প্রবেশদ্বার:দিল্লি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

দিল্লি প্রবেশদ্বারে স্বাগতম!

লালকেল্লার লাহোড় দ্বারে জাতীয় পতাকা উড়ছে

দিল্লি বা দিল্লী[ক] (বাংলা উচ্চারণ: [d̪ilːi]),[খ] আনুষ্ঠানিক নাম দিল্লি জাতীয় রাজধানী রাজ্যক্ষেত্র, ভারতের একটি মহানগর, যেখানে দেশের জাতীয় রাজধানী নতুন দিল্লি অবস্থিত। ঐতিহাসিক ও সাংস্কৃতিক দিক থেকে দিল্লি যমুনা-গঙ্গা নদী উপত্যকার উচ্চ দোয়াবপাঞ্জাব অঞ্চলের অংশ। এই কেন্দ্রশাসিত অঞ্চলটির পূর্ব সীমায় উত্তরপ্রদেশ রাজ্য এবং অপর তিন সীমায় হরিয়ানা রাজ্য অবস্থিত। দিল্লির আয়তন ১,৪৮৪ বর্গকিলোমিটার (৫৭৩ মা) এবং জনসংখ্যা ১ কোটি ৬৩ লক্ষ। এটি ভারতের দ্বিতীয় সর্বাধিক জনবহুল শহর এবং দ্বিতীয় সর্বাধিক জনবহুল মহানগর অঞ্চল।এটি বিশ্বের ভারতের ৩য় বৃহত্তম শহরাঞ্চলও বটে। ইতিহাসের অধিকাংশ সময় দিল্লি ছিল বিভিন্ন রাজ্য ও সাম্রাজ্যের রাজধানী। এই শহরটি বহুবার শত্রু কর্তৃক অধিকৃত, লুণ্ঠিত ও পুনর্নির্মিত হয়েছে। এই ঘটনাগুলি মূলত ঘটেছিল মধ্যযুগে। আধুনিক দিল্লি একটি মহানগর অঞ্চলের মধ্যে অবস্থিত একাধিক শহরের একটি নগরপুঞ্জ।

দিল্লি ও তার সংশ্লিষ্ট নগরাঞ্চলকে ১৯৯১ সালে ভারতীয় সংবিধানের ৬৯তম সংশোধনী বলে জাতীয় রাজধানী অঞ্চলের স্বীকৃতি দেওয়া হয়েছে। জাতীয় রাজধানী অঞ্চলের অন্তর্ভুক্ত দিল্লির প্রতিবেশী শহরগুলি হচ্ছে ফরিদাবাদ, গুরুগ্রাম, নয়ডা, গাজিয়াবাদ, নেহারপার (বৃহত্তর ফরিদাবাদ), বৃহত্তর নয়ডা, বাহাদুরগড়, সোনিপথ, পানিপথ, কারনাল, রোহতক, ভিওয়ানি, রেওয়ারী, বাগপথ, মিরাট, মজঃফরনগর, আলোয়ার, ভরতপুর ইত্যাদি। কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে দিল্লি জাতীয় রাজধানী রাজ্যক্ষেত্রের রাজনৈতিক প্রশাসন ভারতের ভারতের রাজ্যগুলির অনুরূপ। দিল্লির নিজস্ব বিধানসভা, উচ্চ আদালত ও মুখ্যমন্ত্রীর নেতৃত্বাধীন কার্যনির্বাহী মন্ত্রিপরিষদ রয়েছে। নতুন দিল্লির প্রশাসনিক দায়িত্ব যুক্তরাষ্ট্রীয় ভারত সরকার ও স্থানীয় দিল্লি সরকারের হাতে যুগ্মভাবে ন্যস্ত। নতুন দিল্লিই দিল্লির রাজধানী।

টীকা

  1. ভারতের সংবিধানের বাংলা সংস্করণে ব্যবহৃত বানান
  2. হিন্দি: दिल्ली দিল্লী, উচ্চারিত [ˈdɪlːiː]; পাঞ্জাবি: ਦਿੱਲੀ দিলী, উচ্চারণ [ˈdɪliː]; উর্দু: دہلی‎‎ দেহ্লী, উচ্চারিত [ˈdeɦliː], চলতি ভাষায় دلّی দিল্লী, উচ্চারিত [ˈdɪlːiː]
নতুন নির্বাচনগুলি দেখান

নির্বাচিত নিবন্ধ

লালকেল্লা চত্বর
লালকেল্লা চত্বর

লালকেল্লা (হিন্দি: लाल क़िला; উর্দু: لال قلعہ‎‎; ইংরেজি: Red Fort) খ্রিষ্টীয় সপ্তদশ শতাব্দীতে প্রাচীর-বেষ্টিত পুরনো দিল্লি (অধুনা দিল্লি, ভারত) শহরে মুঘল সম্রাট শাহজাহান কর্তৃক নির্মিত একটি দুর্গ। ১৮৫৭ সাল পর্যন্ত এই দুর্গটি ছিল মুঘল সাম্রাজ্যের রাজধানী। এরপর ব্রিটিশ ভারতীয় সরকার মুঘল সম্রাট দ্বিতীয় বাহাদুর শাহকে নির্বাসিত করলে ভারতের রাজধানী কলকাতায় স্থানান্তরিত হয়। ১৯৪৭ সাল পর্যন্ত ব্রিটিশরা এই দুর্গটিকে একটি সামরিক ক্যাম্প হিসেবে ব্যবহার করত। বর্তমানে এটি একটি জনপ্রিয় পর্যটনকেন্দ্র এবং ভারতীয় প্রজাতন্ত্রের সার্বভৌমত্বের একটি শক্তিশালী প্রতীক। প্রতি বছর ভারতীয় স্বাধীনতা দিবস উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী লালকেল্লার লাহোরি গেটসংলগ্ন একটি স্থানে জাতীয় পতাকা উত্তোলন করে থাকেন। ২০০৭ সালে লালকেল্লা ইউনেস্কো বিশ্বঐতিহ্যবাহী স্থান হিসেবে নির্বাচিত হয়।

নির্বাচিত ছবি

লোদি উদ্যান
লোদি উদ্যান

লোদি উদ্যান (হিন্দি: लोधी बाग़ লোধী বাগ়, উর্দু: لودھی باغ) ভারতের দিল্লি কেন্দ্রশাসিত অঞ্চলের একটি ঐতিহাসিক উদ্যান। এই উদ্যানের আয়তন ৯০ একর (৩,৬০,০০০ মি), মহম্মদ শাহের সমাধিসৌধ, সিকন্দর লোদির সমাধিসৌধ, শিশ গুম্বাদ ও বড় গুম্বাদ এখানে অবস্থিত। এগুলি পঞ্চদশ শতাব্দীতে উত্তর ভারত এবং আধুনিক পাকিস্তানের আঞ্জাবখাইবার পাখতুনখোয়া শাসনকারী সৈয়দআফগান লোদি রাজবংশের (১৪৫১-১৫২৬) স্থাপত্য নিদর্শন। এখন আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই) এই উদ্যানের রক্ষণাবেক্ষণ করে।

বিষয়শ্রেণী

সাফদারজং এর সমাধি

আপনি জানেন কি?


উইকিপ্রকল্প

যা আপনি করতে পারেন
যা আপনি করতে পারেন
  • অনুরধিত নিবন্ধসমূহ:
  • উইকিপ্রকল্প দিল্লি-এর সমর্থনকারী নিবন্ধগুলিকে মূল্যায়ন করে সাহায্য করুন
  • সংরক্ষণকৃত সংযোগগুলিকে নির্দেশাবলী পালন করার মাধ্যমে ব্যবহার করে এই প্রবেশদ্বারে ব্যবহারের জন্য বিষয়বস্তুটিকে পরামর্শ করে সাহায্য করুন
  • দিল্লির বিষয়গুলি লিখুন যদি আপনি একটি লাল রঙের সংযোগ দেখতে পান যা একটি নিবন্ধের যোগ্য
  • দিল্লি সম্পর্কিত অসম্পূর্ণ-শ্রেণী নিবন্ধগুলিকে পরিষ্কার এবং বিস্তৃত করুন।


নির্বাচিত প্যানোরামা

রাষ্ট্রপতি ভবন
রাষ্ট্রপতি ভবন
কৃতিত্ব: ব্যবহারকারী:PlaneMad

রাষ্ট্রপতি ভবন ভারতের রাষ্ট্রপতির সরকারি বাসভবন। এটি ভারতের রাজধানী নতুন দিল্লিতে অবস্থিত। ব্রিটিশ শাসনকালে এই প্রাসাদটি ছিল ভারতের ভাইসরয়ের সরকারি বাসভবন।

সংরক্ষণাগারআরো পড়ুন...

বৈশিষ্ট্যপূর্ণ এবং ভালো নিবন্ধ

নির্বাচিত নিবন্ধ
নির্বাচিত নিবন্ধ
নির্বাচিত নিবন্ধ
ভালো নিবন্ধ
ভালো নিবন্ধ
ভালো নিবন্ধ

আপনি কি কি করতে পারেন

যা আপনি করতে পারেন
যা আপনি করতে পারেন
  • অনুরধিত নিবন্ধসমূহ:
  • উইকিপ্রকল্প দিল্লী-এর সমর্থনকারী নিবন্ধগুলিকে মূল্যায়ন করে সাহায্য করুন
  • সংরক্ষণ কৃত লিংকগুলিকে নির্দেশাবলী পালন করার মাধ্যমে ব্যবহার করে এই প্রবেশদ্বারে ব্যবহারের জন্য বিষয়বস্তুটিকে পরামর্শ করে সাহায্য করুন
  • দিল্লির বিষয়গুলি লিখুন যদি আপনি একটি লাল রঙের লিংক দেখতে পান যা একটি নিবন্ধের যোগ্য
  • দিল্লি সম্পর্কিত অসম্পূর্ণ-শ্রেণী নিবন্ধগুলিকে পরিষ্কার এবং বিস্তৃত করুন।

বিষয়সমূহ

সম্পর্কিত প্রবেশদ্বার

সম্পর্কিত উইকিমিডিয়া


উইকিসংবাদে দিল্লি
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে দিল্লি
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে দিল্লি
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে দিল্লি
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে দিল্লি
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে দিল্লি
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে দিল্লি
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে দিল্লি
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে দিল্লি
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা