ভ্লাদিমির ক্রামনিক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভ্লাদিমির ক্রামনিক
Vladimir Kramnik 2005.jpg
২০০৫ সালে কোরাস চেজ টুর্নামেন্টে ভ্লাদিমির ক্রামনিক
পূর্ণ নামভ্লাদিমির বরিসোভিচ ক্রামনিক
দেশরাশিয়া
জন্ম (1975-06-25) ২৫ জুন ১৯৭৫ (বয়স ৪৬)
তুয়াপসে, ক্রাসনোদার ক্রাই, রুশ এসএফএসআর, সোভিয়েত ইউনিয়ন
খেতাবগ্র্যান্ডমাস্টার
বিশ্ব চ্যাম্পিয়ন২০০০-০৬ (ধ্রুপদী)
২০০৬-০৭ (অবিসংবাদিত)
ফিদে রেটিং2784 (সেপ্টেম্বর ২০২১)
এলো রেটিং২৮১১ (মে, ২০১৩)[১]
র‌্যাঙ্কিং৯নং (ডিসেম্বর, ২০১৪)
শীর্ষ র‌্যাঙ্কিং১নং (জানুয়ারি, ১৯৯৬)

ভ্লাদিমির বরিসোভিচ ক্রামনিক (রুশ: Влади́мир Бори́сович Кра́мник; জন্ম: ২৫ জুন, ১৯৭৫) ক্রাসনোদার ক্রাইয়ের তুয়াপসে এলাকায় জন্মগ্রহণকারী বিখ্যাত রুশ দাবাড়ু ও গ্র্যান্ডমাস্টার২০০০ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি ধ্রুপদী বিশ্ব দাবা চ্যাম্পিয়ন ছিলেন। এছাড়াও, ২০০৬ থেকে ২০০৭ মেয়াদে অবিসংবাদিতভাবে বিশ্ব দাবা চ্যাম্পিয়নের মর্যাদা লাভ করেন। দাবা অলিম্পিয়াডে তিনবার দলগত পর্যায়ে স্বর্ণপদক ও তিনবার ব্যক্তিগত পদক লাভ করেন ভ্লাদিমির ক্রামনিক[২]

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

কৃষ্ণ সাগরের উপকূলবর্তী তুয়াপসে শহরে তার জন্ম। বাবার জন্মকালীন নাম ছিল বরিস সকোলভ। কিন্তু ইউক্রেনীয় মা পুনরায় বিবাহবন্ধনে আবদ্ধ হলে তিনি সৎপিতার গোত্র নাম ব্যবহার করেন।[৩] শৈশবে বিখ্যাত দাবাড়ু মিখাইল বটভিন্নিকের প্রতিষ্ঠিত দাবা বিদ্যালয়ে ভর্তি হন তিনি। বড় ধরনের প্রতিযোগিতায় প্রথম স্মরণীয় সাফল্য লাভ করেন ম্যানিলায় অনুষ্ঠিত ১৯৯২ সালের দাবা অলিম্পিয়াডে স্বর্ণপদক লাভের মাধ্যমে। ঐ সময়ে রাশিয়া দলে তার অন্তর্ভুক্তি কিছুটা বিতর্কের পরিবেশ সৃষ্টি করে। কেননা, তার বয়স ছিল মাত্র ষোল ও গ্র্যান্ডমাস্টার উপাধি ছিল না। কিন্তু, বিখ্যাত দাবাড়ু গ্যারি কাসপারভ তার অন্তর্ভুক্তিতে সমর্থন ব্যক্ত করেছিলেন।[৪] ঐ প্রতিযোগিতায় তিনি আট জয় ও একটি খেলা ড্র করে অপরাজিত ছিলেন।

বিশ্ব দাবা চ্যাম্পিয়নশীপ[সম্পাদনা]

২০০০ সালে লন্ডনে গ্যারি কাসপারভের বিপক্ষে ষোল খেলার ধ্রুপদী বিশ্ব দাবা চ্যাম্পিয়নশীপে অংশ নেন। ক্রামনিক কোন খেলায় না হেরে ৮/-৬/ পয়েন্টের ব্যবধানে কাসপারভকে পরাজিত করেন। দাবার ইতিহাসে দ্বিতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়নধারী কোন দাবাড়ু একটি খেলায়ও জয়লাভে ব্যর্থ হন। তার এ ফলাফলে ২০০০ সালে প্রথমবারের মতো চেজ অস্কার পুরস্কার লাভ করেন।

অক্টোবর, ২০০২ সালে বাহরাইনের ব্রেইনসে আট খেলার প্রতিযোগিতায় কম্পিউটার দাবাড়ু ডিপ ফ্রিজের মুখোমুখি হন। চার খেলা শেষে ৩-১ ব্যবধানে এগিয়ে থাকা স্বত্ত্বেও প্রতিযোগিতাটি ৪-৪ ব্যবধানে ড্র হয়।[৫] ২৫ সেপ্টেম্বর, ২০০৪ থেকে ১৮ অক্টোবর, ২০০৪ তারিখ পর্যন্ত সুইজারল্যান্ডের ব্রিসাগোতে পিটার লেকো’র বিপক্ষে অংশ নেন। ১৪ খেলায় ৭-৭ ব্যবধানে ড্র হয়।[৬] ফলে ক্রামনিক বিশ্ব চ্যাম্পিয়ন শিরোপা ধরে রাখেন। পুরস্কারে মূল্যমান ছিল ১ মিলিয়ন সুইস ফ্রাঙ্ক যা ঐ সময়ে $৭৭০,০০০ মার্কিন ডলার ছিল। ড্র হওয়ায় পুরস্কারের অর্থ দুই খেলোয়াড়ের মাঝে ভাগাভাগি করে দেয়া হয়।

২০০৮ সালে বনে ক্রামনিক ও আনন্দ বিশ্ব চ্যাম্পিয়নশীপের শিরোপার লড়াইয়ে মুখোমুখি হন। ৬/-৪/ পয়েন্টের ব্যবধানে আনন্দের কাছে পরাজিত হন।

মে, ২০১০ সালে প্রকাশ পায় যে, ক্রামনিক ২০১০ সালের বিশ্ব দাবা চ্যাম্পিয়নশীপে ভেসেলিন তোপালভের বিপক্ষে অংশগ্রহণের লক্ষ্যে বিশ্বনাথন আনন্দকে সহায়তা করেছিলেন।[৭] ঐ চ্যাম্পিয়নশীপে ৬/-৫/ পয়েন্টে আনন্দ শিরোপা লাভ করেন। এপ্রিল-মে, ২০১০ সালে বাকুতে অনুষ্ঠিত প্রেসিডেন্টস কাপের ১ম-৩য় স্থান নির্ধারণী খেলায় ৫/৭ পয়েন্ট নিয়ে শাখরিয়ার মামেদিয়ারভ ও গাতা কামস্কির সাথে টাই-ব্রেকে শিরোপা পান।[৮]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

৩০ ডিসেম্বর, ২০০৬ তারিখে ফরাসী সাংবাদিক ম্যারি-লরে জার্মনের সাথে বৈবাহিক সম্পর্ক স্থাপন করে। তাদের সংসারে দারিয়া নাম্নী কন্যা ও ভাদিম ভ্লাদিমিরোভিচ নামীয় পুত্র রয়েছে।[৯] জানুয়ারি, ২০০৬ সালে ব্যক্তিগত অসুস্থতার জন্য কোরাস চেজ টুর্নামেন্টে অংশ নেননি।[১০] আরোগ্য লাভ শেষে জুন, ২০০৬ সালে ৩৭তম দাবা অলিম্পিয়াডে অংশ নেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kramnik may have also reached 2811 in January 2002. This is the information provided on the FIDE site ([১]), but it is contradicted by FIDE's published ratings for January ([২]) and April ([৩]) 2002, as well as by the reports in The Week in Chess for January ([৪]) and April ([৫]) 2002. The source of disagreement is whether FIDE rated or not his four-game match against Kasparov in December 2001.
  2. "Men's Chess Olympiads: Vladimir Kramnik"। OlimpBase। সংগ্রহের তারিখ ১ জানুয়ারি ২০১২ 
  3. "'My mother is Ukrainian'."। ১৪ মার্চ ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ নভেম্বর ২০১৫ 
  4. Vladimir Kramnik and Iakov Damsky, Kramnik: My Life and Games (London: Everyman Chess, 2000), pp. 21–22.
  5. Kramnik vs Deep Fritz: Computer wins match by 4:2, Chessbase News, 6 December 2006
  6. "Classical World Chess Championship 2004"। ২০০৪-০৯-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৬-১০-১৪ 
  7. "Chess News – Anand in Playchess – the helpers in Sofia"। Chessbase। ২০১০-০৫-১৯। সংগ্রহের তারিখ ২০১০-০৫-১৯ 
  8. Crowther, Mark (২০১০-০৫-০৩)। "The Week in Chess: President's Cup Baku 2010"। Chess.co.uk। ২০১২-০৭-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ ডিসেম্বর ২০১১ 
  9. "Vadim Vladimirovich Kramnik Has Born"। chess-news.ru। ১ ফেব্রুয়ারি ২০১৩। সংগ্রহের তারিখ ১৪ ফেব্রুয়ারি ২০১৪ 
  10. "ChessBase.com – Chess News – Kramnik drops out of Wijk Super-Tournament"। Chessbase.com। সংগ্রহের তারিখ ২০০৮-১১-০৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

পুরস্কার
পূর্বসূরী
গ্যারি কাসপারভ
ধ্রুপদী বিশ্ব দাবা চ্যাম্পিয়ন
২০০০-২০০৭
উত্তরসূরী
বিশ্বনাথন আনন্দ
পূর্বসূরী
ভেসেলিন তোপালব
ফিদে বিশ্ব দাবা চ্যাম্পিয়ন
২০০৬-২০০৭
স্বীকৃতি
পূর্বসূরী
গ্যারি কাসপারভ
বিশ্বনাথন আনন্দ
বিশ্বের ১নং
১ জানুয়ারি, ১৯৯৬ - ৩০ জুন, ১৯৯৬
১ জানুয়ারি, ২০০৮ - ৩১ মার্চ, ২০০৮
উত্তরসূরী
গ্যারি কাসপারভ
বিশ্বনাথন আনন্দ