হুপেই

স্থানাঙ্ক: ৩১°১২′ উত্তর ১১২°১৮′ পূর্ব / ৩১.২° উত্তর ১১২.৩° পূর্ব / 31.2; 112.3
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হুপেই প্রদেশ
湖北省
প্রদেশ
নামের প্রতিলিপি
 • চীনা湖北省 (Húběi Shěng)
 • সংক্ষিপ্ত রূপ (ফিনিন: È)
চীনের মানচিত্রে হুপেই প্রদেশ-এর অবস্থান দেখানো হচ্ছে
চীনের মানচিত্রে হুপেই প্রদেশ-এর অবস্থান দেখানো হচ্ছে
স্থানাঙ্ক: ৩১°১২′ উত্তর ১১২°১৮′ পূর্ব / ৩১.২° উত্তর ১১২.৩° পূর্ব / 31.2; 112.3
Capital
(and largest city)
উহান
প্রশাসনিক বিভাজন১৩ জেলা, ১০২ উপজেলা, ১২৩৫ শহর
সরকার
 • সচিবজিয়াং চাওলিং
 • গভর্নর বা প্রশাসকওয়াং জিয়াওডং (acting)
আয়তন[১]
 • মোট১,৮৫,৯০০ বর্গকিমি (৭১,৮০০ বর্গমাইল)
এলাকার ক্রম১৩তম
জনসংখ্যা (২০১৪)[২]
 • মোট৫,৮১,৬০,০০০
 • ক্রম৯ম
 • জনঘনত্ব৩১০/বর্গকিমি (৮১০/বর্গমাইল)
 • ঘনত্বের ক্রম১২তম
জনপরিসংখ্যান
 • জাতিগত গঠনহান: ৯৫.৬%
Tujia: ৩.৭%
হমোং: ০.৪%
 • ভাষা ও আঞ্চলিকতাSouthwestern Mandarin, Jianghuai Mandarin, Gan
আইএসও ৩১৬৬ কোডCN-42
GDP (২০১৫)CNY ২.৯৫ ট্রিলিয়ন
US$৪৫৪.৬ বিলিয়ন (৮ম)
 • মাথাপিছুCNY ৫০৯৪৮.৬
US$৭৮৩৮ (১৪তম)
এইচডিআই (২০১০)০.৬৯৬[৩] (medium) (১৩তম)
ওয়েবসাইটwww.hubei.gov.cn
(Simplified Chinese)

হুপেই[টীকা ১] গণপ্রজাতন্ত্রী চীনের একটি স্থলবেষ্টিত প্রদেশ এবং এটি মধ্য চীন অঞ্চলের একটি অংশ। প্রদেশটির[৪] নামের অর্থ ‘হ্রদের উত্তর’, এই নামকরণটি দোংতিং হ্রদের উত্তরে হুপেই প্রদেশের অবস্থিতকে উল্লেখ করে। প্রদেশের রাজধানী উহান একটি প্রধান পরিবহন কেন্দ্র এবং মধ্য চীনের রাজনৈতিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক কেন্দ্র হিসাবে কাজ করে।

হুপেই প্রদেশের সাথে উত্তরে হনান প্রদেশ, পূর্বে আনহুয়েই, দক্ষিণ-পূর্বে চিয়াংশি, দক্ষিণে হুনান, পশ্চিমে ছুংছিং ও উত্তর-পশ্চিমে শাআনশি প্রদেশের সীমানা রয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

হুপেই অঞ্চলে পরিশীলিত নবপ্রস্তরযুগীয় সংস্কৃতির কেন্দ্র ছিল। [৮] শরৎ ও বসন্ত কালে (৭৭০–৪৭৬ খ্রিস্টপূর্ব) আজকের হুপেই অঞ্চলটি শক্তিশালী ছু রাজ্যের অংশ ছিল। ছু প্রধানত চৌ রাজবংশের মনোনীত একটি শাখা রাজ্য ছিল এবং এটি নিজেই চীনা সভ্যতার একটি সম্প্রসারণ, যা উত্তরে কয়েক শতাব্দী আগে উত্থিত হয়েছিল; তবে এটি সাংস্কৃতিকভাবে উত্তর ও দক্ষিণের সংস্কৃতির একটি অনন্য মিশ্রণও ছিল এবং এটি একটি শক্তিশালী রাজ্য, যা উত্তর চীন সমভূমিতে উত্তর দিকে প্রসারিত হয়ে মধ্য ও নিম্ন ছাং চিয়াং নদীর বেশিরভাগ অংশে অবস্থান করে। [9]

সুং রাজবংশ ৯৮২ সালে অঞ্চলটিকে পুনরায় একত্রিত করে এবং হুপেইয়ের বেশিরভাগ অংশকে চিংহুপেই সার্কিটে স্থাপন করে, এটি হুপেইয়ের বর্তমান নামের দীর্ঘতম সংস্করণ। মঙ্গোলরা ১২৭৯ সালে অঞ্চলটি জয় করে এবং তাদের শাসনামলে হুপেই ও হুনান, কুয়াংতুংকুয়াংজির কিছু অংশ জুড়ে হুকয়াং প্রদেশটি প্রতিষ্ঠিত হয়। মঙ্গোল শাসনামলে ১৩৩১ সালে কালো মড়কের প্রাদুর্ভাব হুপেই প্রদেশকে ধ্বংস করে ফেলে এবং ইংল্যান্ড, বেলজিয়াম ও ইতালিকে ১৩৪৮ সালের জুন মাসে ছড়িয়ে পরে।[১১]

মিং রাজবংশ ১৩৬৮ সালে মোঙ্গলদের বিতাড়িত করে।

বর্তমানের ঊহানে উচ্যাং বিদ্রোহ শুরু হয়েছিল ১৯১১ সনে। কিং রাজবংশকে অপসারন করে চীনা প্রজাতন্ত্র প্রতিষ্ঠা লাভ করে। ওয়াং জিংগুয়েই পরিাচালিত কুওমিংটাং এর বাম শাখা ঊহানকে সরকারের একটি সীটে পরিনত করেন। এই সরকার নানজিং এর চিয়াং কাই শেকের সরকারের সাথে যুক্ত হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে জাপান হুপেই এর পূর্বাংশ দখল করে নেয়। পশ্চিমাংশ যুদ্ধ চলাকালে বরাবর চীনের নিয়ন্ত্রণে থাকে। ১৯৯৩ সনে ঈচ্যাং এর নিকট ইয়াংতজি নদীর উপরে ‘থ্রী জর্জেস ড্যাম’ নির্মাণ শুরু হয়।

থ্রী জর্জেস এলাকা

ভৌগোলিক অবস্থান[সম্পাদনা]

মধ্য ও পূর্ব হুপেই এর অধিকাংশ অঞ্চল সমতল। পশ্চিমাঞ্চল পর্বতময়, সেখানে ঊডাং, ডাবা এবং জিংশান পর্বতসমূহ রয়েছে। উত্তর-পূর্বে ডেবী পর্বত, উত্তরে টংবি পর্বত এবং দক্ষিণ-পূর্বে মুফু পর্বত রয়েছে। শেনং শৃঙ্গ হচ্ছে হুপেই এর সর্বোচ্চ শৃঙ্গ। এই শৃঙ্গ ডাবা পর্বতমালায় অবস্থিত এবং উচ্চতা হচ্ছে সমুদ্রপৃষ্ঠ হতে ৩১০৫ মিটার উচ্চ। হুপেই পূর্বদিকে ইয়াংতজি নদী দ্বারা বেষ্টিত। থ্রী জর্জসের মধ্য দিয়ে এই নদী প্রবাহিত। শেং নং ও হানশুই নদী উত্তর দিক থেকে বয়ে গিয়েছে। ইয়াংতজি নদীর উপনদী শেং নং থ্রী জর্জেস ড্যাম প্রকল্প দ্বারা ক্রমহ্রাসমান হয়েছে। ইয়াংতজি ও হানশুই নদীর মোহনায় রাজধানী শহর ঊহান অবস্থিত।

হুপেইকে হ্রদের প্রদেশ বলা হয় কেননা এখানে হাজার হাজার মনোহারী হ্রদ রয়েছে। সবচেয়ে বড় হ্রদগুলির মধ্যে রয়েছে হংঘু ও লিয়াংজি হ্রদ। হুপেই এ প্রায় গ্রীষ্মমণ্ডলীয় জলবায়ু ও বিশিষ্ট কয়েকটি ঋতু বিদ্যমান। শীতকালে ১-৬ ডিগ্রী সে. তাপমাত্রা এবং গ্রীষ্মে ২৪-৩০ ডিগ্রী সে.। রাজধানী শহর ঊহান হচ্ছে সবচেয়ে গরম শহর এবং গ্রীষ্মে তাপমাত্রা ৪০ ডিগ্রী সে. পর্যন্ত উঠে যায়। শাশী, শিইয়ান জিংমেন এবং উহান হলো হুপেই-এর প্রধান প্রধান শহর।

অর্থনীতি[সম্পাদনা]

গম, চা, তুলা এবং ধান হচ্ছে হুপেই এর প্রধান কৃষিজাত পণ্য এবং উচ্চ প্রযুক্তির জিনিসপত্র, মেটালার্জি, শক্তি উতপাদন, টেক্সটাইলস, খাদ্যসামগ্রী, যন্ত্রপাতি এবং অটোমোবাইল্স হলো হুপেই এর প্রধান প্রধান শিল্প। হুপেই এ প্রচুর পরিমানে খনিজ সম্পদ বিদ্যমান, যেমন, লোহা, ভ্যানাডিয়াম, জিপসাম, ফসফরাস, বোরাক্স, রক সল্ট, কপার, হংশিইটি, মার্লস্টোন, ওলাস্টনাইট, গারনেট, রম্নটাইল, ম্যাঙ্গানিজ এবং গোল্ড এমালগাম। পশ্চিম হুপেই এ থ্রী জর্জেস ড্যাম সমাপ্তির পথে এবং এটি সমাপ্ত হলে জলবিদ্যুত উতপন্ন হবে যা চীনের বিদ্যমান জলবিদ্যুত শিল্পে যোগ হবে। থ্রী জর্জেস ড্যাম বছরে ৮৪,৭০০ জিডবিস্নউএইচ বিদ্যুত শক্তি উতপাদন করবে বলে আশা করা হচ্ছে। ২০০৭ সনে হুপেই এ সর্বনিম্ন জিডিপি ছিল ৯১৫ বিলিয়ন ইউয়ান এবং মাথাপিছু জিডিপি ছিল ১৪,৭৩৩ আরএমবি। হুপেই এর অর্থনীতি চীনের দ্বাদশ বৃহত্তম অর্থনীতি।

সংস্কৃতি[সম্পাদনা]

গণপ্রজাতন্ত্রী চীনের অন্যতম প্রধান একটি সাংস্কৃতিক কেন্দ্র হলো হুপেই এর রাজধানী ঊহান। হুপেই এর আছে মুখে জল আনার মতো বেশ কিছু খাবারের তালিকা তার মধ্যে একটি হলো ‘ফিশ অব ঊচ্যাং’। হুপেই এ অনেক চীনা ঐতিহ্যগত অপেরা রয়েছে তার মধ্যে চুজু ও হানজু অন্যতম।

যোগাযোগ[সম্পাদনা]

চীনে যোগাযোগ শিল্পে হুপেই প্রদেশের একটা বড় ভূমিকা রয়েছে কেননা এখানে হানশুই ও ইয়াংতজি নদীতে অনেক পানিপথ রয়েছে। হুপেই প্রদেশে অনেক গুরম্নত্বপূর্ণ রেল সংযোগ ও রয়েছে যেমন, ‘ঝিচেং-লিউজু’ অথবা ‘বেইজিং-কাউলূন’ ইত্যাদি। ঊহান, সানজিয়া, ঈচ্যাং, শাশি ও জিয়ানফ্যানে রয়েছে পাঁচটি স্থানীয় বিমানপথ।

পর্যটন[সম্পাদনা]

হুপেই এ দর্শনযোগ্য বিখ্যাত অনেককিছুই রয়েছে কেননা এটি পূর্ব ঝূ রাজবংশ শাসিত চু রাষ্ট্রের কেন্দ্র ছিল। এর নিজস্ব চমতকার সংস্কৃতি রয়েছে। ভ্রমণকারীরা এখানে জিউগং পাহাড়, জিংঝু শহর, থ্রী জর্জেস ড্যাম অথবা উডাং পর্বতমালা দেখতে আসে।

আরও দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

  1. এই ম্যান্ডারিন চীনা ব্যক্তিনাম বা স্থাননামটির বাংলা প্রতিবর্ণীকরণে উইকিপিডিয়া:বাংলা ভাষায় ম্যান্ডারিন চীনা শব্দের প্রতিবর্ণীকরণ শীর্ষক রচনাশৈলী নিদের্শিকাতে ব্যাখ্যাকৃত নীতিমালা অনুসরণ করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Doing Business in China - Survey"। Ministry Of Commerce - People's Republic Of China। সংগ্রহের তারিখ ৫ আগস্ট ২০১৩ 
  2. "Communiqué of the National Bureau of Statistics of People's Republic of China on Major Figures of the 2010 Population Census [1] (No. 2)"। National Bureau of Statistics of China। ২৯ এপ্রিল ২০১১। ২৭ জুলাই ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ আগস্ট ২০১৩ 
  3. 《2013中国人类发展报告》 (পিডিএফ) (চীনা ভাষায়)। United Nations Development Programme China। ২০১৩। ২০১৪-০৬-১১ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০১-০৫ 
  4. "হগবেই প্রদেশ"। ৬ এপ্রিল ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩-১২-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)