ব্যবহারকারী আলাপ:Drahfarid

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মামুন হুসাইন[সম্পাদনা]

এই ব্যক্তি শিরোনামে আমি একটি নিবন্ধ যোগ করতে চাই। ইতোমধ্যে সেটি আমি খেলাঘরে লিখেছি এবং পর্যালোচনার জন্য জমাও প্রদান করেছি। কিন্তু বিষয়টি নিয়ে এখনো কোনো নিষ্পত্তি আমাকে জানানো হয় নি। আশাকরি আমাকে এ ব্যাপারে সহায়তা করবেন। Drahfarid (আলাপ) ২১:২০, ১৯ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

মামুন হুসাইন নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

মামুন হুসাইন নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/মামুন হুসাইন পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। ফেরদৌস০২:৫০, ২৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

নিবন্ধ অপসারণ প্রসঙ্গ[সম্পাদনা]

অত্যন্ত দুঃখের বিষয় হচ্ছে, যাঁরা যে বিষয়ে জানেন না, সে বিষয়ে অযথা পণ্ডিতগিরি করেন। আমি মামুন হুসাইন শীর্ষক একটি নিবন্ধ যুক্ত করেছিলাম; সেটি কি করণে অপসারণ করা হয়েছে, তা জানি না। যিনি করেছেন, তিনি জানেন কিনা জানি না-- বাংলাদেশের গল্পের ইতিহাসে মামুন হুসাইনের নাম অনিবার্য এবং অস্বীকার্য। ইতিহাসে আমরা ছাত্রছাত্রীদেরকে তাঁর নাম পড়াচ্ছি। অথচ তার নামে উইকিতে একটি নিবন্ধ যুক্ত করায় সেটা অপসারণ করে দেয়া হলো। বিশ্রী ব্যাপার। যারা নিবন্ধ অপসারণে কাজ করেন, তাদের জানা থাকা উচিত, আমাদের মতো লোকের বারবার এখানে নিঃখরচায় তথ্য প্রদানের আহামরি কোনো শখ নেই। অতএব সিদ্ধান্ত এইরকম নিয়েছি যে, এখানে অকারণ সময় অপচয়ের কোনো মানেই হয় না। বিদ্র. আমি যেসব বিষয়ে নিবন্ধ লিখছিলাম তার কোনোটাই তথ্যবিহীন কিংবা ভুয়া ছিল না। কিন্তু সেগুলো অপসারণ করে আমাকে মিথ্যুক সাজিয়ে দিয়েছে উইকি। অতএব গুডবাই আপনাদের মুক্ত বিশ্বকোষকে। Drahfarid (আলাপ)

নিবন্ধ অপসারণ[সম্পাদনা]

নিবন্ধ[সম্পাদনা]

উইকিপিডিয়া এমন একটি তথ্যাভিধান যেখানে সবাইকে তথ্য দিয়ে গড়ে তুলতে হয়। একক কোনো প্রচেষ্টা নয়, উইকিপিডিয়ার তথ্যের ভাণ্ডার। অথচ, সেই তথ্য প্রদানকারী নিঃস্বার্েই এই তথ্য প্রদান করেন; এজন্য তথ্যপ্রদানকারী কোনো ধরনের আর্ক লাভ কিংবা সামাজিকভাবে লাভবান হন না। নিজের গরজে যখন কোনো তথ্য সহায়তাকারী এই ভাণ্ডারকে সমৃদ্ধ করার জন্য এগিয়ে আসেন, তিনি হয়তো সামান্য তথ্যই যুক্ত করেছেন। যারা এর এ্যাডমিন কিংবা পরিচালনার দায়িত্বে আছেন, তারা হুট করে সহায়তাকারীর তথ্যমূলক নিবন্ধটি অপসারণ করে দেন। অগ্র-পশ্চাৎ ভাবেন না যে, যিনি এই নিবন্ধ তৈরি করেছেন, তার হাতে ঢের অবসর নেই, আবারো তথ্যটি উইকিতে প্রদান করার।
তথ্যপ্রদানকারীর নিবন্ধ অপসারণ না করে, বরং তার কাছে যৌক্তিক তথ্যসূত্র চাওয়া যেতে পারে অথবা সেটিকে নির্রযোগ্য নিবন্ধ হিসেবে গ্রহণ না করেও রাখা যেতে পারে। যদি ভবিষ্যতে কোনো সহায়তাকারী ঐ নিবন্ধে নতুন তথ্য কিংবা সূত্র যুক্ত করতে পারে, তাহলে সেটিকে স্বয়ংক্রিয়ভাবে নির্রযোগ্য নিবন্ধের অধীনে নেয়া যেতে পারে।
অথচ তা না করে, এ্যাডমিন থেকে সরাসরি পাতাটি অপসারণ করায়, সহায়তাকারী হতোদ্যম হন এবং ভবিষ্যতে কোনো নতুন তথ্য প্রদানের ক্ষেত্রে নিঃস্বার্ এই সহায়তামূলক কর্টি থেকে সরে যেতে পারেন। এমনটিই হচ্ছে অধিকাংশ ক্ষেত্রে। এক্ষেত্রে এ্যাডমিনদের ধারণার উন্নয়ন প্রয়োজন।

ওয়ালী কিরণ নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

ওয়ালী কিরণ নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/ওয়ালী কিরণ পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। মুসফিক মুন্না (আলাপ) ১৮:৩৮, ২৮ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

প্রস্তাবনা[সম্পাদনা]

বুঝতে পারছি, ওয়ালী কিরণ বিষয়ক নিবন্ধটিও অপসারণ করা হবে। তবে যারা অপসারণ করবেন, তারা মনে রাখবেন, ওনার সম্পর্কে যেসব তথ্য দিয়ে নিবন্ধটি তৈরি করতে হয়েছিল আমাকে; তাতে আমার যথেষ্ট পরিশ্রম হয়েছিল। তাছাড়া রাজশাহীতেই শুধু নয়, ওয়ালী কিরণ সারা দেশেই কমবেশি পরিচিত কবি ছিলেন। তিনি গত বছর ১৬ আগস্ট (২০১৬) আমাদেরকে ছেড়ে চলে গেছেন। তার প্রতি সম্মান দেখাতেই নিবন্ধটি উইকিতে দেয়া প্রয়োজন মনে করেছিলাম। যদি এটাও অপসারণ করা হয়, আমার তো কিছুই করার থাকবে না। তবে দ্বিতীয়বার আমার পক্ষে এ কাজটি করা সম্ভব হবে না। উইকির অপসারণকারী এ্যাডমিনদের সালাম... অকারণে আমার সময় নষ্ট করার আদৌ সময় নেই। আপনার গড়ে তুলুন আপনাদের তথ্যবিশ্ব। Drahfarid (আলাপ)

চন্দন আনোয়ার নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

চন্দন আনোয়ার নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/চন্দন আনোয়ার পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। আদরিনি আক্তার (আলাপ) ০২:৫২, ১৭ মার্চ ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

নিবন্ধটির উন্নয়ন করা হচ্ছে। ভবিষ্যতে আরো উন্নয়ন করা হবে। একবারে সব করা যায় না। বিশেষত আমাদের মতো খেটে-খাওয়া মানুষদের পক্ষে তা করতে সময় লাগে বৈকি। ধন্যবাদ Drahfarid (আলাপ)

শামীম হোসেন নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

শামীম হোসেন নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/শামীম হোসেন পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। সাফি ০০:০২, ৩ এপ্রিল ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

শামীম হোসেন নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

শামীম হোসেন নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/শামীম হোসেন (২য় মনোনয়ন) পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। সাফি ০০:০৪, ৩ এপ্রিল ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

সম্ভাব্য সক পাপেট অ্যাকাউন্ট[সম্পাদনা]

ব্যবহারকারী:Anupam Hasan অ্যাকাউন্টটি সম্ভবত আপনি চালান। উইকিপিডিয়ায় একাধিক অ্যাকাউন্ট ব্যবহার সক পাপেট্রির আওতায় পরে এবং যা নীতিমালা বিরোধী। এক্ষেত্রে আপনার এই অ্যাকাউন্টসহ অন্য অ্যাকাউন্টটিও বাধা দেয়া হতে পারে। তাই অনুগ্রহ করে একটি অ্যাকাউন্ট ব্যবহার করুন। ধন্যবাদ। ~ মহীন (আলাপ) ০২:৫৭, ২৬ এপ্রিল ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

সুপ্রিয় Drahfarid,

উইকিমিডিয়া বাংলাদেশের আয়োজনে ও জাগো নিউজের সহযোগিতায় চলছে বাংলা উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯। অংশ নিন, নিবন্ধ লিখুন ও পুরস্কার জিতুন। ১ জুলাই থেকে শুরু হওয়া প্রতিযোগিতাটি চলবে ৩১ আগস্ট পর্যন্ত। ধন্যবাদ।

আয়োজক কমিটির পক্ষে,
নাহিদ সুলতান (আলাপ)
বৃহস্পতিবার ৫:৫৫, ০৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতায় আমন্ত্রণ[সম্পাদনা]

সুপ্রিয় অবদানকারী,
আপনি জেনে আনন্দিত হবেন যে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বাংলা উইকিপিডিয়ায় শুরু হয়েছে অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১। এ প্রতিযোগিতার মাধ্যমে নির্দিষ্ট তালিকা হতে বাংলা উইকিপিডিয়ার বিদ্যমান নিবন্ধসমূহের মানোন্নয়ন করা হবে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস তথা গত ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতা চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত। অংশগ্রহণকারীদের জন্য থাকছে বিশেষ পুরস্কার। উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত পূর্বের নিবন্ধ প্রতিযোগিতায় আপনি সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন, তাই এ বছরের প্রতিযোগিতায়ও আপনাকে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানাচ্ছি। আয়োজক দলের পক্ষে — অংকন (আলাপ) ~~