রাষ্ট্র ও বিপ্লব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রাষ্ট্র ও বিপ্লব
L'état et la révolution.jpg
ফরাসি সংস্করণ, ১৯৭০
লেখকভ্লাদিমির লেনিন
মূল শিরোনামГосударство и революция
দেশরুশ প্রজাতন্ত্র
ভাষারুশ
প্রকাশনার তারিখ
আগস্ট, ১৯১৭

রাষ্ট্র ও বিপ্লব (রুশ: Государство и революция) হচ্ছে ১৯১৭ সালের ভ্লাদিমির লেনিন লিখিত বই যেখানে সমাজে রাষ্ট্রের ভূমিকা এবং বিপ্লব অর্জনে প্রলেতারিয়েতের একনায়কত্ব প্রতিষ্ঠার পথে সমাজ গণতন্ত্রের তাত্ত্বিক অপর্যাপ্ততার বর্ণনা করা হয়েছে।

রাষ্ট্র ও বিপ্লবকে বিবেচনা করা হয় রাষ্ট্রের ওপরে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হিসেবে এবং লুসিও কোলেত্তি এটিকে বলেছেন "রাজনৈতিক তত্ত্বে লেনিনের মহত্তম অবদান"।[১] মার্কসবাদী তাত্ত্বিক David McLellan-এর মতানুসারে, "the book had its origin in Lenin's argument with Bukharin in the summer of 1916 over the existence of the state after a proletarian revolution. Bukharin had emphasised the 'withering' aspect, whereas Lenin insisted on the necessity of the state machinery to expropriate the expropriators. In fact, it was Lenin who changed his mind, and many of the ideas of State and Revolution, composed in the summer of 1917 - and particularly the anti-Statist theme - were those of Bukharin" [২]

রাষ্ট্র ও বিপ্লব গ্রন্থে লেনিন সমাজতন্ত্রসাম্যবাদকে লেনিন সাম্যবাদী সমাজ বিকাশের দুটি আলাদা পর্যায় হিসেবে গণ্য করেন এবং সেই আলোচনায় মন দেন। কার্ল মার্কসফ্রিডরিখ এঙ্গেলসের দৃষ্টিভঙ্গি পরিবর্ধিত করে লেনিন দেখালেন যে সমাজতন্ত্র অনিবার্যভাবে পরিবিকশিত হয়ে উঠবে সাম্যবাদে।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. L. Colletti, From Rosseau to Lenin (London and New York, 1972, p.224)
  2. David Mclellan Marxism after Marx, 1979, New York: Harper and Row, p.98. For Lenin's considerable debt to Bukharin, see S. Cohen Bukharin and the Bolshevik Revolution (New York, 1973, pp.25ff; 39ff)
  3. অবিচকিন, গ. দ.; অস্ত্রউখভা, ক. আ.; পানক্রাতভা, ম. ইয়ে.; স্মিনর্ভা, আ. প. (১৯৭১)। ভ্লাদিমির ইলিচ লেনিন সংক্ষিপ্ত জীবনী (১ সংস্করণ)। মস্কো: প্রগতি প্রকাশন। পৃষ্ঠা ১৫৯। 

বহিঃসংযোগ[সম্পাদনা]