জঙ্গম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
১৭ মে ২০২২ চণ্ডীগড়ের কাছে মোহালি শহরের রাস্তায় একটি দল জঙ্গম

জঙ্গম বা জঙ্গমারু (ಜಂಗಮರು) হল ধর্মীয় সন্ন্যাসীদের একটি শৈব পরমপরা। তারা হিন্দু শৈব সম্প্রদায়ের পুরোহিত বা গুরু[১] জঙ্গমারা বীরশৈব সম্প্রদায়ের গুরুও বটে। একটি বাড়িতে একটি জঙ্গম পরিদর্শন ভগবান শিবের দর্শন হিসাবে বিবেচিত হয়। নিজেকে এবং জঙ্গমকে ভাল ভিক্ষা দেওয়া হয় এবং জঙ্গম স্থানীয়দের আশীর্বাদ করবে। জঙ্গম হলেন বীরশৈবধর্মে বিচরণকারী পবিত্র পুরুষ। জঙ্গম শব্দের অর্থ হল 'চলমান লিঙ্গ' এবং 'স্থির লিঙ্গ' থেকে উচ্চতর বলে বিবেচিত হয়। জঙ্গমা হলেন একজন যিনি আগামিক জ্ঞানের সত্যিকারের চেতনায় সমৃদ্ধ, এবং কোনও বৈষম্য ছাড়াই সমস্ত শূদ্র জাতি সহ সমাজের সমস্ত বিভাগে সংস্কার বা ভাল চরিত্র গঠনের অনুশীলন দেওয়ার জন্য তাঁর জীবন উৎসর্গ করেছেন।

জঙ্গমা হল এমন একটি সম্প্রদায় যেখানে এমন কিছু লোক রয়েছে যারা পুরোহিতের হুড, ধর্মীয় প্রচার এবং কিছু কিছু বিভিন্ন রাজার দরবারে উপদেষ্টা হিসাবে এবং ভারতের বিভিন্ন অংশে বেশিরভাগ দক্ষিণ ভারতের কিছু মনোনীত পদের মতো পেশায় নিযুক্ত রয়েছে। শ্রীশৈলম ও বারাণসীতে ভগবান মল্লিকার্জুনের পূজা করা পুরোহিতরা ভেরাশৈব জঙ্গম সম্প্রদায়ের অন্তর্গত। জঙ্গম বিশুদ্ধ নিরামিষভোজী এবং ডিম সহ যেকোনও আমিষ জাতীয় খাবারকে স্পর্শ করা নিষিদ্ধ।

ইতিহাস[সম্পাদনা]

ভারতের হিন্দু ইতিহাস অনুসারে, দেবী পার্বতী প্রভু গণেশকে জন্ম দিয়েছিলেন, যখন তিনি সতী হিসাবে মারা গিয়েছিলেন (আগের অবতার যিনি আত্মহননের মাধ্যমে মারা গিয়েছিলেন)। তিনি ভগবান শিবকে বললেন যাতে তিনিও অনুরূপ প্রভু সৃষ্টি করেন। ভগবান শিব নিজের উরু কাটতে এগিয়ে যান এবং তার রক্ত কুশ নামে পরিচিত প্রাণহীন মূর্তির উপর ছড়িয়ে পড়ে যা অবিলম্বে জীবিত হয়ে ওঠে এবং তারপরে তাকে জঙ্গম বলা হয়। হিমালয়, কাশী এবং কুম্ভমেলায় 'জঙ্গম' (বা) 'জঙ্গম ঋষি' শব্দটি (বা) 'জঙ্গম সাধু' হিন্দু মন্দিরে (বা) মহারাষ্ট্র , মধ্যপ্রদেশ এবং গুজরাটের জঙ্গম (বা)'জঙ্গম আয়া (আচার্য, আয়ার পুরো রূপ হল আচার্য)' স্বামী, টাটা, কর্ণাটকের পুরোহিত বিভাগে (বা) 'জঙ্গম বীরশৈব পান্ডারম' হল তামিলনাড়ু পুরোহিত বিভাগ এবং কেরালা যাজক বিভাগ (বা) হরিয়ানায় জঙ্গম যোগী (বা) বা) উত্তর ভারতে 'জঙ্গম বাবা' (বা) অন্ধ্র প্রদেশের জঙ্গম দেবা (বা) নেপালের জঙ্গম গুরু হল বিচরণকারী শিব ( শিবের হিন্দু উপাসক) অনুরাগীদের দেওয়া বিভিন্ন নাম, যারা মূলের বংশধর বলে বিশ্বাস করা হয়। জঙ্গম'। তারা শিব ধর্মের অনুসারী সমস্ত লিঙ্গায়দের জন্য পুরোহিত বা গুরু হিসাবে কাজ করে। অধিকাংশ শিবের মন্দিরে জঙ্গমরা পরমেশ্বর আগম অনুসারে পূজা ( শিবের প্রার্থনা ও উপাসনা ) করে। জঙ্গম পুরোহিতরা সমস্ত আচার-অনুষ্ঠানের সভাপতিত্ব করতে পারেন তবে হিন্দুধর্মের লিঙ্গায়তবাদ এবং শৈবধর্ম বিভাগে বিবাহের আচারের প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া হয় ।

বীরশৈব জঙ্গম উপাসনা হিন্দু দেবতা শিবকে কেন্দ্র করে ইষ্টলিঙ্গের মূর্তিচিত্রে বিশ্বজনীন দেবতা হিসেবে।[২][৩] জঙ্গম সর্বদা গলায় মালার সাথে ঝোলানো ইষ্টলিঙ্গ পরিধান করে।[৪] ইস্টলিঙ্গ ছোট নীল-কালো পাথর দিয়ে তৈরি যা ক্ষয়-ক্ষতি সহ্য করার জন্য কিছু উপযুক্ত তেলের সাথে মিশ্রিত গোবরের ছাইয়ের সূক্ষ্ম টেকসই ঘন কালো পেস্ট দিয়ে লেপা। ইষ্টলিঙ্গ হল শিবের প্রতীক।[৪] এটি ভক্তের সাথে একটি "জীবিত, চলমান" দেবত্ব হিসাবে দেখা হয়। প্রতিদিন ভক্ত তার বাক্স থেকে এই ব্যক্তিগত লিঙ্গটি সরিয়ে ফেলে, এটিকে বাম হাতের তালুতে রাখে, পূজা দেয় এবং তারপর আত্মলিঙ্গের দিকে তার যাত্রায় লিঙ্গের সাথে এক হওয়ার বিষয়ে ধ্যান করে ।[৫]

জঙ্গমা আচার্য (আয়া) তেলেঙ্গানা রাজ্যে[সম্পাদনা]

জঙ্গম বুদ্ধিবৃত্তিক ইতিহাস ধারণা এবং চিন্তাবিদদের ইতিহাস রচনাকে বোঝায়। ইতিহাসকে মানুষের জ্ঞান ছাড়া বিবেচনা করা যায় না যারা ধারণার সাথে সম্পর্কিত এবং অন্যান্য উপায়ে সৃষ্টি করেছেন, আলোচনা করেছেন এবং লিখেছেন। জঙ্গম সম্প্রদায় ছিল ঐতিহ্যবাহী ধর্মীয় দোসর শ্রেণীকে প্রারম্ভিক সময়ে শুভ বলে মনে করা হলেও ঔপনিবেশিক আমলে দারিদ্র্যের কবলে পড়ে। বেশিরভাগ জঙ্গম দেবরাস (দেভুল্লু) পুরোহিত শ্রেণীর আগামিক অনুশীলনের অধীনে পড়ে এবং কঠিন ধারণা, বিষয়গুলি বোঝে এবং সরকারী উপদেষ্টা এবং রাজনৈতিক উপদেষ্টা হিসাবে পরিষেবাগুলি প্রসারিত করতে জ্ঞান ব্যবহার করে।

জঙ্গমা হলেন সেই ব্যক্তি যিনি আগামিক জ্ঞানের প্রকৃত চেতনায় সমৃদ্ধ এবং সংস্কার দেওয়ার জন্য তার জীবন উৎসর্গ করেছেন (কোনও বৈষম্য ছাড়াই সমস্ত শূদ্র জাতি সহ সমাজের সমস্ত বিভাগে ভাল চরিত্র গঠনের অনুশীলন।[৬]

জঙ্গমের প্রধান নীতি[সম্পাদনা]

সম্ভাব্য সন্তানের জন্য মায়ের গর্ভাবস্থার ৮ম বা ৯ম মাসে গর্ভের সাথে লিঙ্গটি বাঁধা হয়। এইভাবে শিশুর জন্মের আগে শিশুকে লিঙ্গ পরানোর অনুষ্ঠান করা হয়।

লিঙ্গায়থ বা বীরশৈব জঙ্গম পূজা হিন্দু দেবতা শিবকে কেন্দ্র করে ইষ্টলিঙ্গের মূর্তিমান রূপের সার্বজনীন দেবতা হিসেবে।[২][৩] জঙ্গম সর্বদা গলার মালায় ইষ্টলিঙ্গ পরিধান করে।[৪] ইষ্টলিঙ্গ ছোট নীল-কালো পাথর দিয়ে তৈরি যা ক্ষয়-ক্ষতি সহ্য করার জন্য কিছু উপযুক্ত তেলের সাথে মিশ্রিত গোবরের ছাইয়ের সূক্ষ্ম টেকসই ঘন কালো পেস্ট দিয়ে লেপা। ইষ্টলিঙ্গ হল শিবের প্রতীক।[৪] এটি ভক্তের সাথে একটি "জীবিত, চলমান" দেবত্ব হিসাবে দেখা হয়। প্রতিদিন ভক্ত তার বাক্স থেকে এই ব্যক্তিগত লিঙ্গটি সরিয়ে ফেলে। এটিকে বাম হাতের তালুতে রাখে, পূজা দেয় এবং তারপর আত্মলিঙ্গের দিকে তার যাত্রায় লিঙ্গের সাথে এক হওয়ার বিষয়ে ধ্যান করে।[৫]

জঙ্গম ইতিহাস[সম্পাদনা]

জঙ্গম: ভগবান শিবের উরু এবং ধর্মীয় পুরোহিত (পুরোহিত, ধর্মীয় প্রার্থনা, নিরাময়ের জন্য প্রার্থনা এবং গুরু দ্বারা): জঙ্গম ঋষিরা দাবি করেন যে তারা ভগবান শিবের শরীরের একটি অংশ (উরু) থেকে উদ্ভূত হয়েছে। জঙ্গম দাবি করেন যে তিনি শিবের উরু থেকে জন্মগ্রহণ করেছেন। হিন্দু ইতিহাসে আছে, শিব ব্রহ্মা এবং বিষ্ণুকে কিছু দান দিতে চেয়েছিলেন। কিন্তু তারা প্রত্যাখ্যান করলে তিনি এতটাই ক্ষুব্ধ হয়েছিলেন যে এটি তার জঙ্গম ঋষিদের সৃষ্টি করেছিল। বংশ পরম্পরায় জঙ্গম বা জঙ্গমা প্রজন্ম ধরে একটি স্বতন্ত্র পরিচয় বজায় রাখতে সক্ষম হয়েছে। যা তাদের আলাদা করে তা হল তাদের পোশাক এবং তাদের অনুসরণ করা আচার-অনুষ্ঠান। জঙ্গম ঋষিরা এক জায়গা থেকে অন্য জায়গায় যান এবং বিভিন্ন সাধুদের পবিত্র মিলনের কাহিনী ব্যাখ্যা করেন। ভগবান শিবপার্বতী। তাদের হাতের ডগায় শিবপুরাণ (ভগবান শিব) নিয়ে, তাদের জন্য মহাকাব্য রচনা করা একটি কেকের টুকরো ছাড়া আর কিছুই নয়। হিন্দু ইতিহাসে আছে, ভগবান শিব তাদের অমরত্বে আশীর্বাদ করেছিলেন। কিন্তু ঘোষণা করেছিলেন যে তারা ভগবান শিব মন্দিরে (পুরোহিত, ধর্মীয় প্রার্থনা, নিরাময়ের জন্য প্রার্থনা এবং গুরু দ্বারা) ধর্মীয় ভিক্ষা করে বেঁচে থাকবেন। আরেকটি সংস্করণ হল যে ভগবান শিব তার বিবাহের সময় তার ভিক্ষার দুটি প্রাপক সৃষ্টি করেছিলেন, একটি জঙ্গম, তার ভ্রুয়ের ঘাম থেকে, অন্যটি লিঙ্গম তার উরু থেকে। এই জঙ্গম ভক্তদের কাছ থেকে ভিক্ষা গ্রহণ করে। এদিকে জঙ্গমরা পরামর্শ দেয়, তারা এক মাসে বেশি অর্থ উপার্জন করে না। তারা হিন্দুধর্মে প্রার্থনায় ধর্মীয় প্রার্থনা (মন্ত্রের জপ) ভিক্ষা করে (পুরোহিত, ধর্মীয় প্রার্থনা, নিরাময়ের জন্য প্রার্থনা এবং গুরু হিসেবে) । বর্তমানে, একবিংশ শতাব্দীতে, এখনও তারা (কিছু জঙ্গম) জঙ্গমের হিন্দু ইতিহাস অনুসরণ করে, অর্থাৎ হিন্দু ইতিহাস অনুসারে শিব তাদের (জঙ্গম) অমরত্ব দিয়ে আশীর্বাদ করেছিলেন (অর্থাৎ, সমগ্র বিশ্ব প্রকৃতির দ্বারা বা অন্য কিছু কারণে ধ্বংস হয়ে গেলেও, জঙ্গম বাঁচবে) । তারা ঘোষণা করেছিলেন যে তারা হিন্দুধর্মে প্রার্থনায় তাদের দ্বারা সম্পন্ন কিছু ধর্মীয় অনুষ্ঠানের পরে ভগবান শিব মন্দিরে ধর্মীয় ভিক্ষার মাধ্যমে জীবনযাপন করবেন।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Russell, R. V.; Lal, Hira (১৯৯৫)। The tribes and castes of the central provinces of India, Volume 1। Asian Educational Services। পৃষ্ঠা 222। আইএসবিএন 81-206-0833-X 
  2. Lingayat: Hindu sect, Encyclopedia Britannica (2015) [যাচাই প্রয়োজন]
  3. Citation error. See inline comment how to fix. [যাচাই প্রয়োজন]
  4. Citation error. See inline comment how to fix. [যাচাই প্রয়োজন]
  5. Citation error. See inline comment how to fix. [যাচাই প্রয়োজন]
  6. "Jangama"Lingayat Religion (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৬ মে ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]