উশি মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উজি মসজিদ
无锡清真寺
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
শাখা/ঐতিহ্যসুন্নি
অবস্থান
অবস্থানলিয়াংসি, উশি, চিয়াংসু, চীন
স্থাপত্য
ধরনমসজিদ

উজি মসজিদ (চীনা: 无锡清真寺; ফিনিন: Wúxī Qīngzhēnsì) চীনের জিনজিয়াং প্রদেশের উশি শহরের একটি মসজিদ। মসজিদটি ১৯২১ সালে নির্মিত হয় এবং ১৯৯৯ সালে পুনর্নির্মাণ করা হয়। মসজিদটি উশি মেট্রোর নানচ্যান মন্দির স্টেশনের পশ্চিমে অবস্থিত। উজি মসজিদটি চীনের মুসলিম সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক কেন্দ্র। মসজিদটি বিভিন্ন ধর্মীয় এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে থাকে। চীনা সরকার মসজিদটিতে অর্থায়ন করে। এটি একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ কেন্দ্র।

ইতিহাস[সম্পাদনা]

উজি মসজিদটি ১৯২১ সালে নির্মিত হয়। মসজিদটি নির্মাণের জন্য স্থানীয় মুসলিম সম্প্রদায় অর্থ সংগ্রহ করেছিল। মসজিদটি প্রথমদিকে একটি ছোট্ট ভবন ছিল। তবে এটি ১৯৯৯ সালে পুনর্নির্মাণ করা হয়। পুনর্নির্মাণ প্রকল্পের সময়, মসজিদটিকে একটি বড় এবং আধুনিক ভবনে রূপান্তরিত করা হয়।[১]

স্থাপত্য[সম্পাদনা]

উজি মসজিদটি একটি বর্গাকার মেঝের উপর নির্মিত। মসজিদের নামাজের ঘরটি দুই তলাবিশিষ্ট এবং এটি একটি পাখা-আকৃতির ছাদ দ্বারা আবৃত। মসজিদের একটি মিনার রয়েছে যা ২৫ মিটার উঁচু। মসজিদের অভ্যন্তরে একটি লাইব্রেরি, একটি শিক্ষা কক্ষ এবং একটি অতিথি ঘর রয়েছে।[২] মসজিদটিতে প্রতিদিন নামাজ পড়া হয় এবং এটি মুসলিম উৎসব ও অনুষ্ঠানের জন্যও ব্যবহৃত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Wuxi Mosque"Muslim2China। সংগ্রহের তারিখ ১০ আগস্ট ২০২১ 
  2. "Wuxi Mosque"Muslim2China। সংগ্রহের তারিখ ১০ আগস্ট ২০২১