ভ্লাদিমির ক্রামনিক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
ভ্লাদিমির ক্রামনিক
Vladimir Kramnik 2005.jpg
২০০৫ সালে কোরাস চেজ টুর্নামেন্টে ভ্লাদিমির ক্রামনিক
পূর্ণ নাম ভ্লাদিমির বরিসোভিচ ক্রামনিক
দেশ রাশিয়া
জন্ম (১৯৭৫-০৬-২৫) ২৫ জুন ১৯৭৫ (বয়স ৪৩)
তুয়াপসে, ক্রাসনোদার ক্রাই, রুশ এসএফএসআর, সোভিয়েত ইউনিয়ন
খেতাব গ্র্যান্ডমাস্টার
বিশ্ব চ্যাম্পিয়ন ২০০০-০৬ (ধ্রুপদী)
২০০৬-০৭ (অবিসংবাদিত)
ফিদে রেটিং 2784 (আগস্ট ২০১৮)
এলো রেটিং ২৮১১ (মে, ২০১৩)[১]
র‌্যাঙ্কিং ৯নং (ডিসেম্বর, ২০১৪)
শীর্ষ র‌্যাঙ্কিং ১নং (জানুয়ারি, ১৯৯৬)

ভ্লাদিমির বরিসোভিচ ক্রামনিক (রুশ: Влади́мир Бори́сович Кра́мник; জন্ম: ২৫ জুন, ১৯৭৫) ক্রাসনোদার ক্রাইয়ের তুয়াপসে এলাকায় জন্মগ্রহণকারী বিখ্যাত রুশ দাবাড়ু ও গ্র্যান্ডমাস্টার২০০০ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি ধ্রুপদী বিশ্ব দাবা চ্যাম্পিয়ন ছিলেন। এছাড়াও, ২০০৬ থেকে ২০০৭ মেয়াদে অবিসংবাদিতভাবে বিশ্ব দাবা চ্যাম্পিয়নের মর্যাদা লাভ করেন। দাবা অলিম্পিয়াডে তিনবার দলগত পর্যায়ে স্বর্ণপদক ও তিনবার ব্যক্তিগত পদক লাভ করেন ভ্লাদিমির ক্রামনিক[২]

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

কৃষ্ণ সাগরের উপকূলবর্তী তুয়াপসে শহরে তার জন্ম। বাবার জন্মকালীন নাম ছিল বরিস সকোলভ। কিন্তু ইউক্রেনীয় মা পুণরায় বিবাহবন্ধনে আবদ্ধ হলে তিনি সৎপিতার গোত্র নাম ব্যবহার করেন।[৩] শৈশবে বিখ্যাত দাবাড়ু মিখাইল বটভিন্নিকের প্রতিষ্ঠিত দাবা বিদ্যালয়ে ভর্তি হন তিনি। বড় ধরনের প্রতিযোগিতায় প্রথম স্মরণীয় সাফল্য লাভ করেন ম্যানিলায় অনুষ্ঠিত ১৯৯২ সালের দাবা অলিম্পিয়াডে স্বর্ণপদক লাভের মাধ্যমে। ঐ সময়ে রাশিয়া দলে তার অন্তর্ভুক্তি কিছুটা বিতর্কের পরিবেশ সৃষ্টি করে। কেননা, তার বয়স ছিল মাত্র ষোল ও গ্র্যান্ডমাস্টার উপাধি ছিল না। কিন্তু, বিখ্যাত দাবাড়ু গ্যারি কাসপারভ তার অন্তর্ভুক্তিতে সমর্থন ব্যক্ত করেছিলেন।[৪] ঐ প্রতিযোগিতায় তিনি আট জয় ও একটি খেলা ড্র করে অপরাজিত ছিলেন।

বিশ্ব দাবা চ্যাম্পিয়নশীপ[সম্পাদনা]

২০০০ সালে লন্ডনে গ্যারি কাসপারভের বিপক্ষে ষোল খেলার ধ্রুপদী বিশ্ব দাবা চ্যাম্পিয়নশীপে অংশ নেন। ক্রামনিক কোন খেলায় না হেরে ৮/-৬/ পয়েন্টের ব্যবধানে কাসপারভকে পরাজিত করেন। দাবার ইতিহাসে দ্বিতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়নধারী কোন দাবাড়ু একটি খেলায়ও জয়লাভে ব্যর্থ হন। তার এ ফলাফলে ২০০০ সালে প্রথমবারের মতো চেজ অস্কার পুরস্কার লাভ করেন।

অক্টোবর, ২০০২ সালে বাহরাইনের ব্রেইনসে আট খেলার প্রতিযোগিতায় কম্পিউটার দাবাড়ু ডিপ ফ্রিজের মুখোমুখি হন। চার খেলা শেষে ৩-১ ব্যবধানে এগিয়ে থাকা স্বত্ত্বেও প্রতিযোগিতাটি ৪-৪ ব্যবধানে ড্র হয়।[৫] ২৫ সেপ্টেম্বর, ২০০৪ থেকে ১৮ অক্টোবর, ২০০৪ তারিখ পর্যন্ত সুইজারল্যান্ডের ব্রিসাগোতে পিটার লেকো’র বিপক্ষে অংশ নেন। ১৪ খেলায় ৭-৭ ব্যবধানে ড্র হয়।[৬] ফলে ক্রামনিক বিশ্ব চ্যাম্পিয়ন শিরোপা ধরে রাখেন। পুরস্কারে মূল্যমান ছিল ১ মিলিয়ন সুইস ফ্রাঙ্ক যা ঐ সময়ে $৭৭০,০০০ মার্কিন ডলার ছিল। ড্র হওয়ায় পুরস্কারের অর্থ দুই খেলোয়াড়ের মাঝে ভাগাভাগি করে দেয়া হয়।

২০০৮ সালে বনে ক্রামনিক ও আনন্দ বিশ্ব চ্যাম্পিয়নশীপের শিরোপার লড়াইয়ে মুখোমুখি হন। ৬/-৪/ পয়েন্টের ব্যবধানে আনন্দের কাছে পরাজিত হন।

মে, ২০১০ সালে প্রকাশ পায় যে, ক্রামনিক ২০১০ সালের বিশ্ব দাবা চ্যাম্পিয়নশীপে ভেসেলিন তোপালভের বিপক্ষে অংশগ্রহণের লক্ষ্যে বিশ্বনাথন আনন্দকে সহায়তা করেছিলেন।[৭] ঐ চ্যাম্পিয়নশীপে ৬/-৫/ পয়েন্টে আনন্দ শিরোপা লাভ করেন। এপ্রিল-মে, ২০১০ সালে বাকুতে অনুষ্ঠিত প্রেসিডেন্টস কাপের ১ম-৩য় স্থান নির্ধারণী খেলায় ৫/৭ পয়েন্ট নিয়ে শাখরিয়ার মামেদিয়ারভ ও গাতা কামস্কির সাথে টাই-ব্রেকে শিরোপা পান।[৮]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

৩০ ডিসেম্বর, ২০০৬ তারিখে ফরাসী সাংবাদিক ম্যারি-লরে জার্মনের সাথে বৈবাহিক সম্পর্ক স্থাপন করে। তাদের সংসারে দারিয়া নাম্নী কন্যা ও ভাদিম ভ্লাদিমিরোভিচ নামীয় পুত্র রয়েছে।[৯] জানুয়ারি, ২০০৬ সালে ব্যক্তিগত অসুস্থতার জন্য কোরাস চেজ টুর্নামেন্টে অংশ নেননি।[১০] আরোগ্য লাভ শেষে জুন, ২০০৬ সালে ৩৭তম দাবা অলিম্পিয়াডে অংশ নেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kramnik may have also reached 2811 in January 2002. This is the information provided on the FIDE site ([১]), but it is contradicted by FIDE's published ratings for January ([২]) and April ([৩]) 2002, as well as by the reports in The Week in Chess for January ([৪]) and April ([৫]) 2002. The source of disagreement is whether FIDE rated or not his four-game match against Kasparov in December 2001.
  2. "Men's Chess Olympiads: Vladimir Kramnik"। OlimpBase। সংগ্রহের তারিখ ১ জানুয়ারি ২০১২ 
  3. 'My mother is Ukrainian'.
  4. Vladimir Kramnik and Iakov Damsky, Kramnik: My Life and Games (London: Everyman Chess, 2000), pp. 21–22.
  5. Kramnik vs Deep Fritz: Computer wins match by 4:2, Chessbase News, 6 December 2006
  6. "Classical World Chess Championship 2004"। সংগ্রহের তারিখ ২০০৬-১০-১৪ 
  7. "Chess News – Anand in Playchess – the helpers in Sofia"। Chessbase। ২০১০-০৫-১৯। সংগ্রহের তারিখ ২০১০-০৫-১৯ 
  8. Crowther, Mark (২০১০-০৫-০৩)। "The Week in Chess: President's Cup Baku 2010"। Chess.co.uk। সংগ্রহের তারিখ ১৭ ডিসেম্বর ২০১১ 
  9. "Vadim Vladimirovich Kramnik Has Born"। chess-news.ru। ১ ফেব্রুয়ারি ২০১৩। সংগ্রহের তারিখ ১৪ ফেব্রুয়ারি ২০১৪ 
  10. "ChessBase.com – Chess News – Kramnik drops out of Wijk Super-Tournament"। Chessbase.com। সংগ্রহের তারিখ ২০০৮-১১-০৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

পুরস্কার
পূর্বসূরী
গ্যারি কাসপারভ
ধ্রুপদী বিশ্ব দাবা চ্যাম্পিয়ন
২০০০-২০০৭
উত্তরসূরী
বিশ্বনাথন আনন্দ
পূর্বসূরী
ভেসেলিন তোপালব
ফিদে বিশ্ব দাবা চ্যাম্পিয়ন
২০০৬-২০০৭
স্বীকৃতি
পূর্বসূরী
গ্যারি কাসপারভ
বিশ্বনাথন আনন্দ
বিশ্বের ১নং
১ জানুয়ারি, ১৯৯৬ - ৩০ জুন, ১৯৯৬
১ জানুয়ারি, ২০০৮ - ৩১ মার্চ, ২০০৮
উত্তরসূরী
গ্যারি কাসপারভ
বিশ্বনাথন আনন্দ