আন্তর্জাতিক ধ্বনিবিজ্ঞান সংগঠন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(আন্তর্জাতিক ধ্বনিমূলক সংগঠন থেকে পুনর্নির্দেশিত)
আন্তর্জাতিক ধ্বনিবিজ্ঞান সংগঠন
সংক্ষেপেআধ্বস
গঠিত১৮৮৬
প্রতিষ্ঠাতাপল এডুয়ার্ড প্যাসি
ধরনপ্রাইভেট কোম্পানি লিমিটেড বাই গ্যারান্টি
উদ্দেশ্যধ্বনিতত্ত্বের বৈজ্ঞানিক অধ্যয়ন
সদরদপ্তর২৪ হলবর্ন ভায়াডাক্ট, লন্ডন, ইংল্যান্ড
দাপ্তরিক ভাষা
আইন মোতাবেক নির্দিষ্ট কোনটি নয়,[১] তবে প্রকৃতপক্ষে ইংরেজি[২]
প্রেসিডেন্ট বা সভাপতি
ক্যাটেরিনা নিকোলাইডিস
মূল ব্যক্তিত্ব
প্রধান অঙ্গ
আন্তর্জাতিক ধ্বনিবিজ্ঞান সংগঠনের সাময়িক পত্রিকা
ওয়েবসাইটInternational Phonetic Association

আন্তর্জাতিক ধ্বনিবিজ্ঞান সংগঠন (আধ্বস) হলো এমন একটি সংগঠন যেটি ধ্বনিবিজ্ঞানের বৈজ্ঞানিক অধ্যয়ন এবং এর ব্যবহারিক প্রয়োগের প্রচার করে। ধ্বনিবিজ্ঞানে আধ্বস-এর প্রধান অবদান হলো আধ্বব (সকল ভাষার ধ্বনিগত উপস্থাপনার স্বরলিপিগত মানদণ্ড)। ৩০ জুন ২০১৫-এ, এটি ব্রিটিশ "প্রাইভেট কোম্পানি লিমিটেড বাই গ্যারান্টি" হিসাবে অন্তর্ভুক্ত হয়েছিল।[৩][৪]

আধ্বস কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস দ্বারা প্রকাশিত আন্তর্জাতিক ধ্বনিবিজ্ঞান সংগঠনের সাময়িক পত্রিকাও তত্ত্বাবধান করে, যার নিবন্ধে ভাষার বর্ণনার পাশাপাশি ধ্বনিতত্ত্বের অন্যান্য বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। উপরন্তু, এটি তার অধিভুক্ত মাধ্যমে চতুর্বার্ষিক "ইন্টারন্যাশনাল কংগ্রেস অফ ফোনেটিক সায়েন্সেস (আইসিপিএইচএস)"[৫] এর ব্যবস্থা করে, "দ্যা পারমানেন্ট কাউন্সিল ফর দ্যা অর্গানাইজেশন অফ আইসিপিএইচএস"।

প্রারম্ভিক ইতিহাস[সম্পাদনা]

১৮৮৬ সালে, প্যারিসে ভাষা শিক্ষকদের একটি ক্ষুদ্র দল বিদ্যালয়ে ধ্বনিগত স্বরলিপি ব্যবহারে বাচ্চাদের উৎসাহিত করতে এবং বিদেশী ভাষার বাস্তবসম্মত উচ্চারণে পারদর্শী করতে সমিতি গঠন করে। পল প্যাসির নেতৃত্বে দলটি প্রাথমিকভাবে নিজেদেরকে Dhi Fonètik Tîtcerz' Asóciécon (FTA) বলে ডাকত। ১৮৮৯ সালের জানুয়ারিতে, অ্যাসোসিয়েশনের নাম পরিবর্তন করে L'Association Phonétique des Professeurs de Langues Vivantes (AP), এবং, ১৮৯৭ সালে, L'Association Phonétique Internationale (API)-এর কাছে - ইংরেজিতে, আন্তর্জাতিক ধ্বনিবিজ্ঞান সংগঠন (আধ্বস)। শিক্ষা বৃত্তে আধ্বস-এর সদস্যপদ এবং প্রভাবের প্রথম শিখর ছিল ১৯১৪ সালের কাছাকাছি, যখন ৪০টি দেশে ১৭৫১ জন সদস্য ছিল। প্রথম বিশ্বযুদ্ধ এবং এর পরের ঘটনা সংগঠনের কার্যক্রমকে মারাত্মকভাবে ব্যাহত করেছে, এবং সাময়িক পত্রিকা ১৯২২ সাল পর্যন্ত নিয়মিত প্রকাশনা শুরু করেনি।

বর্ণমালার বিকাশ[সম্পাদনা]

দলের প্রাথমিক লক্ষ্য ছিল ধ্বনিবিজ্ঞান প্রতীকগুলির একটি সদৃশ দল তৈরি করা যেখানে বিভিন্ন উচ্চারণ প্রয়োগ করা যেতে পারে, যেমন প্রতিটি ভাষার বর্ণমালা থাকবে যা ভাষার ধ্বনি বর্ণনা করার জন্য বিশেষভাবে উপযুক্ত। অবশেষে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে সর্বজনীন বর্ণমালা, একই প্রতীক সহ বিভিন্ন ভাষায় একই শব্দের জন্য ব্যবহার করা আদর্শ। আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালার প্রথম আদিরূপ "ফোনেটিক টিচার্স এসোসিয়েশন (ধ্বনিবিজ্ঞান শিক্ষক সংগঠন)"[৬] ১৮৮৮ সালে আবির্ভূত হয়েছিল এবং বিংশ শতাব্দীর শেষ পর্যন্ত সংগঠনটির বিকাশ দ্রুতগতিতে এগিয়েছিল। তারপর থেকে, বর্ণমালায় বেশ কয়েকটি পরিবর্তন হয়েছে, সংযোজন ও মুছে ফেলা হয়েছে যা ধ্বনিবিজ্ঞান বিজ্ঞানের অগ্রগতি নির্দেশ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Statutes and By-Laws of the International Phonetic Association"। International Phonetic Association। 
  2. The Journal of the International Phonetic Association is published in English since 1971. "Journal of the IPA" 
  3. About the Association
  4. "The International Phonetic Association"। Companies House। 
  5. IPA: Conferences
  6. Phonetic Teachers' Association (১৮৮৮)। "aur rivàizd ælfəbit" [Our revised alphabet]। The Phonetic Teacher3 (7–8): 57–60। জেস্টোর 44701189 

আরও পড়ুন[সম্পাদনা]

  • International Phonetic Association. (1999). Handbook of the International Phonetic Association: A guide to the use of the International Phonetic Alphabet. Cambridge: Cambridge University Press.

বহিঃসংযোগ[সম্পাদনা]