"সিহাহ সিত্তাহ" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সম্প্রসারণ
(সম্প্রসারণ)
 
(সম্প্রসারণ)
{{Hadith}}
 
হাদীসের প্রধান ছয়টি গ্রন্থকে একত্রিতভাবে '''সিহাহ সিত্তাহ''' ({{lang-ar|الكتب السته; '''Al-Kutub Al-Sittah'''}}) বলা হয়ে থাকে, যার অর্থ "নির্ভুল" বা "নির্ভরযোগ্য"। এই গ্রন্থগুলো ইসলাম ধর্মের প্রচারক মুহাম্মদ ইবনে আব্দুল্লাহ-এর মৃত্যুর ২০০ বছর পর সংগৃহীত হয়েছে ছয়জন সংগ্রহকারীর দ্বারা।
 
 
# [[সহীহ বুখারী]], সংগ্রহকঃ [[ইমাম বুখারী]] (মৃ. ৮৭০), অন্তর্ভূক্তি সংখ্যাঃ ৭২৭৫ টি হাদীস
# [[সহীহ মুসলিম]], সংগ্রহকঃ [[ইমাম [[মুসলিম]] (মৃ. ৮৭৫), অন্তর্ভূক্তি সংখ্যাঃ ৯২০০ টি হাদীস
# [[সুনান-এ-আল-সুগরা]], সংগ্রহকঃ [[ইমাম [[নাসায়ী]] (মৃ. ৯১৫)
# [[সুনান-এ-আবু দাউদ]], সংগ্রহকঃ [[ইমাম [[আবু দাউদ]] (মৃ. ৮৮৮)
# [[জামি আল-তিরমিজি]], সংগ্রহকঃ [[ইমাম আল-[[তিরমিজি]] (মৃ. ৮৯২)
# [[সুনান-এ-ইবনে মাজাহ]], সংগ্রহকঃ [[ইমাম [[ইবনে মাজাহ]] (মৃ. ৮৮৭)
 
প্রথম দুটি গ্রন্থকে তাদের নির্ভরযোগ্যতার জন্য "সহীহ গ্রন্থ" বলে নির্দেশ করা হয়।<ref>''al-Nukat 'Ala Kitab ibn al-Salah'', by Ibn Hajar al-'Asqalani, vol. 1, pg. 153, ''Maktabah al-Furqan'', Ajman, U.A.E., second edition, 2003.</ref>
''ক্যামব্রিজ হিস্টোরী অফ ইরান" (Cambridge History of Iran) অনুসারে:<ref>S. H. Nasr(1975), “The religious sciences”, in R.N. Frye, the Cambridge History of Iran, Cambridge University Press</ref> সুন্নি হাদীস সংকলন কারী সকল সংগ্রহকই ছিলেন ইরানের অধিবাসী। তাঁরা হলেন:
 
# মুহাম্মাদ ইবনে ইসমাইল আল-মুহাম্মাদ আল-বুখারী; তিনি ''[[সহীহ বুখারী]]'' গ্রন্থের সংগ্রহক, যা তিনি ষাট বছর ধরে সংকলন করেছেন। সাধারণভাবে বলা হয়ে থাকে যে, বুখারী বলেছেন, তিনি নামাজ না পড়ে ও চুড়ান্তভাবে নিশ্চিৎ না হয়ে কোন হাদীস লিপিবদ্ধ করেননি। ইমাম বুখারী সমরখন্দ-এর নিকটে ৮৬৯-৭০ সালে মৃত্যুবরণ করেন।
# মুসলিম ইবনে আল-হাজ্জাজ; তিনি ''[[সহীহ মুসলিম]]'' গ্রন্থের সংগ্রহক, যা নির্ভরযোগ্যতার দিক থেকে ''[[সহীহ বুখারী]]'' গ্রন্থের পরই অবস্থান করে। ইমাম মুসলিম নিশাপুর-এ ৮৭৪-৭৫ সালে মৃত্যুবরণ করেন।
# আবু দাউদ সুলাইমান ইবনে আসহাত আল-সিজিস্তানি, আরবীয় বংশোদ্ভূত পারসীয়ান, মৃত্যু ৮৮৮-৮৯।
 
 
২৮,০২৪টি

সম্পাদনা

পরিভ্রমণ বাছাইতালিকা