হনান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হনান প্রদেশ
河南省
প্রদেশ
নামের প্রতিলিপি
 • চীনা河南省 (Hénán Shěng হনান শেং)
 • সংক্ষিপ্ত রূপ (ফিনিন: Yù ইউ)
চীনের মানচিত্রে হনান প্রদেশ-এর অবস্থান দেখানো হচ্ছে
চীনের মানচিত্রে হনান প্রদেশ-এর অবস্থান দেখানো হচ্ছে
নামকরণের কারণ(পীত) নদী
nán নান – দক্ষিণ
"পীত নদীর দক্ষিণে"
রাজধানীচেংচৌ
বৃহত্তম শহরনানিয়াং
প্রশাসনিক বিভাজন১৭ জেলা, ১৫৯ উপজেলা, ২৪৫৫ শহর
সরকার
 • সচিবশিয়ে ফুচান
 • গভর্নর বা প্রশাসকছেন রুন আর
আয়তন[১]
 • মোট১৬৭০০০ কিমি (৬৪০০০ বর্গমাইল)
এলাকার ক্রম১৭তম
জনসংখ্যা (২০১৩)[২]
 • মোট৯,৪১,০০,০০০
 • ক্রম৩য়
 • ঘনত্ব৫৬০/কিমি (১৫০০/বর্গমাইল)
 • ঘনত্বের ক্রম৭ম
জনপরিসংখ্যান
 • জাতিগত গঠনহান – ৯৮.৮%
হুই – ১%
 • ভাষা ও আঞ্চলিকতাচুংইউয়েন ম্যান্ডারিন, চিন
আইএসও ৩১৬৬ কোডCN-41
GDP (২০১৬)CNY 4.0 trillion
US$604 billion (৫ম)
 • মাথাপিছুCNY 42,363
US$6,379 (২১তম)
এইচডিআই (২০১০)0.677[৩] (মধ্যম) (২০তম)
ওয়েবসাইটwww.henan.gov.cn
হনান
Henan (Chinese characters).svg
চীনা অক্ষরে "হনান"
চীনা 河南
পোস্টালHonan
আক্ষরিক অর্থ"পীত নদীর দক্ষিণে

হনান[টীকা ১] (চীনা: 河南) গণপ্রজাতন্ত্রী চীনের একটি প্রদেশ। এটি দেশটির মধ্যভাগে অবস্থিত। দেশটির একাক্ষরিক সংক্ষিপ্ত নাম "" (yù ইউ), যা হান রাজবংশের শাসনামলে চৌ রাজ্যের ইউচৌ নামক প্রদেশের নাম থেকে নেওয়া হয়েছে। যদিও "হনান" (河南) শব্দের অর্থ "নদীর দক্ষিণে",[৪] প্রদেশটির প্রায় এক-চতুর্থাংশ পীত নদীর উত্তরে অবস্থিত।

হনান প্রদেশকে প্রায়ই "চুংইউয়ান" বা "চুংচৌ" (中州) নামে ডাকা হয়, যার অর্থ "কেন্দ্রীয় সমভূমি" বা "মধ্যভূমি"। হনানকে চীনা সভ্যতার জন্মস্থান হিসেবে গণ্য করা হয়। এর ৩০০০ বছরেরও বেশি ইতিহাস লিপিবদ্ধ আছে। এটি ১০০০ বছর আগ পর্যন্তও চীনের সাংস্কৃতিক, অর্থনৈতিক ও রাজনৈতিক কেন্দ্র ছিল। অনেক ঐতিহ্যবাহী বস্তু এখানে এখনও দেখতে পাওয়া যায়। এদের মধ্যে আছে শাং রাজবংশের রাজধানী শহর ইন শহরের ধ্বংসাবশেষ এবং শাওলিন মন্দির। চীনের যে আটটি ঐতিহাসিক রাজধানী আছে, তাদের মধ্যে চারটিই হনান প্রদেশে অবস্থিত (লুওইয়াং, আনিয়াং, খাইফেংচেংচৌ)।

হনান প্রদেশের আয়তন ১,৬৭,০০০ কিমি (৬৪,৪৭৯ মা)। এটি জনবহুল ও উর্বর উত্তর চীন সমভূমির এক বিরাট অংশ জুড়ে অবস্থিত। এর প্রতিবেশী প্রদেশগুলি হচ্ছে শাআনশি, শানশি, হপেই, শানতুং, আনহুই এবং হুপেই। হনান চীনের ৩য় সর্বোচ্চ জনবহুল প্রদেশ' এর জনসংখ্যা প্রায় ১০ কোটি। হনান যদি একটি সার্বভৌম দেশ হত তবে এটি জনসংখ্যা অনুযায়ী বিশ্বের ১২শ বৃহত্তম দেশ হত, মেক্সিকোর পরে এবং ভিয়েতনামের আগে।

হনান চীনের ৫ম বৃহত্তম প্রাদেশিক অর্থনীতি। চীনের অন্তর্ভাগের প্রদেশগুলির মধ্যে এর অর্থনীতি বৃহত্তম। কিন্তু পূর্বের ও কেন্দ্রের প্রদেশগুলির তুলনায় হনানের মাথাপিছু মোট অভ্যন্তরীণ উৎপাদন কম। তাই হনানকে চীনের স্বল্পোন্নত অঞ্চলগুলির একটি হিসেবে গণ্য করা হয়। হনানের অর্থনীতি এখনও অ্যালুমিনিয়াম ও কয়লার খনির উপর নির্ভরশীল, যেগুলির মজুদ দিন দিন হ্রাস পাচ্ছে। অন্যান্য প্রধান অর্থনৈতিক কর্মকাণ্ডের মধ্যে আছে কৃষিকাজ, ভারী শিল্প, পর্যটন এবং খুচরা বিক্রি। প্রদেশটির উচ্চ-প্রযুক্তিগত শিল্প (High-tech) এবং সেবা খাত অনুন্নত; এগুলি মূলত চেংচৌ ও লুওইয়াং শহরের মধ্যেই সীমিত।

টীকা[সম্পাদনা]

  1. এই ম্যান্ডারিন চীনা ব্যক্তিনাম বা স্থাননামটির বাংলা প্রতিবর্ণীকরণে উইকিপিডিয়া:বাংলা ভাষায় ম্যান্ডারিন চীনা শব্দের প্রতিবর্ণীকরণ শীর্ষক রচনাশৈলী নিদের্শিকাতে ব্যাখ্যাকৃত নীতিমালা অনুসরণ করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Doing Business in China – Survey"। Ministry Of Commerce – People's Republic Of China। সংগ্রহের তারিখ ৫ আগস্ট ২০১৩ 
  2. "Communiqué of the National Bureau of Statistics of People's Republic of China on Major Figures of the 2010 Population Census [1] (No. 2)"। National Bureau of Statistics of China। ২৯ এপ্রিল ২০১১। সংগ্রহের তারিখ ৪ আগস্ট ২০১৩ 
  3. 《2013中国人类发展报告》 (PDF) (চীনা ভাষায়)। United Nations Development Programme China। ২০১৩। 
  4. (চীনা) Origin of the Names of China's Provinces, People's Daily Online.