কিউবার বিপ্লব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(কিউবান বিপ্লব থেকে পুনর্নির্দেশিত)
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
কিউবান বিপ্লব
মূল যুদ্ধ: স্নায়ু যুদ্ধ
CheyFidel.jpg
বিপ্লবি নেতা চে গেভারা (বাঁদিকে) and ফিদেল কাস্ত্রো (ডানদিকে) ১৯৬১ সালে
তারিখ ২৬শে জুলাই, ১৯৫৩ - ১লা জানুয়ারি, ১৯৫৯
অবস্থান কিউবা
ফলাফল কম্যুনিষ্ট জয়লাভ
বাতিস্তার শাসনব্যবস্থার পতন
ফিদেল কাস্ত্রোর শাসনব্যবস্থা শুরু
বিবদমান পক্ষ
M-26-7.svg ছাব্বিশে জুলাই আন্দোলন কিউবা বাতিস্তা সরকার
নেতৃত্ব প্রদানকারী
M-26-7.svg ফিদেল কাস্ত্রো
M-26-7.svg চে গেভারা
M-26-7.svg রাউল কাস্ত্রো
M-26-7.svg ক্যামিলো সিয়েনফুয়েগোস
M-26-7.svg Huber Matos
কিউবা ফুলগেনসিও বাতিস্তা
প্রাণহানি ও ক্ষয়ক্ষতি
৫০০০+ যুদ্ধ-সম্পর্কিত কিউবানদের মৃত্যু হয়[১][২][৩]
M-26-7.svg

কিউবার বিপ্লব (স্পেনীয়: Revolución cubana) হল একটি সশস্ত্র যুদ্ধ যার পরিণতিতে ১৯৫৯ সালের ১লা জানুয়ারী কিউবার একনায়কতন্ত্রী শাসক ফুলগেনসিও বাতিস্তার পরাজয় ঘটে এবং ফিদেল কাস্ত্রো কর্তৃক একদলীয় কমিউনিস্ট শাসন প্রবর্তিত হয়। এই সশস্ত্র বিদ্রোহটি ফিদেল কাস্ত্রোর ছাব্বিশে জুলাই আন্দোলন এবং তার মিত্ররা পরিচালন করেছিল। বিপ্লব ১৯৫৩ সালের জুলাই মাসে শুরু হয়েছিল।[৪] ছাব্বিশে জুলাই আন্দোলনএর পরবর্তীতে সাম্যবাদী ধারায় সংস্কার হয়, এবং ১৯৬৫ সালের অক্টোবর মাসে এটি কমিউনিস্ট পার্টি হয়ে ওঠে।[৫]

কিউবান বিপ্লবের প্রবল ঘরোয়া এবং আন্তর্জাতিক প্রতিক্রিয়া হয়েছিল। নির্দিষ্টভাবে, এরপর কিউবার নবগঠিত কমিউনিস্ট সরকার মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সকল সম্পর্ক ছিন্ন করে ভূতপূর্ব সোভিয়েত ইউনিয়নের সাথে সুসম্পর্ক গড়ে তোলে, যদিও সাম্প্রতিক বছরগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্র আর কিউবার মধ্যে কূটনৈতিক সম্পর্কের উন্নতি হয়েছে।[৬] বিপ্লবের তাত্ক্ষণিক পরিণতিতে, কাস্ত্রোর সরকার জাতীয়করণ এবং রাজনৈতিক একীকরণের একটি কার্যক্রম শুরু করেছিল যা কিউবার অর্থনীতি ও নাগরিক সমাজকে রূপান্তরিত করেছিল।[৭][৮] বিপ্লবটি অ্যাঙ্গোলান সিভিল ওয়ার এবং নিকারাগুয়ান বিপ্লব সহ বিদেশী সামরিক দ্বন্দ্বের সময়ে কিউবান হস্তক্ষেপের একটি নতুন যুগের সূচনা করেছিল।[৯]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jacob Bercovitch and Richard Jackson (1997). International Conflict: A Chronological Encyclopedia of Conflicts and Their Management, 1945–1995. Congressional Quarterly.
  2. Singer, Joel David and Small, Melvin (1974). The Wages of War, 1816–1965. Inter-University Consortium for Political Research.
  3. Eckhardt, William, in Sivard, Ruth Leger (1987). World Military and Social Expenditures, 1987–88 (12th edition). World Priorities.
  4. "Fidel Castro and the 26th of July Movement | Hacienda Publishing"। সংগ্রহের তারিখ ২০১৮-০১-২০ 
  5. "Cuba Marks 50 Years Since 'Triumphant Revolution'"NPR.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০১-২০ 
  6. "Cuba receives first US shipment in 50 years"। সংগ্রহের তারিখ ২০১৮-০১-২০ 
  7. Lazo, Mario (1970). American Policy Failures in Cuba – Dagger in the Heart. Twin Circle Publishing Co.: New York. pp. 198–200, 204. Library of Congress Card Catalog Number: 68-31632.
  8. Gary B. Nash, Julie Roy Jeffrey, John R. Howe, Peter J. Frederick, Allen F. Davis, Allan M. Winkler, Charlene Mires and Carla Gardina Pestana. The American People, Concise Edition: Creating a Nation and a Society, Combined Volume (6th edition, 2007). New York: Longman.
  9. "Makers of the Twentieth Century: Castro | History Today"। সংগ্রহের তারিখ ২০১৮-০১-২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]