ব্যবহারকারী আলাপ:ইফতেখার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্রিয় ইফতেখার, উইকিপিডিয়াতে আপনাকে   Crystal Clear app ksmiletris.png   স্বাগত জানাচ্ছি। আশা করছি এ জায়গাটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  • Lightbulb.png  * Bangla script display help - Please follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা-

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল  Crystal Project Ksokoban.png  আবশ্যকীয় নিবন্ধ-গুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা।  তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt-x চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে "অন্যান্য ভাষা"-র তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

দয়া করে আলাপের পাতায় বার্তা লেখার পর Button sig.png চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


তানভির আলাপ অবদান ১৭:১৭, ৩০ অক্টোবর ২০০৯ (UTC)

কোয়ান্টাম হল/উইকিপিডিয়ায় তথ্যসূত্র ছাড়া তথ্য[সম্পাদনা]

আপনি চিহ্নিত করেছেন এর জন্য ধন্যবাদ কিন্তু তা সঠিক উপায়ে করেননি, তাই তা আগের অবস্থায় নেওয়া হয়েছে। আপনি বিষয়শ্রেণী যোগ না করে পুরো নিবন্ধের উপরে ট্যাগ ব্যবহার করতে পারেন অথবা নিবন্ধের কোনো তথ্য তথ্যসূত্রের দাবি রাখলে তাতে ইনলাইন ট্যাগ যোগ করতে পারেন।

উইকিপিডিয়ায় তথ্যসূত্র ছাড়া তথ্য যোগ করা যায়। আমরা বিশ্বাস করতে চাই, ব্যবহারকারী তার কর্তব্যবোধ থেকে উইকিপিডিয়াকে ভালবেসে সততার সাথে এখানে অবদান রাখবেন এবং তথ্য যোগ করবেন। এবং ধরে নিবো তারা সঠিক এবং সত্য তথ্য যোগ করছেন। তবে অবশ্যই একটি তথ্যের তথ্যসূত্র ঐ তথ্যকে বিশ্বাসযোগ্য এবং নির্ভরযোগ্য করে তোলে। এবং নিবন্ধে যাচাইযোগ্য এবং নির্ভর যোগ্য তথ্যসূত্র যোগের মাধ্যমে নিবন্ধকে আরও নির্ভরযোগ্য করা সম্ভব। তাই কোনো তথ্যে সন্দেহ হলে অবশ্যই তার তথ্যসূত্র দাবি করা উচিত। তবে অহেতুক সব তথ্যেই তা করা উচিত নয়। নিবন্ধের বিষয়ের সাথে সাথে, এ সম্পর্কিত কি পরিমাণ তথ্যসূত্র পাওয়া যেতে পারে বা আদও তথ্যসূত্র যোগার করা সম্ভব কিনা এ ব্যাপারটিও বিবেচনা করতে হবে। যেমন ধরুন আমি যদি বাতাসা নিয়ে নিবন্ধ লিখি সেখানে আমি বাতাসা কে মিষ্টি বলে দাবি করেছি এখন আপনি সে তথ্যে তথ্যসূত্র দাবি করলেন। সেখানে তথ্যসূত্র যোগার করা কি সহজ হবে, বা আদও সেখানে তথ্যসূত্রের প্রয়োজন আছে কি? এ বিষয়গুলো নিয়ে একটু ভাববেন আশা করি। বাংলা উইকিপিডিয়ায় আপনার অবদানের জন্য অনেক ধন্যবাদ। আশা করি তা অব্যাহত রাখবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৪৪, ১ নভেম্বর ২০০৯ (UTC)

তথ্যসূত্রের ব্যাপারে পরামর্শ[সম্পাদনা]

কিছু পরামর্শ আগের বার্তাতে দিয়েছি। আরও যা বলবো তাহল, আরও একটু উইকিপিডিয়াতে বিচরণ করুন। দেখুন। পারলে ইংরেজি উইকিপিডিয়া দেখুন। খেয়াল করুন যেখানে কি ধরনের তথ্যে তথ্যসূত্র রয়েছে বা চাওয়া হয়েছে। খেয়াল করুন তথ্যসূত্র কিভাবে দেওয়া হয়। এগুলো আপনাকে তথ্যসূত্র সম্পর্কে জানতে আরও সাহায্য করবে। এটা আমার পরামর্শ। আর অনুরোধ করবো, আপনাকে ইফতেখার বলে ডাকা হয়, এমন ধরনের তথ্যে তথ্যসূত্র দাবি করবেন না। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৪৫, ১ নভেম্বর ২০০৯ (UTC)

কিছু প্রশ্ন[সম্পাদনা]

উত্তর আমার আলাপের পাতায় দিয়েছি। অনুগ্রহ করে দেখবেন। প্রশ্নের জন্য ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:২৯, ১ নভেম্বর ২০০৯ (UTC)

অনুসন্ধিৎসু চক্র[সম্পাদনা]

ট্যাগটি লাগানো মানে আপনার কাজ বন্ধ করে দেওয়া নয়, আপনি নিবন্ধে তথ্য এবং তথ্যসূত্র যোগ করে যান। লেখাটাকে তো বাতিল করা হয় নাই। এটি শুধু নিবন্ধ দাতাকে এ ব্যাপারে মনে করিয়ে দেওয়া। উইকিপিডিয়াতে কোনো নিবন্ধই হুট করে মুছে ফেলা হয় না। আর ট্যাগ লাগালে ভাবনার কিছু নাই। আপনি কাজ চালিয়ে যান। নিবন্ধ ঐ মানে পৌছলে এই ট্যাগ সরিয়ে নেওয়া হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:১৪, ১ নভেম্বর ২০০৯ (UTC)

জবাব[সম্পাদনা]

দীপেন বাবুর পরিচয় সম্পর্কে আমি আগে থেকেই জানি ভালো করে। তা নিয়ে কোনো মন্তব্য আমি করছি না। কিন্তু তাঁর হাতে প্রতিষ্ঠিত একটি সংগঠনের ব্যাপারে তাঁর লেখাকে রেফারেন্স হিসাবে ব্যবহার করা চলে না, কারণ এখানে conflict of interest রয়েছে। এই নীতিটি আমার ব্যক্তিগত আবিষ্কার নয়, এটা ইংরেজি সহ অনেক ভাষার উইকিতেই কড়াকড়িভাবে মেনে চলা হয়। আমি যদি আজ একটি সংগঠন খুলি, এবং তার গুরুত্ব সম্পর্কে প্রচারণামূলক লেখা বিভিন্ন স্থানে দেই, পত্রপত্রিকায় তা ছাপা হবে বই কি, কিন্তু সংগঠনটি কেবল তার কারণেই বিখ্যাত হয়ে যাবে না, আর সংগঠনের প্রচারণায় আমি যা লিখি, তা সংগঠনের গুরুত্ব হিসাবে রেফারেন্স বলে গ্রহনযোগ্য হবে না। নিজের সম্পর্কে বা নিজের সংগঠনের সম্পর্কে সংশ্লিষ্ট ব্যক্তির লেখায় অতিরঞ্জনের অবকসশ থাকে বলেই এই ধরণের লেখাকে উইকিতে নির্ভরযোগ্য বলে ধরা হয় না।

আর এই সংগঠনের কর্মী হিসাবে আপনার সম্পাদনাটিও conflict of interest এর মধ্যে পড়ে। আপনি দয়া করে ইংরেজি উইকির en:WP:COI পাতাটি দেখুন। "Where advancing outside interests is more important to an editor than advancing the aims of Wikipedia, that editor stands in a conflict of interest."। --রাগিব (আলাপ | অবদান) ১৯:১৪, ১ নভেম্বর ২০০৯ (UTC)

ইন্টারউইকি ও ইনফোবক্স[সম্পাদনা]

বিজ্ঞান বিষয়ক নিবন্ধগুলো সম্পাদনার জন্য ধন্যবাদ। কয়েকটি পরামর্শ ছিলো। আপনার জন্য। প্রথমত, ঐ একই নিবন্ধের ইংরেজি উইকির লিঙ্কটা দয়া করে দিয়ে দিন। অন্য ভাষাগুলো বট করে দেবে। দ্বিতীয়ত, তথ্যছক দিয়ে দিন। ইংরেজি উইকিতে আছে। আপনি কপি-পেস্ট করে প্যারামিটার ছাড়া ইংরেজিগুলো বাংলায় লিখে দিলেন। উদাহরণস্বরূপ: en:Graphite দেখতে পারেন। সেখানে ডানপাশের চিত্রসহ বক্সটিই ইনফোবক্স। এছাড়া তৃতীয়ত, মূলটার্মটি যেহেতু ইংরেজি তাই ইংরেজি ভাষায় ইংরেজি নামটি উল্লেখ করে দিন ([[ইংরেজি ভাষা|ইংরেজি ভাষায়]]: Graphite) এভাবে , তবে দেখাবে (ইংরেজি ভাষায়: Graphite)। আশা করি বোঝাতে পেরেছি। উইকিপিডিয়ায় অবদান রাখায় আপনাকে আবারো ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ০৭:২০, ২ নভেম্বর ২০০৯ (UTC)

গবেষণা কেন্দ্র/প্রতিষ্ঠান[সম্পাদনা]

বিশ্ববিদ্যালয় আর রিসার্চ সেন্টার ঠিক এক নয়। যেমন বুয়েটের অধীনে একগাদা গবেষণা কেন্দ্র আছে, কিন্তু বিশ্ববিদ্যালয় অনেক বৃহত্তর জিনিষ। সেই কারণে আমার মতে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে "গবেষণা প্রতিষ্ঠান"ক্যাটেগরি প্রদান করলে তা একটু বিভ্রান্তিকর হবে। --রাগিব (আলাপ | অবদান) ১৬:৫৪, ৬ নভেম্বর ২০০৯ (UTC)

উদীচী[সম্পাদনা]

আপনি যা বলতে চাচ্ছেন, যেমন সংগঠন দুটো একই। এ তথ্যগুলোর তথ্যসূত্র যোগার করে আগে পাতার আলোচনা পাতায় বিষয়টি উত্থাপন করুন। আলোচনার পরেই নিবন্ধ পরিবর্তনে হাত দেওয়া উচিত। অনুগ্রহ করে এ বিষয়গুলো সম্পর্কে তথ্য এবং তথ্যসূত্র যোগার করবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:৩২, ১০ নভেম্বর ২০০৯ (UTC)

একলাইনের নিবন্ধ[সম্পাদনা]

অনুগ্রহ করে এক লাইনের নিবন্ধ তৈরি থেকে বিরত থাকুন। নিবন্ধে অন্তত এক প্যারা লেখা যোগ করুন নতুবা নিবন্ধ তৈরি না করার অনুরোধ করছি। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৩৫, ১১ নভেম্বর ২০০৯ (UTC)

উত্তর: তথ্যছক জিজ্ঞাসা[সম্পাদনা]

আপনার তথ্যছকটা সুন্দর হয়েছে তবে ওটার প্রয়োজন আছে বলে মনে করছি না, কারণ আমাদের টেমপ্লেট:তথ্যছক খনিজ আছে; পাথর ওর মধ্যেই পড়ে যায়। পাথর তো একপ্রকার খনিজ পদার্থই, তাই না? আমার ব্যক্তিগত মত ঐ তথ্যছক খনিজটার যেগুলো ডিসপ্লে লেবেল বাংলা করা হয় নি, তা বাংলা করে নিলেই আমরা ভালোভাবে কাজ চালাতে পারি। — তানভির আলাপ অবদান ০৮:৩৫, ১৪ নভেম্বর ২০০৯ (UTC)

ও! আপনি শিলা বা পাথরের কথা বলেছেন, এই তো? হ্যাঁ, দেখেছি; এবার ঠিক আছে। ভুল বোঝার জন্য মাফ করবেন। — তানভির আলাপ অবদান ০৮:৫৩, ১৪ নভেম্বর ২০০৯ (UTC)

তানভীর, আমি আপনার কাছ থেকে শিখছি। তথ্যছক এর ব্যাপারে একদমই নবীন। আপনি অভিজ্ঞ। নানা স্থানে আপনার সহযোগিতার মনোভাব আমাকে চমৎকৃত করেছে। আলাপের মাধ্যমে সর্বদা আপনার সহযোগিতা চাই।--ইফতেখার (talk) ০৯:০০, ১৪ নভেম্বর ২০০৯ (UTC)

দ্বার সবসময়-ই খোলা। আর ভাই; আমার নামের বানানটা তানভির। আমার সাইনটা বোধহয় খেয়াল করেন নি, তাই না? আমি আবার এ ব্যাপারে ভালোই সেনসিটিভ। রীতিমতো এফিডেফিট করে ী-কার থেকে ি-কার করেছি তো, তাই.... :) — তানভির আলাপ অবদান ০৯:০৮, ১৪ নভেম্বর ২০০৯ (UTC)

ধ্বংসপ্রবণতা টেমপ্লেট[সম্পাদনা]

ইফতেখার ভাই, অপব্যবহারমূলক পাতা বা ধ্বংসপ্রবণতামূলক পাতা সৃষ্টি হতে দেখলে তার বিষয়বস্তু মুছে {{টেমপ্লেট:খালি}} যুক্ত না করে, আপনি সেই পাতার ওপর {{subst:Db-g3}} যোগ করতে পারেন। তবে {{টেমপ্লেট:Db-g3}} যোগ করবে; এর ফলে তা দ্রুত অপসারণের তালিকায় যুক্ত হবে, এবং পরবর্তীতে একজন প্রশাসক তা মুছে ফেলবেন। আর কোনো খালি পাতায় শুধু {{খালি}} যুক্ত না করে, {{subst:খালি}} যোগ করুন, তবে ঐ টেমপ্লেটের সকল কোড সমূহ পৃষ্ঠায় যোগ হবে, এবং সেটাই যথাযথ। আশা করি বোঝাতে পারলাম। কোনো অবোধগম্যতায় আমায় প্রশ্ন করার অনুরোধ। — তানভির আলাপ অবদান ১৩:৩৯, ১৫ নভেম্বর ২০০৯ (UTC)

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন[সম্পাদনা]

Wikisource-logo-with-text.svg

সুপ্রিয় ইফতেখার,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৩৯, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)