চাংশা মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
চাংশা মসজিদ
长沙清真寺
Entrance of the Changsha Mosque.jpg
চাংশা মসজিদের প্রবেশপথ
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
জেলাথিয়ানশিন ডিসট্রিক্ট
দপ্তরচাংশা
প্রদেশহুনান
পবিত্রীকৃত বছর১৯৮৫
অবস্থান
দেশচীন
চাংশা মসজিদ হুনান-এ অবস্থিত
চাংশা মসজিদ
হুনানের মধ্যে প্রদর্শিত
দপ্তরচাংশা
ভৌগোলিক স্থানাঙ্ক২৮°১১′০৮″ উত্তর ১১২°৫৯′২১″ পূর্ব / ২৮.১৮৫৬৭° উত্তর ১১২.৯৮৯২৭৭° পূর্ব / 28.18567; 112.989277স্থানাঙ্ক: ২৮°১১′০৮″ উত্তর ১১২°৫৯′২১″ পূর্ব / ২৮.১৮৫৬৭° উত্তর ১১২.৯৮৯২৭৭° পূর্ব / 28.18567; 112.989277

চাংশা মসজিদ (সরলীকৃত চীনা: 长沙清真寺; প্রথাগত চীনা: 長沙清真寺; ফিনিন: Chángshā Qīngzhēnsì) হচ্ছে (回龙山) চীনের হুনান প্রদেশের চাংশার থিয়ানশিন ডিসট্রিক্টে হুইলং পর্বতের উপর অবস্থিত একটি মসজিদ।[১] চাংশা মসজিদটি চাংশা ইসলামিক এ্যাসোসিয়েশনের আওতাধীন একটি স্থান।

ইতিহাস[সম্পাদনা]

চাংশা মসজিদ সর্বপ্রথম হনান এবং শাআনশি উভয় প্রদেশের ব্যবসায়ীদের দ্বারা চিং রাজবংশের সম্রাট কাংশির (১৭১১) ৫০তম বছরে "কেসি" (客寺) নামে নির্মাণ করা হয়। ১৯১৮ সালে, নানজিং প্রদেশের ব্যবসায়ীরা মসজিদটির দক্ষিণ দিকে জিংলিং বিদ্যালয়(镜陵义学) সংযোগ করেন। ১৯৩৮ সালে, একটি অগ্নিকান্ডে ভবনটির বেশীরভাগ অংশ ক্ষতিগ্রস্থ হয়। তখন স্থানীয় মুসলিমরা মসজিদটিকে পুনঃনির্মাণ করেন। সাংস্কৃতিক বিপ্লবের সময়ে , প্রাচীন ইমামদের দ্বারা লিখিত কুরআন রেড গার্ড কর্তৃক পুড়িয়ে দেয়া হয়। ১৯৮৫ সালে, চাংশা সরকার বাইশা ওয়েল এর নিকটবর্তী থিয়ানশিন ডিসট্রিক্টের হুইলং পর্বতের উপর একটি মসজিদ নির্মাণকল্পে ৮.৫ লক্ষ ইউয়ান বাজেট করে।[২]

স্থাপত্য[সম্পাদনা]

চাংশা মসজিদ।

মসজিদটি ইসলামি স্থাপত্যশৈলীতে ৩,৯৪৮-বর্গমিটার (০.৯৭৬ একর) জায়গা এবং ১,৪০০-বর্গমিটার (০.৩৫ একর) নির্মাণাধীন জায়গার উপর এবং নির্মাণ করা হয়েছে। যার মধ্যে রয়েছে নামাজ কক্ষ, বসার কক্ষ, এবং অন্যন্য সুযোগ প্রদানকারী কক্ষ। নামাজ কক্ষটি তিন তলা ভবনবিশিষ্ট।

যাতায়াত[সম্পাদনা]

  • বাস নং ৩১৪, ১৭১, ১৩৯, বা ১০৮-এ করে বাইশা ওয়েল বাস স্টপে (白沙井站) যেতে হবে।
  • চাংশা মেট্রোতে করে হৌজিয়াথান সাবস্টেশনে নামতে হবে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Wang Jinmei (২০১৫-১০-১৭)। 全国政协民宗委就“积极引导宗教与社会主义社会相适应”赴湘调研China.com.cn (চীনা ভাষায়)। 
  2. 长沙清真寺简介 [Brief introduction of the Changsha Mosque]। Ethnic and Religious Affairs Bureau of Changsha (চীনা ভাষায়)। ২০১৫-০৭-৩০। 

বহিঃসংযোগ[সম্পাদনা]