উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৭/১-৬

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রশাসকদের আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - জুন জুলাই - ডিসেম্বর
২০১৪ নেই ১২
২০১৫ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৬ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৭ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৮ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০১৯ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২০ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২১ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২২ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২৩ ১ থেকে ৬ ৭ থেকে ১২
২০২৪ ১ থেকে ৬ ৭ থেকে ১২

পাতা অপসারণ প্রসঙ্গে

শামীম হোসেন এই শিরোনামে বাংলাদেশী একজন লেখককে আজ একটি নিবন্ধ রচনা করেছিলাম। কিন্তু Ashiq Shawon আমার পাতাটি অপসারণ করেছেন। তিনি যুক্তি হিসেবে ৫নং তথ্যসূত্রের ব্যাপারে প্রশ্ন তুলেছেন। সেটা তুলতেই পারেন। কিন্তু সেটা আমাকে সংশোধনের সুযোগ না দিয়েই সরাসরি পাতাটি অপসারণ করা হয়েছে। আমি এ ব্যাপারে খুব বেশি অভিজ্ঞ নই। কাজও খুব বেশিদিন শুরু করি নি। তারপরও কাজ যেহেতু করার মানসিকতা আছে; তাই ভুলত্রুটি সংশোধনের সুযোগ পেতে চাই। আমার প্রত্যাশা অপসারিত পাতাটির তথ্যসূত্র নিয়ে সম্প্রদায়মহল আমাকে সুযোগ দিলে. আমি সংশোধনের চেষ্টা করতে পারব।Drahfarid (আলাপ)

@Ashiq Shawon: ভাইকে পিং। Drahfarid, কোন নিবন্ধ অপসারণ বা কোন প্রশাসকের কোন অ্যাকশন সম্পর্কে প্রশ্ন থাকলে উক্ত প্রশাসকের সাথে যোগাযোগ করলেই তিনি আপনাকে অপসারণ করার কারণ সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করবেন। নিবন্ধ অপসারণ করার পূর্বে বা পরে যে কোন প্রশাসকই আপনাকে জানানোর কথা কিন্তু যদি তিনি না জানান সেক্ষেত্রে সম্ভবত ভুলে গেছেন বার্তা দিতে। আশাকরি তার সাথে আপনি এ ব্যাপারে কথা বললেই সমস্যার সমাধান হয়ে যাবে। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৫৫, ২৪ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
অনুল্লেখযোগ্যই কেবল নয় - বাংলাদেশের কোন জাতীয় দৈনিকের তথ্যসূত্রহীন, পুরস্কার না-পাওয়া ও বাংলা একাডেমীর লেখক-সূত্রে তালিকাহীণ, অনুরাগী/ঘনিষ্টজন দ্বারা লিখিত - এধরণের একাধিক কারণ থাকায় নিবন্ধটি অপসারণ করা হয়েছে। এদেশের আরো অসংখ্য লেখক-সাহিত্যিক আছেন, তাদের নিয়ে লিখুন। এই ব্যক্তির বিষয়ে উত্সাহী হওয়ার বিষয়টিও বিবেচনা করা যায়! - Ashiq Shawon (আলাপ) ১৬:২৪, ২৪ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

ব্যবহারকারী:NahidSultanBot গন্ডগোল শুরু করেছে

Ok. Delete this bot 123.108.244.134 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

আমি বটের সম্পাদনা যতদূর অনুসন্ধান করলাম কোন গন্ডগোল খুঁজে পেলাম না। হয় আপনি বট ব্যবহারকারী পাতায় দেওয়া লিংকে ক্লিক করে ভুলবশত এটা লিখেছেন অথবা দয়া করে বটের ভুল সম্পাদনার লিংক দিন। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:০৩, ১০ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
এবং এইমাত্র খেয়াল করে দেখলাম, এই একই আইপি থেকে ট্রোল করা হয়েছে ও সম্পাদনার প্যাটার্ন দেখে এটি নতুন সক মাস্টার বিশাল খান/জঙ্গলবাসী কর্তৃক বলেই মনে হচ্ছে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:০৭, ১০ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
"জঙ্গলবাসী"কে ১ সপ্তাহের জন্য বাঁধাদান করা উচিৎ বলে মনে করি । এছাড়াও তিনি অন্যদের আলোচনা পাতায় অদ্ভুত সব অনুরোধ করেন । ধন্যবাদ। --  Muḥammad (আলাপ) ২০:৩৭, ১০ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
একাউন্ট ৫ই ফেব্রুয়ারিতে অসীম মেয়াদে বাধা দেওয়া হয়েছে।--যুদ্ধমন্ত্রী আলাপ ২১:০০, ১০ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

পাতা সুরক্ষার আবেদন

প্রিয় প্রশাসকগণ, ফেসবুক গ্রুপ, বা অন্য কোথাও কোনো নিবন্ধ বা পাতা সুরক্ষিত করার অনুরোধ আসলে, সবাইকে উইকির পদ্ধতি অনুসরণ করতে উৎসাহী করতে ও শেখাতে তাঁদেরকে সর্বপ্রথম উইকিপিডিয়া:পাতা সুরক্ষার আবেদন পাতায় অনুরোধ করতে বলুন। এতে অ্যাকশন সংক্রান্ত ঝামেলা এড়ানো সম্ভব হবে ও ট্র্যাক রেকর্ড থাকবে। পাতার শর্ট লিংক: WP:RFP (আন্তউইকি) অথবা ইউআরএল: bn.wikipedia.org/wiki/wp:rfp বা bn.wikipedia.org/s/1s7y

ধন্যবাদ। — তানভির১২:০০, ১৩ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

Md Moniruzzaman orfezakir

ব্যবহারকারী:Md Moniruzzaman orfezakir অবাধে অ বিশ্বকোষীয় পাতা তৈরি করে যাচ্ছেন। এর আগে এ জন্য একবার বাধা দেওয়ায় হয়েছিল। তাকে অসীম মেয়াদে বাধা দেওয়া অনুরোধ করছি। কায়সার আহমাদ (আলাপ) ০৯:৩০, ২১ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

 করা হয়েছে যেহেতু পূর্বে ৩দিনের জন্য বাধা দেওয়া হয়েছিল সুতরাং এবার দুই সপ্তাহের জন্য দিয়েছি এবং ব্যবহারকারীকে পুনরায় জানিয়েছি। পরবর্তিতেও এরকম অব্যহত রাখলে অসীম মেয়াদে বাধাদানের কথা চিন্তা করা যায়।--যুদ্ধমন্ত্রী আলাপ ২০:০৯, ২১ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

উইকিপিডিয়ার "গভীরতা"

বাংলা ভাষার উইকিপিডিয়া বিশ্বের ৩য় "গভীর" উইকিপিডিয়া, ইংরেজি আর সার্বো-ক্রোয়েশীয় ভাষার উইকিপিডিয়া দুইটির পরেই। এটা খুবই খুশির একটি বিষয়। যেসব উইকিপিডিয়াতে নিবন্ধপ্রতি সম্পাদনার সংখ্যা বেশি এবং নিবন্ধের অনুপাতে সহায়ক/সম্প্রদায়/ব্যবহারকারী/প্রকল্প পাতার পরিমাণ বেশি, সেসব উইকিপিডিয়াকে বেশী "গভীর" হিসেবে গণনা করা হয় (একটি বিশেষ সমীকরণের মাধ্যমে)। তাই "গভীরতা" বেশি মানে প্রতিটি নিবন্ধের মান উন্নয়নে অনেক সক্রিয় উইকিপিডিয়ান কাজ করে যাচ্ছেন। তার মানে আমাদের নিবন্ধের মান অন্যান্যদের চেয়ে অনেক ভাল এবং আমাদের উইকি-সম্প্রদায়টি অন্যান্যদের চেয়ে বেশি সক্রিয়। সমগ্র বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে আমার অভিনন্দন। অর্ণব (আলাপ | অবদান) ০৩:২৩, ২ মার্চ ২০১৭ (ইউটিসি)

সংক্ষিপ্ত নিবন্ধগুলির ব্যাপারে কিছু কথা

উইকিপিডিয়াতে বর্তমানে প্রায় ৯০০০-এর মত নিবন্ধ আছে, যাদের প্রতিটির দৈর্ঘ্য ২ কিলোবাইটের কম। এগুলিকে জরুরী ভিত্তিতে ২ কিলোবাইটের বেশি দৈর্ঘ্যে আনার উদ্যোগ নেওয়া উচিত বলে মনে করছি। এক্ষেত্রে প্রথম ধাপ হিসেবে এগুলিতে বটের মাধ্যমে "অসম্পূর্ণ" ট্যাগ লাগানোর অনুরোধ করছি। যারা বট চালাচ্ছেন, তার কেউ কি এ ব্যাপারে দেখবেন? অর্ণব (আলাপ | অবদান) ০৩:৫৯, ২ মার্চ ২০১৭ (ইউটিসি)

সম্প্রদায়ের আলোচনা এরকমের ছিলো যে, তথ্যসূত্রবিহীন গুরুত্বপূর্ণ নিবন্ধ দুই অনুচ্ছেদের কম হলে এবং নিবন্ধটিকে দুই সপ্তাহের মধ্যে না বাড়ালে মুছে ফেলা হবে। আর শক্তিশালী তথ্যসূত্রযুক্ত নিবন্ধ অন্তত ১৫০০ বাইটের হতে হবে। ১৫০০ বাইটের কম হলে নিবন্ধ সৃষ্টিকারীকে অবহিত করে, যদি দুই সপ্তাহের মধ্যে তিনি বা অন্য কোনো সম্পাদক বর্ধিত না করেন তবে মুছে ফেলা হবে। ফলে বিবর্তনবাদের ইতিহাস নিবন্ধটিতে ট্যাগ যুক্ত না করে এটি দ্রুত অপসারণে দিলেও সমস্যা নাই।--সাদি (আলাপ) ০৪:৫৮, ২ মার্চ ২০১৭ (ইউটিসি)

জামালপুর কমেডি ক্লাব

জামালপুর কমেডি ক্লাব এই শিরোনামটি সুরক্ষিত করার অনুরোধ করছি। কেননা এই নামে বার বার বিজ্ঞাপন মুলক নিবন্ধ তৈরি করা হচ্ছে। কায়সার আহমাদ (আলাপ) ১৩:০৮, ১৫ মার্চ ২০১৭ (ইউটিসি)

Kayser Ahmad ভাই, এরকম করা যেতে পারে কিনা আমার জানা নেই। তবে প্রচারমূলক সম্পাদনার জন্য ব্যবহারকারীকে বাধাদান করা যেতে পারে। আমি উনাকে সর্বশেষ সতর্কবার্তা দিয়েছি। -Ibrahim Husain Meraj (আলাপ) ১৩:৩৪, ১৫ মার্চ ২০১৭ (ইউটিসি)

@Ibrahim Husain Meraj: ভাই করা যায়, সুরক্ষিত শিরোনাম এই পাতায় দেখুন। ধন্যবাদ কায়সার আহমাদ (আলাপ) ১৩:৫৯, ১৫ মার্চ ২০১৭ (ইউটিসি)

মেরাজ, বারবার উল্লেখযোগ্য নয় (নিশ্চিত)/ধ্বংসপ্রবণ শিরোনামের নিবন্ধ তৈরি হলে প্রশাসকগণ শিরোনমটি তৈরি করা থেকে সুরক্ষা দিতে পারেন। এটি আমি করে দিয়েছি। নিবন্ধে যাওয়ার পর ‘আরও দেখুন’-এ ক্লিক করলে সুরক্ষার অপশন আসবে। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:০২, ১৫ মার্চ ২০১৭ (ইউটিসি)

কিছু টেমপ্লেট বাংলা ভাষা করার জন্য আবেদন

বাংলা উইকিপিডিয়া হলো বাংলাভাষার উইকিপিডিয়া। কিন্তু তা সত্ত্বেও অনেক টেমপ্লেট ইংরেজী ভাষায় রয়ে গেছে। আমি মনে এসব টেমপ্লেট বাংলাভাষা করা উচিত। নিচে এরকম কিছু টেমপ্লেট আমি উল্লেখ করলাম:

Tahmid02016 (আলাপ) ১৫:৪২, ২৩ মার্চ ২০১৭ (ইউটিসি)

@Tahmid02016: চাইলে আপনিও বাংলা করতে পারেন। টেমপ্লেটগুলিতে যেয়ে 'সম্পাদনা' লেখায় করে বাংলা করেন। --আফতাব (আলাপ) ১৬:০২, ২৩ মার্চ ২০১৭ (ইউটিসি)

"বিষয়শ্রেণী:ইসলাম" ও "বিষয়শ্রেণী:ইসলাম ধর্ম" প্রসঙ্গে প্রশাসকদের দৃষ্টি আকর্ষন

বাংলা উইকিপিডিয়াতে দুটি বিষয়শ্রেণী বিষয়শ্রেণী:ইসলাম এবং বিষয়শ্রেণী:ইসলাম ধর্ম এর মধ্যে কোনটি প্রধান বিষয়শ্রেণী? আমাকে দেওয়া কায়সার আহমাদ এর একটি বার্তায় দেখলাম মূল বিষয়শ্রেণী "ইসলাম" লেখা হয়েছে। যদি তাই হয় তবে বিষয়শ্রেণী:ইসলাম ধর্ম তে বেশী উপবিষয়শ্রেণী ও নিবন্ধ রাখা হয়েছে কেন? আবার যদি প্রধান বিষয়শ্রেণী "ইসলাম ধর্ম" হয় তবে বিষয়শ্রেণী:ইসলাম রাখাটাকী ব্যবহারকারীদের বিভ্রান্ত করা নয়? আশা করি বিষয়টি গুরুত্বের সাথা দেখা হবে। --Tahmid02016 (আলাপ) ১৪:২৯, ২৫ মার্চ ২০১৭ (ইউটিসি)

আসলে দুটি বিষয়শ্রেণী একটি বিষয় নিয়ে। ইসলাম ও ইসলাম ধর্ম একই বিষয়। অন্যান্য ধর্মের ক্ষেত্রে নামের পরে ধর্ম (যেমনঃ খ্রিস্টান ধর্ম) ব্যবহারের প্রয়োজন হলেও ইসলামে এর প্রয়োজন নেই, কারণ হল খ্রিস্টান শব্দ দ্বারা খ্রিস্টান ধর্ম ও এর অনুসারী উভয়কেই বুঝায়, তাই একটিকে আরেকটি থেকে আলাদা করতে ধর্ম ব্যবহার করতে হয়। কিন্তু ইসলামের ক্ষেত্রে ধর্ম বলতে ইসলাম এবং এর অনুসারীদের মুসলিম বা মুসলমান বুঝায়। আলাদাভাবে ইসলামের পর ধর্ম ব্যবহারের কোন যুক্তি দেখি না। তাই দুটি বিষয়শ্রেণীকে একত্রিত করে একটি বিষয়শ্রেণী ইসলাম করা হোক। >>কায়সার আহমাদ (আলাপ) ১৪:৪৬, ২৫ মার্চ ২০১৭ (ইউটিসি)

কায়সার ভাইয়ের সাথে সহমত । একত্রিত করে শুধুমাত্র বিষয়শ্রেণীঃইসলাম রাখা উচিৎ । এছাড়াও , ইংরেজি উইকির মত মাত্র ঐ ৮টি বিষয়শ্রেণী যুক্ত করে একটি গনাকারী টেম্পলেট বানানো উচিৎ বলে মনে করি ।

Unknown-importance Islam-related articles , Unassessed Islam-related articles , WikiProject Islam articles , Low-importance Islam-related articles , Mid-importance Islam-related articles , High-importance Islam-related articles , Top-importance Islam-related articles , NA-importance Islam-related articles‎

এর ফলে বিষয়শ্রেণীঃইসলাম এর আওতাধীন মোট কতটি নিবন্ধ রয়েছে সে সম্পর্কে আমরা স্বয়ংক্রিয় ভাবে হালনাগাদ থাকতে পারব । এছাড়াও ইংরেজি উইকিতে এই পদ্ধতি প্রয়োগ করে প্রবেশদ্বার এর উপর নিবন্ধ সংখ্যা প্রদর্শন করা হয়েছে (20,280 articles in English.)

বিষয়শ্রেণীঃবাংলাদেশপ্রবেশদ্বারঃবাংলাদেশ এও এই পদ্ধতি প্রয়োগ করা উচিৎ বলে মনে করি । ধন্যবাদ । -- Muḥammad (আলাপ) ১১:২৩, ৩ এপ্রিল ২০১৭ (ইউটিসি)


Manikganj

ব্যবহারকারী:Manikganj বার বার ধ্বংসাত্মক সম্পাদনা করে যাচ্ছে। এছাড়া @Joymontop: @Singairupazila: ও মনে হচ্ছে একই ব্যক্তির। তিন ব্যবহারকারীকে বাধাদানের আবেদন করছি >>কায়সার আহমাদ (আলাপ) ১৩:১০, ২ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

@Kayser Ahmad: কে বাধা দেয়া হয়েছে। বাকী দুইজনের জন্য এখানে একটি তদন্তের অনুরোধ করুন। --আফতাব (আলাপ) ১৪:৫৩, ২ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

ব্যবহারকারীর নামে লাতিন ও বাংলা ব্যতীত অন্য লিপি ব্যবহার

বেশ কিছু ব্যবহারকারীর নামে রোমান/লাতিন লিপি বা বাংলা লিপির বদলে অন্য লিপির ব্যবহার দেখতে পাচ্ছি। আমার মনে হয় এটা এইসব ব্যবহারকারীদের সাথে আলোচনায় ব্যাঘাতের সৃষ্টি করতে পারে। আমরা কোনও ব্যবহারকারীর নাম যদি ঠিকমত পড়তেই না পারি, তাহলে তার সাথে বা তার ব্যাপারে আলোচনা করব কী করে? ব্যবহারকারী নামে লিপি বা বর্ণমালা নির্বাচনের ব্যাপারে আমাদের কিছু নিয়ম করা উচিত। অর্ণব (আলাপ | অবদান) ০৯:৩৬, ১৮ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

অবশ্য বৈশ্বিক অ্যাকাউন্ট হলে সম্ভবত করার কিছু নেই। একই লিপি সব জায়গাতে দেখাবে। তার পরেও একটু অনুসন্ধান করা উচিত। নিদেনপক্ষে এই উইকিতে ব্যবহারকারীটির সাথে সহজে যোগাযোগের লক্ষ্যে বাংলা বা রোমান হরফের একটি ডাকনাম তৈরি করার জন্য সংশ্লিষ্ট ব্যবহারকারীকে অনুরোধ করা উচিত। অর্ণব (আলাপ | অবদান) ০৯:৪০, ১৮ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

অর্ণব ভাই, আপনি যেমনটি বলেছেন ব্যবহারকারী নাম বর্তমানে বৈশ্বিক সুতরাং যতক্ষণ পর্যন্ত না সেটি ব্যবহারকারী নামের বৈশ্বিক নিয়মাবলী ভঙ্গ করছে ততক্ষণ পর্যন্ত আমাদের বলার কিছু থাকতে পারে না। আবার উইকিমিডিয়ার গোপনীয়তা নীতি অনুসারে নাম গোপন করার জন্য কেউ যদি এমন ব্যবহারকারী নাম ব্যবহার করেন সেক্ষেত্রেও আমাদের কিছু করার নেই। এটি সম্পূর্ণই ব্যবহারকারীর স্বাধীনতা ও সেটিকে আমাদের সম্মান করা উচিত। --যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৩০, ১৮ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

আক্ষরিক অর্থ নাকি গতানুগতিক বাংলায় ব্যবহৃত শব্দ কোনটি প্রযোজ্য উকিপিডিয়াতে?

সুধী, প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি এই বিষয়ে আলোচনা শুরু করার জন্য। হয়তো এ বিষয়ে উকিপিডিয়াতে আগে থেকেই কোন সঠিক দিক নির্দেশনা রয়েছে। আমার আলোচনার মূল বিষয় বস্তু হচ্ছে বাক্যের প্রাঞ্জলতার রক্ষার জন্য কোন ইংরেজি শব্দের কোন অনুবাদটি করা উচিত। বিশেষ করে যে সকল শব্দ বিজ্ঞানের বিভিন্ন অংশ থেকে সরাসরি পরিভাষা হিসাবে বাংলা ভাষায় সংযুক্ত হয়েছে। ঐ সকল শব্দগুলোর কি আক্ষরিক অর্থ ব্যবহার করা হবে উকিপিডিয়াতে নাকি গতানুগতিক বাংলায় ব্যবহৃত শব্দ ইংরেজিতে উচ্চারিত বাংলা বানানের শব্দটি ব্যবহার করা হবে উকিপিডিয়াতে??

যেমনঃ নয়েজ ফিল্টার, এমপ্লিফায়ার, ফ্ল্যাশ পয়েন্ট ইত্যাদি। — আহমেদ প্রবুদ্ধ হাসান নিনাদ (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

Prototype for editing Wikidata infoboxes on Wikipedia

Hello,

I’m sorry for writing in English. It’d be great if someone could translate this message if necessary.

One of the most requested features for Wikidata is to enable editing of Wikidata’s data directly from Wikipedia, so the editors can continue their workflow without switching websites.

The Wikidata development team has been working on a tool to achieve this goal: fill and edit the Wikipedia infoboxes with information from Wikidata, directly on Wikipedia, via the Visual Editor.

We already asked for feedback in 2015, and collected some interesting ideas which we shared with you in this thesis. Now we would like to present to you our first prototype and collect your feedback, in order to improve and continue the development of this feature.

We present this work to you very early, so we can include your feedback before and all along the development. You are the core users of this feature, so we want to make sure that it fits your needs and editing processes.

You will find the prototype, description of the features, and a demo video, on this page. Feel free to add any comment or feedback on the talk page. The page is currently not translated in every languages, but you can add your contribution by helping to translate it.

Unfortunately, I won’t be able to follow all the discussions on Wikipedia, so if you want to be sure that your feedback is read, please add it on the Wikidata page, in your favorite language. Thanks for your understanding.

Thanks, Lea Lacroix (WMDE)