পল এর্ডশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পল এর্ডশ
Erdos budapest fall 1992 (cropped).jpg
জন্ম২৬শে মার্চ, ১৯১৩
মৃত্যু২০ সেপ্টেম্বর ১৯৯৬(1996-09-20) (বয়স ৮৩)
জাতীয়তাহাঙ্গেরীয়
পেশাগণিতবিদ

পল এর্ডশ (হাঙ্গেরীয় ভাষায়: Paul Erdős বা Pál Erdős, ইংরেজিতে Paul Erdos বা Paul Erdös, আ-ধ্ব-ব: ɛrdøːʃ) (২৬শে মার্চ, ১৯১৩, বুদাপেস্ট, হাঙ্গেরি২০শে সেপ্টেম্বর, ১৯৯৬, ওয়ার্সা, পোল্যান্ড[১]) একজন প্রতিভাবান, বহুলপ্রজ হাঙ্গেরীয় গণিতবিদ। তিনি শত শত সহযোগীর সাথে গুচ্ছ-বিন্যাসতত্ত্ব (combinatorics), গ্রাফ তত্ত্ব, সংখ্যাতত্ত্ব, ধ্রুপদী বিশ্লেষণ, আসন্ন মান নির্ণয় তত্ত্ব (Approximation theory), সেটতত্ত্বসম্ভাবনা তত্ত্বের বিভিন্ন সমস্যা নিয়ে গবেষণা করেছেন।

গণিতে অবদান[সম্পাদনা]

এর্ডশ গণিতের ইতিহাসে সবচেয়ে বেশি গবেষণাপত্র প্রকাশকারীদের মধ্যে অন্যতম। [২] আরও সঠিকভাবে বলতে গেলে লিওনার্ট অয়লারের পর তিনিই সবচেয়ে বেশি লিখেছেন। তিনি তার জীবদ্দশায় প্রায় ১৫০০ গাণিতিক প্রবন্ধ লেখেন যেগুলোর বেশির ভাগই ছিল কোন সহ-লেখকের সাথে লেখা। তার প্রায় ৫০০ সহযোগী ছিল; গণিত যে একটি সামাজিক কর্মকাণ্ড হতে পারে এ ব্যাপারে তার দৃঢ় বিশ্বাস ছিল এবং তা তিনি হাতেকলমে করেও দেখিয়েছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Paul Erdős | Hungarian mathematician | Britannica"www.britannica.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০১-১২ 
  2. According to "Facts about Erdös Numbers and the Collaboration Graph" , using the Mathematical Reviews data base, the next highest article count is roughly 823.

আরও দেখুন[সম্পাদনা]