এনসো ফের্নান্দেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এনসো ফের্নান্দেস
ফের্নান্দেস ২০২২ সালে আর্জেন্টিনার হয়ে ২০২২ ফিফা বিশ্বকাপে
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম এনসো হেরেমিয়াস ফের্নান্দেস
জন্ম (2001-01-17) ১৭ জানুয়ারি ২০০১ (বয়স ২৩)
জন্ম স্থান সান মার্তিন, আর্জেন্টিনা
উচ্চতা ১.৭৮ মিটার (৫ ফুট ১০ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
চেলসি
জার্সি নম্বর
যুব পর্যায়
লা রেকোভা
২০০৬–২০১৯ রিভার প্লেত
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৯–২০২২ রিভার প্লেত ৩৯ (১২)
২০২০ দেফেন্সিয়া হুস্তিসিয়া (ধার) ১৪ (০)
২০২২–২০২৩ বেনফিকা ১৭ (১)
২০২৩– চেলসি ৪২ (৩)
জাতীয় দল
২০১৯ আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৮ (০)
২০২২– আর্জেন্টিনা ১৯ (৩)
অর্জন ও সম্মাননা
পুরুষদের ফুটবল
 আর্জেন্টিনা-এর প্রতিনিধিত্বকারী
ফিফা বিশ্বকাপ
বিজয়ী ২০২২ কাতার
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১২:১২, ১০ মার্চ ২০২৪ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১২:১২, ১০ মার্চ ২০২৪ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

এনসো হেরেমিয়াস ফের্নান্দেস (স্পেনীয়: Enzo Fernández, স্পেনীয় উচ্চারণ: [ˈɛnθo feɾnˈandeθ]; জন্ম: ১৭ জানুয়ারি ২০০১; এনসো ফের্নান্দেস নামে সুপরিচিত) হলেন একজন আর্জেন্টিনীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে প্রিমিয়ার লীগ ক্লাব চেলসি এবং আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় অথবা রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৯ সালে, ফের্নান্দেস আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৯ দলের হয়ে আর্জেন্টিনার বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় এক বছর যাবত আর্জেন্টিনার বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২২ সালে আর্জেন্টিনার হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; আর্জেন্টিনার জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১৯ ম্যাচে অংশগ্রহণ করেছেন। তিনি ২০২২ ফিফা বিশ্বকাপে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জয়ে সহযোগিতা করার পাশাপাশি আসরের সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার জয়লাভ করেছেন।[১]

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

এনসো হেরেমিয়াস ফের্নান্দেস ২০০১ সালের ১৭ই জানুয়ারি তারিখে আর্জেন্টিনার সান মার্তিন জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ফের্নান্দেস আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৮ দলের হয়ে খেলার মাধ্যমে আর্জেন্টিনার প্রতিনিধিত্ব করেছেন। ২০১৯ সালে তিনি আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৯ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। আর্জেন্টিনার বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় এক বছরে ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০২২ সালের ২৩শে সেপ্টেম্বর তারিখে, ২১ বছর, ৮ মাস ও ৬ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী ফের্নান্দেস হন্ডুরাসের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার হয়ে অভিষেক করেছেন।[২] উক্ত ম্যাচের ৬৪তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় লেয়ান্দ্রো পারেদেসের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[৩] ম্যাচে তিনি ১৪ নম্বর জার্সি পরিধান করে কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৪] ম্যাচটি আর্জেন্টিনা ৩–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৫] আর্জেন্টিনার হয়ে অভিষেকের বছরে ফের্নান্দেস সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৮ ডিসেম্বর ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
আর্জেন্টিনা ২০২২ ১০
সর্বমোট ১০

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]