গালীল সাগর

স্থানাঙ্ক: ৩২°৫০′ উত্তর ৩৫°৩৫′ পূর্ব / ৩২.৮৩৩° উত্তর ৩৫.৫৮৩° পূর্ব / 32.833; 35.583
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(গ্যালিলি সাগর থেকে পুনর্নির্দেশিত)
গালীল সাগর – কিন্নেরৎ
স্থানাঙ্ক৩২°৫০′ উত্তর ৩৫°৩৫′ পূর্ব / ৩২.৮৩৩° উত্তর ৩৫.৫৮৩° পূর্ব / 32.833; 35.583
হ্রদের ধরনমনোমিক্টিক
প্রাথমিক অন্তর্প্রবাহউচ্চতর জর্ডান নদী এবং স্থানীয় প্রবাহ[১]
প্রাথমিক বহিঃপ্রবাহনিম্নতর জর্ডান নদী, বাষ্পীভবন
অববাহিকা২,৭৩০ কিমি (১,০৫০ মা)[২]
অববাহিকার দেশসমূহইসরায়েল, সিরিয়া, লেবানন
সর্বাধিক দৈর্ঘ্য২১ কিমি (১৩ মা)
সর্বাধিক প্রস্থ১৩ কিমি (৮.১ মা)
পৃষ্ঠতল অঞ্চল১৬৬ কিমি (৬৪ মা)
গড় গভীরতা২৫.৬ মি (৮৪ ফু) (গড়ে)
সর্বাধিক গভীরতা৪৩ মি (১৪১ ফু) (গড়ে)
পানির আয়তন৪ কিমি (০.৯৬ মা)
পানিচক্র#বাসস্থান সময়৫ বছর
উপকূলের দৈর্ঘ্য৫৩ কিমি (৩৩ মা)
পৃষ্ঠতলীয় উচ্চতা−২১৪.৬৬ মি (৭০৪.৩ ফু) (গড়ে)
জনবসতিতিবিরিয়া (ইসরায়েল)
তেল কাতজির (ইসরায়েল)
তথ্যসূত্র[২][১]
উপকূলের দৈর্ঘ্য ভাল সংজ্ঞায়িত পরিমাপ হয়নি

গালীল সাগর[৩] (হিব্রু ভাষায়: יָם כִּנֶּרֶת‎, ইহুদী-আরামাইক : יַמּא דטבריא, גִּנֵּיסַר, আরবি: بحيرة طبريا ), যা তিবিরিয়া সাগর, গিনেষরৎ হ্রদ বা কিন্নেরৎ হ্রদ নামেও পরিচিত,[৪] হল ইসরায়েলের একটি স্বাদু পানির হ্রদ। এটি পৃথিবীর সর্বনিম্ন মিঠাপানির হ্রদ এবং বিশ্বের দ্বিতীয় সর্বনিম্ন হ্রদ (মৃত সাগরের পরে, একটি লবণাক্ত জলের), ২১৫ মিটার (৭০৫ ফু)) এর স্তরে এবং ২০৯ মিটার (৬৮৬ ফু) সমুদ্রপৃষ্ঠের নীচে। [৫] এটি প্রায় ৫৩ কিমি (৩৩ মা) পরিধি, প্রায় ২১ কিমি (১৩ মা) দীর্ঘ, এবং ১৩ কিমি (৮.১ মা) প্রশস্ত। এর আয়তন ১৬৬.৭ কিমি (৬৪.৪ মা) এর সম্পূর্ণরূপে এবং এর সর্বোচ্চ গভীরতা প্রায় ৪৩ মিটার (১৪১ ফু) । [৬] হ্রদটি আন্ডারগ্রাউন্ড স্প্রিংস দ্বারা আংশিকভাবে খাওয়ানো হয় তবে এর মূল উৎস জর্দান নদী, এটি উত্তর থেকে দক্ষিণে প্রবাহিত হয়ে ডাগানিয়া বাঁধের হ্রদে পতিত হয়।

ভৌগোলিক অবস্থান[সম্পাদনা]

মহাকাশ থেকে গালীল সাগরের দৃশ্য

গ্যালিলি হ্রদ সিরিয়ার গোলান মালভূমি এবং গ্যালিলি অঞ্চলের মধ্যবর্তী স্থানে, জর্ডান রিফ্ট উপত্যকায়, যে উপত্যকাটি আফ্রিকান এবং আরবীয় প্লেটগুলিকে পরস্পর হতে পৃথক করেছে সেখানে অবস্থিত। ফলস্বরূপ, অঞ্চলটিতে ভূমিকম্প প্রকোপ রয়েছে অতীতে আগ্নেয়গিরির অগ্নুৎপাতও হত। প্রচুর পরিমাণে ব্যাসাল্ট এবং অন্যান্য আগ্নেয় শিলা স্পষ্টভাবে গ্যালিলির ভূতত্ত্বকে প্রতিনিধিত্ব করে।

নাম[সম্পাদনা]

হ্রদটিকে সাধারণত এর তীরে অবস্থিত প্রভাবশালী বসতির উপর নির্ভর করে বিভিন্ন সময়ে বিভিন্ন নামে ডাকা হতো। শহরগুলির ভাগ্যের পরিবর্তনের সাথে সাথে হ্রদের নামও বদলে যায়।

কিনারেটের সাগর[সম্পাদনা]

আধুনিক হিব্রু কিনারেট নামটি হিব্রু বাইবেল থেকে আগত। এটি মূলত খ্রিস্টানদের ওল্ড টেস্টামেন্ট বা পুরাতন নিয়মের প্রধান উৎস, যেখানে এটিকে নাম্বারস ৩৪:১১ এবং জশুয়া ১৩:২৭ অনুসারে "কিন্নেরেট হ্রদ" হিসেবে বলা হয়েছে। আর জশুয়া ১১:২ অনুসারে হিব্রুতে "কিন্নেরট" (বানান כנרות) উচ্চারিত হয়। এছাড়াও উগারিত (প্রাচীন সিরিয়ার উত্তরাঞ্চলের একটি বন্দরনগরী) থেকে উদ্ধারকৃত "আখাত মহাকাব্যে"র পাণ্ডুলিপিতেও এই নামটি পাওয়া গেছে। জশুয়া ১৯:৩৫ অনুসারে কিন্নারেট একটি শহরের নাম হিসেবে "প্রাচীরবেষ্টিত শহরসমূহ" এর তালিকাভুক্ত ছিল। একটি জনপ্রিয় ধারাবাহিক অনুমিত নামের ব্যুত্পত্তি (যদিও সম্ভবত ভ্রান্ত) থেকে ধারণা করা হয় যে নাম হ্রদটির আকৃতির কারণে কিন্নারেট নামটি হিব্রু "কিন্নর" ("বীণা" বা "সুরবাহার") শব্দটি থেকে উদ্ভূত হতে পারে।  অবশ্য বিশেষজ্ঞরা এব্যাপারে ঐক্যমত্য প্রকাশ করেছেন যে, তেল এল-'ওরেইমাহ থেকে খননকৃত গুরুত্বপূর্ণ ব্রোঞ্জ এবং লৌহ যুগের কিন্নারেট শহরের নাম থেকেই এই নামের উৎপত্তি। কিন্নারেট শহরটির নামকরণ প্রচলিত উপকথার চেয়ে বরং সেখানকার পানির ব্যাপ্তির উপর ভিত্তি করে করা হয়ে থাকতে পারে। আর তাছাড়া শহরের নামের উৎস সম্পর্কে কোনও প্রমাণও নেই।

গেনেসারেটের হ্রদ[সম্পাদনা]

পুরাতননতুন টেস্টামেন্টের সমস্ত লেখক লূক ব্যতীত অন্যান্য স্থানে "সমুদ্র" (হিব্রু יָם yam, গ্রীক θάλασσα) শব্দটি ব্যবহার করেছেন। ইস্টন (১৮৯৭) অনুসারে তাঁরা গ্রীক শব্দ "Γεννησαρέτ ( লিম্নো জেনেসারেট ), চিনেরেথের গ্রীক রুপ থেকে একে "জেনেসারেটের হ্রদ"( লূক ৫:১ ) নামে অভিহিত করেছেন।

জিনোসার সমুদ্র[সম্পাদনা]

ব্যাবিলনীয় গ্র্রন্থ তালমুদ এবং ফ্ল্যাভিয়াস জোসেফাস গ্রন্থদ্বয়ে জিনোসার নামক ছোট উর্বর সমভূমির পশ্চিম দিকে অবস্থিত সমুদ্রকে "জিনোসার হ্রদ" হিসেবে উল্লেখ করা হয়েছে। জিনোসার "কিন্নেরেট" থেকেই উৎপন্ন অন্য একটি নাম। [৭]

গালিলির সমুদ্র, টাইবেরিয়াস সমুদ্র, টিবেরিয়াস হ্রদ[সম্পাদনা]

১ম শতাব্দীতে নিউ টেস্টামেন্টে "গ্যালিলি সাগর" শব্দটি (গ্রিক: θάλασσαν τῆς Γαλιλαίας,থ্যালাসন টেস গ্যালালিয়াস ) ম্যাথিউয়ের সুসমাচারে ৪:১৮; ১৫:২৯ , মার্কের সুসমাচার ১:১৬; ৭:৩১, এবং যোহনের সুসমাচারে ৬:১ "গ্যালিলি হ্রদ, যা টাইবেরিয়াস বা তাবারিয়া হ্রদ নামেও পরিচিত" (θαλάσσης τῆς Γαλιλαίας τῆς Τιβεριάδος, থ্যালাসেস টেস গ্যালিলাইয়াস টেস থিবেরিয়াদোস) ব্যবহৃত হয়। টাইবেরিয়াস সাগর নামটি রোমান গ্রন্থে এবং জেরুজালেম তালমুদে উল্লিখিত আছে এবং এটি আরবিতে সংযোগ=| এই শব্দ সম্পর্কে Buḥayret Ṭabariyyā (সাহায্য·তথ্য) (بحيرة طبريا), "বুহায়রেত তাবারিয়া" হিসেবে গৃহীত হয়।

মিনিয়ার সমুদ্র[সম্পাদনা]

উমাইয়াদ থেকে মামলুক আমলের মধ্যবর্তী সময়ে, হ্রদটি আরবীতে "বাহর আল-মিনা", "মিনিয়ার সমুদ্র " নামে উমাইয়াকাসর কমপ্লেক্সের নিকট পরিচিত ছিল, যার ধ্বংসাবশেষ এখনও খিরবত আল-মিনায় দেখা যায়। এটি মধ্যযুগীয় পারস্য এবং আরব পণ্ডিত আল-বালাধুরী, আল-তাবারি এবং ইবনে কাসির কর্তৃক ব্যবহৃত নাম।

ইতিহাস[সম্পাদনা]

পূর্ব ইতিহাস[সম্পাদনা]

১৯৮৯ সালে হ্রদটির দক্ষিণ প্রান্তে পানির নিচে একটি শিকারী-সংগ্রহকারী (একটি জাতিবিশেষ) সাইটের ভগ্নাবশেষ পাওয়া গেছে। কাদা দিয়ে তৈরিকৃত কুঁড়েঘরের ভগ্নাবশেষ খুঁজে পাওয়া গেছে ওহালোতে। হ্রদের প্রায় ৩ কিমি পূর্বদিকে নাহাল আইন গেভে ন্যাটুফিয়ান কাল থেকে একটি গ্রাম রয়েছে। নব্যপ্রস্তর যুগীয় বিপ্লবের আগে বিশ্বের অন্যতম স্থায়ী মানব বসতি হিসেবে সাইটটিকে বিবেচনা করা হয়।

হেলেনিস্টিক এবং রোমান সময়কাল[সম্পাদনা]

গালীল সাগরটি প্রাচীন ভায়া মারিসের উপরে অবস্থিত, যা মিশরকে উত্তর সাম্রাজ্যের সাথে যুক্ত করেছিল। গ্রীক, হাসমোনীয় এবং রোমানরা হিপ্পস এবং টাইবেরিয়াসহ হ্রদের উপরে সমৃদ্ধ নগর ও বসতি স্থাপন করেছিল। প্রথম শতাব্দীর ইতিহাসবিদ ফ্ল্যাভিয়াস জোসেফাস অঞ্চলটি দেখে এতটাই মুগ্ধ হয়েছিলেন যে তিনি লিখেছিলেন, "এই স্থানটিকে প্রকৃতির উচ্চাকাঙ্ক্ষা বলা যেতে পারে"; তিনি এই সময়ে একটি সমৃদ্ধ মাছ ধরার শিল্পের কথাও জানিয়েছিলেন, নিয়মিত ২৩০ টি নৌকা হ্রদে কাজ করে। প্রত্নতাত্ত্বিকরা ১৯৮৬ সালে যীশু নৌকা ডাকনামে এরকম একটি নৌকা আবিষ্কার করেছিলেন।

নিউ টেস্টামেন্ট[সম্পাদনা]

জেমস টিসোরিট দ্বারা টিবেরিয়াস লেকের তীরে হাজির যীশু খ্রিস্ট
যীশু এবং গ্যালিলির সাগরে মাছ ধরার অলৌকিক ঘটনা , রাফায়েল

নতুন টেস্টামেন্টে, যীশুর পরিচর্যার বেশিরভাগ অংশ গালীল সাগরের তীরে ঘটে। সেই দিনগুলিতে, হ্রদের আশেপাশে জনবসতি এবং গ্রামগুলোতে রিবন উন্নয়ন (রিবন ডেভেলপমেন্ট) ঘটে। প্রচুর পরিমাণে বাণিজ্য হত এবং নৌকায় করে ফেরি করা হত এই সময়ে। মার্কের সিনোপটিক গসপেলস (১: ১৪-২০), ম্যাথু (৪: ১৮-২২) এবং লূক (৫: ১-১১) বর্ণনা করেছেন যে, যিশু কীনারেটের তীরে তাঁর চার প্রেরিতকে নিয়োগ করেছিলেন: জেলে সাইমন এবং তাঁর ভাই অ্যান্ড্রু এবং ভাই জন এবং জেমস । যিশুর অন্যতম বিখ্যাত শিক্ষামূলক পর্ব, ধর্মোপদেশ পাহাড়, কিন্নেরেটকে উপেক্ষা করে একটি পাহাড়ে দেওয়া হয়েছিল বলে মনে করা হয়। তাঁর বহু অলৌকিক ঘটনা যেমন পানির উপর হাঁটাচলা, ঝড়কে শান্ত করা, শিষ্যদের এবং মাছের আশ্চর্যজনকভাবে ধরা, এবং পাঁচ হাজার লোককে ( তাবঘায় ) খাওয়ানো সহ বিভিন্ন ঘটনাও এখানে ঘটেছে বলে জানা যায়। জন সুসমাচারে সমুদ্র তাঁর শিষ্যদের পুনরুত্থানের পরে যীশুর তৃতীয় উপস্থিতির জন্য বিন্যাস সরবরাহ করে (জন ২১)।

পরবর্তী রোমান সময়কাল[সম্পাদনা]

১৩৫ খ্রিস্টাব্দে বার কোখবার বিদ্রোহটি বাতিল করা হয়েছিল। রোমানরা জেরুজালেম থেকে সমস্ত ইহুদিদের নিষিদ্ধ করে সাড়া দিয়েছিল। ইহুদি সংস্কৃতি ও শিক্ষার কেন্দ্র গ্যালিলি এবং কিন্নেরেট অঞ্চলে স্থানান্তরিত হয়েছিল, বিশেষত টিবেরিয়াস শহরে। এই অঞ্চলে জেরুসালেম তালমুদ সংকলিত হয়েছিল।[তথ্যসূত্র প্রয়োজন]

বাইজেন্টাইন সময়কাল[সম্পাদনা]

বাইজেন্টাইন সাম্রাজ্যের সময়ে, যিশুর জীবনে কিন্নেরেটের তাৎপর্য এটিকে খ্রিস্টান তীর্থযাত্রীদের জন্য একটি প্রধান গন্তব্য হিসাবে পরিণত করেছিল। যা এটিকে প্যাকেজ ট্যুর এবং প্রচুর আরামদায়ক সরাইখানাসহ সম্পূর্ণ, একটি পূর্ণাঙ্গ পর্যটন শিল্পের বিকাশের দিকে পরিচালিত করে।[তথ্যসূত্র প্রয়োজন]

প্রাথমিক মুসলিম শাসন এবং ক্রুসেডার সময়কাল[সম্পাদনা]

বাইজান্টাইনরা নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে এবং উমাইয়া খেলাফত এবং পরবর্তীকালে ইসলামী সাম্রাজ্য কর্তৃক এই অঞ্চলটি জয় করা হলে গালিলের সমুদ্রের গুরুত্ব হ্রাস পায়। মিন্যা প্রাসাদটি হ্রদ দ্বারা উমাইয়া খলিফা আল-ওয়ালিদ (৭০৫–৭১৫ খ্রিস্টাব্দ) এর শাসনকালে নির্মিত হয়েছিল। টিবেরিয়াস ছাড়াও এই অঞ্চলের প্রধান শহরগুলি এবং শহরগুলি ধীরে ধীরে পরিত্যক্ত করা হয়েছিল।[তথ্যসূত্র প্রয়োজন]

১১৮৭ সালে সুলতান সালাউদ্দিন হাত্তিনের যুদ্ধে জেরুজালেমের ক্রুসেডার কিংডমের সেনাবাহিনীকে পরাজিত করেছিলেন, মূলত কারণ তিনি গালীলের সমুদ্রের মূল্যবান মিঠা জল থেকে ক্রুসেডারদের বিচ্ছিন্ন করতে পেরেছিলেন।[তথ্যসূত্র প্রয়োজন]

অটোমান সময়কাল[সম্পাদনা]

প্রথমদিকে অটোমান সাম্রাজ্যে এই হ্রদের খুব কম গুরুত্ব ছিল। টিবিরিয়াস ১৬ ই শতাব্দীতে তার ইহুদি সম্প্রদায়ের একটি উল্লেখযোগ্য পুনর্জাগরণ দেখেছিল, তবে ১৬৬০ সালে শহরটি সম্পূর্ণরূপে ধ্বংস না হওয়া পর্যন্ত ধীরে ধীরে হ্রাস পেয়েছিল। আঠারো শতকের গোড়ার দিকে, টাইবেরিয়াস জহির আল উমর পুনর্নির্মাণ করেছিলেন, গালীলের উপরে তাঁর শাসনের কেন্দ্র হয়ে ওঠেন এবং এর ইহুদি সম্প্রদায়ের পুনর্জাগরণ দেখেছিলেন।

জায়নিস্টের শুরু[সম্পাদনা]

১৯০৮ সালে, ইহুদি অগ্রণীরা হ্রদের আশেপাশে মোশাবত কিন্নেরেটের পাশাপাশি এবং পাশেই কিনরেট ফার্ম প্রতিষ্ঠা করেছিলেন। খামারটি আধুনিক কৃষিতে ইহুদি অভিবাসীদের প্রশিক্ষণ দেয়। প্রশিক্ষণ ফার্মের একদল যুবক ১৯০৯-১৯১০ সালে কভুতজাত দেগানিয়া প্রতিষ্ঠা করেছিলেন, জনপ্রিয়তাভাবে একে প্রথম কিববুটজ হিসাবে বিবেচনা করা হয়, অন্য একটি দল ১৯১৩ সালে কভুতজাত কিন্নেরেট প্রতিষ্ঠা করেছিলেন। কিনরেট ফার্মের আশেপাশের ইহুদি বসতিগুলিকে আদি জায়নিজমের কিববুটজ সংস্কৃতির শৈশবাবস্থা বলে মনে করা হয়; কাভুতজাত কিন্নেরেট হল নাওমি শেমারের জন্মস্থান (১৯৩০-২০০৪), যাকে রাচেলের পাশের কিন্নেরেট কবরস্থানে দাফন করা হয়েছে (১৮৯০-১৯৩১) - সর্বাধিক বিশিষ্ট দুজন জাতীয় কবি।

ব্রিটিশ ম্যান্ডেট[সম্পাদনা]

সীমানা, রীতিনীতি, জলের অধিকার[সম্পাদনা]

পোড়িয়া পাহাড় থেকে দেখা এই হ্রদের দক্ষিণ দিক
ওসিস ডি' ইমানুয়েল -গালিল সমুদ্রের উপরে সূর্যোদয় - টিবারিয়াদ

১৯১৭ সালে ব্রিটিশরা অটোমান তুর্কি বাহিনীকে পরাজিত করে ফিলিস্তিনের নিয়ন্ত্রণ নেয় এবং ফ্রান্স সিরিয়ার নিয়ন্ত্রণ নেয়। ব্রিটেন ও ফ্রান্সের মধ্যে অটোমান অঞ্চলগুলির খোদাইয়ের ক্ষেত্রে, একমত হয়েছিল যে ব্রিটেন ফিলিস্তিনের নিয়ন্ত্রণ বজায় রাখবে, এবং ফ্রান্স সিরিয়াকে নিয়ন্ত্রণ করবে। তবে মিত্রদের প্যালেস্তাইন এবং সিরিয়ার ফ্রেঞ্চ ম্যান্ডেটের মধ্যে সীমানা ঠিক করতে হয়েছিল। [৮] সীমানাটি ডিসেম্বর ১৯২০ সালের ফ্রেঞ্চ-ব্রিটিশ সীমানা চুক্তি দ্বারা বিস্তৃত পরিভাষায় সংজ্ঞায়িত করা হয়েছিল, যা এই হ্রদের মাঝখানে জুড়েছিল। [৯] যাইহোক, ১৯২০ এর চুক্তির মাধ্যমে প্রতিষ্ঠিত কমিশন সীমানাটি আবার সরিয়ে নিয়েছিল। জায়োনবাদী আন্দোলন ফরাসী ও ব্রিটিশদের উপর চাপ প্রয়োগ করেছিল নির্ধারিত আলোচনার সময় ম্যান্ডেটরি ফিলিস্তিনকে যথাসম্ভব পানির উৎস অর্পণ করার জন্য। ফিলিস্তিনের হাই কমিশনার হারবার্ট স্যামুয়েল গালীলের সমুদ্রের পুরো নিয়ন্ত্রণ চেয়েছিলেন। [১০] এই আলোচনার ফলে পুরো গালিল সাগরের প্যালেস্তাইন ভূখণ্ড, জর্ডান নদীর উভয় তীর, হুলা হ্রদ , ড্যান বসন্ত এবং ইয়ারমুকের কিছু অংশ অন্তর্ভুক্তির দিকে নিয়ে যায়। [১১] ১৯২৩ সালে অনুমোদিত চূড়ান্ত সীমানাটি হ্রদের উত্তর-পূর্ব উপকূলে ১০ মিটার প্রশস্ত্তা অনুসরণ করে [১২] হ্রদ থেকে আবশ্যিক সিরিয়া ( দামেস্কাসের রাজ্য ) বাদ দেয়।

ব্রিটিশ এবং ফরাসী চুক্তি জারি করেছিল যে সিরিয়ার বাসিন্দাদের দ্বারা জর্ডান নদীর জলের ব্যবহারের উপর বিদ্যমান অধিকার বজায় থাকবে; সিরিয়া সরকারের টিবেরিয়াস হ্রদের সেমাখে একটি নতুন গিরি তৈরি করার বা বিদ্যমান পিয়ারকে যৌথভাবে ব্যবহার করার অধিকার থাকবে; টিবিরিয়াস এবং সেমখ হ্রদে অবতরণ মঞ্চের মধ্য দিয়ে যাওয়ার সময় ব্যক্তি বা পণ্যগুলি শুল্ক বিধিমালার অধীন হবে না এবং সিরিয়ার সরকার উক্ত অবতরণ পর্যায়ে প্রবেশ করতে পারবে; সিরিয়া এবং লেবাননের বাসিন্দাদের লেক হুলাহ, টাইবেরিয়াস এবং জর্ডান নদীর উপর একই মাছ ধরার এবং নেভিগেশন অধিকার থাকবে, এবং প্যালেস্তাইন সরকার হ্রদগুলিতে পুলিশিংয়ের জন্য দায়বদ্ধ থাকবে। [১৩]

ইসরায়েলের রাষ্ট্র[সম্পাদনা]

১৫ মে, ১৯৪৮-এ সিরিয়া নব ইসরায়েল রাজ্য আক্রমণ করেছিল,[১৪] গালীলের সাগর বরাবর অঞ্চল দখল করে। [১৫] ইসরায়েল ও সিরিয়ার মধ্যে ১৯৪৯-এর সশস্ত্র চুক্তির আওতায় সিরিয়া গালীল সাগরের উত্তর-পূর্ব তীরে অবস্থিত। চুক্তিতে যদিও বলা হয়েছিল যে আর্মিস্টাইস লাইনটি "চূড়ান্ত আঞ্চলিক ব্যবস্থার সাথে কোনও সম্পর্কযুক্ত বলে ব্যাখ্যা করা উচিত নয়।" ১৯৬৭-এর আরব-ইসরায়েল যুদ্ধ অবধি সিরিয়া হ্রদের উত্তর-পূর্ব তীরভূমিতে ছিল।

১৯৫০-এর দশকে, ইসরায়েল ক্রমবর্ধমান দেশের জলের চাহিদা সরবরাহের জন্য, জাতীয় জলবাহকের মাধ্যমে কিনেরেটকে দেশের বাকী জল অবকাঠামোর সাথে সংযুক্ত করার একটি পরিকল্পনা প্রণয়ন করে। যা ১৯৬৪ সালে শেষ হয়েছিল। ইসরায়েলি পরিকল্পনার বিরুদ্ধে, আরব লিগ জর্ডান নদীর তীরবর্তী নদীর জলরাশিটি সরিয়ে নেওয়ার নিজস্ব পরিকল্পনার বিরোধিতা করেছিল, যা জর্দান নদীর অববাহিকা নিয়ে রাজনৈতিক এবং কখনও কখনও সশস্ত্র সংঘাতের জন্ম দেয়।

২০১৮-এর হিসাব অনুযায়ী খরার ৫ বছর পরে গালীল সমুদ্রের কালো রেখা দেখা যাবে আশা করা হচ্ছে। [১৬] কালো লাইনটি সর্বনিম্ন গভীরতা যার থেকে অপরিবর্তনীয় ক্ষয়ক্ষতি শুরু হয় এবং কোনও জল আর বাইরে বের করা যায় না। [১৭] ইসরায়েল ওশানোগ্রাফিক এবং লিমোনোলজিকাল রিসার্চ এটিকে "এই কালো রেখা চিহ্নিত করেছে - ২১৪.৮৭ মিটার, ১৯২৬ সালের পরে সর্বনিম্নতম স্তরটি যখন পানির স্তর রেকর্ড শুরু হয়েছিল। জল কর্তৃপক্ষের মতে, কিনেরেট জলের স্তরটি এই স্তরের নীচে হ্রাস করা উচিত নয়। " [১৮]

ফেব্রুয়ারি ২০১৮ সালে, টাইবেরিয়াস শহর গ্যালিলির সমুদ্র থেকে আগত জলের জন্য একটি বিচ্ছিন্নতা কেন্দ্রের অনুরোধ করেছিল এবং শহরের জন্য একটি নতুন জলের উৎস দাবি করেছিল।[১৯] মার্চ ২০১৮ ছিল এখানে ১৯২৭ সাল থেকে জল আয়ের সর্বনিম্ন পয়েন্ট। [২০]

২০১৮ এর সেপ্টেম্বরে ইসরায়েলি শক্তি ও জল অফিস ভূমধ্যসাগর সমুদ্র থেকে গর্তের গহীন সমুদ্রের মধ্যে একটি টানেল ব্যবহার করে বিশুদ্ধ জল ঢালার একটি প্রকল্প ঘোষণা করেছে। এই সুড়ঙ্গটি ইসরায়েলে তার ধরনের সবচেয়ে বড় আকারের হবে বলে আশা করা হচ্ছে এবং ভূমধ্যসাগরীয় অর্ধেক জলের স্থানান্তর করবে এবং প্রতি বছর ৩০০ থেকে ৫০০ মিলিয়ন ঘনমিটার পানিকে ধাক্কা দেবে।[২১] এই পরিকল্পনায় পাঁচ বিলিয়ন টাকা ব্যয় হবে বলে জানানো হয়েছে। জিওরা আইল্যান্ড এই প্রকল্পটি তৈরির জন্য উপযুক্ত ঠিকাদারের সন্ধানের জন্য জার্মান সহযোগীদের সাথে বৈঠকের নেতৃত্ব দেয়।

প্রত্নতত্ত্ব[সম্পাদনা]

একটি প্রাচীন গালিলি নৌকা- কিব্বুটজ গিনেসর।

১৯৮৬ সালে প্রাচীন গ্যালিলি নৌকা, যা যীশু নৌকা নামেও পরিচিত, খরা অবস্থায় গালীল সাগরের উত্তর-পশ্চিম তীরে আবিষ্কৃত হয়েছিল যখন জলের স্তর হ্রাস পেয়েছিল। এটি খ্রিস্টীয় প্রথম শতাব্দীর প্রাচীন একটি মাছ ধরার নৌকা, যদিও যিশু এবং তাঁর শিষ্যদের সাথে নৌকাকে সরাসরি সংযুক্ত করার কোনও প্রমাণ পাওয়া যায়নি তবুও এটি যিশু এবং তাঁর শিষ্যদের মধ্যে যে নৌকা ছিল, যার মধ্যে কিছু জেলে ছিল তাদের দ্বারা ব্যবহৃত হতে পারে বলে মনে করা হয়।

২০০৩ সালে একটি রুটিন সোনার স্ক্যান চলাকালীন (২০১৩ সালে প্রকাশিত সন্ধান),[২২] প্রত্নতাত্ত্বিকেরা একটি বিশাল শঙ্কুযুক্ত পাথর কাঠামো আবিষ্কার করেছিলেন। কাঠামোটি, যার ব্যাস প্রায় ২৩০ ফুট (৭০ মি), যা বোল্ডার এবং পাথর দিয়ে তৈরি। ধ্বংসাবশেষগুলি ২০০০ থেকে ১২,০০০ বছরের পুরানো এবং প্রায় ১০ মিটার (৩৩ ফু) গভীরে ছিল। [২৩] সৌধটির আনুমানিক ওজন ৬০,০০০ টনেরও বেশি। গবেষকরা ব্যাখ্যা করেছেন যে সাইটটি ইউরোপের প্রাথমিক সমাধিস্থলের অনুরূপ এবং সম্ভবত ব্রোঞ্জ যুগের প্রথম দিকে নির্মিত হয়েছিল।

ফেব্রুয়ারি ২০১৮ এ, প্রত্নতাত্ত্বিকগণ গ্রীক শিলালিপি সহ সাতটি অক্ষত মোজাইক আবিষ্কার করেছিলেন। একটি শিলালিপি, পশ্চিম গালিলে পাওয়া সবচেয়ে দীর্ঘতমটিতে, দাতাদের নাম এবং আইরেনিয়াসহ গির্জার কর্মকর্তাদের নাম এবং অবস্থান রয়েছে। আরেকটি মোজাইক গির্জার নির্মাণে দাতা হিসাবে একজন মহিলার কথা উল্লেখ করেছেন। এই শিলালিপি অঞ্চলে প্রথম কোনও মহিলা দাতার কথা উল্লেখ করেছে। [২৪]

পানির স্তর[সম্পাদনা]

গালিলির জলের সমুদ্র জানুয়ারী ২০০৪- ফেব্রুয়ারি ২০১২

পানির স্তর পর্যবেক্ষণ করা হয় এবং নিয়ন্ত্রিত হয়। অ্যালার্ম বাজানো হয় এমন তিনটি স্তর রয়েছে:

  • উপরের লাল রেখা, সমুদ্রতল (বিএসএল) এর ২০৮.৯ মিটার নীচে, যেখানে উপকূলে বন্যা শুরু হয়।
  • নিম্ন লাল রেখা, ২১৩.২ মি বিএসএল, যেখানে পাম্পিং বন্ধ হওয়া উচিত।
  • কালো (নিম্ন-স্তরের) লাইন, ২১৪.৪ মি বিএসএল, যেখানে অপরিবর্তনীয় ক্ষতি ঘটে। [২৫]

গালীলির সমুদ্রের দৈনিক পর্যবেক্ষণ ১৯৯৯ সালে শুরু হয়েছিল, এবং তারপরে রেকর্ড করা সর্বনিম্ন স্তরটি ছিল ২০০১ সালের নভেম্বর, যা আজ সমুদ্রতল থেকে ২১৪.৮৭ মিটার "কালো রেখা" গঠন করে (যদিও এটি বিশ্বাস করা হয় যে পানির স্তরটি এর চেয়েও কম গিয়েছিল) বিংশ শতাব্দীর শুরুর দিকে খরা চলাকালীন বর্তমান কালো রেখা)। ইসরায়েলি সরকার জলের স্তর পর্যবেক্ষণ করে এবং প্রতিদিন এই ওয়েব পৃষ্ঠায় ফলাফল প্রকাশ করে। গত আট বছরের স্তর সম্পর্কে সেই সাইট থেকে পুনরুদ্ধার করা যেতে পারে। [২৬] ইসরায়েল, লেবানন এবং জর্ডানের পাশাপাশি শীতকালে পানির চাহিদা ক্রমবর্ধমান হওয়ার ফলে হ্রদের উপর চাপ সৃষ্টি হয়েছে এবং অনেক সময় পানির লাইনও বিপজ্জনকভাবে নিম্ন স্তরে নেমেছে। গালীল সাগর হ্রদের নীচে নোনা জলের ঝর্ণা দ্বারা অপরিবর্তনীয়ভাবে স্যালাইনাইজড হওয়ার ঝুঁকিতে রয়েছে, যা তাদের উপরের মিষ্টি পানির ওজন ধরে রাখে। [২৭]

চরম খরার পরিস্থিতি তীব্রভাবে অব্যাহত থাকার সাথে সাথে, ইসরায়েলি সরকার জলাশয়ে জলের স্তর এমন একটি পয়েন্টের নীচে ডুবে যাওয়া রোধ করার প্রয়াসে ঝিলের মধ্যে নির্গত জল পাম্প করার একটি পরিকল্পনা অনুমোদন করেছে যেখানে হ্রদে অপরিবর্তনীয় পরিবেশগত ক্ষতি হতে পারে। [২৮]

২০১৮-১৯ বর্ষার শুরু থেকে গালীল সাগর যথেষ্ট বেড়েছে। -২০৮.৯ মিটার পরিবেশগতভাবে বিপজ্জনক নিম্নতম কালো রেখার কাছাকাছি থেকে, স্তরটি এপ্রিল ২০২০ সালে লাল রেখার নীচে ১৬ সেমি এ উন্নীত হয়েছে - শক্তিশালী বৃষ্টিপাত এবং পাম্পিংয়ে আমূল হ্রাসের কারণে। পুরো ২০১৮-১৯ বর্ষার সময় জলের স্তরটি ঐতিহাসিক রেকর্ড ৩.৩ মিটার বৃদ্ধি পেয়েছিল, যখন ২০১৯-২০ শীতকালে ১৬ই এপ্রিল পর্যন্ত ২.৮২ মিটার বৃদ্ধি পেয়েছিল, বর্ষাকাল তখনও শেষ হয়নি। প্রযুক্তিগত ও আর্থিক কারণে বিদ্যমান বাঁধ ব্যবস্থাটিকে বাইপাস করে জলা কর্তৃপক্ষ সরাসরি জর্ডান নদীর তীরে ৫ বিলিয়ন লিটার জল প্রবাহিত করার জন্য একটি নতুন খাল খনন করেছে। [২৯]

২০২০ সালের ৯ জানুয়ারী, জলের স্তর সমুদ্রপৃষ্ঠ থেকে ২১১.১০ মিটার নীচে ছিল। জলের স্তর আরও ২.৩ মিটার বৃদ্ধি পেলে এটি পূর্ণ বলে বিবেচিত হবে। [৩০] ২০২০ সালের ১৯ জানুয়ারীর মধ্যে, জলের স্তরটি সমুদ্রতল থেকে ২১০.৭১৫ মিটার নীচে ছিল, ভরাট হিসাবে বিবেচিত হওয়ার তুলনায় যা ১.৯১৫ মিটার ছোট। [৩১] ২০২০ সালের ৫ এপ্রিল পর্যন্ত জলের স্তর সমুদ্রপৃষ্ঠ থেকে ২০৮.৮ মিটার নিচে ছিল, ২০০৪ সাল থেকে যা সর্বোচ্চ স্তর। [৩২] ২৪শে এপ্রিল সমুদ্রতল থেকে স্তরটি ২০৮.৯২ মিটার নীচে ছিল। [৩৩]

পানির ব্যবহার[সম্পাদনা]

গোলান হাইটসের গামলা থেকে দেখা গ্যালির সমুদ্র

ইসরায়েলের ন্যাশনাল ওয়াটার ক্যারিয়ার, ১৯৬৪ সালে সমাপ্ত, হ্রদ থেকে ইসরায়েলের জনসংখ্যা কেন্দ্রগুলিতে পানি পরিবহন করেছিল এবং অতীতে দেশের বেশিরভাগ পানীয় জলের সরবরাহ করেছিল। [৩৪] আজকাল লেকটি ইসরায়েলের প্রায় ১০% পানীয় জল সরবরাহ করে। [৩৫]

১৯৬৪ সালে সিরিয়া একটি হেড ওয়াটার ডাইভার্সন প্ল্যান তৈরির চেষ্টা করেছিল যা গালীল সাগরে জলের প্রবাহকে আটকাতে পারত এবং হ্রদে জলের প্রবাহকে দ্রুত হ্রাস করত। [৩৬] এই প্রকল্পটি এবং ১৯৬৫ সালে ইসরায়েলের এই প্রচেষ্টা অবরুদ্ধ করার প্রচেষ্টা সেই কারণগুলি ছিল যা ১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধের পরিণতিতে আঞ্চলিক উত্তেজনা সৃষ্টি করেছিল। যুদ্ধের সময়, ইসরায়েল গোলান হাইটস দখল করল, যেখানে গালীল সমুদ্রের জলের কিছু উৎস ছিল।

২০১০ সালের মাঝামাঝি পর্যন্ত, প্রায় ৪০০ নিযুত মি (১৪ বিলিয়ন ঘনফুট) প্রতি বছর জাতীয় জলবাহকের মাধ্যমে পানি পাম্প করা হত। [৩৭] ইসরায়েল-জর্ডান শান্তিচুক্তির শর্তাদির অধীনে ৫০ নিযুত মি (১.৮ বিলিয়ন ঘনফুট) পানি ইসরায়েল লেক থেকে জর্ডানে সরবরাহ করে। [৩৮] সাম্প্রতিক বছরগুলিতে ইসরায়েলি সরকার দেশে জল সংরক্ষণ, পুনঃনির্মাণ এবং বিশোধন অবকাঠামোতে ব্যাপক বিনিয়োগ করেছে। এটি তার পরিবেশগত পুনরুদ্ধার ও উন্নত করার লক্ষ্যে হ্রদ থেকে বছরে পাম্প করা জলের পরিমাণকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করার অনুমতি দিয়েছে, পাশাপাশি ১৯৯৮ সাল থেকে হ্রদের গ্রহণের অববাহিকায় প্রভাব ফেলে কয়েকশ বছরের বেশিরভাগ চরম খরার পরিস্থিতিকে সাড়া দিয়েছে। অতএব, এটি আশা করা হয়েছিল যে 2016 সালে কেবল ২৫ নিযুত মি (৮৮০ নিযুত ঘনফুট) পানি টেনে নেওয়া হবে, যা গত কয়েক দশক ধরে হ্রদ থেকে সাধারণত টানা পরিমাণের একটি ছোট অংশ ছিল। [৩৫]

পর্যটন[সম্পাদনা]

১৮৯১-এর টাইবেরিয়াসে একটি নৌকায় পর্যটকরা
কিনারেট বিচ

গালীল সাগরের চারপাশে ভ্রমণ একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক শাখা। এই অঞ্চলের ঐতিহাসিক এবং ধর্মীয় স্থানগুলি স্থানীয় এবং বিদেশী উভয় পর্যটককে আকর্ষণ করে। গালীল সমুদ্র খ্রিস্টান তীর্থযাত্রীদের পক্ষে আকর্ষণীয় বিষয় যারা ইসরায়েলে যীশু যেসব স্থানে অলৌকিক কাজ করেছিলেন যেমন জলের উপর দিয়ে হাঁটা, ঝড়কে শান্ত করে এবং জনতাকে ভোজন করানো ইত্যাদি দেখতে এসেছেন। ঊনবিংশ শতাব্দীর আমেরিকান ভ্রমণকারী অ্যালোনজো কেচাম পার্কার "গালিল সাগর" সফরকে "একটি 'পঞ্চম সুসমাচার' বলে অভিহিত করেছিলেন, যা একজন একনিষ্ঠভাবে পাঠ করে, তাঁর হৃদয় শান্ত আনন্দে ভাসছে"। [৩৯]

এপ্রিল ২০১১ এ, ইসরায়েল একটি ৪০-মাইল (৬৪ কিমি) নিয়ে খ্রিস্টান তীর্থযাত্রীদের জন্য গ্যালিলে হাইকিং ট্রেল তৈরী করে, যাকে "যিশু ট্রেল " বলা হয়। এর মধ্যে রয়েছে ফুটপাথ, রাস্তা এবং সাইকেল পথের একটি নেটওয়ার্ক, যা যীশু এবং তাঁর শিষ্যদের জীবনকে কেন্দ্র করে সাইটগুলি সংযুক্ত করে। এটি গালীল সাগরের তীরে কফরনাহূমে গিয়ে শেষ হয়েছিল, যেখানে যীশু তাঁর শিক্ষাগুলি ব্যাখ্যা করেছিলেন। [৪০]

আর একটি মূল আকর্ষণ হ'ল সেই জায়গাটি যেখানে গালিল সমুদ্র জর্ডান নদীতে প্রবাহিত হয়েছে, যেখানে প্রতি বছর সারা বিশ্বের হাজার হাজার তীর্থযাত্রী বাব্যাপটাইজ হতে আসে।[তথ্যসূত্র প্রয়োজন]

ইসরায়েলের সর্বাধিক সুপরিচিত উন্মুক্ত জলের সাঁতার প্রতিযোগিতা, কিনরেট পার করা প্রতিবছর সেপ্টেম্বরে অনুষ্ঠিত হয়, প্রতিযোগিতামূলক এবং অ-প্রতিযোগিতামূলক ইভেন্টগুলিতে অংশ নিতে হাজার হাজার সাঁতারু সাতার কাটেন। [৪১]

পর্যটকরা ল্যাভনুন বিচে রাফসোডিয়া নামে ভেলা তৈরিতে অংশ নিচ্ছেন। এখানে অনেকগুলি বিভিন্ন বয়সের লোকেরা খালি হাতে একটি ভেলা তৈরি করার জন্য একসাথে কাজ করে এবং তারপরে সমুদ্রের ওপারে সেই ভেলাটিকে যাত্রা করায়। [৪২]

অন্যান্য অর্থনৈতিক ক্রিয়াকলাপের মধ্যে রয়েছে হ্রদে মাছ ধরা এবং কৃষিকাজ বিশেষত কলা, খেজুর, আম, আঙ্গুর এবং জলপাই এর আশেপাশের উর্বর জমিতে হয়।[তথ্যসূত্র প্রয়োজন]

উদ্ভিদ, প্রাণী এবং বাস্তুতন্ত্র[সম্পাদনা]

একটি টাইবেরিয়াস রেস্তোরায় পরিবেশিত রেডবেলি তেলাপিয়া (তেলাপিয়া যিল্লি; "সেন্ট পিটার্স মাছ")

গালীল সাগরের উষ্ণ জলরাশি বিভিন্ন উদ্ভিদ এবং প্রাণীজগৎকে নিয়ে গঠিত, যা দুই সহস্রাধিক বছরে সময় ধরে একটি উল্লেখযোগ্য বাণিজ্যিক মৎস-ভিত্তিক কেন্দ্রে হিসেবে তৈরি হতে সাহায্য করেছে। স্থানীয় উদ্ভিদের মধ্যে উপকূলের বেশিরভাগ অংশের পাশাপাশি বিভিন্ন ফাইটোপ্ল্যাঙ্কটন অন্তর্ভুক্ত রয়েছে। প্রাণিকুলার মধ্যে জুপ্লাঙ্কটন, বেন্টহস এবং একান্থোব্রাম টেরেস্যান্টটাইয়ের মতো প্রচুর মাছের প্রজাতি রয়েছে।[৬] ইসরায়েলের জল ও কৃষি মন্ত্রণালয়ের ফিশিং অ্যান্ড এগ্রিকালচারাল ডিভিশন হ্রদে বসবাসরত ১০ টি পরিবারকে তালিকাভুক্ত করছে, যেখানে মোট ২ টি প্রজাতি রয়েছে - যার ১৯ টি স্থানীয় এবং ৮ টি অন্য কোথাও থেকে আগত। [৪৩] স্থানীয় জেলেরা তিনটি ধরনের কথা বলছেন[স্পষ্টকরণ প্রয়োজন] মাছের ধরণ: "مشط মুশত" ( তেলাপিয়া ), সার্ডাইন ( কিনারেট ব্ল্যাক, অ্যাকান্থোব্রামা টেরেস্যানেক্টে), "بني বেনি" ( কার্প- মত) এবং ক্যাটফিশ । তেলাপিয়ার প্রজাতি গালীলের তেলাপিয়ার মধ্যে অন্তর্ভুক্ত (সরোথরডন গালিলিয়াস ), নীল তেলাপিয়া (ওরিওক্রোমিস অরিয়াস ), এবং রেডবেলি তেলাপিয়া (তেলাপিয়া যিল্লি)। বাণিজ্যিকভাবে ধরা পড়া মাছের মধ্যে রয়েছে ট্রাইস্ট্রামেলা সিমোনিস এবং গ্যালিলিয়ান টিলাপিয়া, যা স্থানীয়ভাবে "সেন্ট পিটার ফিশ" নামে পরিচিত। ২০০৫ সালে, ৩০০ শর্ট টন (২৭০ টন) তেলাপিয়া স্থানীয় জেলেরা ধরেছিল। যা অত্যধিক মাছ ধরার কারণে ৮ শর্ট টন (৭.৩ টন) এ ২০০৯ সালে পৌছায়।[৪৪]

এই হ্রদ অনন্য প্রজাতির মাছ হল, ত্রিস্ট্রেমেলা স্যাকরা, এটি জলাভূমিতে দেখা যেত এবং ১৯৯০-এর দশকের খরার পর থেকে আর দেখা যায় নি। সংরক্ষণবাদীরা আশঙ্কা করছেন যে এই প্রজাতিটি বিলুপ্ত হয়ে থাকতে পারে।

খরার বছরগুলিতে স্বল্প জলের স্তর হ্রদের পরিবেশকে জোর দিয়েছে। ইসরায়েলের অন্যান্য অংশ সরবরাহ করার জন্য জাতীয় জলবাহক বা ১৯৯৪ সাল থেকে জর্ডানে জল সরবরাহের জন্য ( উপরের "জল ব্যবহার" বিভাগটি দেখুন) জল অতিরিক্ত উত্তোলনের ফলে এটি সম্ভবত বেড়েছে। ১৯৯০ এর দশকের গোড়ার দিকে এবং মাঝামাঝি খরা হ্রদের উত্তরাঞ্চলীয় জলাভূমি শুকিয়ে যায়। আশা করা যায় যে জাতীয় জলবাহক দিয়ে পাম্প করা জলের পরিমাণে কঠোর হ্রাস কয়েক বছরের ব্যবধানে হ্রদের পরিবেশটি পুনরুদ্ধারে সহায়তা করবে। ইসরায়েলের অভ্যন্তরীণ জলের ব্যবহারের জন্য ২০১৬ সালে অঙ্কিত হওয়ার পরিকল্পনা করা পরিমাণটি ২০১০ এর দশকের মাঝামাঝি দশকের আগে দশকগুলিতে সাধারণত বার্ষিক ভিত্তিতে অঙ্কিত পরিমাণের ১০% এর কম হবে বলে আশা করা হয়েছিল।[৩৫]

গুরুত্বপূর্ণ পাখির অঞ্চল[সম্পাদনা]

লেক, তার অবিলম্বে ঘিরে সঙ্গে, বার্ডলাইফ ইন্টারন্যাশনালের (আইবিএ) দ্বারা একটি গুরুত্বপূর্ণ বার্ড অঞ্চল স্বীকৃত হয়েছে কারণ এটি জনসংখ্যা সমর্থন কালো তিতির এবং অ প্রজনন গ্রীফন শকুন সেইসাথে অনেক শীতকালীন জলচর পাখি সহ মার্বেল হাঁস , বড় খোঁপা ডুবুরি, ধূসর হারুনস, দুর্দান্ত সাদা অ্যাভারেটস, দুর্দান্ত করমোরেন্টস এবং কালো মাথাযুক্ত গল এর প্রজাতিকে সাহায্য করে।[৪৫]

Panoramic view of the Sea of Galilee

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Aaron T. Wolf, Hydropolitics along the Jordan River ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৮ মে ২০১০ তারিখে, United Nations University Press, 1995
  2. "Exact-me.org"। ২৫ জানুয়ারি ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩১ মার্চ ২০২০ 
  3. এই স্থানীয় নামটির বাংলা প্রতিবর্ণীকরণে [[বাইবেলীয় নামের তালিকা|বাইবেলীয় বানানরীতি অনুসরণ করা হয়েছে।
  4. The Hebrew letter "ת" (Tav) is often transliterated as "Th".
  5. "Kinneret – General" (হিব্রু ভাষায়)। Israel Oceanographic & Limnological Research Ltd। 
  6. Data Summary: Lake Kinneret (Sea of Galilee) ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-০২-০৩ তারিখে
  7. Archaeological Encyclopedia of the Holy Land। Continuum। ২০০১। পৃষ্ঠা 285আইএসবিএন 0-8264-1316-1 
  8. The Preamble of the League of Nations Mandate ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৬-০৪-২১ তারিখে
  9. Franco-British Convention on Certain Points Connected with the Mandates for Syria and the Lebanon, Palestine and Mesopotamia, signed Dec. 23, 1920. Text available in American Journal of International Law, Vol. 16, No. 3, 1922, 122–126.
  10. The boundaries of modern Palestine, 1840–1947 (2004), by Gideon Biger. Publisher Rutledge Curzon. আইএসবিএন ৯৭৮-০-৭১৪৬-৫৬৫৪-০, p. 130.
  11. The boundaries of modern Palestine, 1840–1947, p. 150. and 130.
  12. The boundaries of modern Palestine, 1840–1947, p. 145.
  13. Agreement between His Majesty's Government and the French Government respecting the Boundary Line between Syria and Palestine from the Mediterranean to El Hámmé ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৮-০৯-০৯ তারিখে, Treaty Series No. 13 (1923), Cmd. 1910. Page 7.
  14. "Israel and the Palestinians – a history – guardian.co.uk – guardian.co.uk" 
  15. "The Year of 1948" 
  16. "שר האנרגיה הכריז: מצב חירום במשק המים – ישראל היום" 
  17. "חדשות – בארץ nrg – מומחים: מצב המים – הקשה מקום המדינה"www.makorrishon.co.il 
  18. "כנרת – מפלס האגם"kinneret.ocean.org.il। ৭ অক্টোবর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ এপ্রিল ২০২১ 
  19. קוריאל, אילנה (১৬ ফেব্রুয়ারি ২০১৮)। "בטבריה חוששים להישאר בלי מים – ומבקשים מתקן התפלה" – Ynet-এর মাধ্যমে। 
  20. להורדה, הרבה יותר נוח לגלוש באפליקציית חדשות 20, לחץ עכשיו। "כמות המים שנכנסה לכנרת היא הנמוכה ביותר שנרשמה מאז 1927 – חדשות 20" 
  21. https://m.calcalist.co.il/Article.aspx?guid=3745482&ref=ynet
  22. Paz, Yitzhak; Moshe, Reshef (২০১৩)। "A Submerged Monumental Structure in the Sea of Galilee, Israel": 189–193। ডিওআই:10.1111/1095-9270.12005 
  23. "Mysterious structure found at bottom of ancient lake"। CNN.com। সংগ্রহের তারিখ ২০১৩-০৫-২৩ 
  24. LOBELL, JARRETT A.। "Gods of the Galilee – Archaeology Magazine"www.archaeology.org 
  25. The Rise and Fall of the Sea of Galilee, Tourism & Nature, 20 February 2019, via Israel Between The Lines, accessed 21 January 2020
  26. "Kinneret Basin Water Level"। ২৩ সেপ্টেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ এপ্রিল ২০২১ 
  27. Skynews report, 5 May 2009: Race To Save Sea Of Galilee From Disaster ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৯-০৫-০৮ তারিখে
  28. Lidman, Melanie (১০ জুন ২০১৮)। "Government approves plan to pump desalinated water into Sea of Galilee"Times of Israel 
  29. Tzvi Joffre (১৬ এপ্রিল ২০২০)। "New canal to flow water from Kinneret to Jordan River as water level rises"The Jerusalem Post। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০২০ 
  30. Sea of Galilee rises by 23 cm in one day
  31. Stormy weather batters Israel, causes traffic jams and car accidents
  32. https://www.jpost.com/Israel-News/Kinneret-water-level-rises-1-cm-over-weekend-32-cm-to-upper-red-line-623620
  33. https://www.jpost.com/breaking-news/kinneret-rises-by-half-a-centimeter-in-a-single-day-625772
  34. "Black gold under the Golan"The Economist। ৭ নভেম্বর ২০১৫। সংগ্রহের তারিখ ৮ নভেম্বর ২০১৫ 
  35. Amit, Hagai (১ জুন ২০১৬)। "הקו האדום של הכנרת נהפך לבעיה של הירדנים"TheMarker। সংগ্রহের তারিখ ১২ জুন ২০১৬ 
  36. Fischhendler, Itay (২০০৮)। "When Ambiguity in Treaty Design Becomes Destructive: A Study of Transboundary Water"Global Environmental Politics। সংগ্রহের তারিখ ২০০৮-১১-২৮ 
  37. Shmuel Kantor। "The National Water Carrier"। ২ অক্টোবর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ এপ্রিল ২০২১ 
  38. "Developments related to the Middle East Peace Process"। UN। সংগ্রহের তারিখ ২০০৮-০২-২০ 
  39. Parker, A. K., "The Sea of Galilee" in The Biblical World, Vol. 7, No. 4 (April 1896), pages 264–272
  40. Daniel Estrin, Canadian Press (এপ্রিল ১৫, ২০১১)। "Israel unveils hiking trail in Galilee for Christian pilgrims"Yahoo! News। মার্চ ১৩, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৫-১৬ 
  41. Tchetchik, Daniel (২০১৭-০৯-১৮)। "In Photos: Over 10,000 Swimmers Brave Lake Kinneret in Annual Sea of Galilee Event"Haaretz (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০১-০১ 
  42. "The International Rafsodia - Crossing the Kinneret on a Raft"Keren Kayemeth Leisrael Jewish National Fund। ১৯ জুলাই ২০১৭। ২০২০-০১-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০১-০১ 
  43. Dr. Rafael D. Guererro III। "St. Peter's Fish in Israel"। সংগ্রহের তারিখ ২১ অক্টোবর ২০১৯ 
  44. "Still Fishers of Men"। জুন ২০১০: 3। 
  45. "Lake Kinneret and Kinerot"BirdLife Data Zone। BirdLife International। ২০২১। সংগ্রহের তারিখ ২৩ ফেব্রুয়ারি ২০২১ 

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]