হোসে রাউল কাপাব্লাঙ্কা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হোসে রাউল কাপাব্লাঙ্কা
Capablanca Chess Fever SU 1926.jpg
পূর্ণ নামহোসে রাউল কাপাব্লাঙ্কা ই গ্রাউপেরা
দেশকিউবা
জন্ম(১৮৮৮-১১-১৯)১৯ নভেম্বর ১৮৮৮
Havana, Captaincy General of Cuba, Spanish Empire
মৃত্যু৮ মার্চ ১৯৪২(1942-03-08) (বয়স ৫৩)
New York City, New York, United States
খেতাবGrandmaster
বিশ্ব চ্যাম্পিয়ন১৯২১-২৭

হোসে রাউল কাপাব্লাঙ্কা (স্পেনীয় ভাষায়: José Raúl Capablanca y Graupera হোসে রাউল্‌ কাপাব্লাঙ্কা ই গ্রাউপেরা, ১৯ নভেম্বর, ১৮৮৮ - ৮ মার্চ, ১৯৪২) একজন কিউবান দাবাড়ু, যিনি ১৯২১ খ্রিষ্টাব্দ থেকে ১৯২৭ খ্রিষ্টাব্দ পর্যন্ত বিশ্ব দাবা চ্যাম্পিয়ন ছিলেন। তিনি হলেন সর্বকালের অন্যতম সেরা দাবাড়ু। খেলার দ্রুততা, দক্ষতা ও অপেক্ষাকৃত সহজবোধ্য খেলার জন্য তাকে "মানব দাবাযন্ত্র" বলা হয়।

কাপাব্লাঙ্কা ১৯২১ সালে ইমানুয়েল লাস্কারকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হন। ১৯২৭ সালে আলেকসান্দর আলেখিনের কাছে পরাজিত হয়ে বিশ্বচ্যাম্পিয়ন খেতাব হারান।

জীবনী[সম্পাদনা]

শৈশব[সম্পাদনা]

হোসে রাউল কাপাব্লাঙ্কা ছিলেন স্পেনীয় সেনা কর্মকর্তার দ্বিতীয় সন্তান। তিনি ১৮৮৮ সালের ১৯ নভেম্বর হাভানায় জন্মগ্রহণ করেন। মাত্র চার বছর বয়সে তিনি পিতার দাবা খেলা দেখে চাল শিখেছিলেন। তিনি সেই বয়সে তার পিতার একটি নিয়ম বহির্ভূত চালের ভুল ধরিয়ে দেন এবং তাকে দুইবার পরাজিত করেন। আট বছর বয়সে তিনি হাভানা চেস ক্লাবে ভর্তি হন। ১৯০৫ সালে তিনি কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে এন্ট্রান্স পাশ করেন। সে বছরই তিনি ম্যানহাটন চেস ক্লাবে ভর্তি হন এবং ক্লাবের সেরা খেলোয়াড়ের স্বীকৃতি পান। ১৯০৬ সালে তিনি তখনকার বিশ্বচ্যাম্পিয়ন ইমানুয়েল লাস্কারকে হারিয়ে একটি টুর্নামেন্ট জেতেন। ১৯০৮ সালে তিনি দাবায় মনোনিবেশ করার জন্য বিশ্ববিদ্যালয় ত্যাগ করেন।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, ১৯১০ সালে তিনি রসায়নে পড়ার জন্য কলম্বিয়া খনিপ্রকৌশল ও রসায়ন বিশ্ববিদ্যালয়ের নথিভুক্ত হন। তিনি পড়াশোনার পরিবর্তে খেলাকে প্রাধান্য দেয়ার কারণে তার আর্থিক সহায়তা বন্ধ করে দেয়া হয় এবং এক সেমিস্টার পরেই তিনি সেই বিশ্ববিদ্যালয় ত্যাগ করেন এবং দাবায় পূর্ণ আত্মনিয়োগ করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

বিশ্বচ্যাম্পিয়ন প্রতিদ্বন্দ্বী[সম্পাদনা]

প্রথম বিশ্বযুদ্ধের সময়কাল[সম্পাদনা]

বিশ্বচ্যাম্পিয়ন[সম্পাদনা]

খেতাব হারানো[সম্পাদনা]

চ্যাম্পিয়ন পরবর্তীকাল এবং আংশিক অবসর[সম্পাদনা]

প্রতিযোগিতামূলক দাবায় ফেরা[সম্পাদনা]

মৃত্যু[সম্পাদনা]

মূল্যায়ন[সম্পাদনা]

খেলার শক্তি ও বৈশিষ্ট্য[সম্পাদনা]

খেলার উপর প্রভাব[সম্পাদনা]

ব্যাক্তিত্ব[সম্পাদনা]

স্মরণীয় খেলা[সম্পাদনা]

লেখা[সম্পাদনা]

টুর্নামেন্টের ফলাফল[সম্পাদনা]