টেমপ্লেট আলোচনা:আপনি জানেন কি/মনোনয়ন সংগ্রহশালা/ব্যর্থ/২০১০-২০১৭

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

তাজমহল[সম্পাদনা]

তাজমহল

  • ...আগ্রার তাজমহল তৈরিতে শুধু ভিত্তি আর সমাধি নির্মাণেই সময় লেগেছিল ১২ বছর?

-- ব্যবহারকারী Rajibul Hasan (আলাপ) কর্তৃক প্রণীত/বর্ধিত নিবন্ধ; ও মনোনয়ন করেছেন Rafibintofa005 (আলাপ) ০৬:২১, ২ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)


সৈয়দা রিজওয়ানা হাসান[সম্পাদনা]

-- ব্যবহারকারী Mayeenul Islam (আলাপ) প্রণীত নতুন নিবন্ধ; ও স্বমনোনীত ১১:৪০, ৯ অক্টোবর ২০১০ (ইউটিসি)

  • Symbol possible vote.svg উল্লেখযোগ্য পুরস্কার পেয়েছেন, তাই পুরস্কারের ওপর নিবন্ধ থাকা জরুরী। ‍‍‍‍‍‍‍‍— তানভিরআলাপ • ০৪:১৯, ১৮ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব[সম্পাদনা]

-- ব্যবহারকারী Mayeenul Islam (আলাপ) প্রণীত নতুন নিবন্ধ; ও স্বমনোনীত ২১:০৭, ২৫ মার্চ ২০১১ (ইউটিসি)

  • Symbol question.svg তথ্যটিতে মূল নিবন্ধের নামের লিংকই নেই। দেওয়ার মতো স্থানও তো দেখছি না? — তানভিরআলাপ • ০৩:৫৩, ১৮ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)
এটা চলে, তবে এবার সমস্যা হচ্ছে, কথাটার সোর্সের সঠিক পাতা খুঁজে পাচ্ছি না, কোন পাতার কোথায় আছে জানাতে পারবেন কি? — তানভিরআলাপ • ০৪:০১, ১৯ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)
  • বিশাল ঝামেলা হয়ে গেলো। ঐ পাতাটি বোধহয় অপসারিত হয়েছে। আমি আরো একটা Numeral URL দিয়ে গিয়েও দেখি ঐ একই সূচিপত্র দেখাচ্ছে। তারমানে এরকম Numeral URL-গুলো (i.e. ...2918.php) বোধহয় মুছে ফেলা হয়। আর্কাইভ করা হলে গুগল করেও পেতাম। গুগল ক্যাশেও কিছু পেলাম না। একটা বিশাল পিডিএফ পেলাম সার্চ করে, নামাতে পারছি না। অফিসে গিয়ে পারলে দেখবো ইনশাল্লাহ। এটাতে যদি কিছু না থাকে, বড় ধরণের সার্চ চালাতে হতে পারে। একটু সময় প্রার্থণা করছি। (পাশাপাশি আপনার প্রচেষ্টা অব্যহত থাকলেও ভালো লাগবে।) ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৮:০০, ২০ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)


হাকালুকি হাওর[সম্পাদনা]

-- ব্যবহারকারী Mayeenul Islam (আলাপ) প্রণীত নতুন নিবন্ধ; ও স্বমনোনীত ১৩:৪৮, ১২ মে ২০১১ (ইউটিসি)

  • Symbol question.svg হাকালুকি যে সর্ববৃহৎ হাওড় সেটার সূত্র পেলাম না! :/ — তানভিরআলাপ • ০৪:৪৩, ১৮ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)
  • আপনার অবস্থান একদম ঠিক। কোনো তথ্যসূত্র ছিল না। তবে সামগ্রিক অর্থে একটা তথ্যসূত্র ছিল। যাহোক, এখন বাংলাপিডিয়ার বরাত দিয়ে দেয়া হলো। বাংলাপিডিয়ার নিবন্ধে লেখা: "হাকালুকি হাওর বাংলাদেশের বৃহত্তম হাওর"। অনলাইনটার লিংক নেই, সেজন্য ক্ষমাপ্রার্থী। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৭:২৪, ১৮ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

অ্যাবা[সম্পাদনা]

  • ...এখন পর্যন্ত বিশ্বব্যাপী সুয়েডীয় পপ ব্যান্ড অ্যবা’র রেকর্ডগুলোর প্রায় ৩ কোটি ৭৫ লক্ষেরও বেশি কপি বিক্রি হয়েছে?

-- ব্যবহারকারী Wikitanvir (আলাপ) প্রণীত নতুন নিবন্ধ; ও স্বমনোনীত ০১:১৭, ২২ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

  • "এখন পর্যন্ত" কথাটা খুব অস্পষ্ট। ২০০১ সালেও তা এখন, ২০১১ সালেও তা এখন। তাছাড়া নিবন্ধে এই তথ্যে যে তথ্যসূত্র টানা হয়েছে, তাতে ২০০৬ এবং ২০০৮ সালের দুটো আলাদা রেফারেন্স টেনে "এখন" লেখা হয়েছে। এই "এখন"টা আসলে কখন? তাছাড়া বাক্যটিতে "সুইডীয় পপ সঙ্গীত ব্যান্ড" না লিখে "সুইডীয় পপ ব্যান্ড" এবং "অ্যাবার" না লিখে "অ্যাবা'র" লেখার পরামর্শ থাকলো। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৩:২০, ২২ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)
পরামর্শ অনুযায়ী ঠিক করলাম। এখনটা অস্পষ্ট হলেও তা ছোট ও আকর্ষণীয়, তাছাড়া ২০০১-এ যদি ৩ কোটি ৭৫ লাখের বেশি হয়, ২০১১-তে এসেও তা এর বেশি বৈ কম হবে না। শুধুমাত্র সরসরি তথ্যসূত্র না থাকায় ফ্যাক্টটা ঐভাবে লেখা। কিন্তু সূত্র ও বিবেচনা উভয়ই সঠিক। ;) ‍‍— তানভিরআলাপ • ০৩:৩২, ২৩ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)
Symbol possible vote.svg নিবন্ধের ২ নম্বর তথ্যসূত্রটি পাওয়া গেল না। প্রথম তথ্যসূত্রমতে ৩৭০ মিলিয়ন-এর বেশি'র কথা বলা হয়েছে। যাহোক, কন্ট্রাডিস্ট এপ্রোচে মেনে নিলাম এবং দ্বিতীয় তথ্যসূত্রটির অপেক্ষায় থাকলাম। নিবন্ধে আমি কিছু পরিবর্তন যৌক্তিক মনে করায় করে নিলাম। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৩:১৯, ৪ নভেম্বর ২০১১ (ইউটিসি)

উজি[সম্পাদনা]

  • ...১৯৬০ থেকে ১৯৮০-এর দশক পর্যন্ত উজি ছিলো বিশ্বের সবচেয়ে বেশি বিক্রীত সাবমেশিন গান?

-- ব্যবহারকারী Wikitanvir (আলাপ) প্রণীত নতুন নিবন্ধ; ও স্বমনোনীত ০১:৪০, ২২ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

  • Symbol possible vote.svg উজি নিবন্ধটি একটি সম্পূর্ণই পিতৃহীন পাতা, লাল লিংকে ভরপুর। তাই অন্তত সাবমেশিন গান নিবন্ধটির অভাববোধ করছি। বাক্যটির "ছিলো" বানানটিকে "ছিল" করার পরামর্শ থাকলো। তাছাড়া "বিক্রিত" বানানটি "বিক্রীত" বানানে সঠিক। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৩:২৮, ২২ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)
পিতৃহীন পাতা ও লাল লিংক আজাকির জন্য সমস্যা নয়। সাবমেশিনগানের নিবন্ধটা শীঘ্রই তৈরি হচ্ছে। ‘ছিলো’ --> ‘ছিল’ করা কী খুব জরুরী (ঝামেলায় পড়লুম, আবারও হুমায়ূন আজাদ ক্যারফা, এবং এও সত্যি দুটোই প্রচলিত)? বিক্রীত ঠিক করলাম। — তানভিরআলাপ • ০৩:৩৬, ২৩ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)
"ছিল" বিষয়ক আলোচনা অন্যত্র করা যাবে -বিষয়টা আলোচনাসাপেক্ষ। আপাতত "ছিলো"ই রাখা যেতে পারে। সাবমেশিনগান নিবন্ধটার অপেক্ষায় রইলাম। "বিক্রিত"-কে "বিক্রীত" করার জন্য ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১০:৪০, ৩ অক্টোবর ২০১১ (ইউটিসি)


ইউনাইটেড স্টেটস নেভি[সম্পাদনা]

ইউনাইটেড স্টেটস নেভি’র এর প্রতীক

  • ...টন এককে ইউনাইটেড স্টেটস নেভি’র জাহাজগুলোর মোট ধারণক্ষমতা এর পরবর্তীতে অবস্থিত ১৩টি দেশের সকল যুদ্ধজাহাজের মোট ধারণক্ষমতার চেয়েও বেশি?

-- ব্যবহারকারী Wikitanvir (আলাপ) প্রণীত নতুন নিবন্ধ; ও স্বমনোনীত ০২:০৫, ২২ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

  • ৪ নং।তথ্যসূত্রটা ইউ.এস নেভি-এর ওয়েবসাইট থেকেই নেওয়া, আর ৫ নম্বর তথ্যসূত্রটাতে প্রাসঙ্গিক কোন তথ্য নেই।  – তানভির মোর্শেদ (আলাপ) ১৩:৩৭, ১ অক্টোবর ২০১১ (ইউটিসি)
ধারণক্ষমতা এর পরবর্তীতে অবস্থিত এখানে কিসের পরবর্তীতে অবস্থিত তা স্পষ্ট নয়, রেফারেন্স দেখে মনে হল, হয়তো কোন তালিকা হবে, ঠিক করার অনুরোধ রইলো।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:২৩, ১ অক্টোবর ২০১১ (ইউটিসি)
জাহাজগুলোর মোট ধারণক্ষমতা এর পরবর্তীতে অবস্থিত -কথাটা আমি যেভাবে বুঝেছি: 'ধারণক্ষমতার ভিত্তিতে করা কোনো তালিকায় অবস্থিত ১৩টা দেশের যুদ্ধজাহাজের সাথে ইউএসনেভি'র জাহাজগুলোর তুলনা করা হচ্ছে। তবে লাইনটা আরো সুস্পষ্ট করার অবকাশ আছে, স্বীকার করছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১০:৩৭, ৩ অক্টোবর ২০১১ (ইউটিসি)
  • Symbol possible vote.svg টন এককে ইউনাইটেড স্টেটস নেভি’র জাহাজগুলোর মোট ধারণক্ষমতা, পরবর্তী ১৩টি দেশের নৌবাহিনীর সর্বমোট ধারণক্ষমতার চেয়েও বেশি। -বাক্যটি নিবন্ধ থেকে নেয়া। কিন্তু তানভির মোর্শেদের রিভিউকে সঠিক ধরলে তৃতীয় পক্ষীয় তথ্যসূত্র ছাড়া বক্তব্যটি প্রচারযোগ্য নয় মনে করছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৩:৩২, ৪ নভেম্বর ২০১১ (ইউটিসি)


বব ডিলান (অ্যালবাম)[সম্পাদনা]

  • ...বব ডিলান, ১৯৬২ সালের ১৯ মার্চ কলম্বিয়া রেকর্ডস কর্তৃক প্রকাশিত আমেরিকার বিখ্যাত গায়ক ও গীতিকার বব ডিলান এর প্রথম স্টুডিও অ্যালবাম?

-- ব্যবহারকারী NahidSultan (আলাপ) কর্তৃক প্রণীত নতুন নিবন্ধ; ও স্বমনোনীত ০০:২৭, ২৬ মে ২০১৩ (ইউটিসি)

কেউ নেই[সম্পাদনা]

Symbol delete vote.svg - অবোধগম্য -- বোধিসত্ত্ব (আলাপ) ২২:৪১, ১৩ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

প্রথম সাহাবী দূত[সম্পাদনা]

  • ...মাছআব্ ইবনে উমায়ের (রা:) ছিলেন প্রথম সাহাবী দূত যাকে নবী (সা:) মদিনায় পাঠিয়েছিলেন ইসলামের দাওয়াত,ইসলামের শিক্ষা দেওয়া ও হিজরতের জন্য প্রস্তুত (তাবলীগ) করার জন্য ?-- ব্যবহারকারী Ahm_masum (আলাপ) দ্বারা উল্লেখযোগ্যভাবে বর্ধিত নিবন্ধ; ও স্বমনোনীত ১০ সেপ্টেম্বর ২০১৬(ইউটিসি)
Mohammed im kreis seiner gefährten.jpg


Symbol delete vote.svg - যে ব্যক্তিকে নিয়ে বক্তব্য তাঁর নামে কোন নিবন্ধই তৈরি নেই। -- বোধিসত্ত্ব (আলাপ) ২২:৪২, ১৩ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

জেলিফিশ আইসক্রীম[সম্পাদনা]

..জেলিফিশ আইসক্রীম "সামান্য চর্বণযোগ্য" হয়, কারণ এটি বাস্তবে জেলিফিশ থেকে তৈরি করা হয়? --ইকবাল হোসেন (আলাপ) দ্বারা স্বমনোনীত ২০:৪২, ৩০ জুলাই ২০১৫ (ইউটিসি)

  • আজাকি র প্রবন্ধ-র লিংক-টি মোটা হরফে লিখুন। আইসক্রিম তথ্যের উল্লেখ প্রবন্ধে পাচ্ছি না। --টিটো দত্ত (কথা) ১২:২৩, ৮ আগস্ট ২০১৫ (ইউটিসি)
  • ইকবাল হোসেন, আজাকি'র নিবন্ধটির লিংকই তো এখানে দেওয়া নেই। তাহলে আজাকি দেখে কেউ এই নিবন্ধটি পড়তে চাইলে সেখানে পৌঁছবে কী করে? --Arindam Maitra (আলাপ) ০২:১০, ১ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

মাজুলী[সম্পাদনা]

মাজুলীর মনোহর দৃশ্য

-- ব্যবহারকারী Amrit barman (আলাপ) কর্তৃক প্রণীত নতুন নিবন্ধ; ও স্বমনোনীত ১৩:৫৭, ১০ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)

  • Symbol question.svg নিবন্ধটি আয়তনে আজাকি'র পক্ষে ঠিকই আছে। তথ্যসমৃদ্ধ ও তথ্যসূত্র যথাযথভাবে উল্লিখিত হয়েছে। তবে কিছু সমস্যা রয়েছে। যেমন -
  1. ভূমিকাংশে বলা হয়েছে " দক্ষিণে ব্রহ্মপুত্র নদী ও উত্তরে শোবনশিরি নদীর মিলন হয়ে এই দ্বীপের সৃষ্টি হয়েছে।" - দুটি নদীর মিলনের ফলে একটি উপদ্বীপ সৃষ্টি সম্ভব, কিন্তু দ্বীপ সৃষ্টি কীভাবে সম্ভব বোঝা গেল না।
  2. "মাজুলী দ্বীপ অসমের রাজধানী গুয়াহাটি থেকে প্রায় ২০০ দূরত্বে অবস্থিত।" - দূরত্বর একক অনুপস্থিত।
  3. "আহোম রাজা জয়ধ্বজ সিংহের সময় এই দ্বীপের সৃষ্টি হয়েছে বলে জানা যায়ছে।" - 'জানা যায়' অথবা 'জানা গেছে' হবে।
  4. তথ্যসূত্রয় " নকুল চন্দ্ৰ ভূঞা ৰচনা সমগ্ৰ'র উল্লেখ করা হয়েছে। ISBN নম্বর না থাকলেও এই সমগ্রর প্রকাশনা ও প্রাপ্তিস্থান সম্বন্ধে আরেকটু বিশদভাবে তথ্যজ্ঞাপন হলে ভালো হয়।

উল্লিখিত বিষয়গুলি দ্রুত সংশোধনের আশায় রইলাম। --Arindam Maitra (আলাপ) ০৫:২৮, ২২ জুন ২০১৫ (ইউটিসি)

মুস্তাফিজুর রহমান[সম্পাদনা]

মুস্তাফিজুর রহমান বিশ্বের একমাত্র খেলোয়াড় যিনি নিজের প্রথম দুই ম্যাচে এগারোটি উইকেট লাভ করেন? ----- ব্যবহারকারী ইকবাল হোমেন (আলাপ) দ্বারা স্বমনোনীত । ১৭:১৮, ২৪ জুন ২০১৫ (ইউটিসি)

Symbol delete vote.svg আজাকিতে শুধু তথ্য বা জনপ্রিয় কিছু থাকলেই হয় না, এখানে তথ্যটি যেন পাঠকের কাছে ইন্টারেস্টিং মনে হয় সে দিকেও নজড় দিতে হয়। তথ্যটি সার্বজনীন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৩২, ২৪ জুন ২০১৫ (ইউটিসি)

দুপুর[সম্পাদনা]

  • ...মানুষের শরীরের তাপমাত্রা সাধারণত দুপুর বেলা সর্বোচ্চ থাকে?

-- ব্যবহারকারী তানভির (আলাপ) কর্তৃক প্রণীত নতুন নিবন্ধ; ও স্বমনোনীত ২২:০০, ৬ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)

  • Symbol possible vote.svg নিবন্ধটির লজিক নিয়েই একটা গুরুতর সমস্যা আছে। আপনি মনে হয় ইংরেজি পাতা থেকে অনুবাদের সময় ওদের দেশে চালু লজিকটা মেনেই এই নিবন্ধটি রচনা করেছেন। দিনের বেলা ১২টার পর থেকে সন্ধ্যের আগে পর্যন্ত সময়কে ওরা দুপুর (afternoon) বলতেই পারে। কিন্তু বাংলায় দুপুর ও সন্ধ্যের মধ্যে 'বিকেল' বলে দিনের পৃথক একটি অংশ চালু রয়েছে। নিবন্ধে তার উল্লেখই নেই। এই বিকেল'এর অস্তিত্বর ফলে 'দুপুর' কথাটির প্রকৃত অর্থ বাংলায় ইংরেজি বা ইউরোপের অন্যত্র থেকে পৃথক। পরিভাষা অংশটিতে তাই এই বিষয়টি নিয়ে পৃথক আলোচনার প্রয়োজন আছে। এছাড়া নিবন্ধের ভাষা ও বানানের ক্ষেত্রে কিছু সম্পাদনা জরুরি। যেমন -
  1. 'পরিলক্ষিত' বানানটি একাধিকবার 'পরিলক্ষীত' লেখা হয়েছে; 'পরবর্তি' বানানটি 'পরবর্তী' হবে। 'দৌদ্দশ' শতক বলতে কোন শতক! এরকম আরও বেশ কিছু বানান রয়েছে।
  2. 'পৃথিবীর দুপুর বেলার পরিমাণ সময় থেকে অন্যান্য গ্রহের দুপুরের পরিমাণ ভিন্ন, যা ঐসব গ্রহের জীবিত বস্তর উপর প্রভাব বিস্তার করে।' - এই 'জীবিত বস্তু'সহ 'ঐসব গ্রহ'গুলি আবার কোন গ্রহ ! তাছাড়া বাক্যটির প্রথম অংশটি বাক্যগতভাবেও শুদ্ধ নয়।
নিবন্ধটির আরও উন্নতির দিকে তাকিয়ে রইলাম। শুভেচ্ছা --Arindam Maitra (আলাপ) ০৭:৫১, ১২ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)
ধন্যবাদ অরিন্দম ভাই ভুলগুলো দেখিয়ে দেবার জন্য। প্রাথমিকভাবে আমি তথ্য নিয়েছি ইংরেজি উইকি থেকে, তখনই অবশ্য পরিকল্পনা ছিল আমাদের অঞ্চলের দুপুরের তথ্যও তাতে যুক্ত করার। সময়ের অভাবে শেষ করতে পারিনি। গতকাল যুক্ত করলাম। পরিভাষা অংশে ব্যাখ্যা উল্লেখ করেছি। এখন দেখুন কীরকম হয়েছে।  – তানভির (আলাপ) ১৬:২৩, ১৩ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)

মহারাজা এবং সিপাহীরা[সম্পাদনা]

  • ...জর্জ সাভডারিসের নিয়মে খেললে মহারাজা এবং সিপাহীরা খেলায় প্রতিপক্ষ মহারাজাকে যে পদ্ধতিতেই খেলান না কেন, জিত আপনার হবেই?
-- বোধিসত্ত্ব (আলাপ) ২০:৪৬, ৭ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)
Symbol question.svg নিবন্ধে তথ্যটি সম্পর্কে বিস্তারিত লেখা নাই। নিবন্ধটিকে আরও সম্প্রসারণের পরামর্শ রইল।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:০৩, ৮ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)
তথ্যটি সম্পর্কে আরো সম্প্রসারণের চেষ্টা করব। একটা অ্যানিমেশন যোগ করতে পারলে ভালো হত। কিন্তু এক্ষেত্রে সাদা যে দানই দিক না কেন, কালো জিতবে - এই রকম অ্যানিমেশন এরকম করে করা দরকার। মানে সাদার বেশ কয়েকটি Random খেলা ও কালোর ঐ এক নিয়মে খেলা পরপর একই অ্যানিমেশনে থাকবে, এরকম কিছু যদি বানানো যায়! বোধিসত্ত্ব (আলাপ) ১৪:১৪, ৮ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)
  • "জিত আপনার হবেই" — "আপনার" মানে কার? --টিটো দত্ত (কথা) ২১:৩৮, ১৪ ফেব্রুয়ারি ২০১৪ (ইউটিসি)
যেহেতু আপনি জানেন কি? অংশের মধ্যে আলোচনা হচ্ছে, আপনি মানে কে, এটা তো বোঝাই যাচ্ছে, নয় কি? কারণ পুরো অংশটি যোগ করলে দাড়াচ্ছে, আপনি জানেন কি, জর্জ সাভডারিসের নিয়মে খেললে মহারাজা এবং সিপাহীরা খেলায় (আপনার) প্রতিপক্ষ মহারাজাকে যে পদ্ধতিতেই খেলান না কেন, জিত আপনার হবেই? এখানে আপনি মানে পাঠক, যিনি এক্ষেত্রে খেলার একহন খেলোয়াড়ও বটে। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৯:৪০, ১৫ ফেব্রুয়ারি ২০১৪ (ইউটিসি)

আব্দুল কাদের মোল্লা[সম্পাদনা]

-- ব্যবহারকারী NahidSultan (আলাপ) দ্বারা উল্লেখযোগ্যভাবে বর্ধিত নিবন্ধ; ও মনোনয়ন করেছেন NahidSultan (আলাপ) ১৩:২৪, ২৭ জুন ২০১৩ (ইউটিসি)

  • Symbol delete vote.svg আজাকির জন্য শুধু তথ্য নয়। তথ্যের মেধাযাচাইয়েরও গুরুত্ব রয়েছে। আজাকি এমন হওয়া উচিত যেন পাঠক লাইনটি দেখে পুরো নিবন্ধ পড়তে আগ্রহী হয়। এ তথ্য বা লাইনটি যথেষ্ট আকর্ষণীয় নয়।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:২০, ২৮ জুন ২০১৩ (ইউটিসি)

লিওনিড রগোজভ[সম্পাদনা]

-- ব্যবহারকারী NahidSultan (আলাপ) কর্তৃক প্রণীত নতুন নিবন্ধ; ও স্বমনোনীত ১৯:০৮, ১৩ জুন ২০১৩ (ইউটিসি)

  • Symbol possible vote.svgনিবন্ধটি যথেষ্ট বড়ো নয়, তাছাড়া নিবন্ধের বিষয় তেমন গুরুত্বপূর্ণ মনে হচ্ছে না, কারণ এই অপারেশনটি বাদ দিলে উইকিপিডিয়ায় নিবন্ধ রাখতে উল্লেখ্য করার মত আর কোনো কারণ নেই। নিবন্ধে তার অপারেশন সম্পর্কেও বিস্তারিত কিছু লেখা নেই।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:১৯, ২২ জুন ২০১৩ (ইউটিসি)

নিবন্ধটি ইংরেজি থেকে অনুবাদ করা এবং মুটামুটি সকল তথ্যই রয়েছে। হ্যাঁ এটা ঠিক এই অপারেশন বিষয়টি বাদে উল্লেখ করার মত কোন বিষয় নেই, যদি এই অনুসারে বাদ দেওয়া হয় তাহলে আমার কোন আপত্তি নেই। “এন্টার্কটিকায় কর্মজীবন” অংশে অপারেশন সম্পর্কে তথ্য রয়েছে। --যুদ্ধমন্ত্রী (আলাপ) ০৯:৪০, ২২ জুন ২০১৩ (ইউটিসি)

১৯৩২ গ্রীষ্মকালীন অলিম্পিকে ফিল্ড হকি[সম্পাদনা]

-- B. Mandal (আলাপ) ২০:৫৫, ১৩ আগস্ট ২০১৩ (ইউটিসি)
Symbol delete vote.svg তথ্যের নিবন্ধটি একেবারে স্টাব বা ছোট। তাছাড়া তথ্যটিও আকর্ষনীয় নয় কারণ তথ্যটি খুবই স্বাভাবিক। তিনটি দলের মধ্যে খেলা, তাতে কোনো দল যদি কোনো খেলায় জয়লাভ নাও করে থাকে তাহলেও সে ব্রঞ্জ পাবে। এতে কারও কৃতিত্বের কিছু নেই।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৪৫, ১৪ আগস্ট ২০১৩ (ইউটিসি)

১৯৭০ ভোলা ঘুর্ণিঝড়[সম্পাদনা]

--রাহাত (আলাপ) ১৬:২০, ১ জুন ২০১৩ (ইউটিসি) প্রস্তাবকারীর স্বপ্রণীত।

Symbol question.svg বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সূচনায় তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করেছিল? এর কোন তথ্যসূত্র নেই। এছাড়া নিবন্ধটি ছোট এবং এতে যথেষ্ঠ তথ্যসূত্র নেই। যুদ্ধমন্ত্রী (আলাপ) ১৭:১৫, ১ জুন ২০১৩ (ইউটিসি)
Symbol possible vote.svg ৪ নং তথ্যসূত্রের ৪৪ পৃষ্ঠা অনুসারে তথ্য সঠিক। --যুদ্ধমন্ত্রী (আলাপ) ১৯:১৪, ২ জুন ২০১৩ (ইউটিসি)
Symbol delete vote.svg তথ্যটি সুনির্দিষ্ট নয়। আজাকির জন্য তথ্য সুনির্দিষ্ট হওয়া উচিত। তাৎপর্যপূর্ণ শব্দটি দিয়ে সুনির্দিষ্ট কিছু বোঝায় না। ফলে লাইনটি তথ্য উপস্থাপনের ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ নয়।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৫১, ৩ জুন ২০১৩ (ইউটিসি)

হাইফা আল মনসুর[সম্পাদনা]

-- ব্যবহারকারী NahidSultan (আলাপ) কর্তৃক প্রণীত নতুন নিবন্ধ; ও স্বমনোনীত ০১:০৩, ২৬ মে ২০১৩ (ইউটিসি)

ভাষা শহীদ রফিক[সম্পাদনা]

চিত্র:রফিকউদ্দিন আহমেদ.jpg

  • ...(৫২’র ভাষা আন্দোলনের প্রথম শহীদ হওয়া ভাষা সৈনিক)?

-- ব্যবহারকারী Rajibul Hasan (আলাপ) কর্তৃক প্রণীত/বর্ধিত নিবন্ধ; ও মনোনয়ন করেছেন Iqsrb722 (আলাপ) ১০:৪৯, ২১ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)


প্রথম শহীদ মিনার[সম্পাদনা]

Shaheed minar Roehl.jpg

-- ব্যবহারকারী Ragib (আলাপ) কর্তৃক প্রণীত/বর্ধিত নিবন্ধ; ও মনোনয়ন করেছেন Iqsrb722 (আলাপ) ১০:৫৭, ২১ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

Symbol delete vote.svg--যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:০২, ১৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)