টাঙ্গাইল শাড়ি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(টাঙ্গাইল শাড়ি (বাংলাদেশ) থেকে পুনর্নির্দেশিত)
টাঙ্গাইল শাড়ি
টাঙ্গাইল জেলার আলোয়া গ্রামে গেলে চারপাশে শুধুই চোখে পড়ে শুকাতে দেওয়া রঙিন তুলার সুতো। টাঙ্গাইল শাড়ি তৈরিতে ব্যবহৃত এসব সুতায় রঙ মিশিয়ে শুকাতে দেওয়া হয় বাড়ির আশপাশের খোলা জায়গায়।
উৎপত্তিস্থলটাঙ্গাইল
উপাদানতুলা ও রেশম
শৈলীবাংলাদেশের ঐতিহ্য
ব্যবহারদৈনন্দিন এবং উৎসব
ভৌগোলিক নির্দেশক মর্যাদানিবন্ধিত

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী হাতে বোনা শাড়ি। শতাব্দীপ্রাচীন এই শিল্পের উৎপত্তিস্থল বাংলাদেশের টাঙ্গাইলে, যার নাম থেকেই শাড়ির নাম টাঙ্গাইল শাড়ি হয়েছে। টাঙ্গাইল শাড়ির সঙ্গেই এর নির্দিষ্ট ভূখণ্ড বা ভৌগোলিক অবস্থান যুক্ত।[১] বাংলাদেশের শিল্প মন্ত্রণালয় ২০২৪ খ্রিস্টাব্দের ৭ ফেব্রুয়ারি টাঙ্গাইলের ঐতিহ্যবাহী তাঁতের এই শাড়িকে ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে ঘোষণা করে।

ইতিহাস[সম্পাদনা]

টাঙ্গাইলের বেড়াবুচনা গ্রামের একজন তাঁতি।

ঊনবিংশ শতাব্দীর শেষ দিকে ততকালীন বঙ্গের টাঙ্গাইলের তাঁতশিল্পের প্রসার ঘটে। সেখানকার "বসাক" সম্প্রদায়ের তাঁতিরা টাঙ্গাইল শাড়ি বুনতেন।[২] টাঙ্গাইল শাড়ির এই তাঁতিরা ছিল ঐতিহ্যবাহী মসলিন তাঁতশিল্পীদের বংশধর। তাদের আদি নিবাস ছিল ঢাকা জেলার ধামরাই ও চৌহাট্টায়। তারা দেলদুয়ার, সন্তোষ ও ঘ্রিন্দা এলাকার জমিদারদের আমন্ত্রণে টাঙ্গাইল যায় এবং পরবর্তীতে সেখানে বসবাস শুরু করে। শুরুতে তারা নকশাবিহীন কাপড় তৈরী করত।[৩]

টাঙ্গাইল শাড়ি বুননের সাথে তাঁতি পরিবারের প্রতিটি সদস্য জড়িত থাকত। কোনও কারিগর বা শ্রমিক নিয়োগ করা হত না, যা ছিল বয়ন কৌশলকে তাঁতি পরিবারের বাইরে যেতে না দেওয়ার রীতি। বসাক পরিবারগুলি ছিল টাঙ্গাইলের শাড়ির অন্যতম তাঁতি পরিবার। বাংলার এই তাঁতিরা ছিল মূলত হিন্দু ধর্মাবলম্বী "বসাক" সম্প্রদায়। ১৯৪৭-এর বঙ্গভঙ্গের পরপরই, কিছু বসাক তাঁতি সম্প্রদায় পূর্ব পাকিস্তান (বর্তমানে বাংলাদেশ) থেকে পশ্চিমবঙ্গে অভিবাসন শুরু করে।[৪] অভিবাসনের প্রক্রিয়া ১৯৬৫ খ্রিস্টাব্দে ভারত-পাক যুদ্ধে আরও তীব্র হয়, এবং ১৯৭১ খ্রিস্টাব্দে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় সর্বোচ্চ মাত্রায় পৌঁছেছিল।

বর্তমানে টাঙ্গাইলে "বসাক" সম্প্রদায়ের তাঁতিদের সাথে মুসলিম তাঁতিরাও এই শাড়ি বুনেন।[২][৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. গালিব, রাফসান (২০২৪-০২-০৪)। "টাঙ্গাইল শাড়ি কীভাবে ভারতের হয়"প্রথম আলো। সংগ্রহের তারিখ ২০২৪-০২-০৪ 
  2. "গর্বের ধন ‌'টাঙ্গাইল শাড়ি' বেহাত হলো কার দোষে"দৈনিক সমকাল। সংগ্রহের তারিখ ৩ ফেব্রুয়ারি ২০২৪ 
  3. "টাঙ্গাইল শাড়ি নিজেদের দাবি করে সমালোচনার মুখে ভারত"সময় টিভি। সংগ্রহের তারিখ ২ ফেব্রুয়ারি ২০২৪ 
  4. রঞ্জন বসু (২৭ ডিসেম্বর ২০২২)। "টাঙ্গাইল শাড়ি তুমি কার? বাংলাদেশ না পশ্চিমবঙ্গের?"বাংলা ট্রিবিউন। কলকাতা। সংগ্রহের তারিখ ২ ফেব্রুয়ারি ২০২৪ 
  5. হাসান, কামরুল (১৩ জুলাই ২০২০)। "টাঙ্গাইল শাড়ি: শেকড় ফিরে দেখা"egiyecholo.com। সংগ্রহের তারিখ ৩ ফেব্রুয়ারি ২০২৪