চুড়িদার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

চুড়িদার, বা আরও সঠিকভাবে চুড়িদার সুঠান একটি আঁটসাঁট লম্বা পাজামার মত পরিধান বস্ত্র, যেটি ভারতীয় উপমহাদেশে পুরুষ এবং মহিলা উভয়ই পরে।

প্রকরণ[সম্পাদনা]

প্রচলিত সালোয়ার পাজামার বিকল্প হল চুড়িদার। সালোয়ারগুলি উপরের অংশে ঢোলা থাকে এবং গোড়ালির দিকে সরু হয়ে যায়। চুরিদারগুলি উপর থেকেই দ্রুত সরু হয়ে যায়, যাতে পায়ের বহিরবয়ব প্রকাশিত হয়। এগুলি সাধারণত বায়াস কাপড়ে তৈরি করা হয় যাতে এগুলি স্বাভাবিকভাবে প্রসারিত হতে পারে। আঁটসাঁট পাজামার জন্য প্রসারণ খুব জরুরি। এগুলি পায়ের স্বাভাবিক মাপের চেয়ে দীর্ঘ হয় এবং কখনও কখনও গোড়ালিতে আঁটসাঁট বোতামযুক্ত আস্তিন থাকে। অতিরিক্ত কাপড়ের দৈর্ঘ্য গোড়ালিতে ভাঁজ হয়ে পড়ে এবং সেগুলিকে চুড়ির সমাহার মনে হয় (এই থেকে 'চুড়িদার' নামকরণ; 'চুড়ি': চুড়ি, 'দার': মত)। পরিধানকারী বসে থাকার সময় কাপড়ের অতিরিক্ত উপাদান "স্বাচ্ছন্দ্য" প্রদান করে, যার ফলে পা বাঁকানো যায় এবং আরামে বসতে পারা যায়।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

চুড়িদার শব্দটি উর্দু থেকে এসেছে এবং মাত্র বিশ শতকে ইংরেজি শব্দভাণ্ডারে প্রবেশ করেছে।[১] এর আগে ভারতে পরা আঁটসাট চুড়িদার জাতীয় পাজামাগুলিকে ব্রিটিশরা লং-ড্রয়ার বা মসকিউটো ড্রয়ার বলে উল্লেখ করত।[২]

রীতি[সম্পাদনা]

সাধারণত মহিলারা কামিজের (টিউনিক) সাথে এবং পুরুষেরা কুর্তার সাথে (একটি আলগা প্রশস্ত জামা) চুড়িদার পরে থাকে, অথবা সেটি একটি বডিস এবং স্কার্টের পোশাকের অংশ হতে পারে।

ছবিঘর[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hawkins, R. E. 1984. Common Indian words in English. Oxford University Press, New Delhi.
  2. Yule, Henry and A. C. Burnell. 1903. Hobson-Jobson: A Glossary of Colloquial Anglo-Indian Words and Phrases, and of Kindred Terms, Etymological, Historical, Geographical and Discursive. London: John Murray. 1021 pages.

টেমপ্লেট:Clothing in South Asia