অগ্রণী ব্যাংক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অগ্রণী ব্যাংক লিমিটেড
পাবলিক লিমিটেড কোম্পানি
শিল্পব্যাংকিং
আর্থিক পরিষেবা
প্রতিষ্ঠাকাল২৬ মার্চ ১৯৭২
সদরদপ্তরদিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা, বাংলাদেশ
বাণিজ্য অঞ্চল
বাংলাদেশ ও বিদেশ
প্রধান ব্যক্তি
ডঃ জায়েদ বখত (চেয়ারম্যান)
পণ্যসমূহফাইন্যান্স ও বীমা
কনজ্যুমার ব্যাংকিং
যৌথ ব্যাংকিং
বিনিয়োগ ব্যাংকিং
বিনিয়োগ ব্যবস্থাপন
বৃদ্ধি ২০৬.৪৮ কোটি (US$ ২৬.৪৭ মিলিয়ন) ২০১৪[১]
কর্মীসংখ্যা
১৪০০০+
ওয়েবসাইটঅগ্রণী ব্যাংক লিমিটেড

অগ্রণী ব্যাংক লিমিটেড বাংলাদেশের অন্যতম রাষ্ট্রায়ত্ব বাণিজ্যিক ব্যাংক

ইতিহাস[সম্পাদনা]

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা লাভের পর বাংলাদেশ ভূখন্ডে অবস্থিত সকল ব্যাংককে জাতীয়করণের আওতায় আনা হয়। এই প্রেক্ষাপটে ব্যাংকটি ১৯৭২ সালের ২৬শে মার্চ (বাংলাদেশ ব্যাংকস জাতীয়করণ আদেশ ১৯৭২ পিও নং ২৬) অধ্যাদেশের মধ্য দিয়ে সাবেক হাবিব ব্যাংক লিমিটেড ও সাবেক কমার্স ব্যাংক লিমিটেড এর বাংলাদেশ ভূখন্ডে অবস্থিত শাখা এবং সমুদয় দায় ও সম্পদ সমন্বয়ে অগ্রণী ব্যাংক একটি রাষ্ট্রীয় বাণিজ্যিক ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত হয়।[২] অগ্রণী ব্যাংক শুরুতে ৫ কোটি টাকার অনুমোদিত মূলধন ও ১ কোটি টাকার পরিশোধিত মূলধন নিয়ে যাত্রা শুরু করে। পরবর্তীতে ২০০৭ সালের ১৭ই মে তা পাবলিক লিমিটেড কোম্পানিতে পরিণত হয়।

পরিচালনা পদ্ধতি[সম্পাদনা]

অগ্রণী ব্যাংকের কার্যক্রম পরিচালনার দায়িত্বে রয়েছে ১০ সদস্যবিশিষ্ট একটি পরিচালনা পর্ষদ যার প্রধান একজন চেয়ারম্যান। বর্তমানে (প্রেক্ষিত ২০১৪) অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ডঃ জায়েদ বখত এবং ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জনাব মোহাম্মদ শামস-উল ইসলাম[৩]

বিস্তৃতি[সম্পাদনা]

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা, হাটহাজারী

বাংলাদেশের বিভিন্ন স্থানে এই ব্যাংকের ১১টি পরিষদ অফিস, ৩৬ টি বিভাগের হেড অফিস,[৪] ৩৪টি কর্পোরেট সহ ৫৩টি আঞ্চলিক অফিস এবং ৪২টি অনুমোদিত পরিবেশক শাখা সহ ৯৫৩টি শাখা রয়েছে। অগ্রণী ব্যাংকে অনলাইন ব্যবস্থাপনায় ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হয়। অগ্রণী ব্যাংকে বর্তমানে অনলাইন শাখার সংখ্যা ৯৩৫টি।[৫]

অর্জন ও পুরস্কার[সম্পাদনা]

অনিয়ম ও সমালোচনা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "নীরিক্ষাকৃত আর্থিক বিবরণী" (PDF)। অগ্রণী ব্যাংক লিমিটেড। [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. www.agranibank.org/index.php
  3. [১]
  4. "https://www.agranibank.org/index.php/aboutus"। ২৮ অক্টোবর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০১১  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  5. "https://www.agranibank.org/index.php/aboutus"। ২৮ অক্টোবর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ মে ২০১৯  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]