মার্তিন ওদেগর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মার্তিন ওদেগর
২০১৫ সালে রিয়াল মাদ্রিদের হয়ে ওদেগর
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মার্তিন ওদেগর
জন্ম (1998-12-17) ১৭ ডিসেম্বর ১৯৯৮ (বয়স ২৫)
জন্ম স্থান দ্রাম্মেন, নরওয়ে
উচ্চতা ১.৭৮ মিটার (৫ ফুট ১০ ইঞ্চি)[১]
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
আর্সেনাল
জার্সি নম্বর
যুব পর্যায়
২০০৫–২০০৯ দ্রাম্মেন স্ট্রং
২০০৯–২০১৪ স্ত্রোমসগোদেসেত
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৪–২০১৫ স্ত্রোমসগোদেসেত ২৩ (৫)
২০১৫–২০১৭ রিয়াল মাদ্রিদ কাস্তিয়া ৫৮ (৫)
২০১৫–২০২১ রিয়াল মাদ্রিদ (০)
২০১৭–২০১৮হেরেনভেন (ধার) ৩৮ (৩)
২০১৮–২০১৯ভিতেসে (ধার) ৩১ (৮)
২০১৯–২০২০রিয়াল সোসিয়েদাদ (ধার) ৩১ (৪)
২০২১আর্সেনাল (ধার) ১৪ (১)
২০২১– আর্সেনাল (০)
জাতীয় দল
২০১৩ নরওয়ে অনূর্ধ্ব-১৫ (০)
২০১৩ নরওয়ে অনূর্ধ্ব-১৬ (০)
২০১৪ নরওয়ে অনূর্ধ্ব-১৭ (০)
২০১৪–২০১৮ নরওয়ে অনূর্ধ্ব-২১ ১৮ (৫)
২০১৪– নরওয়ে ৩১ (১)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১০:১৯, ৪ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১০:১৯, ৪ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মার্তিন ওদেগর (নরওয়েজীয়: Martin Ødegaard; জন্ম: ১৭ ডিসেম্বর ১৯৯৮) হলেন একজন নরওয়েজীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর প্রিমিয়ার লিগের ক্লাব আর্সেনাল এবং নরওয়ে জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।[২] তিনি মূলত আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০০৫–০৬ মৌসুমে, নরওয়েজীয় ফুটবল ক্লাব দ্রাম্মেন স্ট্রংয়ের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে ওদেগর ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে স্ত্রোমসগোদেসেতের যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৪ সালে, স্ত্রোমসগোদেসেতের মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; স্ত্রোমসগোদেসেতের হয়ে এক মৌসুমে ২৩ ম্যাচে ৫টি গোল করার পর ২০১৪–১৫ মৌসুমে তিনি প্রায় ৩ মিলিয়ন ইউরোর বিনিময়ে স্পেনীয় ক্লাব রিয়াল মাদ্রিদে যোগদান করেছেন। রিয়াল মাদ্রিদের সাথে চুক্তিবদ্ধ থাকাকালীন তিনি হেরেনভেন, ভিতেসে, রিয়াল সোসিয়েদাদ এবং আর্সেনালের হয়ে ধারে খেলেছেন। ২০২১–২২ মৌসুমে, তিনি প্রায় ৩৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে রিয়াল মাদ্রিদ হতে ইংরেজ ক্লাব আর্সেনালে যোগদান করেছেন।

২০১৩ সালে, ওদেগর নরওয়ে অনূর্ধ্ব-১৫ দলের হয়ে নরওয়ের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। এক বছর পর তিনি নরওয়ের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; নরওয়ের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩১ ম্যাচে ১টি গোল করেছেন। ব্যক্তিগতভাবে, ওদেগর বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৮–১৯ মৌসুমে ভিতেসের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার অন্যতম।[৩] দলগতভাবে, ওদেগর এপর্যন্ত ১টি শিরোপা জয়লাভ করেছেন, যা তিনি রিয়াল সোসিয়েদাদের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মার্তিন ওদেগর ১৯৯৮ সালের ১৭ই ডিসেম্বর তারিখে নরওয়ের দ্রাম্মেনে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ওদেগর নরওয়ে অনূর্ধ্ব-১৫, নরওয়ে অনূর্ধ্ব-১৬, নরওয়ে অনূর্ধ্ব-১৭ এবং নরওয়ে অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে নরওয়ের প্রতিনিধিত্ব করেছেন। নরওয়ের বয়সভিত্তিক দলের হয়ে তিনি ৩০ ম্যাচে অংশগ্রহণ করে ৫টি গোল করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৪ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
নরওয়ে ২০১৪
২০১৫
২০১৬
২০১৭
২০১৮
২০১৯
২০২০
২০২১
সর্বমোট ৩১

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Martin Ødegaard: Overview"। Premier League। সংগ্রহের তারিখ ১২ মার্চ ২০২১ 
  2. "Teen star Odegaard headlines Norway squad to face Socceroos"The World Game। Special Broadcasting Service। সংগ্রহের তারিখ ২১ মার্চ ২০১৮ 
  3. "Odegaard awarded Player of the Year at Vitesse"Tribuna.com। ২০২১-১১-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০৪-০৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]