আধ্বব ব্রেইল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্বীকৃত উচ্চারণ এবং এর ব্রেইল এনকোডিং-এ আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালা

আধ্বব ব্রেইল হলো আধ্বব এর আধুনিক মানদণ্ড ব্রেইল এনকোডিং, যা ইংরেজি ব্রেইলে আন্তর্জাতিক পরিষদ দ্বারা স্বীকৃত।

আধ্বব এর ব্রেইল সংস্করণ ১৯৩৪ সালে মেরিক ও পথফ প্রথম তৈরি করেছিলেন এবং লন্ডনে প্রকাশিত হয়েছিল। এটি ফ্রান্স, জার্মানি এবং ইংরেজিভাষী দেশগুলিতে ব্যবহৃত হয়েছিল। যদিও, আধ্বব বিকশিত হওয়ার সাথে সাথে এটি আধুনিক করা হয়নি এবং ১৯৮৯ সাল নাগাদ অপ্রচলিত হয়ে পড়ে। ১৯৯০ সালে এটি আনুষ্ঠানিকভাবে বাউক দ্বারা পুনরায় জারি করা হয়েছিল, কিন্তু বিকৃত আকারে যা এটিকে অনেকাংশে অকার্যকর করে তুলেছিল। ১৯৯৭ সালে বানা যুক্তরাষ্ট্র ও কানাডার জন্য সম্পূর্ণ নতুন পদ্ধতি তৈরি করেছে। যাইহোক, এটি বিশ্বের অন্য কোথাও ব্রেইল আধ্বব এর সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল না এবং উপরন্তু এটি কষ্টকর এবং প্রায়শই অপর্যাপ্ত বলে প্রমাণিত হয়। ২০০৮ সালে রবার্ট এঙ্গেলব্রেটসন মেরিক এবং পটথফ নোটেশন সংশোধন করেন[১][২]  এবং ২০১১ সালের মধ্যে এটি বানা কর্তৃক গৃহীত হয়।[টীকা ১] এটি মূলত ব্যঞ্জনধ্বনি এবং স্বরধ্বনির মূলের ক্ষেত্রে সত্য, যদিও ১৯৩৪ সাল থেকে প্রতিরুপ আধ্বব বৈশিষ্ট্যসূচক প্রতীকের প্রধান সংশোধনগুলির দ্বারা বৈশিষ্ট্যসূচক প্রতীকগুলি সম্পূর্ণরূপে পুনর্নির্মাণ করা হয়েছিল। বৈশিষ্ট্যসূচক প্রতীকগুলিকে আরও পদ্ধতিগত করা হয়েছিল, এবং ভিত্তি অক্ষরের আগে না করে অনুসরণ করা হয়েছিল। যাইহোক, টোন চিহ্নিত করার জন্য এটির কোন সাধারণ পদ্ধতি নেই এবং সমস্ত বৈশিষ্ট্যসূচক প্রতীক লেখা যায় না।

আধ্বব ব্রেইল ইংরেজি ব্রেইলের নিয়মাবলী ব্যবহার করে না। এটি স্ল্যাশ বা বর্গাকার বন্ধনী দ্বারা সেট করা হয়, যা নির্দেশ করে যে হস্তক্ষেপকারী উপাদানটি জাতীয় শব্দপ্রকরণের পরিবর্তে আধ্বব। সুতরাং প্রতিরুপে ব্যবহার না করলেও ব্রেইলে বন্ধনীর প্রয়োজন হয়।

টীকা[সম্পাদনা]

  1. IPA Braille (BANA). According to the minutes of BAUK,[১] BANA had withdrawn its idiosyncratic system by 2008, and BAUK was considering adopting IPA Braille at that time.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Englebretson, Robert (২০০৯)। "An overview of IPA Braille: an updated tactile representation of the International Phonetic Alphabet" (পিডিএফ)Journal of the International Phonetic Association39 (1): 67–86। এসটুসিআইডি 36426880ডিওআই:10.1017/s0025100308003691সাইট সিয়ারX 10.1.1.501.366অবাধে প্রবেশযোগ্য। সংগ্রহের তারিখ ৫ এপ্রিল ২০১৪ 
  2. Englebretson, 2008, IPA Braille: An Updated Tactile Representation of the International Phonetic Alphabet ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০২০-০৮-০১ তারিখে, CNIB

বহিঃসংযোগ[সম্পাদনা]