ববি ফিশার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ববি ফিশার
Bobby Fischer 1960 in Leipzig.jpg
১৯৬০ সালে ফিশার
পূর্ণ নামRobert James Fischer
দেশUnited States
Iceland (2005–08)
জন্ম(১৯৪৩-০৩-০৯)৯ মার্চ ১৯৪৩
Chicago, Illinois, U.S.
মৃত্যু১৭ জানুয়ারি ২০০৮(2008-01-17) (বয়স ৬৪)
Reykjavík, Iceland
খেতাবGrandmaster (1958)
বিশ্ব চ্যাম্পিয়ন1972–75
এলো রেটিং2785 (July 1972 FIDE rating list)

রবার্ট জেমস ববি ফিশার (ইংরেজি: Bobby Fischer) ((১৯৪৩-০৫-০৯)৯ মে ১৯৪৩, শিকাগো, মার্কিন যুক্তরাষ্ট্র — ১৭ জানুয়ারি ২০০৮, রেইকাভিক, আইসল্যান্ড)[১] যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ গ্রহণকারী প্রথম ও একমাত্র দাবা গ্র্যান্ডমাস্টার। [২] তিনি ১৯৭২ সালে বিশ্ব দাবা চ্যাম্পিয়ন হন।

ফিশার বেড়ে ওঠেন নিউ ইয়র্ক শহরের ব্রুকলিনে। তার বয়স যখন ছয়, তখন তার বোন জোয়ান একটি দাবা-সেট কিনে আনেন। সেটের সাথে আসা নির্দেশমালা দেখে দেখে তারা দুজনে দাবার চালগুলি শেখেন। ফিশার মাত্র ১২ বছর বয়সে যুক্তরাষ্ট্রের যুব শিরোপা এবং ১৪ বছর বয়সে জাতীয় শিরোপা জেতেন। ২৯ বছর বয়সে প্রথম মার্কিনী হিসেবে বিশ্বসেরার খেতাব জিতে ফিশার হৈচৈ ফেলে দেন। দেশের মাটিতে ফিশার যতগুলো শিরোপায় অংশ নিয়েছিলেন কখনো দ্বিতীয় হন নি। ১৯৭২ সালে ফিশার তৎকালীন চ্যাম্পিয়ন খ্যাতিমান সোভিয়েত দাবাড়ু বরিস স্পাস্কিকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হন। আইসল্যান্ডে অনুষ্ঠিত এ ম্যাচটিকে শতাব্দীর সেরা ম্যাচ হিসেবে অভিহিত করা হয়। ১৯৭৫ সালে চ্যালেঞ্জার আনাতোলি কারপভের সাথে খেলতে নেমে জুড়ে দেন নানা অদ্ভুত শর্ত। এরপর টানা ১৯৯২ সাল পর্যন্ত তিনি আর কোন ম্যাচ খেলেননি। ১৯৯২ সালে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ফিশার আবার স্পাস্কির মুখোমুখি হন সার্বিয়ায়। ফলশ্রুতিতে তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র সরকার গ্রেফতারী পরোয়ানা জারী করে। ইহুদী পরিবারে জন্ম হলেও ফিশার ছিলেন উগ্র ইহুদী-বিরোধী।

প্রারম্ভিক বছর[সম্পাদনা]

ববি ফিশার 9 মার্চ, 1943 সালে শিকাগো , ইলিনয়ের মাইকেল রিজ হাসপাতালে জন্মগ্রহণ করেন । তার মা, রেজিনা ওয়েন্ডার ফিশার ছিলেন একজন মার্কিন নাগরিক, সুইজারল্যান্ডে জন্মগ্রহণ করেন; তার বাবা-মা ছিলেন পোলিশ ইহুদি । সেন্ট লুইস, মিসৌরিতে বেড়ে ওঠা রেজিনা একজন শিক্ষক, একজন নিবন্ধিত নার্স এবং পরে একজন চিকিৎসক হয়েছিলেন।

কিশোর বয়সে কলেজ থেকে স্নাতক হওয়ার পর, রেজিনা তার ভাইয়ের সাথে দেখা করতে জার্মানিতে যান। সেখানেই তিনি জিনতত্ত্ববিদ এবং ভবিষ্যতের নোবেল পুরস্কার বিজয়ী হারমান জোসেফ মুলারের সাথে দেখা করেন, যিনি তাকে চিকিৎসাবিদ্যা অধ্যয়নের জন্য মস্কোতে চলে যেতে রাজি করেছিলেন । তিনি আইএম সেচেনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিকেল ইউনিভার্সিটিতে ভর্তি হন , যেখানে তিনি হ্যান্স-গেরহার্ড ফিশারের সাথে দেখা করেন, যিনি জেরার্ডো লিবসার নামেও পরিচিত, একজন জার্মান জীবপদার্থবিদ , যাকে তিনি নভেম্বর 1933 সালে বিয়ে করেছিলেন। 1938 সালে, হ্যান্স-গেরহার্ট এবং রেজিনা জোয়ান ফিশারের একটি মেয়ে ছিল । স্টালিনের অধীনে ইহুদি-বিদ্বেষের পুনঃউত্থান রেজিনাকে জোয়ানের সাথে প্যারিসে যেতে প্ররোচিত করেছিল, যেখানে রেজিনা একজন ইংরেজি শিক্ষক হয়েছিলেন। একটি জার্মান আক্রমণের হুমকি তাকে এবং জোয়ানকে 1939 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে যেতে বাধ্য করে। রেজিনা এবং হ্যান্স-গেরহার্ড ইতিমধ্যেই মস্কোতে আলাদা হয়েছিলেন, যদিও তারা 1945 সাল পর্যন্ত আনুষ্ঠানিকভাবে বিবাহবিচ্ছেদ করেননি।

তার ছেলের জন্মের সময়, রেজিনা গৃহহীন ছিলেন এবং তার পরিবারকে সমর্থন করার জন্য সারা দেশের বিভিন্ন চাকরি এবং স্কুলে চলে যান। তিনি রাজনৈতিক সক্রিয়তায় নিযুক্ত ছিলেন এবং ববি এবং জোয়ান উভয়কেই একক অভিভাবক হিসেবে বড় করেছেন।

1949 সালে, রেজিনা পরিবারকে ম্যানহাটনে এবং পরের বছর ব্রুকলিন , নিউ ইয়র্ক সিটিতে স্থানান্তরিত করেন, যেখানে তিনি নার্সিংয়ে তার স্নাতকোত্তর ডিগ্রির জন্য অধ্যয়ন করেন এবং পরবর্তীতে সেই ক্ষেত্রে কাজ শুরু করেন।

ফিশারের বাবার চরিত্রে পল নেমেনি[সম্পাদনা]

2002 সালে, ফিলাডেলফিয়া ইনকোয়ারারের পিটার নিকোলাস এবং ক্লি বেনসন একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছিলেন যাতে বলা হয়েছে যে ববি ফিশারের জৈবিক পিতা আসলে পল নেমেনি । ফিশার বা তার (তৎকালীন মৃত) মা এটি নিশ্চিত করেননি। নেমেনি, একজন হাঙ্গেরিয়ান গণিতবিদ এবং ইহুদি ঐতিহ্যের পদার্থবিজ্ঞানী , তরল এবং ফলিত মেকানিক্সের বিশেষজ্ঞ হিসাবে বিবেচিত হন। বেনসন এবং নিকোলাস তাদের কাজ চালিয়ে যান এবং আদালতের রেকর্ড, ব্যক্তিগত সাক্ষাত্কার এবং এমনকি জে. এডগার হুভারের লেখা এফবিআই তদন্তের সারাংশে অতিরিক্ত প্রমাণ সংগ্রহ করেন ।, যা তাদের পূর্বের সিদ্ধান্ত নিশ্চিত করেছে।

1950 এর দশক জুড়ে, এফবিআই রেজিনা এবং তার বৃত্তকে তার কথিত কমিউনিস্ট দৃষ্টিভঙ্গির কারণে এবং মস্কোতে তার সময়কালের কারণে তদন্ত করেছিল। এফবিআই ফাইলগুলি নোট করে যে হ্যান্স-গেরহার্ড ফিশার কখনও মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করেননি, রেকর্ড করার সময় যে নেমেনি ফিশারের লালন-পালনে গভীর আগ্রহ নিয়েছিলেন। 1942 সালে রেজিনা এবং নেমেনিই শুধুমাত্র পরকীয়া করেছিলেন বলে রিপোর্ট করা হয়নি, তবে নেমেনি রেজিনাকে মাসিক শিশু সহায়তা প্রদান করেছিলেন এবং 1952 সালে তার নিজের মৃত্যুর আগ পর্যন্ত ববির স্কুলে পড়ার জন্য অর্থ প্রদান করেছিলেন। পিটার নেমেনি 1952 সালে পল মারা যাওয়ার পর ফিশারকে সাহায্য করার প্রচেষ্টায় নিযুক্ত থাকাকালীন ফিশার তার আশেপাশের বন্ধুদের বলেছিলেন যে তিনি তার সৎ ভাই ছিলেন।

ববি ফিশার
কিউবা একটি দাবা খেলা চলাকালীন সময় ববি ফিশার

দাবা শুরু[সম্পাদনা]

1949 সালের মার্চ মাসে, ছয় বছর বয়সী ববি এবং তার বোন জোয়ান একটি মিষ্টির দোকান থেকে কেনা একটি সেট থেকে নির্দেশাবলী ব্যবহার করে কীভাবে দাবা খেলতে হয় তা শিখেছিলেন। জোয়ান যখন দাবা খেলার প্রতি আগ্রহ হারিয়ে ফেলেন এবং রেজিনার খেলার সময় ছিল না, তখন ফিশারকে নিজের বিরুদ্ধে তার প্রথম অনেক খেলাই খেলার বাকি ছিল। সেই গ্রীষ্মে যখন পরিবার প্যাচোগ, লং আইল্যান্ড, নিউ ইয়র্ক -এ ছুটি কাটাচ্ছিল, তখন ববি পুরনো দাবা খেলার একটি বই খুঁজে পান এবং গভীরভাবে অধ্যয়ন করেন।

1950 সালে, পরিবারটি ব্রুকলিনে চলে যায়, প্রথমে ইউনিয়ন স্ট্রিট এবং ফ্র্যাঙ্কলিন অ্যাভিনিউয়ের কোণে একটি অ্যাপার্টমেন্টে এবং পরে 560 লিঙ্কন প্লেসের একটি দুই বেডরুমের অ্যাপার্টমেন্টে। সেখানেই "ফিশার শীঘ্রই খেলায় এতটাই মগ্ন হয়ে পড়েন যে রেজিনা ভয় পেয়েছিলেন যে তিনি একাকী সময় কাটাচ্ছেন।" ফলস্বরূপ, 14 নভেম্বর, 1950-এ, রেজিনা ব্রুকলিন ঈগল পত্রিকায় একটি পোস্টকার্ড পাঠান, যাতে ববির বয়সের অন্যান্য শিশুরা তার সাথে দাবা খেলতে আগ্রহী হতে পারে কিনা তা জিজ্ঞাসা করে একটি বিজ্ঞাপন দেওয়ার জন্য। কাগজটি তার বিজ্ঞাপনটিকে প্রত্যাখ্যান করেছিল, কারণ এটিকে কীভাবে শ্রেণীবদ্ধ করা যায় তা কেউই বুঝতে পারেনি, কিন্তু তার তদন্তটি "আমেরিকান দাবার ডিন" হারম্যান হেল্মসের কাছে পাঠিয়েছে, যিনি তাকে বলেছিলেন যে মাস্টার ম্যাক্স পাভে, প্রাক্তন স্কটিশ চ্যাম্পিয়ন, 17 জানুয়ারী, 1951-এ একযোগে প্রদর্শনী দেওয়া হবে। ফিশার প্রদর্শনীতে অভিনয় করেছিলেন। যদিও তিনি 15 মিনিট ধরে ধরেছিলেন, দর্শকদের ভিড় আঁকতেন, শেষ পর্যন্ত তিনি দাবা মাস্টারের কাছে হেরে যান।

দর্শকদের মধ্যে একজন ছিলেন ব্রুকলিন চেস ক্লাবের সভাপতি, কারমাইন নিগ্রো , একজন আমেরিকান দাবা বিশেষজ্ঞ এবং একজন প্রশিক্ষক। নিগ্রো ফিশারের খেলায় এতটাই মুগ্ধ হয়েছিলেন যে তিনি তাকে ক্লাবের সাথে পরিচয় করিয়ে দেন এবং তাকে শেখানো শুরু করেন। ফিশার নিগ্রোর সাথে তার সময় সম্পর্কে উল্লেখ করেছেন: "মিস্টার নিগ্রো সম্ভবত বিশ্বের সেরা খেলোয়াড় ছিলেন না, কিন্তু তিনি একজন খুব ভালো শিক্ষক ছিলেন। তার সাথে দেখা আমার এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সম্ভবত একটি সিদ্ধান্তমূলক কারণ ছিল। দাবা দিয়ে।"

1952 সালে নিগ্রো ফিশারের প্রথম দাবা টুর্নামেন্ট তার বাড়িতে আয়োজন করেছিল। 1955 সালের গ্রীষ্মে, ফিশার, তখন 12 বছর বয়সী, ম্যানহাটন চেস ক্লাবে যোগ দেন । নিগ্রোর সাথে ফিশারের সম্পর্ক 1956 সাল পর্যন্ত স্থায়ী ছিল, যখন নিগ্রো চলে যায়।

হথর্ন চেস ক্লাব[সম্পাদনা]

1956 সালের জুন মাসে, ফিশার মাস্টার জন "জ্যাক" ডব্লিউ কলিন্সের বাড়িতে অবস্থিত হাথর্ন চেস ক্লাবে যোগদান শুরু করেন । কলিন্স শিশুদের দাবা পড়াতেন, এবং তাকে ফিশারের শিক্ষক হিসেবে বর্ণনা করা হয়েছে, কিন্তু কলিন্স নিজেই পরামর্শ দিয়েছিলেন যে তিনি আসলে ফিশার শেখাননি, এবং সম্পর্কটিকে আরও সঠিকভাবে মেন্টরশিপ হিসেবে বর্ণনা করা যেতে পারে। . ফিশার কলিন্স এবং অন্যান্য শক্তিশালী খেলোয়াড়দের সাথে হাজার হাজার ব্লিটজ এবং অফহ্যান্ড গেম খেলেন, কলিন্সের বড় দাবা লাইব্রেরিতে বইগুলি অধ্যয়ন করেন এবং কলিন্সের বাড়িতে তার নিজের মতোই প্রায় অনেক রাতের খাবার খেয়েছিলেন।

তরুণ চ্যাম্পিয়ন[সম্পাদনা]

1956 সালের মার্চ মাসে, ওয়েস্ট অরেঞ্জ, নিউ জার্সির লগ কেবিন চেস ক্লাব (ক্লাবের উদ্ভট বহু-মিলিয়নেয়ার প্রতিষ্ঠাতা এবং পৃষ্ঠপোষক এলিয়ট ফরি লক্সের বাড়িতে অবস্থিত), ফিশারকে কিউবা সফরে নিয়ে যায় , যেখানে তিনি একটি 12-বোর্ড দেন। হাভানার ক্যাপাব্লাঙ্কা চেস ক্লাবে একযোগে প্রদর্শনী, দশটি খেলায় জয়ী এবং দুটি ড্র। এই সফরে ক্লাবটি অন্যান্য ক্লাবের বিরুদ্ধে কয়েকটি সিরিজ খেলেছে। ফিশার আন্তর্জাতিক মাস্টার নরম্যান হুইটেকারের পিছনে দ্বিতীয় বোর্ড খেলেন । হুইটেকার এবং ফিশার ছিলেন ক্লাবের শীর্ষস্থানীয় স্কোরার, প্রত্যেকে 7টি খেলায় 5½ পয়েন্ট স্কোর করেছিল।

1956 সালের জুলাই মাসে, ফিশার ইউএস জুনিয়র দাবা চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন , ফিলাডেলফিয়াতে /10 স্কোর 13 বছর বয়সে সর্বকনিষ্ঠ-কনিষ্ঠ জুনিয়র চ্যাম্পিয়ন হন। /12 4র্থ-8ম স্থানের জন্য টাই হবে, আর্থার বিসগুইয়ার জয়ী। মন্ট্রিলে 1956 সালের প্রথম কানাডিয়ান ওপেন দাবা চ্যাম্পিয়নশিপে , তিনি 7/10 স্কোর করে 8ম-12ম স্থানের জন্য টাই করেন, ল্যারি ইভান্স জয়ী হন। নভেম্বরে, ফিশার 1956 সালে ওয়াশিংটন, ডিসিতে ইস্টার্ন স্টেটস ওপেন চ্যাম্পিয়নশিপে খেলেন, উইলিয়াম লোম্বার্ডির সাথে দ্বিতীয় হয়েছিলেন ,নিকোলাস রোসোলিমো , এবং আর্থার ফুয়েরস্টেইন, হান্স বার্লিনারের সাথে একটি অর্ধ পয়েন্ট নিয়ে প্রথমে।

ফিশার নিউ ইয়র্ক সিটিতে তৃতীয় লেসিং জে. রোজেনওয়াল্ড ট্রফি টুর্নামেন্টে খেলার আমন্ত্রণ গ্রহণ করেন (1956), একটি প্রিমিয়ার টুর্নামেন্ট যা মার্কিন যুক্তরাষ্ট্রে সেরা হিসাবে বিবেচিত 12 জন খেলোয়াড়ের মধ্যে সীমাবদ্ধ ছিল। শীর্ষ প্রতিপক্ষের বিপক্ষে খেলে, ১৩ বছর বয়সী ফিশার ৮ম-৯ম স্থানের জন্য মাত্র ৪½/১১ স্কোর করতে পারেন। তথাপি তিনি আন্তর্জাতিক মাস্টার ডোনাল্ড বাইর্নের বিরুদ্ধে তার খেলার জন্য ব্রিলিয়ান্সি পুরস্কার জিতেছিলেন , যেখানে ফিশার একটি অপ্রতিরোধ্য আক্রমণের জন্য তার রানীকে বলিদান করেছিলেন। হ্যান্স কমোচ এটিকে " শতাব্দীর খেলা " বলে অভিহিত করেছেন , লিখেছেন: "নিম্নলিখিত খেলা, একটি অত্যাশ্চর্য মাস্টারপিসএকটি শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে 13 বছর বয়সী একটি ছেলের দ্বারা সম্পাদিত সম্মিলিত খেলা , ইতিহাসেরেকর্ডে সর্বোত্তম ম্যাচ।বিশ্লেষণ করা হয়েছে, এবং পঞ্চাশ বছরেরও বেশি সময় ধরে প্রশংসিত হয়েছে, এবং এটি সম্ভবত আগামী বহু বছর ধরে দাবার ক্যাননের একটি অংশ হয়ে থাকবে " আমি শুধু চালগুলি করেছি যা আমি ভেবেছিলাম সেরা। আমি শুধু ভাগ্যবান ছিল. '"

1957 সালে, ফিশার প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন ম্যাক্স ইউওয়ের বিরুদ্ধে নিউইয়র্কে একটি দুই-গেম ম্যাচ খেলে , ½–1½ হারে। ইউএস দাবা ফেডারেশন যখন মে মাসে তার রেটিং তালিকা প্রকাশ করে, তখন ফিশার মাস্টারের র‍্যাঙ্ক পেয়েছিলেন, এই খেতাব অর্জনকারী সর্বকনিষ্ঠ খেলোয়াড়। জুলাই মাসে, তিনি সান ফ্রান্সিসকোতে 8½/9 স্কোর করে সফলভাবে তার US জুনিয়র শিরোপা রক্ষা করেন। আগস্টে, তিনি ক্লিভল্যান্ডে ইউএস ওপেন দাবা চ্যাম্পিয়নশিপে 10/12 স্কোর করেন, আর্থার বিসগুইয়েরের বিরুদ্ধে টাই-ব্রেকিং পয়েন্টে জয়লাভ করেন । এটি ফিশারকে সর্বকনিষ্ঠ ইউএস ওপেন চ্যাম্পিয়ন করেছে।

গ্র্যান্ডমাস্টার, প্রার্থী, লেখক[সম্পাদনা]

1957 সালে, ফিশার মস্কো যেতে চেয়েছিলেন। তার আবেদনে, "রেজিনা সরাসরি সোভিয়েত নেতা, নিকিতা ক্রুশ্চেভকে চিঠি লিখেছিলেন, ফিশারকে 1957 সালের 6 তম বিশ্ব যুব ও ছাত্র উৎসবে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানোর জন্য অনুরোধ করেছিলেন ৷ উত্তর - ইতিবাচক - তার যেতে দেরি হয়েছিল।" রেজিনার কাছে বিমান ভাড়া দেওয়ার মতো টাকা ছিল না, কিন্তু 1958 সালে, ফিশারকে গেম শো আই হ্যাভ গট এ সিক্রেট -এ আমন্ত্রণ জানানো হয়েছিল , যেখানে রেজিনার প্রচেষ্টার জন্য ধন্যবাদ, শোটির প্রযোজকরা দুটি রাউন্ড-ট্রিপ টিকিটের ব্যবস্থা করেছিলেন। সোভিয়েত ইউনিয়নে, ববি এবং তার বোন জোয়ানের জন্য। একবার রাশিয়ায়, ফিশারকে সোভিয়েত ইউনিয়ন মস্কোতে আমন্ত্রণ জানায়, যেখানে আন্তর্জাতিক মাস্টার লেভ আব্রামভ ববি এবং তার বোন জোয়ানের গাইড হিসেবে কাজ করবেন। আগমনের পর, ফিশার অবিলম্বে তাকে মস্কো সেন্ট্রাল চেস ক্লাবে নিয়ে যাওয়ার দাবি জানান, যেখানে তিনি "দুই তরুণ সোভিয়েত মাস্টার" এভগেনি ভাসিউকভ এবং আলেকজান্ডার নিকিতিনের সাথে গতির দাবা খেলেন, প্রতিটি খেলায় জয়লাভ করেন। দাবা লেখক VI লিন্ডার লিখেছেন যে ধারণা ফিশার গ্র্যান্ডমাস্টার (জিএম) ভ্লাদিমির আলাতোর্তসেভকে দিয়েছিলেন যখন তিনি সোভিয়েত মাস্টারদের বিরুদ্ধে ব্লিটজ খেলেছিলে

Pictogram voting comment.svg 1958 সালে, সেন্ট্রাল চেস ক্লাবে, ভ্লাদিমির আলাতোর্তসেভ একটি লম্বা, কৌণিক 15 বছর বয়সী যুবককে দেখেছিলেন, যিনি ব্লিটজ গেমে, তার পথ অতিক্রমকারী প্রায় প্রত্যেককেই পিষে ফেলেছিলেন... আলাতোর্তসেভও ব্যতিক্রম ছিলেন না, তিনটি খেলাই হেরেছিলেন। তিনি তরুণ আমেরিকান রবার্ট ফিশারের খেলা, তার চমৎকার আত্মবিশ্বাস, আশ্চর্যজনক দাবা পাণ্ডিত্য, এবং কেবল উজ্জ্বল খেলা দেখে অবাক হয়েছিলেন! ভ্লাদিমির বাড়িতে পৌঁছে তার স্ত্রীর প্রশংসা করে বলেছিলেন: "এটি ভবিষ্যতের বিশ্ব চ্যাম্পিয়ন!"

ফিশার বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন মিখাইল বোটভিনিকের বিরুদ্ধে খেলার দাবি জানান । যখন বলা হয়েছিল যে এটি অসম্ভব, ফিশার পল কেরেসকে খেলতে বলেছিলেন । "অবশেষে, টিগ্রান পেট্রোসিয়ানকে , একটি আধা-সরকারি ভিত্তিতে, ক্লাবে ডাকা হয়েছিল  ..." যেখানে তিনি ফিশারের সাথে গতির গেম খেলেন, সংখ্যাগরিষ্ঠ জয়লাভ করেন"যখন ববি আবিষ্কার করলেন যে তিনি কোনো আনুষ্ঠানিক খেলা খেলতে যাচ্ছেন না ... তিনি একটি নীরব ক্রোধের মধ্যে চলে গেলেন", বলেছিলেন যে তিনি "এই রাশিয়ান শূকরগুলির সাথে বিরক্ত হয়েছিলেন," যা ক্ষুব্ধ সোভিয়েতরা যারা ফিশারকে তাদের সম্মানিত অতিথি হিসাবে দেখেছিল। তখনই যুগোস্লাভিয়ান দাবা কর্মকর্তারা ফিশার এবং জোয়ানকে ইন্টারজোনালের প্রথম অতিথি হিসেবে নেওয়ার প্রস্তাব দেন।. ফিশার তাদের অফারটি গ্রহণ করেন, মাস্টার্স ড্রাগোলজুব জানোসেভিচ এবং মিলান মাতুলোভিচের বিরুদ্ধে দুটি সংক্ষিপ্ত প্রশিক্ষণ ম্যাচ খেলতে যুগোস্লাভিয়ায় পৌঁছেছিলেন । ফিশার জানোসেভিচের বিরুদ্ধে উভয় খেলাই ড্র করেন এবং তারপরে বেলগ্রেডে মাতুলোভিচকে 2½–1½ ব্যবধানে পরাজিত করেন। পোর্টরোজে, ফিশার লোম্বার্ডির সাথে ছিলেন। ইন্টারজোনালের সেরা ছয় ফিনিশার প্রার্থীদের টুর্নামেন্টের জন্য যোগ্যতা অর্জন করবে । বেশিরভাগ পর্যবেক্ষক সন্দেহ করেছিলেন যে 15 বছর বয়সী কোনো আন্তর্জাতিক অভিজ্ঞতা ছাড়াই ইন্টারজোনালের ছয়টি কোয়ালিফায়ারের মধ্যে শেষ করতে পারবে না, কিন্তু ফিশার সাংবাদিক মিরো রাডোসিককে বলেছিলেন, "আমি গ্র্যান্ডমাস্টারদের সাথে ড্র করতে পারি, এবং সেখানে অর্ধ ডজন আছে টুর্নামেন্টে প্যাটজারদের আমি পরাজিত বলে মনে করি।" রাস্তায় কিছু বাধা এবং একটি সমস্যাযুক্ত সূচনা সত্ত্বেও, ফিশার তার পরিকল্পনায় সফল হন: একটি শক্তিশালী শেষ করার পরে, তিনি 12/20 (+6−2=12) নিয়ে 5-6 তম ম্যাচে টাই করেন।

স্কুল থেকে ঝরে পড়ে[সম্পাদনা]

দাবাতে ফিশারের আগ্রহ স্কুলের কাজের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে, এই পর্যায়ে যে "তিনি যখন চতুর্থ শ্রেণীতে পৌঁছেছিলেন, তখন তিনি ছয়টি স্কুলে এবং বাইরে ছিলেন।" 1952 সালে, রেজিনা ববিকে ব্রুকলিন কমিউনিটি উডওয়ার্ডের কাছে একটি বৃত্তি (তার দাবা প্রতিভা এবং "জ্যোতির্বিদ্যাগতভাবে উচ্চ আইকিউ" এর উপর ভিত্তি করে) পান। ফিশার পরে বারব্রা স্ট্রিস্যান্ড এবং নিল ডায়মন্ডের সাথে একই সময়ে ইরাসমাস হল হাই স্কুলে পড়াশোনা করেন । 1959 সালে, এর ছাত্র পরিষদ তাকে তার দাবা অর্জনের জন্য একটি স্বর্ণপদক প্রদান করে। একই বছর, ফিশার যখন 16 বছর বয়সে হাই স্কুল ছেড়ে দেন, প্রথম দিকে তিনি আইনত তা করতে পারতেন। পরে তিনি রাল্ফ গিনজবার্গকে ব্যাখ্যা করেন, "আপনি স্কুলে কিছু শিখবেন না।"

ফিশারের বয়স যখন 16, তখন তার মা চিকিৎসা প্রশিক্ষণের জন্য তাদের অ্যাপার্টমেন্ট থেকে বেরিয়ে আসেন। তার বন্ধু জোয়ান রডকার , যিনি 1930-এর দশকে মস্কোতে "আদর্শবাদী কমিউনিস্ট" থাকার সময় রেজিনার সাথে দেখা করেছিলেন, তিনি বিশ্বাস করেন যে ফিশার তার মাকে বেশিরভাগ অনুপস্থিত, একজন কমিউনিস্ট কর্মী এবং সোভিয়েত ইউনিয়নের একজন ভক্ত হওয়ার কারণে বিরক্ত করেছিলেন এবং এই সোভিয়েতদের প্রতি তার ঘৃণার জন্ম দেয়। রডকারকে লেখা চিঠিতে, ফিশারের মা ওষুধের প্রশিক্ষণের তার নিজের "আবেগ" অনুসরণ করার ইচ্ছা প্রকাশ করেছিলেন এবং লিখেছিলেন যে তার ছেলেকে তাকে ছাড়া তাদের ব্রুকলিন অ্যাপার্টমেন্টে থাকতে হবে: "এটা ভয়ানক শোনায় যে 16 বছর বয়সী একজনকে ছেড়ে যাওয়া তার নিজের ডিভাইস, কিন্তু সে সম্ভবত সেভাবে বেশি খুশি।" অ্যাপার্টমেন্টটি বেডফোর্ড-স্টুইভেস্যান্টের প্রান্তে ছিল, একটি আশেপাশের এলাকা যেখানে নিউ ইয়র্ক সিটিতে সর্বোচ্চ হত্যা এবং সাধারণ অপরাধের হার ছিল। তার ছেলের কাছ থেকে বিচ্ছিন্নতা সত্ত্বেও, রেজিনা, 1960 সালে, আমেরিকান চেস ফাউন্ডেশনের অনুশীলনের প্রতিবাদ করেন এবং হোয়াইট হাউসের সামনে পাঁচ ঘন্টা বিক্ষোভ করেন , প্রেসিডেন্ট ডোয়াইট ডি. আইজেনহাওয়ারকে একজন আমেরিকান পাঠানোর আহ্বান জানান। সেই বছরের দাবা অলিম্পিয়াডে দল ( লাইপজিগ , পূর্ব জার্মানির জন্য, আয়রন কার্টেনের পিছনে ) এবং দলকে আর্থিকভাবে সহায়তা করার জন্য।

ইউএস চ্যাম্পিয়নশিপ[সম্পাদনা]

ইউএস চ্যাম্প। স্কোর স্থান জয়ের ব্যবধান শতাংশ বয়স
1957/58 10½/13 (+8−0=5) প্রথম 1 পয়েন্ট ৮১% 14
1958/59 8½/11 (+6−0=5) প্রথম 1 পয়েন্ট 77% 15
1959/60 9/11 (+7−0=4) প্রথম 1 পয়েন্ট 82% 16
1960/61 9/11 (+7−0=4) প্রথম 2 পয়েন্ট 82% 17
1962/63 8/11 (+6−1=4) প্রথম 1 পয়েন্ট 73% 19
1963/64 11/11 (+11−0=0) প্রথম 3½ পয়েন্ট 100% 20
1965 8½/11 (+8−2=1) প্রথম 1 পয়েন্ট 77% 22
1966/67 9½/11 (+8−0=3) প্রথম 2 পয়েন্ট ৮৬% 23

ফিশার 1961/62 চ্যাম্পিয়নশিপ মিস করেন (তিনি 1962 ইন্টারজোনালের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন), এবং 1964/65 ইভেন্ট ছিল না। তার আট মার্কিন দাবা চ্যাম্পিয়নশিপে ফিশার মাত্র তিনটি খেলায় হেরেছিলেন; 1962/63 ইভেন্টে এডমার মেডনিসের কাছে এবং 1965 সালের চ্যাম্পিয়নশিপে স্যামুয়েল রেশেভস্কি এবং রবার্ট বাইর্নের পরপর রাউন্ডে, মোট স্কোর 74/90 (61 জয়, 26 ড্র, 3 হার)।

বিশ্ব চ্যাম্পিয়নশিপের রাস্তা[সম্পাদনা]

 

1969 ইউএস চ্যাম্পিয়নশিপও একটি জোনাল কোয়ালিফায়ার ছিল, যেখানে শীর্ষ তিন ফিনিশার ইন্টারজোনালের দিকে অগ্রসর হয়েছিল। ফিশার অবশ্য টুর্নামেন্টের বিন্যাস এবং পুরস্কারের তহবিল নিয়ে মতবিরোধের কারণে ইউএস চ্যাম্পিয়নশিপ থেকে বেরিয়ে গিয়েছিলেন। তিন কোয়ালিফায়ারের একজন বেঙ্কো, ফিশারকে বিশ্ব চ্যাম্পিয়নশিপে আরেকটি শট দেওয়ার জন্য ইন্টারজোনালে তার জায়গা ছেড়ে দিতে রাজি হন; লোমবার্ডি, যিনি বেনকোর পরে "পরের লাইনে" হতেন, একই কাজ করেছিলেন।

1970 এবং 1971 সালে, ফিশার "তাঁর সমসাময়িকদের এমন পরিমাণে আধিপত্য বিস্তার করেছিলেন যা আগে বা পরে কখনও দেখা যায়নি"।

ইন্টারজোনালের আগে, মার্চ এবং এপ্রিল 1970 সালে, বিশ্বের সেরা খেলোয়াড়রা ইউএসএসআর বনাম রেস্ট অফ দ্য ওয়ার্ল্ড ম্যাচে বেলগ্রেড , যুগোস্লাভিয়ার প্রতিদ্বন্দ্বিতা করেছিল, যাকে প্রায়শই "শতাব্দীর ম্যাচ" হিসাবে উল্লেখ করা হয়। ফিশার যখন অংশগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছিলেন তখন অনেক অবাক হয়েছিল।

ইভান্সকে তার দ্বিতীয় হিসাবে, ফিশার পৃথিবীর বাকি অংশের জন্য প্রথম বোর্ড খেলার অভিপ্রায়ে বেলগ্রেডে উড়ে যান । ডেনিশ জিএম বেন্ট লারসেন, তার সাম্প্রতিক টুর্নামেন্ট জয়ের কারণে, ফিশারের পরিবর্তে প্রথম বোর্ডে খেলার দাবি করেছিলেন, যদিও ফিশারের ইলো রেটিং বেশি ছিল । সবাইকে অবাক করে দিয়ে ফিশার রাজি হন। যদিও ইউএসএসআর দল 20½–19½ ব্যবধানে জয়লাভ করে, "শীর্ষ চারটি বোর্ডে, সোভিয়েতরা সম্ভাব্য ষোলটির মধ্যে মাত্র একটি খেলা জিততে সক্ষম হয়। ববি ফিশার তার দলের পক্ষে সর্বোচ্চ স্কোরার ছিলেন। পেট্রোসিয়ানের বিরুদ্ধে একটি 3-1 স্কোর (দুটি জয় এবং দুটি ড্র)।" "ফিশার কারও মনে কোন সন্দেহ রাখেননি যে তিনি টুর্নামেন্ট সার্কিট থেকে তার অস্থায়ী বিরতিটি ভাল ব্যবহারের জন্য রেখেছিলেন। প্রথম দুটি গেমে পেট্রোসিয়ান প্রায় অচেনা ছিল, এবং ততক্ষণে তিনি নিজেকে সংগ্রহ করেছিলেন, যদিও তার প্রতিপক্ষকে চাপ দিয়েছিলেন, তিনি করতে পারেন। চার-গেমের সেটের শেষ দুটি ম্যাচ ড্র করার চেয়ে বেশি নয়"।

ইউএসএসআর বনাম রেস্ট অফ দ্য ওয়ার্ল্ড ম্যাচের পর, হারসেগ নোভিতে লাইটনিং চেসের অনানুষ্ঠানিক বিশ্ব চ্যাম্পিয়নশিপ (5 মিনিটের খেলা) অনুষ্ঠিত হয় । "[রাশিয়ানরা] ফিশারকে একটি পাঠ শেখানো এবং তাকে একটি বা দুটি পেগ নামিয়ে আনার চিন্তা করেছিল"। পেট্রোসিয়ান এবং তালকে ফেভারিট হিসেবে বিবেচনা করা হয়েছিল, কিন্তু ফিশার সুপার-ক্লাস ফিল্ডকে 19/22 (+17−1=4), তাল (14½), কোর্চনোই (14), পেট্রোসিয়ান ( 13½), এবং ব্রনস্টাইন (13)। ফিশার শুধুমাত্র একটি খেলা হেরেছিলেন (কর্চনোইয়ের কাছে, যিনি ডাবল রাউন্ড রবিন টুর্নামেন্টে তার বিরুদ্ধে সমান স্কোর অর্জনকারী একমাত্র খেলোয়াড় ছিলেন )। ফিশার "তাল, পেট্রোসিয়ান এবং ভ্যাসিলি স্মিসলভের মতো ব্লিটজ রাজাদের একটি পরিষ্কার স্কোরে চূর্ণ করেছিলেন"। তাল আশ্চর্য হয়েছিলেন যে, "পুরো টুর্নামেন্টের সময় তিনি একটি প্যান এন প্রাইজ রেখে যাননি !", অন্য খেলোয়াড়রা "নাইট এবং বিশপদের প্রচুর ভুল করে"। Lombardy, যিনি ফিশারের সাথে অনেক ব্লিটজ গেম খেলেছিলেন, ফিশারের 4½-পয়েন্ট ব্যবধানে জয় "একটি আনন্দদায়ক বিস্ময় হিসাবে এসেছিল"।

 

এপ্রিল-মে 1970 সালে, ফিশার রোভিঞ্জ / জাগরেবে 13/17 (+10−1=6), দুই-পয়েন্ট ব্যবধানে জিতেছিলেন, Gligorić, Hort , Korchnoi, Smyslov, এবং Petrosian-এর চেয়ে এগিয়ে। জুলাই-আগস্ট মাসে, ফিশার বুয়েনস আইরেসের বেশিরভাগ গ্র্যান্ডমাস্টার মাঠে চূর্ণ করেন , 15/17 (+13−0=4) স্কোর করে 3½-পয়েন্ট ব্যবধানে জয়লাভ করেন। ফিশার তারপরে সিগেনে ১৯তম দাবা অলিম্পিয়াডে মার্কিন দলের হয়ে প্রথম বোর্ড খেলেন, যেখানে তিনি 10/13 (+8−1=4), তার একমাত্র পরাজয় ছিল। বিশ্ব চ্যাম্পিয়ন বরিস স্পাস্কি। অলিম্পিয়াডের ঠিক পরে, ফিশার উলফ অ্যান্ডারসনকে পরাজিত করেনসুইডিশ সংবাদপত্র Expressen- এর জন্য একটি প্রদর্শনী খেলায় । ফিশার তার খেলাকে একটি নতুন স্তরে নিয়ে গিয়েছিলেন।

ফিশার 18½/23 (+15−1=7) সহ ইন্টারজোনাল ( পলমা দে ম্যালোর্কাতে অনুষ্ঠিত) জিতেছেন, লারসেন, এফিম গেলার এবং রবার্ট হাবনার থেকে 15/23 নিয়ে অনেক এগিয়ে। ফিশার টানা সাতটি জয় দিয়ে টুর্নামেন্ট শেষ করেন। সুস ইন্টারজোনালকে একপাশে রেখে (যেটি ফিশার নেতৃত্ব দেওয়ার সময় থেকে প্রত্যাহার করেছিলেন), ফিশারের জয় তাকে টুর্নামেন্টে টানা আটটি প্রথম পুরস্কার দেয়। প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন মিখাইল বোটভিনিক অবশ্য ফিশারের ফলাফল দ্বারা প্রভাবিত হননি, বলেছিলেন: "ফিশারকে একজন প্রতিভা হিসাবে ঘোষণা করা হয়েছে। আমি এর সাথে একমত নই... সঠিকভাবে দাবাতে প্রতিভা হিসাবে ঘোষণা করার জন্য, আপনাকে সমান প্রতিপক্ষকে পরাজিত করতে হবে। একটি বড় ব্যবধান। এখনও পর্যন্ত তিনি এটি করেননি।" বোটভিনিকের মন্তব্য সত্ত্বেও, "ফিশার দাবার ইতিহাসে একটি অলৌকিক বছর শুরু করেছিলেন"।

1971 ক্যান্ডিডেটস ম্যাচে, ফিশার কোয়ার্টার ফাইনালে সোভিয়েত গ্র্যান্ডমাস্টার এবং কনসার্ট পিয়ানোবাদক মার্ক তাইমানভের বিরুদ্ধে খেলতে প্রস্তুত ছিলেন । কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার ভ্যাঙ্কুভারে মে মাসের মাঝামাঝি ম্যাচটি শুরু হয়। ফিশার সাধারণত জয়ের পক্ষে ছিলেন। তাইমানভের আত্মবিশ্বাসী হওয়ার কারণ ছিল। তিনি বোটভিনিকের দৃঢ় নির্দেশনা দ্বারা সমর্থিত ছিলেন, যিনি "ফিশারের রেকর্ড পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করেছিলেন এবং তার উপর একটি 'ডসিয়ার' রেখেছিলেন", যখন তিনি "কয়েক বছর আগে" একটি ম্যাচে ফিশারকে খেলার জন্য আলোচনায় ছিলেন। ম্যাচের দ্বিতীয় খেলায় ফিশার তাইমানভকে পরাজিত করার পর, তাইমানভ ফিশারকে জিজ্ঞাসা করেছিলেন যে তিনি কীভাবে 12 টি পদক্ষেপ নিয়ে আসতে পেরেছিলেন। একটি ফুটনোটে সোভিয়েত মাস্টার আলেকজান্ডার নিকিতিন"। তাইমানভ এই সম্পর্কে বলেছেন: "এটা বিস্ময়কর যে আমি, সিসিলিয়ানের একজন বিশেষজ্ঞ, আমার স্বদেশীর এই তাত্ত্বিকভাবে গুরুত্বপূর্ণ ধারণাটি মিস করা উচিত ছিল, যখন ফিশার এটি একটি বিদেশী ভাষায় একটি বইতে উন্মোচন করেছিলেন!" স্কোর 4-0, ফিশারের পক্ষে, পঞ্চম খেলা স্থগিত দেখার মত ছিল। Schonberg দৃশ্য ব্যাখ্যা:

তাইমানভ দুই সেকেন্ড সময় নিয়ে ভ্যাঙ্কুভারে আসেন, উভয় গ্র্যান্ডমাস্টার। ফিশার একাই ছিলেন। তিনি ভেবেছিলেন যে তাইমানভ এবং তার সেকেন্ডের দৃশ্যটি তার দেখা সবচেয়ে মজার জিনিস। সেখানে তাইমানভ এবং তার সেকেন্ড বসে থাকবে, ছয় হাত উড়ছে, পকেট সেট বাতাসে নাড়াচ্ছে, যেখানে সমস্ত জায়গায় বৈচিত্র্য ছড়িয়ে পড়ছে। এবং সেখানে মুখের দিকে বিভ্রান্ত দৃষ্টি নিয়ে তাইমানভ বসেছিল। খেলা আবার শুরু করার ঠিক আগে [পঞ্চম খেলায়] সেকেন্ডগুলো তাইমানভকে শেষ মুহূর্তের কিছু পরামর্শ দিচ্ছিল। যখন দরিদ্র তাইমানভ খেলার ঘরে প্রবেশ করে ফিশারের মুখোমুখি হতে বসেছিল, তখন তার মাথা এতটাই বিরোধপূর্ণ ধারাবাহিকতায় পূর্ণ ছিল যে তিনি বিচলিত হয়ে পড়েছিলেন, একটি রুক এন পুরস্কার রেখেছিলেন এবং অবিলম্বে পদত্যাগ করেছিলেন।

ফিশার তাইমানভকে ৬-০ স্কোরে হারিয়েছেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপের দিকে এগিয়ে যাওয়া ম্যাচে এমন একতরফা স্কোরের নজির খুব কম ছিল।

ম্যাচের শেষ খেলায় হেরে যাওয়ার পর, তাইমানভ তার কাঁধ নাড়লেন, দুঃখের সাথে ফিশারকে বললেন: "আচ্ছা, আমার কাছে এখনও আমার সঙ্গীত আছে।" তার পারফরম্যান্সের ফলস্বরূপ, তাইমানভকে "ইউএসএসআর দল থেকে বহিষ্কার করা হয়েছিল এবং দুই বছরের জন্য ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছিল। তাকে নিবন্ধ লেখা থেকে নিষিদ্ধ করা হয়েছিল, তার মাসিক উপবৃত্তি থেকে বঞ্চিত করা হয়েছিল... [এবং] কর্তৃপক্ষ তাকে অভিনয় করতে নিষেধ করেছিল। কনসার্ট প্ল্যাটফর্মে।" "চূর্ণবিচূর্ণ পরাজয়ের ফলে কার্যত তাইমানভের দাবা ক্যারিয়ার শেষ হয়ে যায়।"

ফিশারের পরবর্তীতে ডেনিশ জিএম বেন্ট লারসেনের বিপক্ষে খেলার কথা ছিল। "স্পাসস্কি একটি কঠোর সংগ্রামের ভবিষ্যদ্বাণী করেছিলেন: 'লার্সেন আত্মার দিক থেকে একটু শক্তিশালী ' " ম্যাচের আগে, বোটভিনিক একটি সোভিয়েত টেলিভিশন দর্শককে বলেছিলেন:

তাদের ম্যাচ কীভাবে শেষ হবে তা বলা কঠিন, তবে এটা স্পষ্ট যে ভ্যাঙ্কুভারের মতো এত সহজ জয় [তাইমানভের বিপক্ষে] ফিশারকে দেওয়া হবে না। আমি মনে করি লারসেনের কাছে [ফিশার] এর জন্য অপ্রীতিকর বিস্ময় রয়েছে, তাইমানভের সাথে মোকাবিলা করার পর থেকে, ফিশার লারসেনের সাথে একই কাজ করতে চাইবেন এবং এটি অসম্ভব।

ফিশার 6-0 এর অভিন্ন স্কোরে লারসেনকে পরাজিত করেন। রবার্ট বাইরন লিখেছেন: "একটি নির্দিষ্ট পরিমাণে আমি তাইমানভ ম্যাচটিকে এক ধরণের কৌতূহল হিসাবে উপলব্ধি করতে পেরেছিলাম - প্রায় একটি উন্মাদ, একটি অদ্ভুত দাবা ঘটনা যা আর কখনও ঘটবে না৷ কিন্তু এখন যা কিছু বলতে চাই না কেন আমি ক্ষতির মধ্যে আছি৷ … সুতরাং, ববি, কীভাবে যে কেউ, বেন্ট লারসেনের মতো গেমের প্রতিভা থেকে পরপর ছয়টি গেম জিততে পারে তা ব্যাখ্যা করা আমার পক্ষে প্রশ্নের বাইরে।" মাত্র এক বছর আগে, লারসেন ফিশারের আগে বাকি বিশ্ব দলের হয়ে প্রথম বোর্ডে খেলেছিলেন এবং ফিশারকে ইন্টারজোনালে তার একমাত্র পরাজয় দিয়েছিলেন। গ্যারি কাসপারভ পরে লিখেছিলেন যে দুটি ম্যাচে ফিশারের "অবিশ্বাস্য" 12-0 স্কোরের সাথে তুলনীয় কোনো খেলোয়াড়ই তার প্রতিদ্বন্দ্বীদের উপর শ্রেষ্ঠত্ব দেখায়নি। দাবা পরিসংখ্যানবিদ জেফ সোনাস উপসংহারে পৌঁছেছেন যে লারসেনের বিরুদ্ধে জয় ফিশারকে "এখন পর্যন্ত সর্বোচ্চ একক-ম্যাচ পারফরম্যান্স রেটিং " দিয়েছে।

8 আগস্ট, 1971-এ, প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন টাইগ্রান পেট্রোসিয়ানের সাথে তার শেষ প্রার্থীদের ম্যাচের প্রস্তুতির সময়, ফিশার ম্যানহাটন চেস ক্লাব র‌্যাপিড টুর্নামেন্টে খেলেন, একটি শক্তিশালী মাঠের বিরুদ্ধে 21½/22 দিয়ে জয়লাভ করেন।

তাইমানভ এবং লারসেনের বিপক্ষে ফিশারের ফলাফল সত্ত্বেও, পেট্রোসিয়ানের বিরুদ্ধে তার আসন্ন ম্যাচটি একটি কঠিন কাজ বলে মনে হয়েছিল। তা সত্ত্বেও, সোভিয়েত সরকার ফিশার সম্পর্কে উদ্বিগ্ন ছিল। "প্রতিবেদকরা পেট্রোসিয়ানকে জিজ্ঞাসা করেছিলেন যে ম্যাচটি পুরো বারোটি খেলায় চলবে কিনা... 'এটা সম্ভব হতে পারে যে আমি এটি আগে জিততে পারি,' পেট্রোসিয়ান উত্তর দিয়েছিলেন", এবং তারপর বলেছিলেন: "ফিশারের [টানা উনিশটি] জয় আমাকে মুগ্ধ করবেন না। তিনি একজন মহান দাবা খেলোয়াড় কিন্তু কোন প্রতিভাবান নন।" প্রথম খেলায় পেট্রোসিয়ান একটি শক্তিশালী তাত্ত্বিক অভিনবত্ব খেলেন , সুবিধা অর্জন করেন, কিন্তু ফিশার অবশেষে খেলায় জয়লাভ করেন এবং পেট্রোসিয়ান ব্যর্থ হন। এটি ফিশারকে বিশ্বের শীর্ষ খেলোয়াড়দের বিরুদ্ধে টানা 20টি জয় এনে দেয় (আন্তর্জোনাল এবং প্রার্থীদের ম্যাচগুলিতে), একটি জয়ের ধারাটি 1873-1882 সালে স্টেইনিজের 25টি টানা জয়ের মাধ্যমে শীর্ষে ছিল। পেট্রোসিয়ান দ্বিতীয় খেলায় জয়লাভ করে, অবশেষে ফিশারের স্ট্রীক ছিনিয়ে নেয়। টানা তিনটি ড্রয়ের পর, ফিশার পরের চারটি খেলায় সুইপ করে ম্যাচ 6½–2½ (+5−1=3) জিতে নেন। স্পোর্টস ইলাস্ট্রেটেড ম্যাচের উপর একটি নিবন্ধ চালায়, যেখানে পেট্রোসিয়ানের উপর ফিশারের আধিপত্যকে পেট্রোসিয়ানের সেকেলে প্রস্তুতি পদ্ধতির কারণে তুলে ধরে:

ফিশারের সাম্প্রতিক রেকর্ডটি এই স্বতন্ত্র সম্ভাবনাকে উত্থাপন করে যে তিনি আধুনিক দাবা তত্ত্বে একটি অগ্রগতি করেছেন। প্রথম খেলায় পেট্রোসিয়ানের বিশদভাবে প্লট করা 11 তম পদক্ষেপের প্রতি তার প্রতিক্রিয়া একটি উদাহরণ: রাশিয়ান বিশেষজ্ঞরা কয়েক সপ্তাহ ধরে বৈচিত্র্যের উপর কাজ করেছিলেন, তবুও যখন এটি ফিশারকে হঠাৎ নিক্ষেপ করা হয়েছিল, তখন তিনি একাই এর পরিণতির মুখোমুখি হন এবং সহজ, ক্লাসিক নীতিগুলি প্রয়োগ করে জয়ী হন।

ম্যাচ শেষ হওয়ার পরে, পেট্রোসিয়ান মন্তব্য করেছিলেন: "ষষ্ঠ গেমের পরে ফিশার সত্যিই একজন প্রতিভায় পরিণত হয়েছিলেন। অন্যদিকে, আমি হয় ভেঙে পড়েছিলাম বা ক্লান্ত হয়ে পড়েছিলাম, বা অন্য কিছু ঘটেছিল, কিন্তু শেষ তিনটি খেলা আর দাবা ছিল না। " "কিছু বিশেষজ্ঞ জোর দিয়েছিলেন যে পেট্রোসিয়ান ফর্মে নেই, এবং ষষ্ঠ গেমের শেষে তার প্লাস স্কোর হওয়া উচিত ছিল  ..." যার জবাবে ফিশার বলেছিলেন, "মানুষ আমার বিরুদ্ধে শক্তির নিচে খেলছে। পনের বছর." ফিশারের ম্যাচের ফলাফল বোটভিনিককে বিভ্রান্ত করে: "ফিশারের ম্যাচগুলি সম্পর্কে কথা বলা কঠিন। তিনি যখন থেকে সেগুলি খেলছেন, তখন থেকেই অলৌকিক ঘটনা শুরু হয়েছে।" "যখন পেট্রোসিয়ান পেট্রোসিয়ানের মতো খেলতেন, ফিশার খুব শক্তিশালী গ্র্যান্ডমাস্টারের মতো খেলেন, কিন্তু যখন পেট্রোসিয়ান ভুল করতে শুরু করেন, ফিশার একজন প্রতিভায় রূপান্তরিত হন।"

ফিশার সেই সময় পর্যন্ত ইতিহাসের যেকোনো খেলোয়াড়ের চেয়ে অনেক বেশি রেটিং অর্জন করেছিলেন। জুলাই 1972 FIDE রেটিং তালিকায়, তার Elo রেটিং 2785 ছিল 125 পয়েন্ট উপরে (বিশ্ব নং 2) Spassky এর রেটিং 2660। তার ফলাফল তাকে কভারে রাখে। লাইফ ম্যাগাজিন , এবং তাকে বিশ্ব চ্যাম্পিয়ন বরিস স্পাসকিকে চ্যালেঞ্জ করার অনুমতি দেন, যাকে তিনি কখনো হারাননি (+0−3=2) ।

বিশ্ব চ্যাম্পিয়নশিপের ম্যাচ[সম্পাদনা]

ম্যাচ এবং টুর্নামেন্টের পরিস্থিতি নিয়ে ফিশারের ক্যারিয়ার-দীর্ঘ জেদ আবার স্প্যাস্কির সাথে তার ম্যাচের দৌড়ে দেখা গেছে। সম্ভাব্য সাইটগুলির মধ্যে, ফিশারের প্রথম পছন্দ ছিল বেলগ্রেড , যুগোস্লাভিয়া , যেখানে স্প্যাস্কির ছিল রেইকজাভিক , আইসল্যান্ড। একটি সময়ের জন্য দেখা গেল যে বিবাদটি দুটি স্থানের মধ্যে ম্যাচটি বিভক্ত করে সমাধান করা হবে, কিন্তু সেই ব্যবস্থা ব্যর্থ হয়। যে সমস্যাটি সমাধান হওয়ার পর, ফিশার পুরস্কার তহবিল বৃদ্ধি না হওয়া পর্যন্ত আইসল্যান্ডে উপস্থিত হতে অস্বীকার করেন। লন্ডনের অর্থদাতা জিম স্লেটার একটি অতিরিক্ত US$125,000 দান করেছেন, পুরস্কারের তহবিলটিকে একটি অভূতপূর্ব $250,000 (আজকে $1.55 মিলিয়ন) পর্যন্ত নিয়ে এসেছে এবং ফিশার অবশেষে খেলতে রাজি হয়েছেন।

ম্যাচের আগে এবং চলাকালীন, ফিশার তার শারীরিক প্রশিক্ষণ এবং ফিটনেসের দিকে বিশেষ মনোযোগ দিয়েছিলেন, যা সেই সময়ে শীর্ষ দাবা খেলোয়াড়দের জন্য তুলনামূলকভাবে অভিনব পদ্ধতি ছিল। এই ম্যাচের নেতৃত্বে তিনি 60 মিনিট এবং ডিক ক্যাভেটের সাথে তার প্রস্তুতিতে শারীরিক সুস্থতার গুরুত্ব ব্যাখ্যা করে সাক্ষাত্কার পরিচালনা করেন। তিনি তার টেনিস দক্ষতা একটি ভাল স্তরে বিকশিত করেছিলেন এবং রেইকিয়াভিকে অফ-ডেতে প্রায়শই খেলতেন। তিনি নির্দিষ্ট সময়ের মধ্যে তার হোটেলের সুইমিং পুলের একচেটিয়া ব্যবহারের ব্যবস্থা করেছিলেন, এবং বর্ধিত সময়ের জন্য সাঁতার কাটতেন, সাধারণত গভীর রাতে। সোভিয়েত জিএম নিকোলাই ক্রোগিয়াসের মতে , ফিশার "খেলাধুলার প্রতি অত্যন্ত মনোযোগী ছিলেন, এবং তিনি সাঁতার কাটতেন এমনকি বক্সিংও করছিলেন  ..."

ম্যাচটি 1972 সালের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত রেইকিয়াভিকে অনুষ্ঠিত হয়েছিল। ফিশারের সাথে উইলিয়াম লোম্বার্ডি ছিলেন; বিশ্লেষণে সহায়তা করার পাশাপাশি, লোম্বার্ডি ফিশারকে খেলার জন্য এবং এটিতে থাকার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। ম্যাচটি ছিল প্রথম প্রাইম টাইমে আমেরিকান সম্প্রচার প্রাপ্ত। ফিশার অদ্ভুত ফ্যাশনে প্রথম দুটি গেম হেরেছিলেন: প্রথমটি যখন তিনি একটি ড্র করা শেষ খেলায় একটি ঝুঁকিপূর্ণ প্যান-গ্র্যাব খেলেন , দ্বিতীয়টি বাজেয়াপ্ত করে যখন তিনি খেলার শর্ত নিয়ে বিতর্কে খেলাটি খেলতে অস্বীকার করেন। ফিশার সম্ভবত পুরো ম্যাচটি বাজেয়াপ্ত করে ফেলতেন, কিন্তু স্প্যাস্কি, ডিফল্টরূপে জিততে না চাইলে, ফিশারের দাবি মেনে চলেন পরের খেলাটি ক্যামেরা থেকে দূরে একটি পিছনের ঘরে, যার উপস্থিতি ফিশারকে বিরক্ত করেছিল। সেই খেলার পর, ম্যাচটি আবার মঞ্চে নিয়ে যাওয়া হয় এবং আর কোনো গুরুতর ঘটনা ছাড়াই এগিয়ে যায়। ফিশার পরের 19টি গেমের মধ্যে সাতটি জিতেছেন, শুধুমাত্র একটিতে হেরেছেন এবং এগারোটিতে ড্র করেছেন, ম্যাচটি 12½–8½ ব্যবধানে জিতেছেন এবং 11তম বিশ্ব দাবা চ্যাম্পিয়ন হয়েছেন।

স্নায়ুযুদ্ধের ফাঁদ এই ম্যাচটিকে মিডিয়া সেনসেশন করে তুলেছে। এটিকে "দ্য ম্যাচ অফ দ্য সেঞ্চুরি" বলা হয়, এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং সারা বিশ্বে প্রথম পাতার মিডিয়া কভারেজ পেয়েছে। ফিশারের জয় ছিল একটি আমেরিকান বিজয় যে মাঠে সোভিয়েত খেলোয়াড়রা - ঘনিষ্ঠভাবে চিহ্নিত এবং রাষ্ট্র দ্বারা ভর্তুকি - পূর্ববর্তী ত্রৈমাসিক শতাব্দীতে আধিপত্য বিস্তার করেছিল। কাসপারভ মন্তব্য করেছিলেন, "ফিশার মতাদর্শগতভাবে শীতল যুদ্ধের যুগের প্রেক্ষাপটের সাথে খাপ খায়: একজন একা আমেরিকান প্রতিভা সোভিয়েত দাবা মেশিনকে চ্যালেঞ্জ করে এবং একে পরাজিত করে"। ডাচ জিএম জান টিমম্যানফিশারের বিজয়কে "একজন একাকী বীরের গল্প যিনি একটি সমগ্র সাম্রাজ্যকে জয় করেন" বলে অভিহিত করেন। ফিশারের বোন পর্যবেক্ষণ করেছেন, "ববি এমন একটি দেশে এই সব করেছেন যা প্রায় সম্পূর্ণভাবে দাবা সংস্কৃতি ছাড়াই। যেন একজন এস্কিমো বরফের মধ্যে একটি টেনিস কোর্ট পরিষ্কার করেছেন এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপ জিততে গিয়েছিলেন"।

ফিশারের নিউ ইয়র্কে ফিরে আসার পর, একটি ফিশার দিবস অনুষ্ঠিত হয়। তাকে "কমপক্ষে $5 মিলিয়ন" (আজকে $30.9 মিলিয়ন) মূল্যের অসংখ্য পণ্য অনুমোদনের প্রস্তাব দেওয়া হয়েছিল, যার সবই তিনি প্রত্যাখ্যান করেছিলেন। তিনি আমেরিকান অলিম্পিক সাঁতারের চ্যাম্পিয়ন মার্ক স্পিটজের সাথে স্পোর্টস ইলাস্ট্রেটেড এর কভারে হাজির হন এবং দ্য ডিক ক্যাভেট শোতেও উপস্থিত হন , সেইসাথে একটি বব হোপ টিভি বিশেষে। 1972 সালে মার্কিন দাবা ফেডারেশনের সদস্য সংখ্যা দ্বিগুণ হয়, এবং 1974 সালে শিখরেছে; আমেরিকান দাবাতে, এই বছরগুলিকে সাধারণত "ফিশার বুম" বলা হয়। এই ম্যাচটি আগে বা পরে যেকোনো দাবা চ্যাম্পিয়নশিপের চেয়ে বেশি বিশ্বব্যাপী আগ্রহ আকর্ষণ করেছিল।

শিরোনাম বাজেয়াপ্ত করাসম্পাদনা[সম্পাদনা]

ফিশার 1975 সালে আনাতোলি কার্পভের বিরুদ্ধে তার খেতাব রক্ষা করার জন্য নির্ধারিত ছিল, যিনি তার প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হয়েছিলেন । ফিশার, যিনি স্পাস্কির সাথে তার বিশ্ব চ্যাম্পিয়নশিপ ম্যাচের পর থেকে কোনো প্রতিযোগিতামূলক খেলা খেলেননি, 1973 সালের সেপ্টেম্বরে FIDE কর্মকর্তা ফ্রেড ক্র্যামারের সাথে পরামর্শ করে ম্যাচের জন্য একটি প্রস্তাব দেন। তিনি তিনটি প্রধান (আলোচনা অযোগ্য) দাবি করেছেন:

  1. ম্যাচটি চলতে থাকে যতক্ষণ না একজন খেলোয়াড় 10টি খেলায় জয়ী হয়, ড্র না হয়।
  2. খেলার মোট সংখ্যার কোন সীমা নেই।
  3. 9-9 স্কোরের ক্ষেত্রে, চ্যাম্পিয়ন (ফিশার) শিরোপা ধরে রাখে এবং পুরস্কার তহবিল সমানভাবে বিভক্ত হয়।

1974 সালে চমৎকার অলিম্পিয়াড চলাকালীন একটি FIDE কংগ্রেস অনুষ্ঠিত হয়েছিল । প্রতিনিধিরা ফিশারের 10-জিতের প্রস্তাবের পক্ষে ভোট দেন, কিন্তু তার অন্য দুটি প্রস্তাব প্রত্যাখ্যান করেন এবং ম্যাচে গেমের সংখ্যা 36-এ সীমিত । 1974:

আমি যেমন FIDE প্রতিনিধিদের কাছে আমার টেলিগ্রামে স্পষ্ট করে দিয়েছি, আমি যে ম্যাচের শর্তগুলি প্রস্তাব করেছি তা আলোচনার অযোগ্য। মিঃ ক্র্যামার আমাকে জানান যে বিজয়ী হওয়ার নিয়ম প্রথম খেলোয়াড় যে দশটি গেম জিতেছে, ড্র গণনা করা হয় না, সীমাহীন সংখ্যক গেম এবং নয়টি থেকে নয়টি ম্যাচ ড্র হলে চ্যাম্পিয়নের শিরোপা পুনরুদ্ধার করা হয় এবং পুরস্কার তহবিল সমানভাবে বিভক্ত করা হয়। FIDE প্রতিনিধি। এইভাবে FIDE 1975 বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে আমার অংশগ্রহণের বিরুদ্ধে সিদ্ধান্ত নিয়েছে। অতএব, আমি আমার FIDE বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপ শিরোপা পদত্যাগ করছি। আন্তরিকভাবে, ববি ফিশার।

প্রতিনিধিরা তাদের পূর্ববর্তী সিদ্ধান্তগুলি পুনঃনিশ্চিত করে প্রতিক্রিয়া জানিয়েছিলেন, কিন্তু ফিশারের পদত্যাগ গ্রহণ করেননি এবং তাকে পুনর্বিবেচনার অনুরোধ করেছিলেন। অনেক পর্যবেক্ষক ফিশারের অনুরোধ 9-9 ধারাটিকে অন্যায্য বলে মনে করেন কারণ এর জন্য চ্যালেঞ্জারকে কমপক্ষে দুটি গেমে (10-8) জিততে হবে। বোটভিনিক ৯-৯ ধারাটিকে "অস্পোর্টিং" বলে অভিহিত করেছেন। কোরচনোই, ডেভিড ব্রনস্টেইন এবং লেভ আলবার্ট ৯-৯ ধারাটিকে যুক্তিসঙ্গত বলে মনে করেন।

মার্কিন দাবা ফেডারেশনের কর্মকর্তাদের ক্রমাগত প্রচেষ্টার কারণে, একটি বিশেষ FIDE কংগ্রেস 1975 সালের মার্চ মাসে নেদারল্যান্ডসের বার্গেনে অনুষ্ঠিত হয়েছিল, যেখানে এটি গৃহীত হয়েছিল যে ম্যাচটি সীমাহীন সময়ের হওয়া উচিত, কিন্তু 9-9 32 এ 35 ভোটের একটি সংকীর্ণ ব্যবধানে ধারাটি আবারও প্রত্যাখ্যান করা হয়েছিল । 3 এপ্রিলের মধ্যে ফিশারের কাছ থেকে কোনো উত্তর পাওয়া যায়নি। এইভাবে, ডিফল্টরূপে, কার্পভ আনুষ্ঠানিকভাবে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিলেন। তার 1991 আত্মজীবনীতে, কার্পভ অনুশোচনা করেছেন যে ম্যাচটি হয়নি, এবং দাবি করেছেন যে ফিশারকে চ্যালেঞ্জ করার হারানো সুযোগটি তার নিজের দাবা বিকাশকে বাধা দেয়। কার্পভ 1975 সালের পর ফিশারের সাথে বেশ কয়েকবার দেখা করেছিলেন, বন্ধুত্বপূর্ণ কিন্তু শেষ পর্যন্ত একটি ম্যাচ সাজানোর চেষ্টা ব্যর্থ হয়েছিল, কারণ কার্পভ কখনই 10-এ খেলতে রাজি হবেন না।

ব্রায়ান কার্নি দ্য ওয়াল স্ট্রিট জার্নালে মতামত দিয়েছিলেন যে 1972 সালে স্প্যাস্কির বিরুদ্ধে ফিশারের বিজয় তার প্রমাণ করার মতো কিছুই অবশিষ্ট ছিল না, শুধুমাত্র এই ব্যতীত যে কেউ তাকে পরাজিত করতে পারে এবং তিনি হারানোর ঝুঁকিতে আগ্রহী ছিলেন না। তিনি আরও মতামত দিয়েছিলেন যে ফিশারের সমবয়সীদের চিনতে অস্বীকৃতিও তার প্যারানয়াকে ফুলে উঠতে দেয়: "তিনি যে বিশ্ব চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন... একজন দাবা খেলোয়াড় হিসাবে নিজেকে তার দৃষ্টিভঙ্গিকে বৈধ করেছিল, কিন্তু এটি তাকে তার চারপাশের বিশ্বের মানবিক প্রভাব থেকেও দূরে রাখে। তিনি সেখানে নেমেছিলেন যা কেবলমাত্র এক ধরণের পাগলামি হিসাবে বিবেচিত হতে পারে।"

ব্রনস্টেইন অনুভব করেছিলেন যে ফিশারের "নিজের শর্তে কার্পভের সাথে ম্যাচ খেলার অধিকার ছিল"। Korchnoi বলেছেন:

ফিশারের দাবি করা কি ঠিক ছিল যে বিশ্ব শিরোপাটি দুই পয়েন্টের প্রতিবন্ধকতা দ্বারা সুরক্ষিত থাকবে – যে চ্যালেঞ্জারকে 10-8 স্কোর সহ বিজয়ী হিসাবে বিবেচনা করা হবে এবং 9-9 ড্র হলে চ্যাম্পিয়ন তার শিরোপা ধরে রাখবে? হ্যাঁ, এটি খুবই স্বাভাবিক ছিল: চ্যাম্পিয়নের এটি প্রাপ্য, এই সত্যটি উল্লেখ না করে যে সমান স্কোরের ক্ষেত্রে প্রথম জয়ের জন্য আরও খেলা লটারির কম হবে না - সেক্ষেত্রে বিজয়ী জিতেছে বলে দাবি করতে পারে না একটি বিশ্বাসযোগ্য বিজয়।

সোভিয়েত জিএম লেভ অ্যালবার্ট অনুভব করেছিলেন যে ফিশারের দাবি মেনে না নেওয়ার সিদ্ধান্তটি কার্পভের "তিনি কী করতে সক্ষম তা সম্পর্কে নির্ভুল দৃষ্টিভঙ্গি" এর উপর নির্ভর করে। বছর পর, স্প্যাস্কির বিপক্ষে 1992 সালের ম্যাচে ফিশার বলেছিলেন যে কার্পভ ফিশারের শর্তে তার বিরুদ্ধে খেলতে অস্বীকার করেছিলেন।

হঠাৎ অস্পষ্টতা[সম্পাদনা]

1972 বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের পর, ফিশার প্রায় 20 বছর জনসমক্ষে কোনো প্রতিযোগিতামূলক খেলা খেলেননি। 1977 সালে কেমব্রিজ, ম্যাসাচুসেটসে , তিনি এমআইটি গ্রীনব্ল্যাট কম্পিউটার প্রোগ্রামের বিরুদ্ধে তিনটি গেম খেলেন, সেগুলি সব জিতেছিলেন।

তিনি লস এঞ্জেলেস এলাকায় চলে আসেন এবং একটি সময়ের জন্য বিশ্বব্যাপী চার্চ অফ গডের সাথে যুক্ত হন। মে ২৬, ১৯৮১, পাসাডেনাতে হাঁটার সময়, ফিশারকে একজন পুলিশ টহলদার দ্বারা গ্রেফতার করা হয়, কারণ তিনি এমন একজন ব্যক্তির সাথে সাদৃশ্যপূর্ণ ছিলেন যিনি এই এলাকায় ডাকাতি করেছিলেন। ফিশার, যিনি অভিযোগ করেন যে তিনি গ্রেপ্তারের সময় সামান্য আহত হন, বলেন যে তাকে দুই দিনের জন্য আটকে রাখা হয়েছিল, আক্রমণ এবং বিভিন্ন ধরনের দুর্ব্যবহার করা হয়েছিল, এবং $1,000 জামিনে মুক্তি পান । ফিশার একটি 14-পৃষ্ঠার পুস্তিকা প্রকাশ করেন যাতে পুলিশ অসদাচরণের অভিযোগের বিবরণ দেওয়া হয়, তিনি বলেন যে তার গ্রেপ্তার করা হয়েছে "একটি ফ্রেম আপ এবং সেট আপ"।

1981 সালে, ফিশার সান ফ্রান্সিসকোতে গ্র্যান্ডমাস্টার পিটার বিইয়াসাসের বাড়িতে থেকে যান , যেখানে চার মাস ধরে, তিনি গতির গেমের একটি সিরিজে সতেরো বার বিইয়াসাসকে পরাজিত করেন। স্পোর্টস ইলাস্ট্রেটেড রিপোর্টার উইলিয়াম ন্যাকের সাথে একটি সাক্ষাত্কারে , বিইয়াসাস ফিশারের খেলার মূল্যায়ন করেছেন:

তিনি খুব ভাল ছিল. তাকে খেলায় কোনো লাভ হয়নি। এটা আকর্ষণীয় ছিল না. আমি মারধর করছিলাম, এবং কেন তা আমার কাছে স্পষ্ট ছিল না। আমি এই ভুল বা সেই ভুলটি এমন ছিল না। শুরু থেকেই মনে হচ্ছিল আমি ধীরে ধীরে আউটপ্লে হয়ে যাচ্ছিলাম। সে ভাবতে সময় নিচ্ছিল না। এটি সম্পর্কে সবচেয়ে হতাশাজনক বিষয় হল যে আমি এমনকি মধ্যম খেলা থেকে শেষের খেলায় নামতে পারিনি। আমি কখনও একটি শেষ খেলা মনে নেই. তিনি সৎভাবে বিশ্বাস করেন যে তার খেলার জন্য কেউ নেই, তার যোগ্য কেউ নেই। আমি তাকে অভিনয় করেছি, এবং আমি এটি প্রমাণ করতে পারি।

1988-1990 সালে, জার্মান দাবা খেলোয়াড় পেট্রা স্ট্যাডলারের সাথে ফিশারের সম্পর্ক ছিল, যাকে স্প্যাস্কি ফিশারের সাথে যোগাযোগ করেছিলেন। যখন স্ট্যাডলার পরে এই সম্পর্কের বিষয়ে একটি বই প্রকাশ করেন, স্পাস্কি ফিশারের কাছে ক্ষমা চেয়েছিলেন।

1992 স্প্যাস্কি রিম্যাচ[সম্পাদনা]

ফিশার বিশ বছর বিচ্ছিন্নতার পর 1992 সালে "20 শতকের রিভেঞ্জ ম্যাচ"-এ স্প্যাস্কি খেলার জন্য (এরপর FIDE রেটিং তালিকায় 96-102 তম স্থানে) খেলার জন্য আবির্ভূত হন। এই ম্যাচটি স্বেতি স্টেফান এবং যুগোস্লাভিয়ার বেলগ্রেডে হয়েছিল । জাতিসংঘের নিষেধাজ্ঞা যা বাণিজ্যিক কার্যক্রমের উপর নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত করেছে। ফিশার দাবি করেছিলেন যে আয়োজকরা ম্যাচটিকে "দ্য ওয়ার্ল্ড চেস চ্যাম্পিয়নশিপ" হিসাবে বিল করবেন, যদিও গ্যারি কাসপারভ স্বীকৃত FIDE ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন ছিলেন। ফিশার জোর দিয়েছিলেন যে তিনি এখনও সত্যিকারের বিশ্ব চ্যাম্পিয়ন, এবং কার্পভ, কোরচনোই এবং কাসপারভকে জড়িত FIDE- অনুমোদিত বিশ্ব চ্যাম্পিয়নশিপ ম্যাচগুলির সমস্ত খেলার ফলাফলগুলি পূর্বে সাজানো হয়েছিল। [৩৯৫] রিম্যাচের পার্স ছিল US$5 মিলিয়ন, সাথে $3.35 মিলিয়ন পার্স বিজয়ীর কাছে যাবে। [৩৯৬] [৩৯৭]

গ্র্যান্ডমাস্টার অ্যান্ড্রু সোল্টিসের মতে : [৩৯৮]

[ম্যাচ গেমস] ছিল মোটামুটি উচ্চ মানের, বিশেষ করে যখন কাসপারভের 1993, 1995 এবং 2000 এর চ্যাম্পিয়নশিপ ম্যাচের সাথে তুলনা করা হয়, উদাহরণস্বরূপ। তবুও গেমগুলি অনেক ভক্তকে মনে করিয়ে দেয় যে 1992 সালে ফিশার কতটা জায়গার বাইরে ছিলেন। তিনি এখনও আগের প্রজন্মের ওপেনিং খেলছিলেন। তদুপরি, তিনি ছিলেন বিশ্বের একমাত্র শক্তিশালী খেলোয়াড় যিনি কম্পিউটারে বিশ্বাস করেন না এবং সেকেন্ড এবং আবেদনকারীদের দ্বারা বেষ্টিত ছিলেন না।

1992 স্প্যাস্কি রিম্যাচ[সম্পাদনা]

মূল নিবন্ধ: ফিশার-স্পাসকি (1992 ম্যাচ)

ফিশার বিশ বছর বিচ্ছিন্নতার পর 1992 সালে "20 শতকের রিভেঞ্জ ম্যাচ"-এ স্প্যাস্কি খেলার জন্য (এরপর FIDE রেটিং তালিকায় 96-102 তম স্থানে) খেলার জন্য আবির্ভূত হন। এই ম্যাচটি স্বেতি স্টেফান এবং যুগোস্লাভিয়ার বেলগ্রেডে হয়েছিল । জাতিসংঘের নিষেধাজ্ঞা যা বাণিজ্যিক কার্যক্রমের উপর নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত করেছে। ফিশার দাবি করেছিলেন যে আয়োজকরা ম্যাচটিকে "দ্য ওয়ার্ল্ড চেস চ্যাম্পিয়নশিপ" হিসাবে বিল করবেন, যদিও গ্যারি কাসপারভ স্বীকৃত FIDE ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন ছিলেন। ফিশার জোর দিয়েছিলেন যে তিনি এখনও সত্যিকারের বিশ্ব চ্যাম্পিয়ন, এবং কার্পভ, কোরচনোই এবং কাসপারভকে জড়িত FIDE- অনুমোদিত বিশ্ব চ্যাম্পিয়নশিপ ম্যাচগুলির সমস্ত খেলার ফলাফলগুলি পূর্বে সাজানো হয়েছিল। রিম্যাচের পার্স ছিল US$5 মিলিয়ন, সাথে $3.35 মিলিয়ন পার্স বিজয়ীর কাছে যাবে।

গ্র্যান্ডমাস্টার অ্যান্ড্রু সোল্টিসের মতে :

[ম্যাচ গেমস] ছিল মোটামুটি উচ্চ মানের, বিশেষ করে যখন কাসপারভের 1993, 1995 এবং 2000 এর চ্যাম্পিয়নশিপ ম্যাচের সাথে তুলনা করা হয়, উদাহরণস্বরূপ। তবুও গেমগুলি অনেক ভক্তকে মনে করিয়ে দেয় যে 1992 সালে ফিশার কতটা জায়গার বাইরে ছিলেন। তিনি এখনও আগের প্রজন্মের ওপেনিং খেলছিলেন। তদুপরি, তিনি ছিলেন বিশ্বের একমাত্র শক্তিশালী খেলোয়াড় যিনি কম্পিউটারে বিশ্বাস করেন না এবং সেকেন্ড এবং আবেদনকারীদের দ্বারা বেষ্টিত ছিলেন না।

ফিশার 10টি জয়, 5টি পরাজয় এবং 15টি ড্র সহ ম্যাচটি জিতেছে। কাসপারভ বলেছেন, "ববি ঠিকই খেলছে, আর কিছু নয়। হয়তো তার শক্তি ২৬০০ বা ২৬৫০। এটা আমাদের মধ্যে ঘনিষ্ঠ হবে না"। ইয়াসির সেরাওয়ান বিশ্বাস করতেন যে ম্যাচটি প্রমাণ করে যে ফিশারের খেলার শক্তি "বিশ্বের সেরা দশের মধ্যে কোথাও" ছিল।

ফিশার এবং স্প্যাস্কি ম্যাচ চলাকালীন দশটি সংবাদ সম্মেলন করেছিলেন। সেরাওয়ান ম্যাচে অংশ নিয়েছিলেন এবং ফিশারের সাথে বেশ কয়েকটি অনুষ্ঠানে দেখা করেছিলেন; দুজনে কিছু ম্যাচের খেলা বিশ্লেষণ করেছেন এবং ব্যক্তিগত বক্তৃতা করেছেন।

Seirawan পরে লিখেছেন:

"23 সেপ্টেম্বর [1992] এর পর, আমি ববি সম্পর্কে যা পড়েছিলাম তার বেশিরভাগই আমার মাথা থেকে ফেলে দিয়েছিলাম। নিছক আবর্জনা। ববি হল সবচেয়ে ভুল বোঝাবুঝি, ভুল উদ্ধৃতি সেলিব্রিটি যা পৃথিবীর মুখে হাঁটছে।" তিনি যোগ করেন যে ফিশার ক্যামেরা লাজুক ছিলেন না, হাসতেন এবং সহজেই হাসতেন, তিনি ছিলেন "একটি সূক্ষ্ম বুদ্ধি" এবং "সম্পূর্ণ উপভোগযোগ্য কথোপকথনবাদী"।

ইউএস ডিপার্টমেন্ট অফ ট্রেজারি ম্যাচ শুরুর আগে ফিশারকে সতর্ক করেছিল যে তার অংশগ্রহণ বেআইনি ছিল, এটি রাষ্ট্রপতি জর্জ এইচডব্লিউ বুশের নির্বাহী আদেশ 12810 লঙ্ঘন করবে যা যুগোস্লাভিয়ায় অর্থনৈতিক কর্মকাণ্ডে জড়িত থাকার বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজোলিউশন 757 নিষেধাজ্ঞা আরোপ করবে । প্রতিক্রিয়া হিসাবে, 1 সেপ্টেম্বর, 1992-এ প্রথম নির্ধারিত প্রেস কনফারেন্সের সময়, আন্তর্জাতিক প্রেসের সামনে, ফিশার মার্কিন আদেশের উপর থুথু বলেছিলেন, "এটি আমার উত্তর"। তার আদেশ লঙ্ঘনের কারণে মার্কিন ফেডারেল কর্মকর্তারা ম্যাচ শেষ হওয়ার পর তার গ্রেপ্তারের পরোয়ানা শুরু করেন, প্রাসঙ্গিক অংশে, " শিরোনাম 50 USC §§1701, 1702, এবং 1705 এবং এক্সিকিউটিভ অর্ডার 12810" উল্লেখ করে।

স্প্যাস্কির বিরুদ্ধে পুনঃম্যাচের আগে, ফিশার স্বেতি স্টেফানের স্বেটোজার গ্লিগোরিচের বিরুদ্ধে একটি প্রশিক্ষণ ম্যাচে ছয় জয়, একটি হার এবং তিনটি ড্র সহ জিতেছিলেন।

পরবর্তী জীবন ও মৃত্যু[সম্পাদনা]

একজন অভিবাসী হিসেবে জীবন[সম্পাদনা]

স্প্যাস্কির সাথে 1992 সালের ম্যাচের পর, ফিশার, এখন একজন পলাতক, আপেক্ষিক অস্পষ্টতায় ফিরে যান , হাঙ্গেরির বুদাপেস্টে বসবাস শুরু করেন এবং তরুণ হাঙ্গেরিয়ান দাবা মাস্টার জিটা রাজকসানির সাথে সম্পর্ক থাকার অভিযোগে। ফিশার বলেছিলেন যে স্ট্যান্ডার্ড দাবা বাসি ছিল এবং তিনি এখন দাবা বৈচিত্রের ব্লিটজ গেম খেলেন , যেমন চেস৯৬০ । তিনি বুদাপেস্টে পোলগার পরিবার পরিদর্শন করেন এবং জুডিট , জুসসা , এবং জসোফিয়া পোলগারের সাথে অনেক খেলা বিশ্লেষণ করেন । 1998 এবং 1999 সালে তিনি তরুণ হাঙ্গেরিয়ান গ্র্যান্ডমাস্টার পিটার লেকোর বাড়িতেও ছিলেন ।

2000 থেকে 2002 সাল পর্যন্ত, ফিশার ফিলিপাইনের বাগুইওতে বসবাস করতেন , ফিলিপিনো গ্র্যান্ডমাস্টার ইউজেনিও তোরের মতো একই কম্পাউন্ডে থাকতেন , একজন ঘনিষ্ঠ বন্ধু যিনি 1992 সালে স্প্যাস্কির সাথে তার ম্যাচের সময় তার দ্বিতীয় চরিত্রে অভিনয় করেছিলেন। Torre ফিশারকে 22 বছর বয়সী মেরিলিন ইয়াং নামে একজন মহিলার সাথে পরিচয় করিয়ে দেন। 21 মে, 2001-এ, মেরিলিন ইয়ং জিঙ্কি ইয়ং নামে একটি কন্যার জন্ম দেন এবং দাবি করেন যে ফিশারই সন্তানের পিতা, ফিশারের মৃত্যুর পর ডিএনএ দ্বারা শেষ পর্যন্ত একটি দাবি অপ্রমাণিত হয়।

১১ সেপ্টেম্বর হামলার বিষয়ে মন্তব্য[সম্পাদনা]

ফিলিপাইনের স্থানীয় সময় 12 সেপ্টেম্বর, 2001-এর মধ্যরাতের কিছু পরে (আনুমানিক 11 সেপ্টেম্বর, 2001, মার্কিন যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার প্রায় চার ঘন্টা পরে), ফিশারকে বোম্বো রেডিও নেটওয়ার্কের বাগুইও সিটি স্টেশনে পাবলো মের্কাডো লাইভ সাক্ষাতকার নিয়েছিলেন । মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের পররাষ্ট্র নীতির বিষয়ে তার দৃষ্টিভঙ্গি প্রকাশ করার সময় ফিশার বলেছেন যে তিনি খুশি যে হামলা হয়েছে, তিনি বলেছেন, "আমি এই কাজটিকে সাধুবাদ জানাই। দেখুন, কেউ পায় না ... যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরাইল ফিলিস্তিনিদের হত্যা করছে। .. বছরের জন্য." তিনি আরও বলেন, "যুক্তরাষ্ট্র সারা বিশ্বে যে ভয়ঙ্কর আচরণ করছে... এটি আপনাকে দেখায় যে, যা ঘটছে, তা যুক্তরাষ্ট্রের জন্যও আসে।" ফিশারও সেভেন ডেস ইন মে সিনেমার উল্লেখ করেছেন এবং বলেছিলেন যে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে একটি সামরিক অভ্যুত্থানের আশা করেছিলেন , "[আমি আশা করি] দেশটি সামরিক বাহিনী দ্বারা দখল করা হবে - তারা বন্ধ হয়ে যাবে। সমস্ত সিনাগগ, সমস্ত ইহুদিদের গ্রেপ্তার করুন, কয়েক হাজার ইহুদি প্রধান নেতাদের মৃত্যুদণ্ড দিন।" 9/11 সম্পর্কে ফিশারের বক্তব্যের প্রতিক্রিয়ায়, মার্কিন দাবা ফেডারেশন সংগঠনে তার সদস্যপদ পাওয়ার অধিকার বাতিল করার জন্য একটি প্রস্তাব পাস করে। ফিশারের সদস্য হওয়ার অধিকার 2007 সালে পুনরুদ্ধার করা হয়েছিল।

জাপানে আটক[সম্পাদনা]

ফিশার জাপানে কিছুকাল বসবাস করেছিলেন। 13 জুলাই, 2004-এ, মার্কিন কর্মকর্তাদের একটি চিঠির জবাবে কাজ করে, জাপানী অভিবাসন কর্তৃপক্ষ তাকে টোকিওর কাছে নারিতা আন্তর্জাতিক বিমানবন্দরে ম্যানিলার নিনয় অ্যাকুইনো আন্তর্জাতিক বিমানবন্দরে জাপান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে উঠার সময় একটি বাতিল করা মার্কিন পাসপোর্ট ব্যবহার করার অভিযোগে তাকে গ্রেপ্তার করে , ফিলিপাইন । ফিশার গ্রেফতার প্রতিরোধ করেন এবং দাবী করেন যে প্রক্রিয়ায় ক্ষত, কাটা এবং একটি ভাঙা দাঁত রয়েছে। সেই সময়ে, ফিশারের কাছে একটি পাসপোর্ট ছিল (মূলত 1997 সালে জারি করা হয়েছিল এবং আরও পৃষ্ঠা যুক্ত করার জন্য 2003 সালে আপডেট করা হয়েছিল) যা মার্কিন কর্মকর্তাদের মতে, যুগোস্লাভিয়া নিষেধাজ্ঞা লঙ্ঘনের জন্য তার অসামান্য গ্রেপ্তারি পরোয়ানার কারণে নভেম্বর 2003 সালে প্রত্যাহার করা হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রে অসামান্য গ্রেপ্তারি পরোয়ানা থাকা সত্ত্বেও, ফিশার বলেছিলেন যে তিনি বিশ্বাস করেন যে পাসপোর্টটি এখনও বৈধ। কর্তৃপক্ষ ফিশারকে 16 দিনের জন্য একটি হেফাজত কেন্দ্রে আটকে রেখেছিল তার আগে তাকে অন্য কোনো সুবিধায় স্থানান্তর করে। ফিশার বলেছিলেন যে তার সেলটি জানালাবিহীন ছিল এবং সেই সময়কালে তিনি দিনের আলো দেখেননি, এবং কর্মীরা তার কক্ষে ধ্রুবক তামাকের ধোঁয়া সম্পর্কে তার অভিযোগ উপেক্ষা করেছিলেন।

টোকিও-ভিত্তিক কানাডিয়ান সাংবাদিক এবং পরামর্শক জন বসনিচ নারিতা বিমানবন্দরে ফিশারের সাথে দেখা করার পরে এবং তাকে সহায়তা করার প্রস্তাব দেওয়ার পরে "ববি ফিশারকে মুক্ত করার জন্য কমিটি" গঠন করেন। বরিস স্প্যাস্কি মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশকে একটি চিঠি লিখেছিলেন , "রহমতের জন্য, দাতব্যের জন্য" এবং, যদি তা সম্ভব না হয়, "[তাকে] ববি ফিশারের সাথে একই কক্ষে রাখতে" এবং "দান করতে" [তাদের] একটি দাবা সেট"। জানা গেছে যে ফিশার এবং মিয়োকো ওয়াতাই , জাপানি চেস অ্যাসোসিয়েশনের সভাপতি (যার সাথে তিনি 2000 সাল থেকে বসবাস করছিলেন) আইনিভাবে বিয়ে করতে চেয়েছিলেন। ফিশার জার্মান নাগরিকত্বের জন্য আবেদন করেছিলেন, কারণ তার বাবা জার্মান ছিলেন। ফিশার বলেছিলেন যে তিনি তার মার্কিন নাগরিকত্ব পরিত্যাগ করতে চেয়েছিলেন, এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েলকে তাকে তা করতে সাহায্য করার জন্য আবেদন করেছিলেন, যদিও তা কার্যকর হয়নি। জাপানের বিচার মন্ত্রী ফিশারের আশ্রয়ের অনুরোধ প্রত্যাখ্যান করেন এবং তার নির্বাসনের আদেশ দেন।

জেলে থাকাকালীন, ববি ফিশার আইনত মিয়োকো ওয়াতাইকে 6 সেপ্টেম্বর, 2004-এ বিয়ে করেন।

আইসল্যান্ডে নাগরিকত্ব এবং বসবাস[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাসন এড়ানোর উপায় খুঁজতে, ফিশার আইসল্যান্ডের নাগরিকত্বের অনুরোধ জানিয়ে 2005 সালের জানুয়ারির শুরুতে আইসল্যান্ড সরকারের কাছে একটি চিঠি লিখেছিলেন। ফিশারের দুর্দশার প্রতি সহানুভূতিশীল, কিন্তু তাকে নাগরিকত্বের সম্পূর্ণ সুবিধা দিতে অনিচ্ছুক, আইসল্যান্ডীয় কর্তৃপক্ষ তাকে একটি এলিয়েন পাসপোর্ট প্রদান করে । এটি জাপানি কর্তৃপক্ষের জন্য অপর্যাপ্ত প্রমাণিত হলে , উইলিয়াম লোম্বার্ডির নির্দেশে অ্যালথিং (আইসল্যান্ডিক পার্লামেন্ট), [ মানবিক কারণে মার্চের শেষের দিকে ফিশারকে পূর্ণ নাগরিকত্ব প্রদানে সর্বসম্মতিক্রমে সম্মত হয় , কারণ তারা অনুভব করেছিল যে তিনি হচ্ছেন। মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপান সরকার দ্বারা অন্যায়ভাবে আচরণ, এবং তার 1972 সালের ম্যাচের স্বীকৃতি হিসেবে, যেটি "আইসল্যান্ডকে মানচিত্রে স্থান দিয়েছে"।

রেইকিয়াভিকে পৌঁছানোর পর , ফিশার একটি সংবাদ সম্মেলন করেন। তিনি আইসল্যান্ডে একটি বিচ্ছিন্ন জীবনযাপন করেন, উদ্যোক্তাদের এবং অন্যদেরকে এড়িয়ে যান যারা বিভিন্ন প্রস্তাব নিয়ে তাঁর কাছে আসেন।

ফিশার তার ঘনিষ্ঠ বন্ধু এবং মুখপাত্র গারদার সার্ভারিসনের মতো একই ভবনে একটি অ্যাপার্টমেন্টে চলে যান। গার্ডারের স্ত্রী, ক্রিস্টিন Þórarinsdóttir, একজন নার্স ছিলেন এবং পরে তিনি ফিশারকে একজন অস্থায়ীভাবে অসুস্থ রোগী হিসেবে দেখাশোনা করতেন। গারদারের দুই সন্তান, বিশেষ করে তার ছেলে, ফিশারের খুব কাছের ছিল। ফিশার ম্যাগনাস স্কুলাসনের সাথেও বন্ধুত্ব গড়ে তোলেন, একজন মনোরোগ বিশেষজ্ঞ এবং দাবা খেলোয়াড় যিনি পরে তার সাথে বিভিন্ন বিষয়ে দীর্ঘ আলোচনার কথা স্মরণ করেন।

10 ডিসেম্বর, 2006-এ, ফিশার একটি আইসল্যান্ডিক টেলিভিশন স্টেশনে টেলিফোন করেছিলেন যেটি কেবলমাত্র একটি দাবা খেলা সম্প্রচার করেছিল যেখানে একজন খেলোয়াড় এমন ভুল করেছিল যে তার প্রতিপক্ষ পরবর্তী পদক্ষেপে সঙ্গী করতে সক্ষম হয়েছিল। যদিও সাথীকে দেখে সে তার মন পরিবর্তন করার চেষ্টা করেছিল, স্পর্শ-চালানোর নিয়ম তাকে ভুল করতে বাধ্য করেছিল। ফিশার একটি বিজয়ী সংমিশ্রণ নির্দেশ করেছিলেন যা ভুল বা অন্য প্রচেষ্টার পরিবর্তে খেলা যেতে পারে, কিন্তু খেলোয়াড় এবং ধারাভাষ্যকারদের দ্বারা মিস করা হয়েছিল।

2005 সালে, ফিশারের কিছু জিনিসপত্র ইবেতে নিলাম করা হয়েছিল । ফিশার 2006 সালে দাবি করেছিলেন যে তার অনুমতি ছাড়াই মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া জিনিসপত্রের মূল্য ছিল "শত মিলিয়ন [মার্কিন] ডলার; এমনকি বিলিয়ন ডলার।" একই সাক্ষাত্কারে, ফিশার আরও বলেন যে ইউবিএস ব্যাংক তার একটি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে এবং তার ইচ্ছার বিরুদ্ধে তার সম্পদ ত্যাগ করেছে, তহবিল আইসল্যান্ডের একটি ব্যাংকে স্থানান্তর করেছে।

মৃত্যু, সম্পত্তি বিবাদ, এবং মৃত[সম্পাদনা]

17 জানুয়ারী, 2008-এ, ফিশার 64 বছর বয়সে রেইকিয়াভিকের ল্যান্ডস্পিটালি হাসপাতালে (আইসল্যান্ডের জাতীয় বিশ্ববিদ্যালয় হাসপাতাল) কিডনি ব্যর্থতার কারণে মারা যান। তিনি কিডনি বিকল রোগে ভুগছিলেন। তিনি মূলত একটি মূত্রনালীর ব্লকেজ ছিল কিন্তু অস্ত্রোপচার বা ওষুধ প্রত্যাখ্যান করেছিলেন। ম্যাগনাস স্কুলাসন ফিশারের লেগ ম্যাসাজের প্রতিক্রিয়া জানিয়েছেন: "মানুষের স্পর্শ যতটা প্রশান্তি দেয় তেমন কিছুই নয়।"

21শে জানুয়ারী, ফিশারকে ক্যাথলিক অন্ত্যেষ্টিক্রিয়ার পরে, রেইকজাভিকের 60 কিলোমিটার (37 মাইল) দক্ষিণ-পূর্বে সেলফস শহরের বাইরে, লাউগারডিলির গির্জার ছোট খ্রিস্টান কবরস্থানে দাফন করা হয়। রেইকিয়াভিকের ডায়োসিসের জ্যাকব রোল্যান্ড। ফিশারের ইচ্ছা অনুসারে, শুধুমাত্র মিয়োকো ওয়াতাই , গারদার সার্ভারিসন এবং গারদারের পরিবার উপস্থিত ছিলেন।

ফিশারের সম্পত্তি অনুমান করা হয়েছিল 140 মিলিয়ন ISK (প্রায় £1 মিলিয়ন, বা US$2 মিলিয়ন)। এটি দ্রুত চারটি পক্ষের দাবির সাথে জড়িত একটি আইনি লড়াইয়ের বস্তু হয়ে ওঠে, মিয়োকো ওয়াতাই শেষ পর্যন্ত সরকারী দাবির পরে ফিশারের সম্পত্তির উত্তরাধিকারী হয়। চারটি দল ছিল ফিশারের জাপানি স্ত্রী মিয়োকো ওয়াতাই; তার কথিত ফিলিপিনো কন্যা, জিঙ্কি ইয়ং এবং তার মা, মেরিলিন ইয়ং; তার দুই আমেরিকান ভাগ্নে, আলেকজান্ডার এবং নিকোলাস টার্গ এবং তাদের বাবা, রাসেল টার্গ ; এবং মার্কিন সরকার (অবৈধ কর দাবি করছে)।

মেরিলিন ইয়ং দাবি করেন যে জিঙ্কি ফিশারের মেয়ে, প্রমাণ হিসেবে জিঙ্কির জন্ম ও ব্যাপটিসমাল সার্টিফিকেট, ছবি, 4 ডিসেম্বর, 2007 তারিখের একটি লেনদেনের রেকর্ড, জিঙ্কির কাছে ফিশারের একটি ব্যাঙ্ক রেমিট্যান্স এবং জিঙ্কির রক্তের নমুনার মাধ্যমে জিঙ্কির ডিএনএ। যাইহোক, ফিশারের বন্ধু ম্যাগনাস স্কুলাসন বলেছিলেন যে তিনি নিশ্চিত যে ফিশার মেয়েটির বাবা নন। উপরন্তু, ফিশারের সাথে মিয়োকো ওয়াতাইয়ের বিয়ের বৈধতাকে চ্যালেঞ্জ করা হয়েছিল।

16 জুন, 2010-এ, আইসল্যান্ডের সর্বোচ্চ আদালত ফিশারের দেহাবশেষ উত্তোলনের জন্য জিঙ্কি ইয়ং-এর পক্ষে একটি আবেদনের পক্ষে রায় দেয়। একজন ডাক্তার, পুরোহিত এবং অন্যান্য কর্মকর্তাদের উপস্থিতিতে 5 জুলাই, 2010 তারিখে মৃতদেহ সঞ্চালিত হয়। একটি ডিএনএ নমুনা নেওয়া হয়েছিল এবং ফিশারের মৃতদেহ পুনরায় কবর দেওয়া হয়েছিল।

17 আগস্ট, 2010-এ ঘোষণা করা হয়েছিল যে ডিএনএ পরীক্ষার ফলাফল জিঙ্কি ইয়ং এর পিতা হিসাবে ফিশারকে বাতিল করেছে। 3 মার্চ, 2011-এ, একটি আইসল্যান্ডের জেলা আদালত রায় দেয় যে মিয়োকো ওয়াতাই এবং ফিশার 6 সেপ্টেম্বর, 2004-এ বিয়ে করেছিলেন, এবং যে, ফিশারের বিধবা এবং উত্তরাধিকারী হিসাবে, ওয়াতাই তাই ফিশারের সম্পত্তির উত্তরাধিকারী ছিলেন। . ফিশারের ভাতিজাদের ওয়াতাইয়ের আইনি খরচ প্রদানের নির্দেশ দেওয়া হয়েছিল, যার পরিমাণ ছিল আইএসকে 6.6 মিলিয়ন (প্রায় $57,000)।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

https://enchess U.S. Championship

grandmaster.m.wikipedia.org/wiki/Bobby_Fischer

21st Chess Olympiad

বহিঃসংযোগ[সম্পাদনা]

পুরস্কার
পূর্বসূরী
বরিস স্পাস্কি
বিশ্ব দাবা চ্যাম্পিয়ন
১৯৭২-১৯৭৫
উত্তরসূরী
আনাতোলি কারপভ
পূর্বসূরী
আর্থার বিসগুইর
মার্কিন যুক্তরাষ্ট্র দাবা চ্যাম্পিয়নশীপ
১৯৫৮-১৯৬০
উত্তরসূরী
ল্যারি ইভানস্
পূর্বসূরী
ল্যারি ইভানস্
মার্কিন যুক্তরাষ্ট্র দাবা চ্যাম্পিয়নশীপ
১৯৬২–১৯৬৬
উত্তরসূরী
ল্যারি ইভানস্
স্বীকৃতি
পূর্বসূরী
প্রযোজ্য নয়
বিশ্ব সেরা দাবাড়ু
১ জুলাই, ১৯৭১ – ৩১ ডিসেম্বর, ১৯৭৫
উত্তরসূরী
আনাতোলি কারপভ
পূর্বসূরী
বরিস স্পাস্কি
সবচেয়ে কনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার
১৯৫৮–১৯৯১
উত্তরসূরী
জুডিত পোলগার
  1. "Bobby Fischer | Biography & Facts | Britannica"www.britannica.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০১-১২ 
  2. "Bobby Fischer | Top Chess Players"Chess.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০১-১২