এমিলিয়ানো মার্তিনেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এমিলিয়ানো মার্তিনেস
২০১৮ সালে এমিলিয়ানো মার্তিনেস
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম দামিয়ান এমিলিয়ানো মার্তিনেস রোমেরো[১]
জন্ম (1992-09-02) ২ সেপ্টেম্বর ১৯৯২ (বয়স ৩১)
জন্ম স্থান মার দেল প্লাতা, আর্জেন্টিনা
উচ্চতা ১.৯৫ মিটার (৬ ফুট ৫ ইঞ্চি)[২]
মাঠে অবস্থান গোলরক্ষক
ক্লাবের তথ্য
বর্তমান দল
অ্যাস্টন ভিলা
জার্সি নম্বর
যুব পর্যায়
২০০৮–২০১০ ইন্দেপেন্দিয়েন্তে
২০১০–২০১২ আর্সেনাল
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১২–২০২০ আর্সেনাল ১৫ (০)
২০১২অক্সফোর্ড ইউনাইটেড (ধার) (০)
২০১৩–২০১৪শেফিল্ড ওয়েঞ্জডে (ধার) ১১ (০)
২০১৫রদারাম ইউনাইটেড (ধার) (০)
২০১৫–২০১৬উলভারহ্যাম্পটন (ধার) ১৩ (০)
২০১৭–২০১৮হেতাফে (ধার) (০)
২০১৯রেডিং (ধার) ১৮ (০)
২০২০– অ্যাস্টন ভিলা ১৩৮ (০)
জাতীয় দল
২০০৯ আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৭ (০)
২০০৯–২০১১ আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ (০)
২০২১– আর্জেন্টিনা ৩৬ (০)
অর্জন ও সম্মাননা
ফুটবল (পুরুষ)
 আর্জেন্টিনা-এর প্রতিনিধিত্বকারী
ফিফা বিশ্বকাপ
বিজয়ী ২০২২ কাতার
কোপা আমেরিকা
বিজয়ী ২০২১ ব্রাজিল
কনমেবল–উয়েফা কাপ অফ চ্যাম্পিয়ন্স
বিজয়ী ২০২২ ইংল্যান্ড
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১২:১২, ২২ মার্চ ২০২৪ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১২:১২, ২২ মার্চ ২০২৪ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

দামিয়ান এমিলিয়ানো মার্তিনেস রোমেরো (স্পেনীয়: Emiliano Martínez, স্পেনীয় উচ্চারণ: [ˌemiljˈano maɾtˈineθ]; জন্ম: ২ সেপ্টেম্বর ১৯৯২; এমিলিয়ানো মার্তিনেস নামে সমধিক পরিচিত) হলেন একজন আর্জেন্টিনীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংরেজ ক্লাব অ্যাস্টন ভিলা এবং আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে গোলরক্ষক হিসেবে খেলেন।[৩] তাকে আর্জেন্টিনার আর এক কিংবদন্তি গোলরক্ষক সের্হিও গোয়কোচেয়ার সাথে তুলনা করা হয়। সের্হিও গোয়কোচেয়া নিজেই বলেছিলেন যে এমিলিয়ানো মার্তিনেস তার চেও ভালো।

২০০৯ সালে মার্তিনেস আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৭ দলের হয়ে আর্জেন্টিনার বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় তিন বছর যাবত আর্জেন্টিনার বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর তিনি ২০২১ সালে আর্জেন্টিনার হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেন। অভিষেকের পর আর্জেন্টিনাকে ২০২১-এর কোপা আমেরিকা শিরোপা জিততে অবদান রাখেন। ২০২২ সালে কমনেবল ও উয়েফা আয়োজিত টুর্ণামেন্ট ফিনালিসিমা ট্রফি জেতেন।তিনি ২০২২ সালে আর্জেন্টিনা জাতীয় দলের সাথে ফিফা বিশ্বকাপ জয় করেন। তিনি বিশ্বকাপের সেরা গোলরক্ষক হিসেবে "সোনালী গ্লাভস" পুরস্কার লাভ করেন।[৪] এছাড়া তিনি ২০২২ সালে সেরা ফিফা গোলরক্ষকের বর্ষসেরা পুরস্কারও অর্জন করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

দামিয়ান এমিলিয়ানো মার্তিনেস রোমেরো ১৯৯২ সালের ২রা সেপ্টেম্বর তারিখে আর্জেন্টিনার মার দেল প্লাতায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

মার্তিনেস আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৭ এবং আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ দলের হয়ে খেলার মাধ্যমে আর্জেন্টিনার প্রতিনিধিত্ব করেছেন। ২০০৯ সালে তিনি আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৭ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। আর্জেন্টিনার বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় তিন বছরে ৭ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০২১ সালের ৩রা জুন তারিখে, ২৮ বছর, ৯ মাস ও ১ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী মার্তিনেস চিলির বিরুদ্ধে অনুষ্ঠিত ২০২২ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার হয়ে অভিষেক করেছেন।[৫] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[৬] ম্যাচে তিনি ১২ নম্বর জার্সি পরিধান করে খেলেছিলেন।[৭] ম্যাচটি ১–১ গোলে ড্র হয়েছিল।[৮] আর্জেন্টিনার হয়ে অভিষেকের বছরে মার্তিনেস সর্বমোট ১৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২২ অক্টোবর ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
আর্জেন্টিনা ২০২১ ১৪
২০২২ ১২
২০২৩
সর্বমোট ৩০

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Acta del Partido celebrado el 12 de mayo de 2018, en Getafe" [Minutes of the Match held on 12 May 2018, in Getafe] (স্পেনীয় ভাষায়)। Royal Spanish Football Federation। ১১ নভেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ জুন ২০১৯ 
  2. "Emiliano Martínez: Overview"। Premier League। সংগ্রহের তারিখ ৩০ আগস্ট ২০২০ 
  3. "Villa sign Emiliano Martinez ✍️"Aston Villa Official Site। ১৬ সেপ্টেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ১৬ সেপ্টেম্বর ২০২০ 
  4. "Watch: Emiliano Martinez makes lewd gesture with the Golden Glove award"The Indian Express। ১৯ ডিসেম্বর ২০২২। সংগ্রহের তারিখ ২০ ডিসেম্বর ২০২২ 
  5. "Argentina vs. Chile - 4 June 2021 - Soccerway"int.soccerway.com। সংগ্রহের তারিখ ২৫ অক্টোবর ২০২২ 
  6. "Argentina - Chile 1:1 (WC Qualifiers South America 2020-2022, 7. Round)"worldfootball.net। সংগ্রহের তারিখ ২৫ অক্টোবর ২০২২ 
  7. "Argentina - Chile, Jun 4, 2021 - World Cup qualification South America - Match sheet"www.transfermarkt.com। সংগ্রহের তারিখ ২৫ অক্টোবর ২০২২ 
  8. Strack-Zimmermann, Benjamin। "Argentina vs. Chile"www.national-football-teams.com। সংগ্রহের তারিখ ২৫ অক্টোবর ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]