গোপালদাস নীরজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
গোপালদাস নীরজ
Poet Gopaldas Neeraj.jpg
জন্ম
গোপালদাস সাক্সেনা নীরজ

(১৯২৫-০১-০৪)৪ জানুয়ারি ১৯২৫
মৃত্যু১৯ জুলাই ২০১৮(2018-07-19) (বয়স ৯৩)
পেশাকবি, গীতিকার

গোপালদাস সাক্সেনা নীরজ জনপ্রিয়ভাবে নীরজ নামে পরিচিত; (১৯২৫ - ২০১৮) একজন ভারতীয় কবি এবং হিন্দি সাহিত্যের লেখক ছিলেন। গোপালদাস হিন্দি কবি সম্মেলনেরও একজন সুপ্রসিদ্ধ কবি ছিলেন।

জীবন[সম্পাদনা]

শৈশব ও যৌবনকাল[সম্পাদনা]

তিনি ১৯২৫ সালের ৪ জানুয়ারি ভারতের উত্তর প্রদেশের ইটাওয়ার অন্তর্গত মহেভার নিকটবর্তী পুরাবালী গ্রামে জন্মগ্রহণ করেন। [১] গোপালদাসের ছয় বছর বয়সে তার পিতার মৃত্যু হয়। দশম শ্রেণীর পর তাকে পরিবারের দেখাশুনার জন্য বিভিন্ন রকম কাজ করতে হয়। সেইসময় তিনি যমুনার জলে ঝাঁপ দিয়ে পয়সা তুলে আনতেন। পরে তিনি টাইপিস্ট এবং অন্যান্য কাজ করে তার স্নাতকোত্তর অবধি পড়াশুনা চালিয়ে যান।

কর্মজীবন[সম্পাদনা]

লেখার পাশাপাশি, তিনি একটি কলেজে শিক্ষকতা করে জীবিকা নির্বাহ করতেন এবং আলীগড়ের ধর্ম সমাজ কলেজে হিন্দি সাহিত্যের অধ্যাপক ছিলেন।[২][৩] তার কবিতা ও গানের অনেকগুলি হিন্দি চলচ্চিত্রে ব্যবহৃত হয়েছে এবং সেগুলি বিখ্যাত বলে মনে করা হয়। তিনি হিন্দি চলচ্চিত্রের জন্য কয়েকটি গান রচনা করেন এবং একজন গীতিকার হিসেবে অনন্য স্থান অর্জন করেন, যিনি হিন্দি ও উর্দু দুটিতেই সমানভাবে লিখতেন।

তিনি "নীরজ" ছদ্মনামে লিখতেন। তার শৈলীটি সহজবোধ্য এবং উচ্চমানের হিন্দি সাহিত্য বলে বিবেচিত। তিনি ১৯৯১ সালে পদ্মশ্রী[৪] এবং ২০০৭ সালে পদ্মভূষণে ভূষিত হন। [৫] ১৮ জুলাই ২০১৮ সালে গোপালদাসের মৃত্যু হয়। [৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Yesterday Once More"The Indian Express। ৯ এপ্রিল ২০১১। সংগ্রহের তারিখ ১৪ জুন ২০১৮ 
  2. "Lyricist and poet Gopal Das Saxena 'Neeraj' dies at 93"। indianexpress। ২০ জুলাই ২০১৮। সংগ্রহের তারিখ ২০ জুলাই ২০১৮ 
  3. "Neeraj, once more"The Hindu (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৭-০৯-০৫ 
  4. "Padma Awards" (PDF)। Ministry of Home Affairs, Government of India। ২০১৫। ১৫ নভেম্বর ২০১৪ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ জুলাই ২০১৫ 
  5. "Padma Awards 2007"। ২০১৪-০৫-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০৩-০১ 
  6. कवि व गीतकार गोपाल दास नीरज का लंबी बीमारी के बाद निधन (হিন্দি)

বহিসংযোগ[সম্পাদনা]