সিরিয়া ও লেবাননে ফরাসি মেন্ডেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
সিরিয়া ও লেবাননে ফরাসি মেন্ডেট
(১৯২৩−১৯৪৬)
Flag of the French Mandate of Syria (1920).svg
পতাকা
তৈরি ১৯২০–১৯২২
অনুমোদন ১৯২৩
স্বাক্ষরকারী লীগ অব নেশনস
উদ্দেশ্য
মেন্ডেট দলিলের কভার, ১৯২২।

সিরিয়া ও লেবাননে ফরাসি মেন্ডেট (১৯২৩−১৯৪৬),[১] (ফরাসি: Mandat français pour la Syrie et le Liban, আরবি: الانتداب الفرنسي في سوريا ولبنان‎‎ al-Intidāb al-Faransī fī Sūriyā wa-Lubnān) ছিল প্রথম বিশ্বযুদ্ধউসমানীয় সাম্রাজ্যের বিভাজনের পর লীগ অব নেশনসের একটি মেন্ডেট।

যুদ্ধশেষ হওয়ার পরের দুই বছর ব্রিটেন ও ফ্রান্সের মধ্যে স্বাক্ষরিত সাইকস-পিকট চুক্তি মোতাবেক ব্রিটিশরা উসমানীয় মেসোপটেমিয়ার (আধুনিক ইরাক) অধিকাংশ ও উসমানীয় সিরিয়ার দক্ষিণ অংশ (ফিলিস্তিনট্রান্সজর্ডান) নিয়ন্ত্রণ করত। অন্যদিকে ফরাসিরা উসমানীয় সিরিয়ার বাকি অংশ (আধুনিক সিরিয়া, লেবানন, আলেক্সান্ড্রেটা) ও তুরস্কের দক্ষিণপূর্ব অংশ নিয়ন্ত্রণ করত। ১৯২০ এর দশকে ব্রিটিশ ও ফরাসিদের নিয়ন্ত্রিত ভূখন্ডগুলো লীগ অব নেশনসের মেন্ডেট প্রক্রিয়ার মাধ্যমে আনুষ্ঠানিক স্বীকৃতির মধ্যে আসে। ১৯২৩ সালের ২৩ সেপ্টেম্বর ফ্রান্সকে সিরিয়ার জন্য মেন্ডেট প্রদান করা হয়।

ফরাসিদের প্রশাসন কয়েকটি ভিন্ন আঞ্চলিক রাষ্ট্রগত কাঠামোর মাধ্যমে পরিচালিত হত। এর মধ্যে ছিল সিরিয়ান ফেডারেশন (১৯২২-২৪), স্টেট অব সিরিয়া (১৯২৪-৩০), সিরিয়ান রিপাবলিক (১৯৩০-১৯৫৮) এবং স্টেট অব গ্রেটার লেবানন, আলাউইট স্টেট ও জাবাল দ্রুজ স্টেট নামক ক্ষুদ্র রাষ্ট্র।

১৯৪৩ সাল পর্যন্ত এই মেন্ডেট টিকে ছিল। এসময় দুইটি সিরিয়ালেবানন দুটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে। হাতায় প্রদেশ ১৯৩৯ সালে তুরস্কের সাথে যোগ দেয়। ১৯৪৬ সালে ফরাসি সেনারা সিরিয়া ও লেবানন থেকে সম্পূর্ণভাবে চলে যায়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. League of Nations Official Journal, Vol 3, August 1922, p. 1013

টেমপ্লেট:French overseas empire টেমপ্লেট:Syria topics