জেমস হুইটেকার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জেমস হুইটেকার
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামজন জেমস হুইটেকার
জন্ম (১৯৬২-০৫-০৫) ৫ মে ১৯৬২ (বয়স ৫৬)
স্কিপটন, ইয়র্কশায়ার, ইংল্যান্ড
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি অফ ব্রেক
ভূমিকাব্যাটসম্যান
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
একমাত্র টেস্ট
(ক্যাপ ৫২৪)
১২ ডিসেম্বর ১৯৮৬ বনাম অস্ট্রেলিয়া
ওডিআই অভিষেক
(ক্যাপ ৯৫)
২ এপ্রিল ১৯৮৭ বনাম ভারত
শেষ ওডিআই৭ এপ্রিল ১৯৮৭ বনাম পাকিস্তান
ঘরোয়া দলের তথ্য
বছরদল
১৯৮৩–১৯৯৯লিচেস্টারশায়ার
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই এফসি এলএ
ম্যাচ সংখ্যা ৩১৫ ২৮২
রানের সংখ্যা ১১ ৪৮ ১৭,১৯৮ ৭,৭৭০
ব্যাটিং গড় ১১.০০ ৪৮.০০ ৩৮.৫৬ ৩২.৩৭
১০০/৫০ –/– –/– ৩৮/৮০ ৬/৪৭
সর্বোচ্চ রান ১১ ৪৪* ২১৮ ১৫৫
বল করেছে ১৭৮ ২৬
উইকেট
বোলিং গড় ১৩৪.০০
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট - -
সেরা বোলিং ১/২৯
ক্যাচ/স্ট্যাম্পিং ১/– ১/– ১৭২/– ৬৬/–
উৎস: ক্রিকইনফো, ৬ ডিসেম্বর ২০১৮

জন জেমস হুইটেকার (ইংরেজি: James Whitaker; জন্ম: ৫ মে, ১৯৬২) ইয়র্কশায়ারের স্কিপটন এলাকায় জন্মগ্রহণকারী বিখ্যাত ও সাবেক ইংরেজ আন্তর্জাতিক ক্রিকেট তারকা।[১] ইংল্যান্ড ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৮৬ সময়কালে সংক্ষিপ্ত সময়ের জন্যে ইংল্যান্ড দলের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন। ঘরোয়া প্রথম-শ্রেণীর ইংরেজ কাউন্টি ক্রিকেটে লিচেস্টারশায়ার দলের প্রতিনিধিত্ব করেছেন। দলে তিনি মূলতঃ ডানহাতি ব্যাটসম্যান হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে অফব্রেক বোলিং করতেন জেমস হুইটেকার

কাউন্টি ক্রিকেট[সম্পাদনা]

আপিংহাম স্কুলে অধ্যয়ন করেছেন জেমস হুইটেকার। পূর্ণাঙ্গ প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন লিচেস্টারশায়ারের পক্ষেই পাড় করে দেন। তন্মধ্যে, খেলোয়াড়ী জীবন থেকে অবসর গ্রহণের পূর্ব-পর্যন্ত ১৯৯৬ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত দলের অধিনায়কের দায়িত্বে ছিলেন তিনি।

১৯৮৬ সালে হুইটেকার জাতীয় ব্যাটিং গড়ে শীর্ষস্থানীয় ইংরেজ ব্যাটসম্যান ছিলেন। এ সময়ে তিনি ৬৬ গড়ে ১৫২৬ রান তুলেছিলেন। ফলশ্রুতিতে জাতীয় দলে খেলার জন্যে তাঁকে আমন্ত্রণ জানানো হয়।

ঘরোয়া ক্রিকেটে অসামান্য ক্রীড়াশৈলী প্রদর্শনের স্বীকৃতিস্বরূপ ১৯৮৭ সালে উইজডেন কর্তৃক অন্যতম বর্ষসেরা ক্রিকেটারের সম্মাননায় ভূষিত হন তিনি।

টেস্ট ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্ট ও দুইটি ওডিআইয়ে অংশগ্রহণের সুযোগ ঘটেছিল জেমস হুইটেকারের। ১২ ডিসেম্বর, ১৯৮৬ তারিখে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে জেমস হুইটেকারের।

১৯৮৬-৮৭ মৌসুমে অস্ট্রেলিয়ায় অ্যাশেজ সিরিজ খেলার জন্যে ইংল্যান্ড দলের সদস্যরূপে তাঁকে অন্তর্ভুক্ত করা হয়। অ্যাডিলেড টেস্টের পূর্বে ইয়ান বোথাম আঘাতের কারণে মাঠের বাইরে অবস্থান করলে তিনি এ সুযোগ পান। কিন্তু, দূর্বল ক্রীড়াশৈলীর কারণে তাঁকে দলের বাইরে অবস্থান করতে হয়।[১]

অবসর[সম্পাদনা]

ক্রিকেট খেলা থেকে অবসর গ্রহণের পর কোচের দায়িত্ব পালন করেন। ২০০৫ সালের পূর্ব-পর্যন্ত ক্লাবের ক্রিকেট পরিচালক হিসেবে নিযুক্ত ছিলেন। ১৮ জানুয়ারি, ২০০৮ তারিখে জিওফ মিলার জাতীয় দল নির্বাচক হিসেবে ডেভিড গ্রাভেনির স্থলাভিষিক্ত হন। চার সদস্যবিশিষ্ট দল নির্বাচকমণ্ডলীর তালিকায় তাঁর সাথে পিটার মুরেস, হুইটেকার ও অ্যাশলে জাইলস অন্তর্ভূক্ত ছিলেন।[২] তন্মধ্যে, ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত ইংল্যান্ড দল নির্বাচকমণ্ডলীর সভাপতি ছিলেন জেমস হুইটেকার।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bateman, Colin (১৯৯৩)। If The Cap Fits। Tony Williams Publications। পৃষ্ঠা 186। আইএসবিএন 1-869833-21-X 
  2. Graveney axed as England selector BBC News retrieved 18 January 2008

বহিঃসংযোগ[সম্পাদনা]