জাতীয় সড়ক ৩১৪ (ভারত)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জাতীয় সড়ক ৩১৪ shield}}
জাতীয় সড়ক ৩১৪
পথের তথ্য
দৈর্ঘ্য৮৩.৫৬ কিমি (৫১.৯২ মা)
প্রধান সংযোগস্থল
থেকে:বাঁকুড়া
পর্যন্ত:পুরুলিয়া
অবস্থান
রাজ্যপশ্চিমবঙ্গ
প্রাথমিক
গন্তব্যস্থল
ছাতনা - হুরা - লাধুর্কা
মহাসড়ক ব্যবস্থা
এনএইচ ৬০ এনএইচ ৬১

জাতীয় সড়ক ৩১৪ (এনএইচ ৩১৪) পশ্চিমবঙ্গ রাজ্যের বাঁকুড়া থেকে শুরু হয়ে পুরুলিয়া শহরে গিয়ে শেষ হয়।[১] মহাসড়কটি ৮৩.৫৬ কিলোমিটার (৫১.৯২ মাইল) দীর্ঘ এবং এটি কেবল পশ্চিমবঙ্গ রাজ্যের মধ্যেই অবস্থিত।[২] মহাসড়কটি আগে এনএইচ ৬০এ নামে পরিচিত ছিল।

সড়কের বিবরণ[সম্পাদনা]

বাঁকুড়া জেল[সম্পাদনা]

বাঁকুড়া শহরে দাঁরকেশ্বর নদের দক্ষিণ পাশে ধলডাঙ্গা এলাকাতে জাতীয় সড়ক ১৪ থেকে জাতীয় সড়ক ৩১৪ বা এনএইচ ৩১৪ শুরু হয়। এর পরে মহাসড়কটি পশ্চিম দিকে অগ্রসর হয়। মোট ৩৩ কিলোমিটার (২১ মা) পথ অতিক্রম করে মহাসড়কটি বাঁকুড়া-পুরুলিয়া জেলা সীমান্তে উপস্থিত হয়।

পুরুলিয়া জেলা[সম্পাদনা]

বাঁকুড়া-পুরুলিয়া জেলা সীমান্তে ছিরুদিহ এলাকাতে জাতীয় সড়ক ৩১৪ পুরুলিয়া জেলাতে প্রবেশ করে। এর পরে মহাসড়কটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বিশপুরিয়াতে উপস্থিত হয় এবং বিশপুরিয়া থেকে সড়কটি পশ্চিম দিকে অগ্রসর হয়ে হুরায় পৌঁছায়। বাঁকুড়া-পুরুলিয়া জেলা সীমান্ত থেকে হুরা পর্যন্ত মহাসড়কটি মোট ১৬ কিলোমিটার (৯.৯ মা) পথ অতিক্রম করে। হুরা থেকে ১৪ কিলোমিটার (৮.৭ মা) পথ অতিক্রম করে মহাসড়কটি লাধুর্কায় উপস্থিত হয়। এর পরে সড়কটি লাধুর্কা অতিক্রম করে পত্রলেখা নদীর পূর্ব তীরে উপস্থিত হয়। পত্রলেখা সেতু দ্বারা নদীটি অতিক্রম করে সড়কটি আরও পশ্চিমে অগ্রসর হয়ে জয়নগরে পৌঁছায়। জয়নগর থেকে সড়কটি দক্ষিণ-পশ্চিমে অগ্রসর হয় এবং পুরুলিয়া শহরে উপস্থিত হয়। সড়কটি পুরুলিয়া শহরে পুরুলিয়া জংশন রেলওয়ে স্টেশনের উত্তর পাশ দিয়ে আসানসোল-টাটানগর রেলপথ অতিক্রম করে। এর পরে সড়কটি পুরুলিয়া শহরের মধ্যে ঘোষাল মোড়ে রাজ্য সড়ক ৫ এর সঙ্গে সংযোগ তৈরি করে এবং রাজ্য সড়ক ৫ কে অতিক্রম করে জাতীয় সড়ক ১৮ এর সঙ্গে মিলিত হয়। পুরুলিয়া জেলায় মোট ৫০ কিলোমিটার (৩১ মা) পথ অতিক্রম করে মহাসড়কটি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Government of India - Ministry of road and highways (P and M Section)" (পিডিএফ)। Archived from the original on ১ ফেব্রুয়ারি ২০১৬। সংগ্রহের তারিখ ২১ জুন ২০২০ 
  2. "National Highways Starting and Terminal Stations"। Ministry of Road Transport & Highways। সংগ্রহের তারিখ ২০১২-১২-০২ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • [১] ভারতের এনএইচ নেটওয়ার্ক মানচিত্র