আলেসান্দ্রা ফারকাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আলেসান্দ্রা ফারকাস একজন ইতালীয়-আমেরিকান সাংবাদিক এবং লেখক।

সাংবাদিকতা[সম্পাদনা]

ফ্লোরেন্স বিশ্ববিদ্যালয়ে ভাষা এবং তুলনামূলক সাহিত্য অধ্যয়ন করার পর, ১৯৮১ সালে আলেসান্দ্রা ম্যানহাটনে চলে যান, যেখানে তিনি তার স্বামী এবং দুই সন্তানের সাথে থাকতেন। তিনি PEN আমেরিকান সেন্টারের সদস্য।

তিনি ১৯৮১ সালে সাপ্তাহিক ম্যাগাজিন L'Europeo- এর নিউইয়র্ক রিপোর্টার হিসেবে তার সাংবাদিকতা জীবন শুরু করেন।

১৯৮৫ সালে তিনি নেতৃস্থানীয় ইতালীয় দৈনিক Corriere della Sera- এর জন্য লিখতে শুরু করেন। সেই সময় থেকে তিনি আমেরিকান সমাজের অনেক বিষয় নিয়ে লিখেছেন- রাজনীতি থেকে সংস্কৃতি, বিনোদন থেকে প্রযুক্তি ইত্যাদি। ত্রিশ বছরের বেশি কর্মজীবনে তিনি আইজ্যাক বাশেভিস সিঙ্গার , সউল বেলো, [১] ফ্রাঙ্কো মোদিগ্লিয়ানি, এলি উইজেল, [২] টনি মরিসন, [৩] শিরিন এবাদি এবং ওলে সোয়িংকা এর সাক্ষাৎকার নিয়েছেন। নেতৃস্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্ব, যেমন হিলারি ক্লিনটন, [৪] বান কি-মুন, লিওন প্যানেটা, ন্যান্সি পেলোসি, মারিও কুওমো, এড কোচ, বব ডলে, কন্ডোলিজা রাইস, রুডলফ গিউলিয়ানি, নিউট গিংরিচ এবং রিক স্যান্টোরাম তাকে সাক্ষাৎকার দিয়েছেন।আর্থার মিলার, [৫] সুসান সোনটাগ, সিনথিয়া ওজিক, ডন ডেলিলো, ফিলিপ রথ, [৬] নর্মান মেইলার, [৬] [৭] জন আপডাইক, উইলিয়াম স্টায়ারন, ইএল ডক্টরো, ফ্রাঙ্ক ম্যাককোর্ট, গোর ভিদাল, জোমি, ক্যারল ওটস, পল অস্টার, কার্ল বার্নস্টেইন, জোনাথন ফ্রানজেন, জেফরি ইউজেনাইডস, [৮] খালেদ হোসেইনি, অ্যানি প্রউলক্স, মাইকেল চ্যাবন, জোনাথন সাফরান ফোয়ার, জোনাথন লেথেম, ডেভিড লেভিট, ফ্রান্সিস ফুকুয়ামা সহ বিখ্যাত লেখক এবং সাহিত্য পুরস্কার বিজয়ীরাও এ তালিকায় আছেন। [৯] সেই সময়কালে তিনি হ্যারল্ড ব্লুম, [১০] লরেন্স ফেরলিংহেট্টি, রুথ উইসে, ক্যামিল পাগলিয়া, ড্যানিয়েল গোল্ডহেগেন, অ্যালান ডারশোভিৎজ, সাইমন উইসেনথাল, নাওমি ক্লেইন, নাওমি উলফ, কেনেথ গালব্রেথ, ল্যারি ফ্লিন্ট এবং হিউ হেফনার এর মতো বুদ্ধিজীবী ও অগ্রগামীদের সাক্ষাৎকার নিয়েছেন।

তিনি পল নিউম্যান, এলিজাবেথ টেলর, জ্যাক লেমন, ডেনিস হপার, রবার্ট অল্টম্যান, স্টিভেন স্পিলবার্গ, [১১] উডি অ্যালেন, ফ্রান্সিস ফোর্ড কপোলা, মার্টিন স্কোরসে, কোয়েন ব্রাদার্স, অলিভার স্টোন, স্পাইক লি, মেরিল স্ট্রিপ, [১২] রবার্ট ডি নিরো, ড্যানিয়েল ডে-লুইস, রবিন উইলিয়ামস, আল পাচিনো, কার্ক ডগলাস , ব্র্যাড পিট, ডেমি মুর, ডাস্টিন হফম্যান, জোডি ফস্টার, রবার্ট রেডফোর্ড, জেন ফন্ডা, জুলিয়া রবার্টস, রিচার্ড গের, সুসান সারন্দন, সিলভেস্টার স্ট্যালোন, সারাহ জেসিকা পার্কার, জন তুর্তুরো, ফেদেরিকো ফেলিনি, মার্সেলো মাস্ত্রোইয়ান্নি, ফ্রাঙ্কো জেফিরেলি, বার্নার্দো বার্তোলুচি, সোফিয়া লরেন, রবার্তো বেনিগনি এর মতো একাডেমি পুরস্কার বিজয়ীদের সাক্ষাৎকার নিয়েছেন। তিনি আন্তর্জাতিক সঙ্গীত তারকাদেরও সাক্ষাতকার নিয়েছেন, যেমন ফ্রাঙ্ক সিনাত্রা, স্যামি ডেভিস জুনিয়র, জোয়ান বেয়েজ, [১৩] প্লাসিডো ডোমিঙ্গো, লিজা মিনেলি, [১৪] স্টিভি ওয়ান্ডার, ব্রুস স্প্রিংস্টিন, মিক জ্যাগার, প্রিন্স এবং প্যাটি স্মিথ ইত্যাদি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Europei presuntuosi, l'arte non è più vostra" Corriere della Sera - February 25, 2002
  2. Intervista a Elie Wiesel Corriere della Sera - January 18, 2013
  3. Toni Morrison: "Basta, io non sono una scrittrice nera" Corriere della Sera - December 19, 2008
  4. "Ora bisogna riportare la vita a Ground Zero" Corriere della Sera - March 10, 2002
  5. Arthur Miller: "Il mio sogno si chiama Scala - Corriere della Sera - December 15, 2002
  6. Norman Mailer: "Vi racconto la mia ossessione" Corriere della Sera - December 12, 2006
  7. Philip Roth: Il mio orgoglio americano Corriere della Sera - March 24, 2002
  8. Jeffrey Eugenides talks about Detroit's bankruptcy Corriere.it July 20, 2013
  9. Alessandra Farkas incontra a New York Katherine Boo - La Lettura (Corriere della Sera) October 28, 2012 p.12
  10. Il lamento di Bloom: E' un Nobel per idioti Corriere della Sera - March 5, 2009
  11. "La mia lista dei 400 italiani" Corriere della Sera - March 26, 2004
  12. Meryl Streep: "E' la mia Africa" - Corriere della Sera - February 22, 1986
  13. Joan Baez: "Protesto ancora" Corriere della Sera - February 17, 2007
  14. Liza Minnelli: "Così sono ritornata star" Corriere della Sera - September 29, 1987

বহিঃসংযোগ[সম্পাদনা]