জয়ন্ত সিলভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জয়ন্ত সিলভা
ජයන්ත සිල්වා
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামকেলানিয়াগে জয়ন্ত সিলভা
জন্ম৬ ফেব্রুয়ারি, ১৯৭৩
কালুতারা, শ্রীলঙ্কা
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনস্লো লেফট-আর্ম অর্থোডক্স
ভূমিকাবোলার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় দল
টেস্ট অভিষেক
(ক্যাপ ৬৫)
২৬ ডিসেম্বর ১৯৯৫ বনাম অস্ট্রেলিয়া
শেষ টেস্ট৭ জানুয়ারি ১৯৯৮ বনাম জিম্বাবুয়ে
একমাত্র ওডিআই
(ক্যাপ ৮৩)
২৬ মার্চ ১৯৯৫ বনাম নিউজিল্যান্ড
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই
ম্যাচ সংখ্যা
রানের সংখ্যা
ব্যাটিং গড় ২.০০
১০০/৫০ ০/০ ০/০
সর্বোচ্চ রান * *
বল করেছে ১,৫৩৩ ৪৮
উইকেট ২০
বোলিং গড় ৩২.৩৫
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ৪/১৬
ক্যাচ/স্ট্যাম্পিং ১/– ০/–
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ২২ মে ২০২০

কেলানিয়াগে জয়ন্ত সিলভা (সিংহলি: ජයන්ත සිල්වා; জন্ম: ৬ ফেব্রুয়ারি, ১৯৭৩) কালুতারা এলাকায় জন্মগ্রহণকারী সাবেক শ্রীলঙ্কান আন্তর্জাতিক ক্রিকেটার। শ্রীলঙ্কা ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৯০-এর দশকের মাঝামাঝি সময়কালে সংক্ষিপ্ত সময়ের জন্যে শ্রীলঙ্কার পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।[১][২][৩]

ঘরোয়া প্রথম-শ্রেণীর শ্রীলঙ্কান ক্রিকেটে ব্লুমফিল্ড ক্রিকেট ও অ্যাথলেটিক ক্লাব, কালুতারা ফিজিক্যাল কালচার ক্লাব ও সিংহলীজ স্পোর্টস ক্লাবের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ স্লো লেফট-আর্ম অর্থোডক্স বোলার হিসেবে খেলতেন। এছাড়াও, নিচেরসারিতে ডানহাতে ব্যাটিং করতেন জয়ন্ত সিলভা

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

১৯৯১-৯২ মৌসুম থেকে ১৯৯৮-৯৯ মৌসুম পর্যন্ত জয়ন্ত সিলভা’র প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। ঘরোয়া ক্রিকেটে দূর্দান্ত খেলতেন। ২৮ বছর পূর্তির পূর্বেই প্রথম-শ্রেণীর ক্রিকেটকে বিদেয় জানান তিনি।

সমগ্র খেলোয়াড়ী জীবনে সাতটিমাত্র টেস্ট ও একটিমাত্র একদিনের আন্তর্জাতিকে অংশগ্রহণ করেছেন জয়ন্ত সিলভা। ২৬ ডিসেম্বর, ১৯৯৫ তারিখে মেলবোর্নে স্বাগতিক অস্ট্রেলিয়া দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। ৭ জানুয়ারি, ১৯৯৮ তারিখে ক্যান্ডিতে সফরকারী জিম্বাবুয়ে দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি।

অন্যদিকে, তারিখে ২৬ মার্চ, ১৯৯৫ তারিখে ক্রাইস্টচার্চে স্বাগতিক নিউজিল্যান্ড দলের বিপক্ষে একদিনের আন্তর্জাতিকে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র ওডিআইয়ে অংশগ্রহণ ছিল।

বামহাতি স্পিনার জয়ন্ত সিলভা তার সমগ্র টেস্ট খেলোয়াড়ী জীবনকে দুইটি ধারায় বিভক্ত করে রেখেছেন। ১৯৯৬-৯৭ মৌসুমে জিম্বাবুয়ের বিপক্ষে তিন টেস্টের সিরিজে ১০.১২ গড়ে ১৬ উইকেট লাভ করেছেন। তন্মধ্যে, কলম্বো টেস্টে দলের জয়ে প্রধান ভূমিকা রাখেন। কিন্তু, ভারত, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের বিপক্ষে বাদ-বাকী চার টেস্টে তিনি মাত্র চার উইকেট পেয়েছেন ১২১.২৫ গড়ে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. List of Sri Lanka Test Cricketers
  2. "Sri Lanka – Test Batting Averages"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ২২ মে ২০২০ 
  3. "Sri Lanka – Test Bowling Averages"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ২২ মে ২০২০ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]