বরিস স্পাস্কি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বরিস স্পাস্কি
Boris Spasski 1984 Saloniki.jpg
১৯৮৪ সালের থেসালোঙ্কি অলিম্পিয়াডে স্পাস্কি
পূর্ণ নামবরিস ভাসিলিভিচ স্পাস্কি
দেশসোভিয়েত ইউনিয়ন
ফ্রান্স
রাশিয়া
জন্ম (1937-01-30) ৩০ জানুয়ারি ১৯৩৭ (বয়স ৮২)
লেনিনগ্রাদ, রাশিয়া সমাজতান্ত্রিক প্রজাতন্ত্র, সোভিয়েত ইউনিয়ন
খেতাবগ্র্যান্ডমাস্টার (১৯৫৫)
বিশ্ব চ্যাম্পিয়ন১৯৬৯-৭২
ফিদে রেটিং2548 (নভেম্বর ২০১৯)
এলো রেটিং২৬৯০ (জানুয়ারি, ১৯৭১)

বরিস ভাসিলিভিচ স্পাস্কি (রুশ: Бори́с Васи́льевич Спа́сский; জন্ম: ৩০ জানুয়ারি, ১৯৩৭) লেনিনগ্রাদে জন্মগ্রহণকারী বিখ্যাত রুশ দাবাড়ুগ্র্যান্ডমাস্টার। ১৯৬৯ থেকে ১৯৭২ সময়কালে দশম বিশ্ব দাবা চ্যাম্পিয়নের শিরোপাধারী ছিলেন। এছাড়াও সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের মধ্যে বরিস স্পাস্কি সর্বাপেক্ষা প্রবীণতম।

১৯৬১ ও ১৯৭৩ সালে দুইবার সোভিয়েত দাবা চ্যাম্পিয়নশীপের শিরোপা লাভ করেন। এ চ্যাম্পিয়নশীপের প্রবেশদ্বার হিসেবে পরিচিত প্লে-অফ খেলায় ১৯৫৬ ও ১৯৬৩ সালে পরাজিত হন। এছাড়াও ১৯৫৬, ১৯৬৫, ১৯৬৮, ১৯৭৪, ১৯৭৭, ১৯৮০ ও ১৯৮৫ সালের বিশ্ব দাবা চ্যাম্পিয়নশীপে প্রতিদ্বন্দ্বিতা করেন।

বিশ্ব চ্যাম্পিয়ন হবার পূর্বে ১৯৬৯ সালে তিগ্রেন পেত্রোসিয়ানকে পরাজিত করেন। এরপর ১৯৭২ সালে ফিশার-স্পাস্কি খেলায় শিরোপা হারান তিনি। ১৯৭৪ সালের ক্যান্ডিডেটস টুর্নামেন্টের সেমি-ফাইনালে আনাতোলি কারপভের কাছে পরাজিত হন। ১৯৭৬ সালে নিজ দেশত্যাগ করে ফ্রান্সে অভিবাসিত হন ও ১৯৭৮ সালে ফরাসী নাগরিকত্ব লাভ করেন। তারপরও তিনি প্রতিযোগিতায় অংশগ্রহণ অব্যাহত রাখেন। কিন্তু বিশ্ব শিরোপার লড়াইয়ে বড় ধরনের প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি। ২০১২ সালে ফ্রান্স থেকে তিনি পুণরায় স্বদেশে নিবাস গড়েন।

শৈশবকাল[সম্পাদনা]

স্পাস্কি রুশ পিতামাতার সন্তানরূপে লেনিনগ্রাদে (বর্তমানে: সাংক্‌ত পিতেরবুর্গ) জন্মগ্রহণ করেন। পিতা ভাসিলি ভ্লাদিমির আলেকজান্দ্রোভিচ স্পাস্কি পেশায় সামরিক বাহিনীতে কর্মরত ছিলেন।[১] মা একতারিনা পেত্রোভনা স্পাস্কায়া বিদ্যালয়ের শিক্ষিকা ছিলেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে পাঁচ বছর বয়সে লেনিনগ্রাদে দাবায় হাতেখড়ি নেন। ১০ বছর বয়সে লেনিনগ্রাদে প্রদর্শনী খেলায় সোভিয়েত চ্যাম্পিয়ন মিখাইল বটভিন্নিককে পরাজিত করে সকলের মনোযোগ আকর্ষণ করেন।[২] শুরুতে ভ্লাদিমির জাকের কাছে প্রশিক্ষণ নেন। দশ বছর বয়সে থেকেই দিনের বেশ কয়েকঘন্টা শিক্ষকতুল্য কোচদের সাথে সময় কাটাতেন। সর্বকনিষ্ঠ সোভিয়েত দাবাড়ু হিসেবে প্রথম-শ্রেণীর র‌্যাঙ্ক (বয়স ১০), ক্যান্ডিডেট মাস্টার র‌্যাঙ্ক (বয়স ১১) এবং সোভিয়েত মাস্টার র‌্যাঙ্ক (বয়স ১৫) লাভ করেন। ১৯৫২ সালে পনের বছর বয়সে রিগায় অনুষ্ঠিত সোভিয়েত চ্যাম্পিয়নশীপের সেমিফাইনালে ৫০ শতাংশ স্কোর করেন। একই বছরে লেনিনগ্রাদ চ্যাম্পিয়নশীপে দ্বিতীয় স্থান দখল করেন। এতে, বটভিন্নিককের কাছ থেকে উচ্ছসিত প্রশংসা লাভ করেন তিনি।

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

১৯৫৩ সালে ষোলো বছর বয়সে আন্তর্জাতিকে পর্যায়ে তার অভিষেক ঘটে রোমানিয়ার বুখারেস্টে অনুষ্ঠিত ১২/১৯ নিয়ে লাজলো সাবো'র সাথে যৌথভাবে চতুর্থ স্থান দখল করেন।[৩] ঐ প্রতিযোগিতায় তার প্রশিক্ষক আলেকজান্ডার তলুশ শিরোপা জয় করেন। বুখারেস্টে পরাজিত হওয়া ভাসিলি স্মাইলভকে পরের বছরের বিশ্ব চ্যাম্পিয়নশীপের লড়াইয়ের পূর্বেকার পর্বে আবারো পরাজিত করেন। এরফলে ফিদে কর্তৃক আন্তর্জাতিক মাস্টার (আইএম) উপাধি পান। ১৯৫৫ সালে মস্কোয় অনুষ্ঠিত ২২তম সোভিয়েত চ্যাম্পিয়নশীপে প্রথমবারের প্রচেষ্টাতেই ১১//১৯ নিয়ে স্মাইলভ ও এফিম গেলারের পর তৃতীয় স্থান পান।[৪] এরফলে পরবর্তী বছরে অনুষ্ঠিত গোটেনবার্গ ইন্টারজোনালে অংশগ্রহণের সুযোগ এনে দেয়।

গোটেনবার্গে অনুষ্ঠিত প্রতিযোগিতায় ১১/২০ নিয়ে ৭ম স্থান দখল করে[৫] ১৯৫৬ সালে আমস্টারডামের ক্যান্ডিডেটস প্রতিযোগিতায় খেলার সুযোগ লাভ করেন ও স্বয়ংক্রিয়ভাবে গ্র্যান্ডমাস্টার পদবী লাভ করেন।

জানুয়ারি-ফেব্রুয়ারি, ১৯৫৭ সালে মস্কোয় অনুষ্ঠিত ২৪তম সোভিয়েত ফাইনালে ১৩/২১ লাভ করে তলুশের সাথে যৌথভাবে চতুর্থ স্থান দখল করেন।[৬] অন্যদিকে ১৯৬০ সালে বিশ্ব শিরোপাধারী মিখাইল তাল তার ছয় সোভিয়েত শিরোপার প্রথমটি লাভ করেন।

স্পাস্কি সর্বমোট সাতবার সোভিয়েত অলিম্পিয়াড দলে খেলেছেন। তিনি তেরোটি পদক পেয়েছেন এবং ৭৩.৪০ শতাংশ নিয়ে ৬৯/৯৪ (+৪৫ -১ = ৪৮) স্কোর গড়েন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

১৯৮৯ সালে স্পাস্কি

জীবনের শেষদিককার বছরগুলোয় দাবার দিকেই পূর্ণাঙ্গভাবে মনোনিবেশ ঘটান। ১৯৭৬ সালে তৃতীয় স্ত্রীকে সাথে নিয়ে ফ্রান্সে অভিবাসিত হন। ১৯৭৮ সালে ফরাসী নাগরিকত্ব লাভ করেন। ফ্রান্সের পক্ষেও দাবা অলিম্পিয়াডে প্রতিদ্বন্দ্বিতা করেন। পরবর্তীতে প্যারিসের কাছাকাছি মিউডনে স্ত্রী সহযোগে বসবাস করেন।[৭][৮][৯]

১৯৮৮ সালে ওয়েলিংটনে অনুষ্ঠিত খেলায় চান্ডলার ও এডওয়ার্ড গাফেল্ডের সাথে যৌথভাবে প্রথম স্থান দখল করেন। ১৯৮০-এর দশকের মাঝামাঝি সময় পর্যন্ত বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে অবস্থান করতেন।

১৯৯৩ সালে তরুণ প্রমিলা দাবা প্রতিভা জুডিত পোলগারের সাথে বুদাপেস্টে প্রতিদ্বন্দ্বিতা করেন এতে তিনি সাড়ে চার-সাড়ে পাঁচের স্বল্প ব্যবধানে পরাজিত হয়েছিলেন। ১৯৯০-এর দশকে মাঝেমধ্যেই খেলায় অংশ নিতেন। তন্মধ্যে প্রবীণ বনাম মহিলাদের সিরিজে খেলেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

পাদটীকা

  1. 10th World Champion Boris Spassky: My Knowledge of Chess Openings Was Really Bad ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৩ এপ্রিল ২০১৬ তারিখে interview in the Sovetsky Sport newspaper, 2012-01-20 (in Russian)
  2. "ChessBase News | Boris Spassky: a chess legend turns seventy-five"। Chessbase.com। সংগ্রহের তারিখ ২০১৩-১০-২০ 
  3. "Bucharest 1953 - 365Chess.com Tournaments"। 365chess.com। সংগ্রহের তারিখ ২০১৩-১০-২০ 
  4. "URS-ch22 1955 - 365Chess.com Tournaments"। 365chess.com। ১৯৫৫-০২-১১। সংগ্রহের তারিখ ২০১৩-১০-২০ 
  5. "Gothenburg Interzonal 1955 - 365Chess.com Tournaments"। 365chess.com। সংগ্রহের তারিখ ২০১৩-১০-২০ 
  6. "URS-ch24 1957 - 365Chess.com Tournaments"। 365chess.com। ১৯৫৭-০১-২৪। সংগ্রহের তারিখ ২০১৩-১০-২০ 
  7. Friedel, Frederic (আগস্ট ১৮, ২০১২)। "Boris Spassky, fearing death, 'flees' to Russia"। ChessBase / Chess News। সংগ্রহের তারিখ মে ১৫, ২০১৬ 
  8. Khariton, Lev (নভেম্বর ২৭, ২০০৭)। "No Regrets: Boris Spassky at 60"। সংগ্রহের তারিখ মে ১৫, ২০১৬ 
  9. "Boris Spassky at Hay-on-Wye"। মে ২৬, ২০০৮। সংগ্রহের তারিখ মে ১৫, ২০১৬ 

গ্রন্থপঞ্জী

আরও দেখুন[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

পুরস্কার
পূর্বসূরী
তিগ্রেন পেত্রোসিয়ান
বিশ্ব দাবা চ্যাম্পিয়ন
১৯৬৯-১৯৭২
উত্তরসূরী
ববি ফিশার
স্বীকৃতি
পূর্বসূরী
তিগ্রেন পেত্রোসিয়ান
সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার দাবাড়ু
১৯৫৫-১৯৫৮
উত্তরসূরী
ববি ফিশার