আলেক্সিস মাক আলিস্তের

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলেক্সিস মাক আলিস্তের
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম আলেক্সিস মাক আলিস্তের[১]
জন্ম (1998-12-24) ২৪ ডিসেম্বর ১৯৯৮ (বয়স ২৩)
জন্ম স্থান সান্তা রোসা, আর্জেন্টিনা[২]
উচ্চতা ১.৭৪ মিটার (৫ ফুট   ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
ব্রাইটন অ্যান্ড হোভ আলবিয়ন
জার্সি নম্বর ১০
যুব পর্যায়
সোশ্যাল পার্কে
আর্জেন্তিনোস জুনিয়র্স
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৬–২০১৯ আর্জেন্তিনোস জুনিয়র্স ৫৬ (৮)
২০১৯– ব্রাইটন অ্যান্ড হোভ আলবিয়ন ৩০ (১)
২০১৯আর্জেন্তিনোস জুনিয়র্স (ধার) ১০ (২)
২০১৯বোকা জুনিয়র্স (ধার) ১৩ (১)
জাতীয় দল
২০২০– আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ (৪)
২০১৯– আর্জেন্টিনা (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৩:১৪, ১০ জুলাই ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৩:১৪, ১০ জুলাই ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

আলেক্সিস মাক আলিস্তের (স্পেনীয়: Alexis Mac Allister; জন্ম: ২৪ ডিসেম্বর ১৯৯৮) হলেন একজন আর্জেন্টিনীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর প্রিমিয়ার লিগের ক্লাব ব্রাইটন অ্যান্ড হোভ আলবিয়ন এবং আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০২০ সালে, মাক আলিস্তের আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দলের হয়ে আর্জেন্টিনার বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। তিনি ইতিপূর্বে ২০১৯ সালে আর্জেন্টিনার হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; আর্জেন্টিনার জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন। দলগতভাবে, মাক আলিস্তের এপর্যন্ত ৩টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ১টি আর্জেন্তিনোস জুনিয়র্সের হয়ে, ১টি বোকা জুনিয়র্সের হয়ে এবং ১টি আর্জেন্টিনার বয়সভিত্তিক দলের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

আলেক্সিস মাক আলিস্তের ১৯৯৮ সালের ২৪শে ডিসেম্বর তারিখে আর্জেন্টিনার সান্তা রোসায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

মাক আলিস্তের জাপানে অনুষ্ঠিত ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকের জন্য ২০২১ সালের জুলাই মাসে প্রকাশিত আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দলে স্থান পেয়েছেন।[৩][৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Premier League clubs publish 2019/20 retained lists"। Premier League। ২৬ জুন ২০২০। সংগ্রহের তারিখ ৯ জুলাই ২০২০ 
  2. "From scouting with his dad to playing with Messi: the Alexis Mac Allister story"The Athletic। ২৯ জুলাই ২০২০। সংগ্রহের তারিখ ২৯ আগস্ট ২০২০ 
  3. "Squad list - Men's Olympic Football Tournament Tokyo 2020" [দলের তালিকা - পুরুষদের অলিম্পিক ফুটবল প্রতিযোগিতা টোকিও ২০২০] (PDF) (ইংরেজি ভাষায়)। ফিফা। ৭ জুলাই ২০২১। পৃষ্ঠা ১। 
  4. Selección Argentina [@Argentina] (১৭ জুন ২০২১)। "#Sub23 Agenda y convocados de la preselección conducida por Fernando Batista, que iniciará la etapa final de entrenamientos en Ezeiza el próximo miércoles" (টুইট) (স্পেনীয় ভাষায়)। সংগ্রহের তারিখ ১৭ জুন ২০২১টুইটার-এর মাধ্যমে। 

বহিঃসংযোগ[সম্পাদনা]