সাল মুবারক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সাল হলো একটি ইন্দো-ফার্সি শব্দ যার অর্থ বছর, এবং মুবারক হলো একটি আরবি শব্দ যার অর্থ আশীর্বাদ বা শুভকামনা। অভিবাদন সাল মুবারক তাই নববর্ষকে চিহ্নিত করতে ব্যবহৃত হয়।

সাল মুবারক অভিবাদনটি ভারত ও পাকিস্তানের পারসি সম্প্রদায় নওরোজকে চিহ্নিত করার জন্য ব্যবহার করে যা নির্দিষ্ট জরথুস্ত্রীয় পঞ্জিকার উপর নির্ভর করে মার্চ বা আগস্ট মাসে হয়।

সাল মুবারক, এবং নূতন বর্ষাভিনন্দন এই দুইটি অভিবাদনই গুজরাটিদের দ্বারা হিন্দু, পার্সি এবং জৈন নববর্ষকে স্মরণ করার জন্য ব্যবহৃত হয়, যা বেস্টু ভারাস (বছরের শুরুতে) নামেও পরিচিত। এটি বালিপ্রতিপদে উদযাপিত হয়, যা দীপাবলির পর প্রথম দিনে পড়ে: হিন্দু, জৈন, শিখ এবং বৌদ্ধ আলোর উৎসব, যা মন্দের উপর ভালোর বিজয়কে প্রকাশ করে এবং ভগবান মহাবীরের নির্বাণের প্রতীক। গুজরাটি নববর্ষ শুরু হয় কার্তক সুদ একম (গুজরাটি লুনিসোলার পঞ্জিকার প্রথম মাস এবং প্রথম দিন।


সারা বিশ্বজুড়ে গুজরাটি সম্প্রদায় একটি নতুন অর্থবছরের সূচনা করার জন্য এই নববর্ষ উদযাপন করে থাকে এবং এসময় সকলে তাদের উদ্বেগগুলোকে পিছনে ফেলে এবং একটি নতুন শুরুকে স্বাগত জানাতে প্রস্তুত হয়। হিন্দুরা দীপাবলি থেকে উৎসব চালিয়ে যায় এবং রঙ্গোলি প্যাটার্ন এবং মালা, হালকা দিয়া এবং আতশবাজি দিয়ে তাদের ঘর সাজায়। পারসি এবং গুজরাটি লোকেদের নববর্ষের দিনে নতুন পোশাক পরা এবং তাদের আশীর্বাদ পাওয়ার জন্য তাদের প্রবীণদের সম্মান দেখানোর ঐতিহ্য রয়েছে। রিভেলাররা পরিবার এবং বন্ধুদের সাথে অর্থের উপহার এবং ঘরে তৈরি মিষ্টি বিনিময় করতে যান এবং নতুন বছরের জন্য স্বাস্থ্য এবং সমৃদ্ধি কামনা করেন। মানুষ দেবতাদের পূজা দিতেও মন্দিরে যায়।

জৈন পঞ্জিকা বীর নির্বাণ সংবত ৫২৭ খ্রিস্টপূর্বাব্দ থেকে এই দিনটিকে নববর্ষ হিসেবে চিহ্নিত করেছে। এই দিনটি ২৪ তম তীর্থঙ্কর মহাবীর নির্বাণ (দীপাবলি) লাভ করার পরের দিন পড়ে। গ্রেগরিয়ান পঞ্জিকার ১৬ নভেম্বর ২০২০ তারিখটি জৈনরা ২৫৪৭তম নববর্ষের দিন হিসেবে উদযাপন করে। হেমচন্দ্রাচার্যের সময়ে, সমগ্র গুজরাটি সম্প্রদায় এই দিনটিকে নববর্ষ হিসেবে উদযাপন করতে শুরু করে। জৈনরা আত্মীয়স্বজনদের মঙ্গল কামনা করে, মন্দিরে গিয়ে, ধর্মগ্রন্থ পাঠ করে, ধ্যান করে এবং পশুদের কসাইখানা থেকে উদ্ধার করে দিন কাটায়।

তথ্যসূত্র[সম্পাদনা]