বিডি অ্যান্ডারসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বিডি অ্যান্ডারসন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামজেমস হেনরি অ্যান্ডারসন
জন্ম(১৮৭৪-০৪-২৬)২৬ এপ্রিল ১৮৭৪
কিম্বার্লী, দক্ষিণ আফ্রিকা
মৃত্যু১১ মার্চ ১৯২৬(1926-03-11) (বয়স ৫১)
ব্রেডাসডর্প, কেপ প্রদেশ
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরন
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ১৪
রানের সংখ্যা ৪৩ ৫১১
ব্যাটিং গড় ২১.৫০ ২৩.২২
১০০/৫০ ০/০ ১/১
সর্বোচ্চ রান ৩২ ১০৯
বল করেছে ২৪
উইকেট
বোলিং গড় ২৬.০০
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ১/১০
ক্যাচ/স্ট্যাম্পিং ১/- ১৪/-
উৎস: ক্রিকইনফো, ৪ অক্টোবর, ২০১৮

জেমস হেনরি বিডি অ্যান্ডারসন (ইংরেজি: Biddy Anderson; জন্ম: ২৬ এপ্রিল, ১৮৭৪ - মৃত্যু: ১১ মার্চ, ১৯২৬) কিম্বার্লীর মেলকামের এলাকায় জন্মগ্রহণকারী প্রথিতযশা দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক ক্রিকেটার ও অধিনায়ক ছিলেন।[১] দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯০২ সালে সংক্ষিপ্ত সময়ের জন্যে দক্ষিণ আফ্রিকার পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন। ঘরোয়া প্রথম-শ্রেণীর দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে ওয়েস্টার্ন প্রভিন্স দলের প্রতিনিধিত্ব করেছেন। দলে তিনি মূলতঃ ডানহাতি ব্যাটসম্যান হিসেবে খেলতেন বিডি অ্যান্ডারসন

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৮৯৪ থেকে ১৯০৭ সময়কালে ওয়েস্টার্ন প্রভিন্সের পক্ষে প্রথম-শ্রেণীর ক্রিকেটে নিয়মিতভাবে অংশগ্রহণ করতেন। ১৯০৩-০৪ মৌসুমে ব্যক্তিগত সর্বোচ্চ ১০৯ রানের ইনিংস খেলেন। এটিই প্রথম-শ্রেণীর ক্রিকেটে তার একমাত্র সেঞ্চুরি ছিল। এ সেঞ্চুরিটি বর্ডারের উভয় ইনিংসে সংগৃহীত ৫৫ ও ৫২ রানের সম্মিলিত দলীয় সংগ্রহকে ছাঁপিয়ে গিয়েছিল।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন তিনি এবং ঐ একটিমাত্র টেস্টেই দলের অধিনায়কের দায়িত্বে ছিলেন বিডি অ্যান্ডারসন। ১৯০২-০৩ মৌসুমে অস্ট্রেলিয়া দল দক্ষিণ আফ্রিকা সফর করে। ১৮ অক্টোবর, ১৯০২ তারিখে সফরকারীদের বিপক্ষে জোহেন্সবার্গ টেস্টে অভিষেক ঘটে তার।[২] দ্বিতীয় ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ ৩২ রানের ইনিংস খেললেও তার দল বিরাট ব্যবধানে পরাজয়বরণ করেছিল। দলের একমাত্র খেলোয়াড় হিসেবে পরের টেস্টে অংশগ্রহণ করা থেকে বঞ্চিত হয়েছিলেন বিডি অ্যান্ডারসন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

ক্রিকেট খেলার পাশাপাশি রাগবি খেলায় পারদর্শিতা দেখিয়েছেন তিনি। তিনটি রাগবি ইউনিয়ন টেস্টে অংশ নিয়েছেন। ১৮৯৬ সালে ব্রিটিশ লায়ন্স দল দক্ষিণ আফ্রিকা সফরে আসলে তিনি খেলেছিলেন।

১১ মার্চ, ১৯২৬ তারিখে ৫২ বছর বয়সে কেপ প্রদেশের ব্রেডাসডর্পে বিডি অ্যান্ডারসনের দেহাবসান ঘটে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Biddy Anderson rugby profile Scrum.com
  2. "South Africa v Australia, Johannesburg 1902–03"CricketArchive। সংগ্রহের তারিখ ১৪ জুন ২০১৬(সদস্যতা নেয়া প্রয়োজন (সাহায্য)) 

বহিঃসংযোগ[সম্পাদনা]