বঙ্গবন্ধু মেডিকেল কলেজ, সুনামগঞ্জ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সুনামগঞ্জ মেডিকেল কলেজ থেকে পুনর্নির্দেশিত)
বঙ্গবন্ধু মেডিকেল কলেজ, সুনামগঞ্জ
BBMCS New JPGFile.png
বঙ্গবন্ধু মেডিকেল কলেজ
ধরনসরকারি মেডিকেল কলেজ[১]
স্থাপিত২০২১
প্রাতিষ্ঠানিক অধিভুক্তি
সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
অধ্যক্ষমনোজিত মজুমদার
শিক্ষার্থী৫০ জন
ঠিকানা
মদনপুর
,
সুনামগঞ্জ
,
শিক্ষাঙ্গনশহুরে
ভাষাইংরেজি
সংক্ষিপ্ত নামবমেক
ওয়েবসাইটbbmcs.edu.bd

বঙ্গবন্ধু মেডিকেল কলেজ, সুনামগঞ্জ হল বাংলাদেশের সুনামগঞ্জে অবস্থিত একটি সরকারি মেডিকেল কলেজ[১] কলেজটি ২০২০-২১ শিক্ষাবর্ষের ৫০ জন ছাত্রছাত্রী নিয়ে এর পাঠদান কার্যক্রম শুরু হয়।

অবস্থান[সম্পাদনা]

সুনামগঞ্জ-সিলেট সড়কের পশ্চিমপাশে ও সুরমা নদীর পূর্ব তীরে (সড়ক ও নদীর মধ্যবর্তী জমিতে) মদনপুর এলাকায়ই সুনামগঞ্জ মেডিকেল কলেজ ও হাসপাতাল নির্মাণ করা হচ্ছে।

ইতিহাস[সম্পাদনা]

হাওর এলাকার মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাংলাদেশ সরকার এই মেডিকেল কলেজ হাসপাতাল নির্মিত করে। বঙ্গবন্ধু সুনামগঞ্জ মেডিকেল কলেজ ও হাসপাতাল’ নামে একনেক সভায় ১ হাজার ১০৭ কোটি ৮৮ লক্ষ ৯৮ হাজার টাকার এই প্রকল্পের অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০২০-২১ সালের এমবিবিএস ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ৫০ জন শিক্ষার্থী এ মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পাচ্ছে। নব-নির্মিত দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক এ মেডিকেল কলেজের শিক্ষার্থীদের পাঠদান পরিচালিত হবে।

ক্যাম্পাস[সম্পাদনা]

অস্থায়ী ভিত্তিতে নব-নির্মিত দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক এ মেডিকেল কলেজের শিক্ষার্থীদের পাঠদান পরিচালিত হবে। পরবতীর্তে সদর উপজেলার মদনপুর এলাকায় নির্মাণাধীন স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম চলবে।

সুনামগঞ্জ মেডিকেল কলেজ ও হাসপাতালের মোট ২৯টি আধুনিক ভবন নির্মাণ করা হচ্ছে। এর ভেতরে থাকবে খেলার মাঠ ও পুকুর। ভবনগুলোর মধ্যে বেইজমেন্টসহ ৮তলা বিশিষ্ট একটি হাসপাতাল ভবন, ৯তলা বিশিষ্ট একটি একাডেমিক ভবন, একটি ৮তলা হোস্টেল ভবন নির্মাণ করা হবে। এছাড়া, ৬তলা ভিতের ৬তলা ইন্টার্নি ডক্টরস ভবন নির্মাণ করা হবে ১টি। ১০ তলা ভিতবিশিষ্ট ১০ তলা সিঙ্গেল ডক্টরস একোমোডেশন ভবন নির্মাণ করা হবে ১টি। ৬তলা ভিতবিশিষ্ট ৬তলা স্টাফ নার্স ডরমিটরি ভবন নির্মাণ করা হবে ১টি। ৬তলা ভিতের ৬ তলা স্টাফ ডরমিটরি ভবন নির্মাণ করা হবে ১টি। ৬তলা ভিতবিশিষ্ট ৬তলা নার্সিং কলেজ একাডেমিক ভবন নির্মাণ করা হবে ১টি। ৮তলা ভিতবিশিষ্ট ৮তলা স্টুডেন্ট নার্স হোস্টেল ভবন নির্মাণ করা হবে ১টি। ২তলা ভিতবিশিষ্ট ২তলা টিচিং মর্গ অ্যান্ড মরচুয়ারি ভবন নির্মাণ করা হবে ১টি। ৪তলা ভিতের ৪তলা অডিটোরিয়াম ভবন নির্মাণ করা হবে ১টি। ৩তলা ভিতবিশিষ্ট ৩তলা লন্ড্রি ভবন নির্মাণ করা হবে ১টি। ৪তলা ভিতবিশিষ্ট ৪তলা মসজিদ ভবন নির্মাণ করা হবে ১টি। ৫তলা ভিতবিশিষ্ট ৫তলা আবাসিক ভবন নির্মাণ করা হবে ৪টি। এছাড়া, মেডিক্যাল ও অফিস যন্ত্রপাতি এবং আসবাবপত্র সংগ্রহ করা হবে।[২]

অধ্যক্ষের তালিকা[সম্পাদনা]

ক্রম নাম মেয়াদকাল
১ম মনোজিত মজুমদার ২০২১-

অবকাঠামো[সম্পাদনা]

সুনামগঞ্জ মেডিকেল কলেজ ও হাসপাতালের মোট ২৯টি ভবন নির্মাণ করা হবে। এর ভেতরে থাকবে খেলার মাঠ ও পুকুর। ইতোমধ্যে ৩৫ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। সুনামগঞ্জ মেডিকেল কলেজ ও হাসপাতালের জন্য নির্মাণ করা হবে একটি হাসপাতাল ভবন, একটি একাডেমিক ভবন, একটি করে ছাত্র ও ছাত্রী নিবাস, একটি করে পুরুষ ও মহিলা ইন্টার্ন চিকিৎক ডরমেটরি, অবিবাহিত পুরুষ ও মহিলা চিকিৎসকদের জন্য একটি করে আবাসিক ভবন, স্টাফ নার্স ডরমেটরি, জরুরি সেবায় নিয়োজিত পুরুষ ও নারী কর্মচারীদের জন্য একটি করে ভবন, একটি নার্সিং কলেজ ভবন, নার্সিং শিক্ষার্থী নিবাস একটি, একটি মর্গ, ব্যায়ামাগার, মসজিদ, বিদ্যুত সাব স্টেশন, কাপড় ধোয়ার জন্য লন্ড্রি, অধ্যক্ষ ও পরিচালকের বাসভবন, বিভিন্ন আয়তনের ৬টি আবাসিক ভবন, পাবলিক টয়লেট, মেডিকেল বর্জ ব্যবস্থাপনা ভবন, স্যুয়ারেজ বর্জ ব্যবস্থাপনা ভবন। হাসপাতাল ভবন ও একাডেমিক ভবনের মধ্যে একটি লিংক করিডোর স্থাপন করা হবে।

চিত্রশালা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "নভেম্বরে শুরু হচ্ছে সুনামগঞ্জ মেডিক্যাল কলেজের কাজ"। বাংলা ট্রিবিউন। ২৪ নভেম্বর ২০১৮। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০২০ 
  2. "সুনামগঞ্জ মেডিকেল কলেজের নির্মাণ শুরু এ মাসেই"thedailycampus.com। সংগ্রহের তারিখ ২০২১-০৪-২৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]