বিষয়বস্তুতে চলুন

খসড়া:ক্ষমতা (সামাজিক ও রাজনৈতিক)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


বহুমুখী ধারণা হিসেবে সামাজিক ও রাজনৈতিক শক্তি উপরে-বাম: দ্য গ্রেট হল অফ দ্য পিপল, গণপ্রজাতন্ত্রী চীন (পিআরসি) সরকারের আইন প্রণয়ন ও আনুষ্ঠানিক কার্যক্রমের জন্য ব্যবহৃত কেন্দ্রীয় রাষ্ট্রীয় ভবন। উপরে-ডান: ২০২১ হেনলি পাসপোর্ট সূচকে, জাপান তাদের পাসপোর্ট চুক্তির মাধ্যমে 193টি গন্তব্যে যেকোনো দেশের মধ্যে সবচেয়ে বেশি ভিসা-মুক্ত প্রবেশাধিকার পেয়েছে; এটি নরম শক্তির একটি উদাহরণ। নীচে-বাম: মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস ডিপার্টমেন্ট অফ ক্রিমিনাল জাস্টিসের অধীনে বন্দীদের একটি চেইন গ্যাং তাদের সাজা ভোগ করছে। নীচে-ডান: মানিগাল, আয়ারল্যান্ডের কাছে বারাক ওবামা এবং মিশেল ওবামার মূর্তি; সাংস্কৃতিক শক্তির একটি উদাহরণ।
বহুমুখী ধারণা হিসেবে সামাজিক ও রাজনৈতিক শক্তি উপরে-বাম: দ্য গ্রেট হল অফ দ্য পিপল, গণপ্রজাতন্ত্রী চীন (পিআরসি) সরকারের আইন প্রণয়ন ও আনুষ্ঠানিক কার্যক্রমের জন্য ব্যবহৃত কেন্দ্রীয় রাষ্ট্রীয় ভবন। উপরে-ডান: ২০২১ হেনলি পাসপোর্ট সূচকে, জাপান তাদের পাসপোর্ট চুক্তির মাধ্যমে 193টি গন্তব্যে যেকোনো দেশের মধ্যে সবচেয়ে বেশি ভিসা-মুক্ত প্রবেশাধিকার পেয়েছে; এটি নরম শক্তির একটি উদাহরণ। নীচে-বাম: মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস ডিপার্টমেন্ট অফ ক্রিমিনাল জাস্টিসের অধীনে বন্দীদের একটি চেইন গ্যাং তাদের সাজা ভোগ করছে। নীচে-ডান: মানিগাল, আয়ারল্যান্ডের কাছে বারাক ওবামা এবং মিশেল ওবামার মূর্তি; সাংস্কৃতিক শক্তির একটি উদাহরণ।

রাষ্ট্রবিজ্ঞানে, ক্ষমতা হলো একটি প্রভাবের সামাজিক উৎপাদন যা অভিনেতাদের ক্ষমতা, কর্ম, বিশ্বাস বা আচরণ নির্ধারণ করে।[] ক্ষমতা একচেটিয়াভাবে এক অভিনেতার দ্বারা অন্যের বিরুদ্ধে হুমকি বা শক্তির ব্যবহার ( জবরদস্তি ) বোঝায় না, তবে এটি ছড়িয়ে দেওয়া উপায় (যেমন প্রতিষ্ঠানগুলির ) মাধ্যমেও প্রয়োগ করা যেতে পারে।[]

ক্ষমতা কাঠামোগত রূপও নিতে পারে, কারণ এটি অভিনেতাদের একে অপরের সাথে সম্পর্ক স্থাপন করে (যেমন একজন প্রভু এবং একজন ক্রীতদাস ব্যক্তি, একজন গৃহকর্তা এবং তাদের আত্মীয়দের মধ্যে পার্থক্য করা, একজন নিয়োগকর্তা এবং তাদের কর্মচারী, একজন পিতামাতা এবং একটি শিশু, একজন রাজনৈতিক প্রতিনিধি এবং তাদের ভোটার, ইত্যাদি), এবং বিতর্কমূলক ফর্ম, যেমন বিভাগ এবং ভাষা অন্যদের তুলনায় কিছু আচরণ এবং গোষ্ঠীকে বৈধতা দিতে পারে।[]

কর্তৃত্ব শব্দটি প্রায়শই ক্ষমতার জন্য ব্যবহৃত হয় যা সামাজিক কাঠামো দ্বারা বৈধ বা সামাজিকভাবে অনুমোদিত হিসাবে বিবেচিত হয়। ক্ষমতা মন্দ বা অন্যায় হিসাবে দেখা যেতে পারে; যাইহোক, ক্ষমতাকে ভাল এবং উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত বা মানবতাবাদী উদ্দেশ্য অনুশীলনের জন্য দেওয়া কিছু হিসাবেও দেখা যেতে পারে যা অন্যদেরকেও সাহায্য করবে, চলাফেরা করবে এবং ক্ষমতায়ন করবে।

পণ্ডিতরা [] নরম শক্তি এবং হার্ড পাওয়ারের মধ্যে পার্থক্য করেছেন।

তত্ত্ব

[সম্পাদনা]

ক্ষমতার পাঁচটি ঘাঁটি

[সম্পাদনা]

একটি এখন- ক্লাসিক গবেষণায় (১৯৫৯),[] সামাজিক মনোবিজ্ঞানী জন আরপি ফ্রেঞ্চ এবং বার্ট্রাম রেভেন শক্তির উত্সগুলির একটি স্কিমা তৈরি করেছিলেন যার দ্বারা একটি নির্দিষ্ট সম্পর্কের ক্ষেত্রে শক্তি কীভাবে কাজ করে (বা কাজ করতে ব্যর্থ হয়) তা বিশ্লেষণ করা হয়।

ফ্রেঞ্চ এবং রেভেনের মতে, ক্ষমতাকে নিম্নোক্ত উপায়ে প্রভাব থেকে আলাদা করতে হবে: ক্ষমতা হল সেই অবস্থা যা একটি প্রদত্ত সম্পর্কের মধ্যে ধারণা করা হয়, AB, যাতে A-এর দ্বারা B-এর উপর প্রদত্ত প্রভাবের প্রচেষ্টা B-তে A-এর কাঙ্ক্ষিত পরিবর্তনের সম্ভাবনা বেশি করে। এইভাবে ধারণা করা হয়, ক্ষমতা মৌলিকভাবে আপেক্ষিক; এটি A এবং B প্রতিটি তাদের সম্পর্কের ক্ষেত্রে প্রযোজ্য সুনির্দিষ্ট বোঝার উপর নির্ভর করে এবং A-তে একটি গুণের B এর স্বীকৃতি প্রয়োজন যা B কে A এর ইচ্ছামত পরিবর্তন করতে অনুপ্রাণিত করবে। একটি 'বেস' বা শক্তির ঘাঁটিগুলির সংমিশ্রণে আঁকতে হবে যা কাঙ্খিত ফলাফলকে কার্যকর করার জন্য সম্পর্কের জন্য উপযুক্ত। ভুল পাওয়ার বেসের উপর আঁকানোর ফলে A এর নিজস্ব ক্ষমতা হ্রাস সহ অনিচ্ছাকৃত প্রভাব থাকতে পারে।

ফ্রেঞ্চ এবং রেভেন যুক্তি দেখান যে এই ধরনের গুণাবলীর পাঁচটি উল্লেখযোগ্য শ্রেণী রয়েছে, যদিও অন্যান্য ছোটখাটো বিভাগগুলিকে বাদ দিয়ে নয়। এরপর থেকে আরও ভিত্তি যোগ করা হয়েছে, বিশেষ করে গ্যারেথ মরগান তার ১৯৮৬ সালের বই, ইমেজ অফ অর্গানাইজেশনে[]

বৈধ ক্ষমতা

[সম্পাদনা]

এছাড়াও "পজিশনাল পাওয়ার" বলা হয়, বৈধ ক্ষমতা হল একজন ব্যক্তির ক্ষমতা কারণ একটি প্রতিষ্ঠানের মধ্যে অবস্থানের ধারকের আপেক্ষিক অবস্থান এবং কর্তব্য। বৈধ ক্ষমতা হল আনুষ্ঠানিক কর্তৃত্ব যা পদের ধারকের কাছে অর্পিত। এটি সাধারণত ক্ষমতার বিভিন্ন গুণাবলীর সাথে থাকে, যেমন একটি ইউনিফর্ম, একটি শিরোনাম, বা একটি প্রভাবশালী শারীরিক অফিস।

সহজ ভাষায়, শক্তি প্রকাশ করা যেতে পারে  ঊর্ধ্বগামী বা নিম্নগামী হচ্ছে। নিম্নগামী ক্ষমতার সাথে, একটি কোম্পানির ঊর্ধ্বতনরা সাংগঠনিক লক্ষ্য অর্জনের জন্য অধস্তনদের প্রভাবিত করে। যখন একটি কোম্পানি ঊর্ধ্বমুখী শক্তি প্রদর্শন করে, তখন অধস্তনরা তাদের নেতা বা নেতাদের সিদ্ধান্তকে প্রভাবিত করে।

রেফারেন্ট শক্তি

[সম্পাদনা]

রেফারেন্ট পাওয়ার হল ব্যক্তিদের অন্যদের আকৃষ্ট করার এবং আনুগত্য গড়ে তোলার ক্ষমতা বা ক্ষমতা। এটি ক্ষমতাধারীর ক্যারিশমা এবং আন্তঃব্যক্তিক দক্ষতার উপর ভিত্তি করে। একজন ব্যক্তি একটি নির্দিষ্ট ব্যক্তিগত বৈশিষ্ট্যের কারণে প্রশংসিত হতে পারে এবং এই প্রশংসা আন্তঃব্যক্তিক প্রভাবের সুযোগ তৈরি করে। এখানে, ক্ষমতার অধীন ব্যক্তি এই ব্যক্তিগত গুণাবলীর সাথে পরিচিত হতে চায় এবং একজন গৃহীত অনুসারী হতে সন্তুষ্টি অর্জন করে। জাতীয়তাবাদ এবং দেশপ্রেম একটি অস্পষ্ট ধরণের রেফারেন্ট শক্তির দিকে গণনা করে। উদাহরণস্বরূপ, সৈন্যরা দেশের সম্মান রক্ষার জন্য যুদ্ধে লড়াই করে। এটি দ্বিতীয়-নিম্ন সুস্পষ্ট শক্তি কিন্তু সবচেয়ে কার্যকর। বিজ্ঞাপনদাতারা দীর্ঘদিন ধরে পণ্য অনুমোদনের জন্য ক্রীড়া পরিসংখ্যানের রেফারেন্ট শক্তি ব্যবহার করেছেন, উদাহরণস্বরূপ। স্পোর্টস স্টারের ক্যারিশম্যাটিক আবেদন অনুমিতভাবে অনুমোদনের স্বীকৃতির দিকে নিয়ে যায়, যদিও ক্রীড়া অঙ্গনের বাইরে ব্যক্তির খুব কম সত্যিকারের বিশ্বাসযোগ্যতা থাকতে পারে। [] অপব্যবহার সম্ভব হয় যখন পছন্দের কেউ কিন্তু সততা এবং সততার অভাব বোধ করে ক্ষমতায় আসে, তাকে এমন পরিস্থিতিতে ফেলে যে দলের অবস্থানের মূল্যে ব্যক্তিগত সুবিধা লাভ করে। রেফারেন্ট শক্তি একা অস্থির এবং দীর্ঘায়ু এবং সম্মান চায় এমন একজন নেতার জন্য যথেষ্ট নয়। শক্তির অন্যান্য উত্সের সাথে মিলিত হলে, এটি একজন ব্যক্তিকে মহান সাফল্য অর্জনে সহায়তা করতে পারে।

বিশেষজ্ঞ শক্তি

[সম্পাদনা]

বিশেষজ্ঞ শক্তি হল একজন ব্যক্তির ক্ষমতা যা ব্যক্তির দক্ষতা বা দক্ষতা এবং সেই দক্ষতা এবং দক্ষতার জন্য সংস্থার প্রয়োজনীয়তা থেকে উদ্ভূত। অন্যদের থেকে ভিন্ন, এই ধরনের ক্ষমতা সাধারণত অত্যন্ত সুনির্দিষ্ট এবং নির্দিষ্ট ক্ষেত্রে সীমাবদ্ধ যেখানে বিশেষজ্ঞ প্রশিক্ষিত এবং যোগ্য। যখন তাদের জ্ঞান এবং দক্ষতা থাকে যা তাদেরকে পরিস্থিতি বুঝতে, সমাধানের পরামর্শ দিতে, দৃঢ় বিচার ব্যবহার করতে এবং সাধারণত অন্যদেরকে ছাড়িয়ে যেতে সক্ষম করে, তখন লোকেরা তাদের কথা শোনার প্রবণতা রাখে। যখন ব্যক্তিরা দক্ষতা প্রদর্শন করে, লোকেরা তাদের বিশ্বাস করে এবং তারা যা বলে তা সম্মান করে। বিষয়-বিষয় বিশেষজ্ঞ হিসাবে, তাদের ধারণাগুলি আরও মূল্যবান হবে এবং অন্যরা সেই ক্ষেত্রে নেতৃত্বের জন্য তাদের দিকে তাকাবে।

পুরস্কার পাওয়ার

[সম্পাদনা]

পুরস্কার পাওয়ার ক্ষমতা নির্ভর করে মূল্যবান উপাদান পুরস্কার প্রদান করার ক্ষমতার উপর; এটি সেই ডিগ্রীকে বোঝায় যেখানে ব্যক্তি অন্যদেরকে কিছু ধরণের পুরস্কার দিতে পারে, যেমন সুবিধা, সময় বন্ধ, পছন্দসই উপহার, প্রচার, বা বেতন বা দায়িত্ব বৃদ্ধি। এই ক্ষমতা সুস্পষ্ট, কিন্তু অপব্যবহার করা হলে এটি অকার্যকর হতে পারে। যারা পুরস্কার ক্ষমতার অপব্যবহার করে তারা অত্যধিক আসন্ন বা 'অতি দ্রুত জিনিসগুলি সরানোর' জন্য চাপযুক্ত হয়ে উঠতে পারে বা তিরস্কার করতে পারে। কেউ যা চায় তা করার জন্য অন্যরা পুরস্কৃত হওয়ার আশা করলে, তারা এটি করার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে। ক্ষমতার এই ভিত্তির সমস্যা হল যে পুরস্কারদাতার পুরস্কারের উপর ততটা নিয়ন্ত্রণ নাও থাকতে পারে যতটা প্রয়োজন। সুপারভাইজারদের খুব কমই বেতন বৃদ্ধির উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকে এবং ম্যানেজাররা প্রায়ই বিচ্ছিন্নভাবে সমস্ত কাজ নিয়ন্ত্রণ করতে পারে না; এমনকি একটি কোম্পানির সিইওর কিছু কাজের জন্য পরিচালনা পর্ষদের কাছ থেকে অনুমতির প্রয়োজন হয়। যখন একজন ব্যক্তি উপলব্ধ পুরস্কারগুলি ব্যবহার করে বা অন্যদের জন্য পুরস্কারগুলির যথেষ্ট অনুভূত মূল্য থাকে না, তখন তাদের শক্তি দুর্বল হয়ে যায়। পুরস্কার ব্যবহার করার হতাশাগুলির মধ্যে একটি হল যে একই অনুপ্রেরণামূলক প্রভাব রাখতে হলে তাদের প্রায়ই প্রতিবার বড় হতে হয়। তারপরেও, যদি পুরস্কারগুলি ঘন ঘন দেওয়া হয়, তবে লোকেরা পুরস্কার দ্বারা এতটাই তৃপ্ত হতে পারে যে এটি তার কার্যকারিতা হারায়।

বাতিল সংস্কৃতির পরিপ্রেক্ষিতে, অপ্রত্যাশিত অবিচার এবং ক্ষমতার অপব্যবহারের পুনর্মিলন করতে ব্যবহৃত গণবহির্ভূতকরণ একটি "উর্ধ্বগামী শক্তি"। দ্বন্দ্ব, অপব্যবহার এবং প্রতিষ্ঠিত প্রক্রিয়ার মাধ্যমে করা ক্ষতি পরিচালনার জন্য যথাযথ প্রক্রিয়া তৈরির পথ হিসাবে এই প্রক্রিয়াগুলির বিরুদ্ধে ইন্টারনেটকে পুলিশিং করার নীতিগুলি "নিম্নমুখী শক্তি" হিসাবে পরিচিত।[]

জবরদস্তি ক্ষমতা

[সম্পাদনা]

জবরদস্তি ক্ষমতা হল নেতিবাচক প্রভাব প্রয়োগ। এতে অন্যান্য পুরষ্কার স্থগিত করা বা আটকে রাখার ক্ষমতা অন্তর্ভুক্ত। মূল্যবান পুরষ্কারের আকাঙ্ক্ষা বা তাদের আটকে রাখার ভয় ক্ষমতার অধীনে থাকা ব্যক্তিদের আনুগত্য নিশ্চিত করতে পারে। জবরদস্তি ক্ষমতা সবচেয়ে সুস্পষ্ট কিন্তু সর্বনিম্ন কার্যকর ক্ষমতার রূপ হতে থাকে, কারণ এটি এমন লোকেদের কাছ থেকে বিরক্তি এবং প্রতিরোধ গড়ে তোলে যারা এটি অনুভব করে। হুমকি এবং শাস্তি হল জবরদস্তির সাধারণ হাতিয়ার। কাউকে বরখাস্ত করা হবে, পদচ্যুত করা হবে, বিশেষাধিকার থেকে বঞ্চিত করা হবে বা অনাকাঙ্খিত অ্যাসাইনমেন্ট দেওয়া হবে এমন ইঙ্গিত করা বা হুমকি দেওয়া – এগুলো হল জবরদস্তিমূলক ক্ষমতা ব্যবহারের বৈশিষ্ট্য। জবরদস্তিমূলক ক্ষমতার ব্যাপক ব্যবহার একটি সাংগঠনিক পরিবেশে খুব কমই উপযুক্ত, এবং শুধুমাত্র এই ধরনের ক্ষমতার উপর নির্ভর করার ফলে নেতৃত্বের একটি খুব ঠান্ডা, দরিদ্র শৈলী হবে। এটি এমন এক ধরনের ক্ষমতা যা সাধারণত ফ্যাশন শিল্পে বৈধ শক্তির সাথে মিলিত হয়ে দেখা যায়; শিল্প-নির্দিষ্ট সাহিত্যে এটিকে "কাঠামোগত আধিপত্য ও শোষণের গ্ল্যামারাইজেশন" হিসাবে উল্লেখ করা হয়েছে। []

আন্তঃব্যক্তিক সম্পর্কের নীতি

[সম্পাদনা]

লরা কে. গুয়েরেরো এবং পিটার এ. অ্যান্ডারসেনের ক্লোজ এনকাউন্টারে: সম্পর্কের মধ্যে যোগাযোগ : []

  • একটি উপলব্ধি হিসাবে শক্তি : ক্ষমতা হল একটি উপলব্ধি যে অর্থে কিছু লোকের বস্তুনিষ্ঠ ক্ষমতা থাকতে পারে কিন্তু তবুও অন্যদের প্রভাবিত করতে সমস্যা হয়। যারা ক্ষমতার ইঙ্গিত ব্যবহার করে এবং শক্তিশালী এবং সক্রিয়ভাবে কাজ করে তারা অন্যদের দ্বারা শক্তিশালী হিসাবে বিবেচিত হয়। কিছু লোক প্রভাবশালী হয়ে ওঠে যদিও তারা প্রকাশ্যে শক্তিশালী আচরণ ব্যবহার করে না।
  • একটি সম্পর্কগত ধারণা হিসাবে শক্তি : সম্পর্কের মধ্যে শক্তি বিদ্যমান। এখানে সমস্যাটি প্রায়শই হয় যে একজন ব্যক্তির একজন অংশীদারের তুলনায় কতটা আপেক্ষিক ক্ষমতা রয়েছে। ঘনিষ্ঠ এবং সন্তোষজনক সম্পর্কের অংশীদাররা বিভিন্ন অঙ্গনে বিভিন্ন সময়ে একে অপরকে প্রভাবিত করে।
  • সম্পদ ভিত্তিক শক্তি : শক্তি সাধারণত সম্পদের উপর লড়াইয়ের প্রতিনিধিত্ব করে। যত বেশি দুষ্প্রাপ্য এবং মূল্যবান সম্পদ, ক্ষমতার লড়াই তত তীব্র এবং দীর্ঘায়িত। অভাব অনুমান ইঙ্গিত করে যে মানুষের কাছে সবচেয়ে বেশি ক্ষমতা থাকে যখন তাদের কাছে থাকা সম্পদগুলি পাওয়া কঠিন হয় বা উচ্চ চাহিদা থাকে। যাইহোক, দুষ্প্রাপ্য সম্পদ শুধুমাত্র ক্ষমতার দিকে নিয়ে যায় যদি সেগুলি সম্পর্কের মধ্যে মূল্যবান হয়।
  • ন্যূনতম সুদ এবং নির্ভরতা শক্তির নীতি : কম হারানো ব্যক্তির সম্পর্কের ক্ষমতা বেশি। নির্ভরতা শক্তি ইঙ্গিত দেয় যে যারা তাদের সম্পর্ক বা সঙ্গীর উপর নির্ভরশীল তারা কম শক্তিশালী, বিশেষ করে যদি তারা জানে যে তাদের সঙ্গী অনিচ্ছাকৃত এবং তাদের ছেড়ে যেতে পারে। আন্তঃনির্ভরশীলতা তত্ত্ব অনুসারে, বিকল্পের গুণমান বলতে বোঝায় যে ধরনের সম্পর্ক এবং সুযোগ মানুষ যদি তাদের বর্তমান সম্পর্কে না থাকে। ন্যূনতম আগ্রহের নীতিটি পরামর্শ দেয় যে অংশীদারদের মধ্যে ইতিবাচক অনুভূতির তীব্রতায় যদি একটি পার্থক্য বিদ্যমান থাকে, তবে যে অংশীদার সবচেয়ে ইতিবাচক বোধ করেন তিনি ক্ষমতার অসুবিধায় রয়েছেন। একটি সম্পর্কের আগ্রহ এবং সম্পর্কীয় শক্তির মাত্রার মধ্যে একটি বিপরীত সম্পর্ক রয়েছে।
  • সক্রিয় বা নিষ্ক্রিয় হিসাবে শক্তি : ক্ষমতা সক্রিয় বা নিষ্ক্রিয় হতে পারে। গবেষণা[তথ্যসূত্র প্রয়োজন]</link> দেখিয়েছে যে লোকেরা যখন প্রভাবশালী আচরণে লিপ্ত হয় তখন তারা অন্যদের উপর স্থায়ী প্রভাব ফেলতে পারে যা ভয় দেখানোর পরিবর্তে সামাজিক দক্ষতা প্রতিফলিত করে। ব্যক্তিগত শক্তি চাপ এবং অন্যদের দ্বারা অত্যধিক প্রভাব এবং/অথবা পরিস্থিতিগত চাপের বিরুদ্ধে সুরক্ষামূলক। যারা আত্মবিশ্বাস এবং অভিব্যক্তিপূর্ণ, রচিত আচরণের মাধ্যমে যোগাযোগ করে তারা তাদের লক্ষ্য অর্জনে এবং ভাল সম্পর্ক বজায় রাখতে সফল হতে থাকে। শক্তি অক্ষম হতে পারে যখন এটি যোগাযোগের ধ্বংসাত্মক প্যাটার্নের দিকে নিয়ে যায়। এটি শীতল প্রভাবের দিকে নিয়ে যেতে পারে, যেখানে কম শক্তিশালী ব্যক্তি প্রায়শই অসন্তোষের সাথে যোগাযোগ করতে ইতস্তত করে এবং চাহিদা প্রত্যাহার প্যাটার্ন, যা হল যখন একজন ব্যক্তি দাবি করে এবং অন্যজন আত্মরক্ষামূলক হয়ে ওঠে এবং প্রত্যাহার করে (মাওয়াশা, 2006)। উভয় প্রভাব সম্পর্কীয় সন্তুষ্টি জন্য নেতিবাচক ফলাফল আছে.
  • একটি বিশেষাধিকার হিসাবে ক্ষমতা : বিশেষাধিকার নীতি বলে যে আরও ক্ষমতার সাথে অংশীদার নিয়ম তৈরি এবং ভঙ্গ করতে পারে। ক্ষমতাবান ব্যক্তিরা নিয়ম লঙ্ঘন করতে পারে, সম্পর্কীয় নিয়ম ভঙ্গ করতে পারে এবং ক্ষমতাহীন লোকদের মতো যতটা শাস্তি ছাড়াই মিথস্ক্রিয়া পরিচালনা করতে পারে। এই কর্মগুলি ক্ষমতার উপর শক্তিশালী ব্যক্তির নির্ভরতাকে শক্তিশালী করতে পারে। উপরন্তু, আরও শক্তিশালী ব্যক্তির মৌখিক এবং অমৌখিক মিথস্ক্রিয়া উভয় পরিচালনা করার অধিকার রয়েছে। তারা কথোপকথন শুরু করতে পারে, বিষয়গুলি পরিবর্তন করতে পারে, অন্যদের বাধা দিতে পারে, স্পর্শ শুরু করতে পারে এবং কম শক্তিশালী লোকদের চেয়ে আরও সহজে আলোচনা শেষ করতে পারে। ( আধিপত্যের অভিব্যক্তি দেখুন।)

যুক্তিসঙ্গত পছন্দ কাঠামো

[সম্পাদনা]

ওয়ালরাসিয়ান তত্ত্বের যুক্তিসঙ্গত পছন্দের ভিত্তি সহ গেম তত্ত্ব, শক্তি সম্পর্ক বিশ্লেষণে সাহায্য করার জন্য বিভিন্ন শাখায় ক্রমবর্ধমানভাবে ব্যবহৃত হচ্ছে। শক্তির একটি যৌক্তিক-পছন্দের সংজ্ঞা কিথ ডাউডিং তার পাওয়ার বইতে দিয়েছেন।

যৌক্তিক পছন্দ তত্ত্বে, মানব ব্যক্তি বা গোষ্ঠীকে 'অভিনেতা' হিসাবে মডেল করা যেতে পারে যারা পছন্দসই ফলাফল অর্জনের চেষ্টা করার জন্য সম্ভাব্য ক্রিয়াগুলির একটি 'পছন্দ সেট' থেকে বেছে নেয়। একজন অভিনেতার 'উদ্দীপক কাঠামো' পছন্দের সেটে বিভিন্ন ক্রিয়াকলাপের সাথে যুক্ত খরচ এবং বিভিন্ন কর্ম কাঙ্খিত ফলাফলের দিকে নিয়ে যাওয়ার সম্ভাবনা নিয়ে গঠিত (এর সম্পর্কে এর বিশ্বাস)।

এই সেটিংয়ে, আমরা এর মধ্যে পার্থক্য করতে পারি:

  1. ফলাফল শক্তি - একজন অভিনেতার ফলাফল আনতে বা সাহায্য করার ক্ষমতা;
  2. সামাজিক ক্ষমতা - ফলাফল আনতে অন্য অভিনেতাদের উদ্দীপনা কাঠামো পরিবর্তন করার একজন অভিনেতার ক্ষমতা।

এই কাঠামোটি সামাজিক মিথস্ক্রিয়াগুলির একটি বিস্তৃত পরিসরের মডেল করতে ব্যবহার করা যেতে পারে যেখানে অভিনেতাদের অন্যদের উপর ক্ষমতা প্রয়োগ করার ক্ষমতা থাকে। উদাহরণস্বরূপ, একজন 'শক্তিশালী' অভিনেতা অন্যের পছন্দের সেট থেকে বিকল্পগুলি নিতে পারেন; কর্মের আপেক্ষিক খরচ পরিবর্তন করতে পারেন; একটি প্রদত্ত কর্ম একটি প্রদত্ত ফলাফলের দিকে পরিচালিত করবে এমন সম্ভাবনা পরিবর্তন করতে পারে; অথবা এর প্রণোদনা কাঠামো সম্পর্কে অন্যের বিশ্বাস পরিবর্তন করতে পারে।

শক্তির অন্যান্য মডেলের মতো, এই কাঠামোটি 'জবরদস্তি' ব্যবহারের ক্ষেত্রে নিরপেক্ষ। উদাহরণস্বরূপ, সহিংসতার হুমকি বিভিন্ন কর্মের সম্ভাব্য খরচ এবং সুবিধাগুলিকে পরিবর্তন করতে পারে; তাই একটি 'স্বেচ্ছায় সম্মত' চুক্তিতে আর্থিক জরিমানা বা প্রকৃতপক্ষে একটি বন্ধুত্বপূর্ণ প্রস্তাব হতে পারে।

সাংস্কৃতিক আধিপত্য

[সম্পাদনা]

মার্কসীয় ঐতিহ্যে, ইতালীয় লেখক আন্তোনিও গ্রামসি একটি সাংস্কৃতিক আধিপত্য তৈরিতে মতাদর্শের ভূমিকা সম্পর্কে বিশদভাবে বর্ণনা করেছেন, যা পুঁজিবাদ এবং জাতি-রাষ্ট্রের শক্তিকে শক্তিশালী করার একটি উপায় হয়ে ওঠে। দ্য প্রিন্স -এ নিকোলো ম্যাকিয়াভেলির উপর আঁকা এবং পশ্চিম ইউরোপে কেন কোন কমিউনিস্ট বিপ্লব হয়নি তা বোঝার চেষ্টা করার সময় যখন দাবি করা হয়েছিল যে রাশিয়ায় একটি ছিল, গ্রামসি এই আধিপত্যটিকে একটি সেন্টোর হিসাবে ধারণা করেছিলেন, দুটি অংশ নিয়ে গঠিত। পিছনের প্রান্ত, জানোয়ার, ক্ষমতার আরও ক্লাসিক বস্তুগত চিত্রের প্রতিনিধিত্ব করে: শক্তি জবরদস্তির মাধ্যমে, পাশবিক শক্তির মাধ্যমে, তা শারীরিক বা অর্থনৈতিক হোক। কিন্তু পুঁজিবাদী আধিপত্য, তিনি যুক্তি দিয়েছিলেন, সামনের প্রান্তে, মানুষের মুখের উপর আরও শক্তিশালীভাবে নির্ভর করে, যেটি 'সম্মতির' মাধ্যমে শক্তির প্রক্ষেপণ করে। রাশিয়ায়, এই শক্তির অভাব ছিল, একটি বিপ্লবের অনুমতি দেয়। যাইহোক, পশ্চিম ইউরোপে, বিশেষ করে ইতালিতে, পুঁজিবাদ সম্মতিমূলক ক্ষমতা প্রয়োগে সফল হয়েছিল, শ্রমিক শ্রেণীকে বোঝাতে পেরেছিল যে তাদের স্বার্থ পুঁজিপতিদের মতোই। এইভাবে, একটি বিপ্লব এড়ানো হয়েছিল।

গ্রামসি যখন ক্ষমতার কাঠামোতে মতাদর্শের তাৎপর্যের উপর জোর দেন, মার্কসবাদী-নারীবাদী লেখক যেমন মিশেল ব্যারেট পারিবারিক জীবনের গুণাবলীর প্রশংসা করার ক্ষেত্রে মতাদর্শের ভূমিকার উপর জোর দেন। এই দৃষ্টিকোণটি ব্যাখ্যা করার জন্য ক্লাসিক যুক্তি হল ' শ্রমের সংরক্ষিত বাহিনী ' হিসাবে মহিলাদের ব্যবহার। যুদ্ধের সময়, এটি গৃহীত হয় যে মহিলারা পুরুষালি কাজগুলি সম্পাদন করে, যখন যুদ্ধের পরে, ভূমিকাগুলি সহজেই বিপরীত হয়। অতএব, ব্যারেটের মতে, পুঁজিবাদী অর্থনৈতিক সম্পর্কের ধ্বংস আবশ্যক কিন্তু নারীর মুক্তির জন্য যথেষ্ট নয়। [১০]

টারনো

[সম্পাদনা]

ইউজেন টারনো এয়ার প্লেনের যাত্রীদের উপর হাইজ্যাকারদের কী শক্তি রয়েছে তা বিবেচনা করে এবং সামরিক শক্তির সাথে সাদৃশ্য আঁকেন। [১১] তিনি দেখান যে একজন ব্যক্তির উপর ক্ষমতা একটি গোষ্ঠীর উপস্থিতির দ্বারা প্রসারিত করা যেতে পারে। যদি দলটি নেতার আদেশ মেনে চলে, তবে একজন ব্যক্তির উপর নেতার ক্ষমতা ব্যাপকভাবে বৃদ্ধি পায়, যখন দলটি মেনে না নেয় তবে একজন ব্যক্তির উপর নেতার ক্ষমতা শূন্য।

মিশেল ফুকোর জন্য, আসল শক্তি সবসময় তার এজেন্টদের অজ্ঞতার উপর নির্ভর করবে। কোনো একক মানুষ, গোষ্ঠী বা অভিনেতা ডিসপোজিটিফ (মেশিন বা যন্ত্রপাতি) চালায় না, তবে শক্তি যতটা সম্ভব দক্ষতার সাথে এবং নিঃশব্দে যন্ত্রের মাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়, এর এজেন্টরা যা যা প্রয়োজন তা নিশ্চিত করে। এই কর্মের কারণেই শক্তি সনাক্ত করা অসম্ভব এবং 'যৌক্তিক' তদন্তের জন্য অধরা থেকে যায়। ফুকো রাজনৈতিক অর্থনীতিবিদ জিন ব্যাপটিস্ট আন্টোইন অগেট দে মন্টিয়নের লেখা একটি পাঠ্য উদ্ধৃত করেছেন, যার শিরোনাম ছিল Recherches et considérations sur la population de la France</link> (1778), কিন্তু দেখা যাচ্ছে তার সেক্রেটারি জিন-ব্যাপটিস মোহেউ (1745-1794) দ্বারা লিখিত, এবং জীববিজ্ঞানী জিন-ব্যাপটিস্ট ল্যামার্কের উপর জোর দিয়ে, যিনি ক্রমাগত মিলিয়াসকে একটি বহুবচন বিশেষণ হিসাবে উল্লেখ করেন এবং মিলিউকে একটি অভিব্যক্তি হিসাবে দেখেন। জল, বায়ু এবং আলো ছাড়া আর কিছুই নয়, যা পরিবেশের মধ্যে জেনাসকে নিশ্চিত করে, এই ক্ষেত্রে মানব প্রজাতি, জনসংখ্যার একটি ফাংশন এবং এর সামাজিক ও রাজনৈতিক মিথস্ক্রিয়া সম্পর্কিত যা উভয়ই একটি কৃত্রিম এবং প্রাকৃতিক পরিবেশ তৈরি করে। এই পরিবেশ (কৃত্রিম এবং প্রাকৃতিক উভয়ই) ক্ষমতার জন্য হস্তক্ষেপের লক্ষ্য হিসাবে আবির্ভূত হয়, ফুকোর মতে, যা সার্বভৌমত্ব, ভূখণ্ড এবং শৃঙ্খলাবদ্ধ স্থান সম্পর্কিত পূর্ববর্তী ধারণাগুলির থেকে আমূল ভিন্ন সামাজিক ও রাজনৈতিক সম্পর্কের সাথে জড়িত যা একটি প্রজাতি (জৈবিক) হিসাবে কাজ করে প্রজাতি)। [১২] ফুকো তার বই ডিসিপ্লিন অ্যান্ড পানিশ- এ "আধ্যাত্মিক দেহ" ধারণার উদ্ভব এবং বিকাশ করেছিলেন। তিনি লিখেছেন, "একটি শরীর বিনয়ী যা অধীন, ব্যবহার, রূপান্তরিত এবং উন্নত হতে পারে৷ [১৩]

ক্লেগ

[সম্পাদনা]

স্টুয়ার্ট ক্লেগ তার "শক্তির সার্কিট"[১৪] তত্ত্বের সাথে আরেকটি ত্রিমাত্রিক মডেলের প্রস্তাব করেন। এই মডেলটি তিনটি স্বতন্ত্র ইন্টারেক্টিং সার্কিট সমন্বিত একটি বৈদ্যুতিক সার্কিট বোর্ডের সাথে বিদ্যুতের উৎপাদন এবং সংগঠনকে তুলনা করে: এপিসোডিক, ডিপোজিশনাল এবং ফ্যাসিলিটেটিভ। এই সার্কিটগুলি তিনটি স্তরে কাজ করে: দুটি ম্যাক্রো এবং একটি মাইক্রো।

এপিসোডিক সার্কিটটি মাইক্রো লেভেলে এবং এটি শক্তির অনিয়মিত ব্যবহার দ্বারা গঠিত কারণ এজেন্টরা প্রতিদিনের আন্তঃসম্পর্কের অনুভূতি, যোগাযোগ, দ্বন্দ্ব এবং প্রতিরোধকে সম্বোধন করে। এপিসোডিক সার্কিটের ফলাফল ইতিবাচক এবং নেতিবাচক উভয়ই হতে পারে।

ডিপোজিশনাল সার্কিটটি ম্যাক্রো স্তরের অনুশীলনের নিয়ম এবং সামাজিকভাবে নির্মিত অর্থ দ্বারা গঠিত যা সদস্য সম্পর্ক এবং বৈধ কর্তৃপক্ষকে অবহিত করে।

ফ্যাসিলিটেটিভ সার্কিটটি ম্যাক্রো স্তরের প্রযুক্তি, পরিবেশগত পরিস্থিতি, কাজের নকশা এবং নেটওয়ার্কগুলির সমন্বয়ে গঠিত, যা ক্ষমতায়ন বা অক্ষমতা সৃষ্টি করে এবং এইভাবে এপিসোডিক সার্কিটে শাস্তি বা পুরস্কার প্রদান করে।

তিনটি স্বাধীন সার্কিটই "বাধ্যতামূলক প্যাসেজ পয়েন্ট"-এ যোগাযোগ করে, যা ক্ষমতায়ন বা অক্ষমতার জন্য চ্যানেল হিসেবে কাজ করে।

গালব্রেথ

[সম্পাদনা]

জন কেনেথ গ্যালব্রেথ (1908-2006) দ্য অ্যানাটমি অফ পাওয়ার (1983) [১৫] শক্তির প্রকারগুলিকে " condign " ( বলের উপর ভিত্তি করে), "ক্ষতিপূরণমূলক" (বিভিন্ন সম্পদ ব্যবহারের মাধ্যমে) বা "শর্তযুক্ত" ( প্ররোচনার ফলাফল),[তথ্যসূত্র প্রয়োজন] এবং ক্ষমতার উত্স হিসাবে " ব্যক্তিত্ব " (ব্যক্তি), " সম্পত্তি " (শক্তি-চালিতদের বস্তুগত সম্পদ), এবং/অথবা " সাংগঠনিক " (একটি সাংগঠনিক ক্ষমতা কাঠামোতে উচ্চতর বসা থেকে)। [১৬]

জিন শার্প

[সম্পাদনা]

জিন শার্প, রাষ্ট্রবিজ্ঞানের একজন আমেরিকান অধ্যাপক, বিশ্বাস করেন যে ক্ষমতা শেষ পর্যন্ত তার ঘাঁটির উপর নির্ভর করে। এইভাবে, একটি রাজনৈতিক শাসন ক্ষমতা বজায় রাখে কারণ মানুষ তার আদেশ, আইন এবং নীতি গ্রহণ করে এবং মেনে চলে। শার্প Étienne de La Boétie- এর অন্তর্দৃষ্টি উদ্ধৃত করেছেন।

শার্পের মূল থিম হল ক্ষমতা একচেটিয়া নয়; অর্থাৎ যারা ক্ষমতায় আছেন তাদের কিছু অন্তর্নিহিত গুণ থেকে এটি উদ্ভূত হয় না। তীক্ষ্ণ, রাজনৈতিক ক্ষমতার জন্য, যে কোনও রাষ্ট্রের ক্ষমতা - তার নির্দিষ্ট কাঠামোগত সংগঠন নির্বিশেষে - শেষ পর্যন্ত রাষ্ট্রের বিষয়গুলি থেকে উদ্ভূত হয়। তার মৌলিক বিশ্বাস হল যে কোন ক্ষমতা কাঠামো শাসকের (দের) আদেশের প্রতি প্রজাদের আনুগত্যের উপর নির্ভর করে। প্রজারা না মানলে নেতাদের ক্ষমতা থাকে না।

2011 সালের আরব বসন্ত এবং অন্যান্য অহিংস বিপ্লবে স্লোবোদান মিলোশেভিচকে উৎখাত করার ক্ষেত্রে তার কাজ প্রভাবশালী বলে মনে করা হয়। [১৭]

Björn Kraus গঠনবাদের একটি বিশেষ রূপ (নাম রিলেশনাল কনস্ট্রাকটিভিজম ) বিকাশের মাধ্যমে আন্তঃব্যক্তিক প্রভাবের সম্ভাবনার প্রশ্ন সম্পর্কিত ক্ষমতা সম্পর্কে জ্ঞানতাত্ত্বিক দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করেন। [১৮] ক্ষমতার মূল্যায়ন এবং বণ্টনের উপর ফোকাস করার পরিবর্তে, তিনি প্রথমে এবং সর্বাগ্রে জিজ্ঞাসা করেন যে শব্দটি আদৌ কী বর্ণনা করতে পারে। [১৯] ক্ষমতার ম্যাক্স ওয়েবারের সংজ্ঞা থেকে আসা, [২০] তিনি উপলব্ধি করেন যে ক্ষমতা শব্দটিকে "শিক্ষামূলক শক্তি" এবং "ধ্বংসাত্মক শক্তি" এ বিভক্ত করতে হবে। [২১] :১০৫[২২] :১২৬আরও স্পষ্টভাবে, নির্দেশমূলক শক্তি মানে অন্য ব্যক্তির ক্রিয়া এবং চিন্তাভাবনা নির্ধারণ করার সুযোগ, যেখানে ধ্বংসাত্মক শক্তি মানে অন্য ব্যক্তির সুযোগ হ্রাস করার সুযোগ। [১৯] এই পার্থক্যটি আসলে কতটা তাৎপর্যপূর্ণ, ক্ষমতার প্রচেষ্টা প্রত্যাখ্যান করার সম্ভাবনার দিকে তাকালেই স্পষ্ট হয়ে ওঠে: শিক্ষামূলক শক্তি প্রত্যাখ্যান করা সম্ভব; ধ্বংসাত্মক শক্তি প্রত্যাখ্যান করা নয়। এই পার্থক্যটি ব্যবহার করে, ক্ষমতার অনুপাতকে আরও পরিশীলিত উপায়ে বিশ্লেষণ করা যেতে পারে, দায়িত্বের বিষয়ে পর্যাপ্তভাবে প্রতিফলিত করতে সহায়তা করে। [২২] :১৩৯ f.এই দৃষ্টিকোণটি মানুষকে একটি "হয়-অথবা-অবস্থান" (হয় সেখানে ক্ষমতা আছে বা নেই) অতিক্রম করার অনুমতি দেয়, যা সাধারণ, বিশেষ করে ক্ষমতা তত্ত্ব সম্পর্কে জ্ঞানতাত্ত্বিক বক্তৃতায়, [২৩] [২৪] [২৫] এবং প্রবর্তন করতে একটি "পাশাপাশি অবস্থান" এর সম্ভাবনা। [২২] :১২০

অচিহ্নিত বিভাগ

[সম্পাদনা]

অচিহ্নিত বিভাগগুলির ধারণাটি নারীবাদে উদ্ভূত হয়েছিল। [২৬] কী বা কাকে আলাদা বলে মনে করা হয় তার উপর দৃষ্টি নিবদ্ধ করে সামাজিক পার্থক্যের দিকে তাকানোর বিপরীতে, তাত্ত্বিকরা যারা অচিহ্নিত বিভাগের ধারণা ব্যবহার করেন তারা জোর দেন যে একজনকে এটিও দেখতে হবে যে কীভাবে "স্বাভাবিক" যা কিছু অবর্ণনীয় হিসাবে বিবেচিত হয় এবং এটি কী প্রভাব ফেলে। সামাজিক সম্পর্কে আছে. অ- চিহ্নিত বিভাগে উপস্থিত হওয়াকে ভাষাগত এবং সাংস্কৃতিক অনুশীলন বিশ্লেষণ করার একটি উপায় বলে মনে করা হয় যাতে ক্ষমতা সহ সামাজিক পার্থক্যগুলি কীভাবে দৈনন্দিন ঘটনাগুলিতে উত্পাদিত এবং প্রকাশ করা হয় সে সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করে। [২৭]

অচিহ্নিত বিভাগগুলির ধারণা অনুসারে, যখন আপেক্ষিক ক্ষমতার অবস্থানে থাকা বা আরও সহজে ক্ষমতা প্রয়োগ করতে পারে এমন লোকদের সাংস্কৃতিক অনুশীলনগুলি সুস্পষ্ট বলে মনে হয়, তখন সেগুলি স্পষ্টভাবে বলা যায় না এবং তাই ডিফল্ট বা বেসলাইন অনুশীলন হিসাবে বিবেচিত হয় যার বিরুদ্ধে অন্যদের মূল্যায়ন করা হয়। যেমন ভিন্ন, বিচ্যুত, বা বিচ্যুত। অচিহ্নিত বিভাগটি এমন মান হয়ে যায় যার বিপরীতে অন্য সবকিছু পরিমাপ করা যায়। উদাহরণস্বরূপ, এটি posited হয়[তথ্যসূত্র প্রয়োজন]</link> যে যদি একজন নায়কের জাতি নির্দেশিত না হয়, তবে বেশিরভাগ পশ্চিমা  পাঠকরা ধরে নেবেন নায়ক সাদা ; যদি একটি যৌন পরিচয় নির্দেশিত না হয়, তাহলে ধরে নেওয়া হবে নায়ক বিষমকামী ; যদি একটি শরীরের লিঙ্গ নির্দেশিত না হয়, এটি পুরুষ বলে ধরে নেওয়া হয়; যদি কোন অক্ষমতা নির্দেশিত না হয়, তাহলে ধরে নেওয়া হবে যে নায়কটি সক্ষম। এই অনুমানগুলির মানে এই নয় যে, অচিহ্নিত বিভাগটি উচ্চতর, অগ্রাধিকারযোগ্য, বা আরও "প্রাকৃতিক" বা অচিহ্নিত বিভাগের সাথে যুক্ত অনুশীলনগুলি কার্যকর করার জন্য কম সামাজিক প্রচেষ্টার প্রয়োজন হয় না। [২৭]

যদিও অচিহ্নিত বিভাগটি সাধারণত স্পষ্টভাবে লক্ষ্য করা যায় না এবং প্রায়শই উপেক্ষা করা হয়, তবুও এটি অগত্যা দৃশ্যমান[২৮] দৃশ্যমান কিন্তু অলক্ষিত এবং লক্ষণীয় নয়, অচিহ্নিত বিভাগে সদস্যপদ ক্ষমতার একটি সূচক হতে পারে।[তথ্যসূত্র প্রয়োজন]</link>[ উদ্ধৃতি প্রয়োজন ] উদাহরণস্বরূপ, শুভ্রতা একটি অচিহ্নিত বিভাগ গঠন করে যা সাধারণত ক্ষমতাবানদের কাছে লক্ষণীয় নয়,[তথ্যসূত্র প্রয়োজন]</link> কারণ তারা প্রায়শই এই বিভাগের মধ্যে পড়ে। সামাজিক গোষ্ঠীগুলি জাতি, শ্রেণী, লিঙ্গ, ক্ষমতা এবং যৌনতার মতো বিভিন্ন সামাজিক পার্থক্যের পরিপ্রেক্ষিতে ক্ষমতার এই দৃষ্টিভঙ্গি ধরে রাখতে পারে।

কাউন্টারপাওয়ার

[সম্পাদনা]

'কাউন্টার-পাওয়ার' শব্দটি (কখনও কখনও লিখিত 'কাউন্টারপাওয়ার') বিভিন্ন পরিস্থিতিতে ব্যবহার করা হয় কাউন্টারভেইলিং ফোর্সকে বর্ণনা করার জন্য যা নিপীড়িতরা অভিজাতদের ক্ষমতাকে ভারসাম্যহীন করতে বা ক্ষয় করতে ব্যবহার করতে পারে। নৃতাত্ত্বিক ডেভিড গ্রেবার একটি সাধারণ সংজ্ঞা প্রদান করেছেন 'রাষ্ট্র ও পুঁজির বিরোধী সামাজিক প্রতিষ্ঠানের সংগ্রহ: স্ব-শাসিত সম্প্রদায় থেকে উগ্র শ্রমিক ইউনিয়ন থেকে জনপ্রিয় মিলিশিয়া'। [২৯] গ্রেবার আরও উল্লেখ করেছেন যে পাল্টা-শক্তিকে 'শক্তি-বিরোধী' হিসাবেও উল্লেখ করা যেতে পারে এবং 'যখন [প্রতি-শক্তির] প্রতিষ্ঠানগুলি রাষ্ট্রের মুখোমুখি নিজেদের বজায় রাখে, তখন এটি সাধারণত 'দ্বৈত শক্তি' পরিস্থিতি হিসাবে উল্লেখ করা হয়। . [২৯] টিম জি, তার 2011 সালের বই কাউন্টারপাওয়ার: মেকিং চেঞ্জ হ্যাপেন, [৩০] তত্ত্বটি তুলে ধরেন যে সরকার এবং অভিজাত গোষ্ঠীর ক্ষমতার দ্বারা ক্ষমতাচ্যুত ব্যক্তিরা এটি মোকাবেলায় পাল্টাশক্তি ব্যবহার করতে পারে। [৩১] জি-এর মডেলে, কাউন্টারপাওয়ারকে তিনটি বিভাগে বিভক্ত করা হয়েছে: আইডিয়া কাউন্টারপাওয়ার, ইকোনমিক কাউন্টারপাওয়ার এবং ফিজিক্যাল কাউন্টারপাওয়ার[৩০]

যদিও শব্দটি 1990 এর দশকের বিশ্বব্যাপী ন্যায়বিচার/ বিশ্বায়ন বিরোধী আন্দোলনে অংশগ্রহণকারীদের দ্বারা এর ব্যবহারের মাধ্যমে প্রাধান্য পেয়েছে, [৩২] শব্দটি কমপক্ষে 60 বছর ধরে ব্যবহৃত হয়েছে; উদাহরণস্বরূপ, মার্টিন বুবারের 1949 সালের বই 'পাথস ইন ইউটোপিয়া'-তে 'পাওয়ার ত্যাগ করে শুধুমাত্র পাল্টা শক্তির চাপে'। [৩৩] [৩৪] :১৩

অন্যান্য তত্ত্ব

[সম্পাদনা]
  • থমাস হবস (1588-1679) শক্তিকে একজন মানুষের "বর্তমান উপায়, ভবিষ্যতের কিছু আপাত ভালো প্রাপ্তি" হিসাবে সংজ্ঞায়িত করেছেন ( লেভিয়াথান, Ch. 10)।
  • ফ্রিডরিখ নিটশে (1844-1900) এর চিন্তাধারা 20 শতকের ক্ষমতার বিশ্লেষণের অনেকটাই অন্তর্নিহিত। নীটশে " ক্ষমতার ইচ্ছা " সম্পর্কে ধারণাগুলি ছড়িয়ে দিয়েছিলেন, যা তিনি অন্য মানুষের আধিপত্য হিসাবে দেখেছিলেন যতটা নিজের পরিবেশের উপর নিয়ন্ত্রণের অনুশীলন।
  • মনোবিজ্ঞানের কিছু স্কুল, বিশেষ করে যারা আলফ্রেড অ্যাডলার (1870-1937) এর সাথে যুক্ত, তাদের তত্ত্বের মূলে শক্তির গতিবিদ্যাকে স্থান দেয় (যেখানে গোঁড়া ফ্রয়েডিয়ানরা যৌনতাকে স্থান দিতে পারে)।
  • পল টিলিচ (1886-1965) আইনকে একটি ধর্মনিরপেক্ষ যুক্তিবাদী মোডে পৌঁছানোর আগে "স্যাক্র্যামেন্টাল" (সম্প্রদায়) এবং ধর্মতান্ত্রিক পর্যায়গুলির মাধ্যমে গঠন/প্রকাশকারী শক্তি এবং বিকাশ হিসাবে দেখেছিলেন। [৩৫]
  • রডলফো হেনরিক সেরবারো "প্রদত্ত প্রতিযোগিতায় একটি বিষয়ের অবস্থান নির্ধারণের উপায় হিসাবে কী গণনা করা হয়" হিসাবে বোঝার ক্ষমতার পরামর্শ দেন। [৩৬]

মনস্তাত্ত্বিক গবেষণা

[সম্পাদনা]

সাম্প্রতিক পরীক্ষামূলক মনোবিজ্ঞান পরামর্শ দেয় যে একজনের যত বেশি ক্ষমতা থাকে, অন্যের দৃষ্টিভঙ্গি তত কম নেয়, যা বোঝায় যে শক্তিশালীদের কম সহানুভূতি রয়েছে। অ্যাডাম গ্যালিনস্কি, বেশ কয়েকজন সহ-লেখকের সাথে, দেখেছেন যে যাদের তাদের শক্তিহীনতার কথা মনে করিয়ে দেওয়া হয় তাদের কপালে Es আঁকার নির্দেশ দেওয়া হয়, তখন তারা সেগুলিকে এমনভাবে আঁকতে পারে যে তারা তাদের মনে করিয়ে দেওয়া ব্যক্তিদের তুলনায় অন্যদের কাছে পাঠযোগ্য। ক্ষমতা [৩৭] [৩৮] ক্ষমতাবানদেরও ব্যবস্থা নেওয়ার সম্ভাবনা বেশি। একটি উদাহরণে, শক্তিশালী লোকেরা বিরক্তিকরভাবে ঘনিষ্ঠ ফ্যানটি কম শক্তিশালী লোকের চেয়ে দ্বিগুণ বন্ধ করে দেয়। গবেষকরা বাইস্ট্যান্ডার এফেক্ট নথিভুক্ত করেছেন: তারা দেখেছেন যে শক্তিশালী ব্যক্তিরা "কষ্টে থাকা অপরিচিত ব্যক্তিকে" সাহায্য করার সম্ভাবনা তিনগুণ বেশি। [৩৯]

50 টিরও বেশি কলেজ ছাত্রদের জড়িত একটি সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে যারা 'পাওয়ার ওয়ার্ড' বলার মাধ্যমে শক্তিশালী বোধ করতে শুরু করেছিল তারা বাহ্যিক চাপের জন্য কম সংবেদনশীল, সৎ প্রতিক্রিয়া দিতে ইচ্ছুক এবং আরও সৃজনশীল। [৪০]

সহানুভূতির ফাঁক

[সম্পাদনা]

"শক্তি অন্যদের প্রভাবিত করার একটি সম্ভাবনা হিসাবে সংজ্ঞায়িত করা হয়।" [৪১] :১১৩৭

শক্তির ব্যবহার শতাব্দী ধরে বিকশিত হয়েছে।[তথ্যসূত্র প্রয়োজন]</link>[ উদ্ধৃতি প্রয়োজন ][স্পষ্টকরণ প্রয়োজন] ক্ষমতা সহানুভূতির ফাঁকের সাথেও সম্পর্কযুক্ত কারণ এটি আন্তঃব্যক্তিক সম্পর্ককে সীমাবদ্ধ করে এবং ক্ষমতার পার্থক্যের তুলনা করে। ক্ষমতা থাকা বা না থাকা অনেকগুলো মানসিক পরিণতির কারণ হতে পারে। এটি কৌশলগত বনাম সামাজিক দায়িত্বের দিকে পরিচালিত করে।[তথ্যসূত্র প্রয়োজন]</link>[ উদ্ধৃতি প্রয়োজন ] গবেষণা পরীক্ষা করা হয়েছে  1968 প্রথম দিকে ক্ষমতা দ্বন্দ্ব অন্বেষণ. [৪১]

অতীত গবেষণা

[সম্পাদনা]

আগে, গবেষণা প্রস্তাব করেছে যে বর্ধিত শক্তি বর্ধিত পুরস্কারের সাথে সম্পর্কিত এবং একজনকে আরও ঘন ঘন সুযোগের দিকে নিয়ে যায়।[তথ্যসূত্র প্রয়োজন] বিপরীতে, ক্ষমতা হ্রাস আরও সীমাবদ্ধতা, হুমকি এবং শাস্তির সাথে সম্পর্কিত যা বাধার দিকে পরিচালিত করে। এটি উপসংহার করা হয় যে শক্তিশালী হওয়া একজনকে সফল ফলাফলের দিকে নিয়ে যায়, আলোচনার কৌশল বিকাশ করে এবং আরও স্ব-পরিষেবা অফার তৈরি করে।[তথ্যসূত্র প্রয়োজন]

পরে, গবেষণা প্রস্তাব করেছে যে ক্ষমতার পার্থক্য কৌশলগত বিবেচনার দিকে নিয়ে যায়। কৌশলগত হওয়ার মানে হল যে কেউ বিরোধিতা করলে রক্ষা করা বা সিদ্ধান্ত গ্রহণকারীকে আঘাত করা হতে পারে। এটি উপসংহার করা হয় যে বেশি শক্তির সাথে একজনের মুখোমুখি হওয়া কৌশলগত বিবেচনার দিকে নিয়ে যায়, যেখানে কম শক্তির সাথে একজনের মুখোমুখি হওয়া সামাজিক দায়বদ্ধতার দিকে পরিচালিত করে।[৪১]

দর কষাকষি খেলা

[সম্পাদনা]

দর কষাকষি গেম অন্বেষণ করা হয়  2003 এবং 2004 সালে। এই অধ্যয়নগুলি প্রদত্ত বিভিন্ন শক্তিতে সম্পন্ন আচরণের তুলনা করে[স্পষ্টকরণ প্রয়োজন] পরিস্থিতি। [৪১]

একটি আল্টিমেটাম গেমে, প্রদত্ত ক্ষমতায় থাকা ব্যক্তি একটি আল্টিমেটাম অফার করে এবং প্রাপককে সেই অফারটি গ্রহণ করতে হবে অন্যথায় প্রস্তাবক এবং প্রাপক উভয়ই কোন পুরষ্কার পাবেন না। [৪১]

একনায়কের খেলায়, প্রদত্ত ক্ষমতায় থাকা ব্যক্তি একটি প্রস্তাব দেয় এবং প্রাপককে সেই প্রস্তাব গ্রহণ করতে হবে। প্রাপকের প্রস্তাব প্রত্যাখ্যান করার কোন বিকল্প নেই। [৪১]

উপসংহার
[সম্পাদনা]

স্বৈরাচারী খেলা প্রাপককে কোন ক্ষমতা দেয় না যেখানে আল্টিমেটাম গেম প্রাপককে কিছু শক্তি দেয়। আচরণটি পর্যবেক্ষণ করা হয়েছিল যে প্রস্তাবটি প্রস্তাবকারী ব্যক্তি আল্টিমেটাম গেমের প্রস্তাবের চেয়ে কম কৌশলগতভাবে কাজ করবে। আত্ম-সেবাও ঘটেছে এবং প্রচুর সামাজিক-সমর্থক আচরণ পরিলক্ষিত হয়েছে। [৪১]

যখন প্রতিপক্ষ প্রাপক সম্পূর্ণরূপে ক্ষমতাহীন, কৌশল, সামাজিক দায়বদ্ধতা এবং নৈতিক বিবেচনার অভাব প্রায়শই প্রদত্ত প্রস্তাবের আচরণ থেকে পরিলক্ষিত হয় (যার ক্ষমতা আছে)। [৪১]

অপমানজনক ক্ষমতা এবং নিয়ন্ত্রণ

[সম্পাদনা]

কেউ ক্ষমতাকে মন্দ বা অন্যায় হিসাবে বিবেচনা করতে পারে; যাইহোক, ক্ষমতাকে ভাল এবং উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত বা মানবতাবাদী উদ্দেশ্য অনুশীলনের জন্য দেওয়া কিছু হিসাবেও দেখা যেতে পারে যা অন্যদেরকেও সাহায্য করবে, চলাফেরা করবে এবং ক্ষমতায়ন করবে ।[তথ্যসূত্র প্রয়োজন]</link>[ উদ্ধৃতি প্রয়োজন ] সাধারণভাবে, শক্তি দুটি সত্তা এবং পরিবেশের মধ্যে পারস্পরিক নির্ভরতার কারণ থেকে উদ্ভূত হয়।[তথ্যসূত্র প্রয়োজন]</link>[ উদ্ধৃতি প্রয়োজন ] শক্তির ব্যবহারে বলপ্রয়োগ বা বলপ্রয়োগের হুমকির প্রয়োজন নেই ( জবরদস্তি )। নিপীড়ন ছাড়াই ক্ষমতা ব্যবহারের একটি উদাহরণ হল ধারণা " নরম শক্তি " ( হার্ড পাওয়ারের তুলনায়)। ক্ষমতা সম্পর্কে সাম্প্রতিক সমাজতাত্ত্বিক বিতর্কের বেশিরভাগই তার সক্ষম করার উপায়গুলির ইস্যুকে ঘিরে – অন্য কথায়, সামাজিক ক্রিয়াকলাপগুলিকে যতটা সীমাবদ্ধ বা প্রতিরোধ করতে পারে ততটা সম্ভব করার উপায় হিসাবে শক্তি।[তথ্যসূত্র প্রয়োজন]</link>

অপমানজনক ক্ষমতা এবং নিয়ন্ত্রণ (বা আচরণ নিয়ন্ত্রণ বা জবরদস্তি নিয়ন্ত্রণ) এমন উপায়গুলিকে অন্তর্ভুক্ত করে যেখানে অপব্যবহারকারীরা মানসিক, শারীরিক, যৌন বা আর্থিক অপব্যবহারের মতো অপমানজনক উদ্দেশ্যে শিকারের উপর ক্ষমতা এবং নিয়ন্ত্রণ অর্জন করে এবং বজায় রাখে। এই ধরনের অপব্যবহারের বিভিন্ন কারণ থাকতে পারে - যেমন ব্যক্তিগত লাভ, ব্যক্তিগত তৃপ্তি, মনস্তাত্ত্বিক অভিক্ষেপ, অবমূল্যায়ন, ঈর্ষা বা কিছু অপব্যবহারকারী ক্ষমতা এবং নিয়ন্ত্রণের অনুশীলন উপভোগ করে।

অপব্যবহারকারীদের নিয়ন্ত্রণ করা তাদের শিকারের উপর ক্ষমতা প্রয়োগ এবং নিয়ন্ত্রণ করার জন্য একাধিক কৌশল ব্যবহার করতে পারে। কৌশলগুলি মনস্তাত্ত্বিকভাবে এবং কখনও কখনও শারীরিকভাবে অপমানজনক। অর্থনৈতিক অপব্যবহারের মাধ্যমে নিয়ন্ত্রণে সাহায্য করা যেতে পারে, এইভাবে শিকারের ক্রিয়াকলাপকে সীমিত করে কারণ তাদের তখন অপব্যবহার প্রতিরোধ করার জন্য প্রয়োজনীয় সংস্থানগুলির অভাব থাকতে পারে। [৪২] অপব্যবহারকারীরা শিকারকে নিয়ন্ত্রণ করা এবং ভয় দেখানোর লক্ষ্য রাখে বা তাদের প্রভাবিত করার জন্য অনুভব করে যে তাদের সম্পর্কের মধ্যে সমান কণ্ঠস্বর নেই। [৪৩]

ম্যানিপুলেটর এবং অপব্যবহারকারীরা তাদের শিকারকে বিভিন্ন কৌশলের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে পারে, যার মধ্যে রয়েছে: [৪৪]

  • ইতিবাচক শক্তিবৃদ্ধি (যেমন প্রশংসা, ভাসা ভাসা কবজ, চাটুকারিতা, অনুগ্রহ, প্রেমের বোমাবাজি, হাসি, উপহার, মনোযোগ)
  • নেতিবাচক শক্তিবৃদ্ধি
  • বিরতিহীন বা আংশিক শক্তিবৃদ্ধি
  • মনস্তাত্ত্বিক শাস্তি (যেমন বকাবকি, নীরব আচরণ, শপথ, হুমকি, ভয় দেখানো, মানসিক ব্ল্যাকমেইল, অপরাধমূলক ভ্রমণ, অমনোযোগিতা)
  • আঘাতমূলক কৌশল (যেমন মৌখিক অপব্যবহার বা বিস্ফোরক রাগ )

শিকারের দুর্বলতাগুলিকে কাজে লাগানো হয়, বিশেষ করে যারা দুর্বল তাদের প্রায়শই লক্ষ্য হিসাবে নির্বাচিত করা হয়। [৪৪] [৪৫] [৪৬] দুর্ব্যবহারকারী এবং ভুক্তভোগীর মধ্যে আঘাতমূলক বন্ধন ঘটতে পারে অপব্যবহারের চলমান চক্রের ফলে যেখানে পুরষ্কার এবং শাস্তির মাঝে মাঝে শক্তিবৃদ্ধি শক্তিশালী মানসিক বন্ধন তৈরি করে যা পরিবর্তনের জন্য প্রতিরোধী, সেইসাথে ভয়ের আবহাওয়া । [৪৭] আপত্তিজনক আচরণকে স্বাভাবিক করা, বৈধ করা, যুক্তিযুক্ত করা, অস্বীকার করা বা কমানোর চেষ্টা করা যেতে পারে, বা এর জন্য শিকারকে দোষারোপ করা যেতে পারে। [৪৮] [৪৯] [৫০]

বিচ্ছিন্নতা, গ্যাসলাইটিং, মাইন্ড গেমস, মিথ্যা বলা, অপপ্রচার, অপপ্রচার, অস্থিতিশীলতা, মগজ ধোলাই এবং ডিভাইড অ্যান্ড রুল হল অন্যান্য কৌশল যা প্রায়ই ব্যবহৃত হয়। ভুক্তভোগীকে অ্যালকোহল বা ওষুধ খাওয়ানো হতে পারে বা তাদের বিভ্রান্ত করতে সাহায্য করার জন্য ঘুম থেকে বঞ্চিত হতে পারে। [৫১] [৫২]

নির্দিষ্ট ব্যক্তিত্বের ধরন </link> অন্য লোকেদের নিয়ন্ত্রণ করতে বিশেষভাবে বাধ্য বোধ করুন।[তথ্যসূত্র প্রয়োজন]</link>[ উদ্ধৃতি প্রয়োজন ]

দৈনন্দিন পরিস্থিতিতে লোকেরা অন্য লোকেদেরকে নির্দিষ্ট ক্রিয়াকলাপে ঠেলে দিতে বা প্ররোচিত করার জন্য বিভিন্ন শক্তির কৌশল ব্যবহার করে। প্রতিদিন নিযুক্ত সাধারণ শক্তি কৌশলের অনেক উদাহরণ বিদ্যমান। এই কৌশলগুলির মধ্যে কিছু হল ধমকানো, সহযোগিতা করা, অভিযোগ করা, সমালোচনা করা, দাবি করা, বিচ্ছিন্ন করা, এড়িয়ে যাওয়া, হাস্যরস, অনুপ্রেরণামূলক, ম্যানিপুলেট করা, আলোচনা করা, সামাজিকীকরণ এবং অনুনয় করা। এই ধরনের শক্তি কৌশলকে তিনটি ভিন্ন মাত্রায় শ্রেণীবদ্ধ করা যায়: [৫৩] [৫৪]

  1. নরম এবং কঠিন : নরম কৌশলগুলি প্রভাবক এবং লক্ষ্যের মধ্যে সম্পর্কের সুবিধা নেয়। তারা আরও পরোক্ষ এবং আন্তঃব্যক্তিক (যেমন, সহযোগিতা, সামাজিকীকরণ)। বিপরীতভাবে, কঠোর কৌশলগুলি কঠোর, বলপ্রয়োগ, প্রত্যক্ষ এবং কংক্রিট ফলাফলের উপর নির্ভর করে। তবে তারা নরম কৌশলের চেয়ে বেশি শক্তিশালী নয়। অনেক পরিস্থিতিতে, সামাজিক বর্জনের ভয় শারীরিক শাস্তির চেয়ে অনেক শক্তিশালী প্রেরণা হতে পারে।
  2. যৌক্তিক এবং অযৌক্তিক : প্রভাবের যৌক্তিক কৌশলগুলি যুক্তি, যুক্তি এবং সঠিক রায় ব্যবহার করে, যেখানে অযৌক্তিক কৌশলগুলি আবেগপ্রবণতা বা ভুল তথ্যের উপর নির্ভর করতে পারে। প্রতিটি উদাহরণের মধ্যে রয়েছে যথাক্রমে দর কষাকষি এবং প্ররোচনা, এবং ফাঁকি এবং পুট-ডাউন।
  3. একতরফা এবং দ্বিপাক্ষিক : দ্বিপাক্ষিক কৌশল, যেমন সহযোগিতা এবং আলোচনা, প্রভাবিত ব্যক্তি এবং তাদের লক্ষ্য উভয়ের পক্ষ থেকে পারস্পরিকতা জড়িত। অন্যদিকে, একতরফা কৌশল লক্ষ্যের অংশে কোনো অংশগ্রহণ ছাড়াই বিকাশ লাভ করে। এই কৌশলগুলির মধ্যে রয়েছে বিচ্ছিন্নতা এবং স্থায়িত্ব পূর্ণতা স্থাপন।

বিভিন্ন ধরনের লোকেদের বিভিন্ন কৌশল বেছে নেওয়ার সাথে, লোকেরা তাদের ক্ষমতার কৌশলের ব্যবহারে ভিন্নতা দেখায়। উদাহরণস্বরূপ, আন্তঃব্যক্তিগতভাবে ভিত্তিক লোকেরা নরম এবং যুক্তিযুক্ত কৌশল ব্যবহার করে। [৫৩] তদুপরি, বহির্মুখীরা অন্তর্মুখীদের চেয়ে অনেক বেশি শক্তির কৌশল ব্যবহার করে। [৫৫] লোকেরা গোষ্ঠী পরিস্থিতির উপর ভিত্তি করে এবং কাকে প্রভাবিত করতে চায় তার উপর ভিত্তি করে বিভিন্ন কৌশল বেছে নেবে। যখন তারা প্রতিরোধের মুখোমুখি হয় তখন লোকেরা নরম থেকে কঠিন কৌশলে স্থানান্তরিত হয়। [৫৬] [৫৭]

ক্ষমতার ভারসাম্য

[সম্পাদনা]

যেহেতু ক্ষমতা সম্পর্কগত এবং পারস্পরিক উভয়ভাবেই কাজ করে, সমাজবিজ্ঞানীরা একটি সম্পর্কের পক্ষের মধ্যে "ক্ষমতার ভারসাম্য" সম্পর্কে কথা বলেন: [৫৮] [৫৯] সমস্ত সম্পর্কের সমস্ত পক্ষেরই কিছু ক্ষমতা থাকে: ক্ষমতার সমাজতাত্ত্বিক পরীক্ষা নিজেকে আবিষ্কার এবং বর্ণনা করার সাথে সম্পর্কিত। আপেক্ষিক শক্তি: সমান বা অসম, স্থিতিশীল বা পর্যায়ক্রমিক পরিবর্তনের বিষয়। সমাজবিজ্ঞানীরা সাধারণত এমন সম্পর্ক বিশ্লেষণ করে যেখানে দলগুলোর ক্ষমতার পরিবর্তে সীমাবদ্ধতার ক্ষেত্রে তুলনামূলকভাবে সমান বা প্রায় সমান ক্ষমতা থাকে।[তথ্যসূত্র প্রয়োজন]</link>[ উদ্ধৃতি প্রয়োজন ] এই প্রসঙ্গে, "শক্তি" একতরফাবাদের একটি অর্থ আছে। যদি এটি না হয়, তবে সমস্ত সম্পর্ককে "শক্তি" হিসাবে বর্ণনা করা যেতে পারে এবং এর অর্থ হারিয়ে যেত। প্রদত্ত যে ক্ষমতা সহজাত নয় এবং অন্যকে দেওয়া যেতে পারে, ক্ষমতা অর্জনের জন্য একজনকে অবশ্যই ক্ষমতার মুদ্রার একটি ফর্মের অধিকারী বা নিয়ন্ত্রণ করতে হবে। [৬০][যাচাই করার জন্য উদ্ধৃতি প্রয়োজন][ যাচাই করার জন্য উদ্ধৃতি প্রয়োজন ] [৬১]

কর্তৃত্ববাদী শাসনে রাজনৈতিক ক্ষমতা

[সম্পাদনা]

কর্তৃত্ববাদী শাসনব্যবস্থায়, রাজনৈতিক ক্ষমতা একক নেতা বা নেতাদের একটি ছোট গোষ্ঠীর হাতে কেন্দ্রীভূত হয় যারা সরকার এবং এর প্রতিষ্ঠানগুলির উপর প্রায় সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রয়োগ করে। [৬২] কারণ কিছু স্বৈরাচারী নেতা সংখ্যাগরিষ্ঠ দ্বারা নির্বাচিত হন না, তাদের প্রধান হুমকি হল জনগণের দ্বারা সৃষ্ট। [৬২] তারা প্রায়ই রাজনৈতিক নিয়ন্ত্রণ কৌশলের মাধ্যমে তাদের ক্ষমতা বজায় রাখে যেমন:

  1. দমন: রাষ্ট্র সেই অভিনেতাদের লক্ষ্য করে যারা তাদের বিশ্বাসকে চ্যালেঞ্জ করে। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে করা যেতে পারে। [৬৩]
    • স্বৈরশাসকরা এমন অভিনেতাদের দমন করে যে তারা অমীমাংসিত স্বার্থের অধিকারী বলে মনে করে, এবং তাদের সাথে সহযোগিতা করে যাদের মনে হয় মিলনযোগ্য। [৬৪]
    • পছন্দের মিথ্যার কারণে- একজন ব্যক্তির ব্যক্তিগত পছন্দ এবং জনসাধারণের পছন্দের মধ্যে পার্থক্য করা- কখনও কখনও নিজের মধ্যে দমন যথেষ্ট নয়। [৬৫]
  2. প্রবৃত্তি: রাষ্ট্র জনশিক্ষা নিয়ন্ত্রণ করে এবং সমাজে তার দৃষ্টিভঙ্গি ও মূল্যবোধকে ছড়িয়ে দিতে প্রচার ব্যবহার করে। [৬৩]
    • শাসন-পন্থী প্রচারে একটি আদর্শ বিচ্যুতি বৃদ্ধি পরের দিন প্রতিবাদের সম্ভাবনা 15% কমিয়ে দেয়। [৬৬]
  3. জবরদস্তিমূলক বণ্টন: রাষ্ট্র কল্যাণ ও সম্পদ বণ্টন করে মানুষকে নির্ভরশীল রাখার জন্য যখন তারা জানে যে তারা কারচুপি করতে পারে তাদের সুবিধা প্রদান করে। [৬৩]
  4. অনুপ্রবেশ: রাষ্ট্র জনগণকে কর্তৃত্ববাদী শাসনের পক্ষে জনগণকে প্রভাবিত করার জন্য তৃণমূল পর্যায়ে যাওয়ার দায়িত্ব দেয়। [৬৩]

যদিও বেশ কিছু শাসনব্যবস্থা নিয়ন্ত্রণের এই সাধারণ রূপগুলি অনুসরণ করে, বিভিন্ন কর্তৃত্ববাদী উপ-শাসনের ধরনগুলি বিভিন্ন রাজনৈতিক নিয়ন্ত্রণ কৌশলের উপর নির্ভর করে। [৬৭]

প্রভাব

[সম্পাদনা]

ক্ষমতা পরিবর্তন করে যারা ক্ষমতার অবস্থানে থাকে এবং যারা সেই ক্ষমতার লক্ষ্যবস্তু। [৬৮]

দৃষ্টিভঙ্গি/নিরোধ তত্ত্ব

[সম্পাদনা]

ডি. কেল্টনার এবং সহকর্মীদের দ্বারা বিকশিত, পন্থা/নিষেধ তত্ত্ব অনুমান করে যে ক্ষমতা থাকা এবং ক্ষমতা ব্যবহার করা ব্যক্তির মনস্তাত্ত্বিক অবস্থাকে পরিবর্তন করে। তত্ত্বটি এই ধারণার উপর ভিত্তি করে যে বেশিরভাগ জীব দুটি সাধারণ উপায়ে পরিবেশগত ইভেন্টগুলিতে প্রতিক্রিয়া জানায়। পন্থা প্রতিক্রিয়া কর্ম, স্ব-প্রচার, পুরস্কার চাওয়া, শক্তি বৃদ্ধি এবং আন্দোলনের সাথে যুক্ত। বিপরীতে, নিষেধ প্রতিক্রিয়া আত্মরক্ষা, হুমকি বা বিপদ এড়ানো, সতর্কতা, অনুপ্রেরণা হ্রাস এবং কার্যকলাপের সামগ্রিক হ্রাসের সাথে যুক্ত। সামগ্রিকভাবে, পন্থা/নিষেধ তত্ত্ব ধারণ করে যে ক্ষমতা পন্থা প্রবণতাকে উৎসাহিত করে, যখন ক্ষমতা হ্রাস নিষেধ প্রবণতাকে উৎসাহিত করে।[৬৯]

ইতিবাচক

[সম্পাদনা]
  • ক্ষমতা মানুষকে পদক্ষেপ নিতে প্ররোচিত করে
  • একটি গোষ্ঠী এবং তার পরিবেশের মধ্যে পরিবর্তনের জন্য ব্যক্তিদের আরও প্রতিক্রিয়াশীল করে তোলে [৭০]
  • শক্তিশালী লোকেরা আরও সক্রিয়, কথা বলার সম্ভাবনা বেশি, প্রথম পদক্ষেপ নেয় এবং আলোচনার নেতৃত্ব দেয় [৭১]
  • শক্তিশালী ব্যক্তিরা একটি প্রদত্ত পরিস্থিতিতে উপযুক্ত লক্ষ্যগুলির উপর বেশি মনোযোগী হন এবং একটি কাজের সেটিংয়ে আরও টাস্ক-সম্পর্কিত ক্রিয়াকলাপের পরিকল্পনা করার প্রবণতা রাখেন [৭২]
  • ক্ষমতাবান ব্যক্তিরা সুখ এবং সন্তুষ্টির মতো ইতিবাচক আবেগ অনুভব করে এবং তারা স্বল্প ক্ষমতাসম্পন্ন ব্যক্তিদের চেয়ে বেশি হাসে [৭৩]
  • শক্তি ভবিষ্যত সম্পর্কে আশাবাদের সাথে যুক্ত কারণ আরও শক্তিশালী ব্যক্তিরা পরিবেশের আরও ইতিবাচক দিকগুলিতে তাদের মনোযোগ কেন্দ্রীভূত করে [৭৪]
  • অধিক ক্ষমতাসম্পন্ন ব্যক্তিরা কার্যনির্বাহী জ্ঞানীয় কাজগুলিকে আরও দ্রুত এবং সফলভাবে সম্পাদন করার প্রবণতা রাখেন, যার মধ্যে অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে যা মনোযোগ, সিদ্ধান্ত গ্রহণ, পরিকল্পনা এবং লক্ষ্য-নির্বাচনের সমন্বয় করে [৭৫]

নেতিবাচক

[সম্পাদনা]
  • শক্তিশালী ব্যক্তিরা ঝুঁকিপূর্ণ, অনুপযুক্ত বা অনৈতিক সিদ্ধান্ত নিতে প্রবণ এবং প্রায়ই তাদের সীমানা অতিক্রম করে [৭৬] [৭৭]
  • তারা তাদের অধস্তনদের মধ্যে নেতিবাচক মানসিক প্রতিক্রিয়া তৈরি করার প্রবণতা দেখায়, বিশেষ করে যখন দলে দ্বন্দ্ব হয় [৭৮]
  • যখন ব্যক্তি ক্ষমতা লাভ করে, তখন তাদের স্ব-মূল্যায়ন আরও ইতিবাচক হয়ে ওঠে, অন্যদের সম্পর্কে তাদের মূল্যায়ন আরও নেতিবাচক হয় [৭৯]
  • ক্ষমতা একজনের সামাজিক মনোযোগকে দুর্বল করে দেয়, যার ফলে অন্য মানুষের দৃষ্টিভঙ্গি বুঝতে অসুবিধা হয় [৮০]
  • ক্ষমতাবান ব্যক্তিরাও তাদের অধীনস্থদের সম্পর্কে তথ্য সংগ্রহ ও প্রক্রিয়াকরণে কম সময় ব্যয় করেন এবং প্রায়শই তাদের একটি স্টিরিওটাইপিক্যাল ফ্যাশনে উপলব্ধি করেন [৮১]
  • ক্ষমতার অধিকারী ব্যক্তিরা বেশি জবরদস্তিমূলক কৌশল ব্যবহার করে, নিজেদের এবং অধস্তনদের মধ্যে সামাজিক দূরত্ব বাড়ায়, বিশ্বাস করে যে অ-শক্তিশালী ব্যক্তিরা অবিশ্বস্ত, এবং কম শক্তিশালী ব্যক্তিদের কাজ এবং ক্ষমতাকে অবমূল্যায়ন করে [৮২]

প্রতিক্রিয়া

[সম্পাদনা]

বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে কঠোর ক্ষমতার কৌশল (যেমন শাস্তি (ব্যক্তিগত এবং নৈর্ব্যক্তিক উভয়), নিয়ম-ভিত্তিক নিষেধাজ্ঞা, এবং অ-ব্যক্তিগত পুরস্কার) নরম কৌশলের (বিশেষজ্ঞ শক্তি, রেফারেন্ট ক্ষমতা, এবং ব্যক্তিগত পুরষ্কার) থেকে কম কার্যকর। [৮৩] [৮৪] এটি সম্ভবত কারণ কঠোর কৌশলগুলি শত্রুতা, হতাশা, ভয় এবং ক্রোধ তৈরি করে, যখন নরম কৌশলগুলি প্রায়শই সহযোগিতার সাথে প্রতিফলিত হয়। [৮৫] জবরদস্তি এবং পুরষ্কারের ক্ষমতাও গ্রুপের সদস্যদের তাদের কাজের প্রতি আগ্রহ হারিয়ে ফেলতে পারে, যখন একজনের অধীনস্থদের মধ্যে স্বায়ত্তশাসনের অনুভূতি জাগিয়ে তাদের কাজের আগ্রহ বজায় রাখতে পারে এবং এমনকি পর্যবেক্ষণের অভাবে উচ্চ উত্পাদনশীলতা বজায় রাখতে পারে। [৮৬]

জবরদস্তি প্রভাব দ্বন্দ্ব সৃষ্টি করে যা সমগ্র গোষ্ঠীর কার্যকারিতা ব্যাহত করতে পারে। যখন অবাধ্য গ্রুপের সদস্যদের কঠোরভাবে ভর্ৎসনা করা হয়, তখন গ্রুপের বাকি সদস্যরা তাদের কাজে আরও বিঘ্নিত এবং অরুচিশীল হয়ে উঠতে পারে, যার ফলে নেতিবাচক এবং অনুপযুক্ত কার্যকলাপগুলি একজন সমস্যাগ্রস্ত সদস্য থেকে গ্রুপের বাকি অংশে ছড়িয়ে পড়ে। এই প্রভাবটিকে বিঘ্নিত সংক্রামক বা লহরী প্রভাব বলা হয় এবং এটি দৃঢ়ভাবে প্রকাশ পায় যখন তিরস্কার করা সদস্যের একটি গ্রুপের মধ্যে উচ্চ মর্যাদা থাকে এবং কর্তৃপক্ষের অনুরোধগুলি অস্পষ্ট এবং অস্পষ্ট হয়। [৮৭]

জবরদস্তিমূলক প্রভাব প্রতিরোধ

[সম্পাদনা]

জবরদস্তিমূলক প্রভাব সহ্য করা যেতে পারে যখন দলটি সফল হয়, [৮৮] নেতা বিশ্বস্ত হয়, এবং জবরদস্তিমূলক কৌশলের ব্যবহার গোষ্ঠীর নিয়ম অনুসারে ন্যায্য হয়। [৮৯] অধিকন্তু, নিষিদ্ধ ক্রিয়াকলাপকে শাস্তি দেওয়ার জন্য ঘন ঘন এবং ধারাবাহিকভাবে প্রয়োগ করা হলে জবরদস্তিমূলক পদ্ধতিগুলি আরও কার্যকর। [৯০]

যাইহোক, কিছু কিছু ক্ষেত্রে, গ্রুপের সদস্যরা কর্তৃপক্ষের প্রভাবকে প্রতিহত করতে বেছে নেয়। যখন স্বল্প-ক্ষমতার গোষ্ঠীর সদস্যদের ভাগ করা পরিচয়ের অনুভূতি থাকে, তখন তারা একটি বিপ্লবী জোট গঠন করার সম্ভাবনা বেশি থাকে, একটি বৃহত্তর গোষ্ঠীর মধ্যে গঠিত একটি উপগোষ্ঠী যা গ্রুপের কর্তৃত্ব কাঠামোকে ব্যাহত এবং বিরোধিতা করতে চায়। [৯১] গোষ্ঠীর সদস্যদের একটি বিপ্লবী জোট গঠন করার এবং কর্তৃপক্ষকে প্রতিরোধ করার সম্ভাবনা বেশি থাকে যখন কর্তৃপক্ষের রেফারেন্ট ক্ষমতার অভাব থাকে, জবরদস্তিমূলক পদ্ধতি ব্যবহার করে এবং গ্রুপ সদস্যদের অপ্রীতিকর কার্য সম্পাদন করতে বলে। কারণ এই অবস্থাগুলি প্রতিক্রিয়া তৈরি করে, ব্যক্তিরা তাদের নিজস্ব পছন্দ এবং ফলাফলের জন্য তাদের সংস্থাকে নিশ্চিত করে তাদের স্বাধীনতার বোধকে পুনরুদ্ধার করার চেষ্টা করে।

কেলম্যানের সম্মতি-পরিচয়-অভ্যন্তরীণ রূপান্তরের তত্ত্ব

[সম্পাদনা]

হার্বার্ট কেলম্যান [৯২] [৯৩] তিনটি মৌলিক, ধাপের মতো প্রতিক্রিয়া চিহ্নিত করেছেন যা মানুষ জোরপূর্বক প্রভাবের প্রতিক্রিয়ায় প্রদর্শন করে: সম্মতি, সনাক্তকরণ এবং অভ্যন্তরীণকরণ । এই তত্ত্বটি ব্যাখ্যা করে কিভাবে দলগুলো দ্বিধাগ্রস্ত নিয়োগকারীদেরকে সময়ের সাথে সাথে উদ্যোগী অনুসারীতে রূপান্তরিত করে।

সম্মতির পর্যায়ে, গ্রুপের সদস্যরা কর্তৃপক্ষের দাবি মেনে চলে, কিন্তু ব্যক্তিগতভাবে তাদের সাথে একমত হয় না। কর্তৃপক্ষ সদস্যদের মনিটর না করলে, তারা সম্ভবত আনুগত্য করবে না।

সনাক্তকরণ ঘটে যখন প্রভাবের লক্ষ্যবস্তু প্রশংসা করে এবং তাই কর্তৃত্বের অনুকরণ করে, কর্তৃত্বের কর্ম, মূল্যবোধ, বৈশিষ্ট্য অনুকরণ করে এবং ক্ষমতাসম্পন্ন ব্যক্তির আচরণ গ্রহণ করে। দীর্ঘায়িত এবং ক্রমাগত হলে, সনাক্তকরণ চূড়ান্ত পর্যায়ে নিয়ে যেতে পারে - অভ্যন্তরীণকরণ।

যখন অভ্যন্তরীণকরণ ঘটে, তখন ব্যক্তি প্ররোচিত আচরণ গ্রহণ করে কারণ এটি তার মূল্য ব্যবস্থার সাথে সঙ্গতিপূর্ণ। এই পর্যায়ে, গ্রুপের সদস্যরা আর কর্তৃত্বের আদেশ পালন করে না বরং তাদের ব্যক্তিগত বিশ্বাস এবং মতামতের সাথে সামঞ্জস্যপূর্ণ কাজ করে। চরম আনুগত্য প্রায়ই অভ্যন্তরীণ প্রয়োজন.

শক্তি সাক্ষরতা

[সম্পাদনা]

পাওয়ার লিটারেসি বলতে বোঝায় যে একজন কীভাবে ক্ষমতাকে উপলব্ধি করে, কীভাবে এটি গঠিত হয় এবং জমা হয় এবং যে কাঠামোগুলি এটিকে সমর্থন করে এবং কারা এটি নিয়ন্ত্রণ করে। শিক্ষা [৯৪] [৯৫] শক্তি সাক্ষরতা বৃদ্ধির জন্য সহায়ক হতে পারে। 2014 সালের একটি TED আলোচনায় এরিক লিউ উল্লেখ করেছেন যে "আমরা শক্তি সম্পর্কে কথা বলতে পছন্দ করি না" হিসাবে "আমরা এটিকে ভীতিকর মনে করি" এবং "একরকম খারাপ" যার একটি "নেতিবাচক নৈতিক ভ্যালেন্স" রয়েছে এবং বলে যে ক্ষমতার ব্যাপকতা নিরক্ষরতার কারণ হয় জ্ঞানের ঘনত্ব, বোঝাপড়া এবং প্রভাব। [৯৬] Joe L. Kincheloe একটি "শক্তির সাইবার-সাক্ষরতা" বর্ণনা করেছেন যা সেই শক্তিগুলির সাথে সম্পর্কিত যা জ্ঞান উত্পাদন এবং অর্থের নির্মাণ এবং সংক্রমণকে গঠন করে, তথ্য "আদর্শ" করার চেয়ে জ্ঞানকে জড়িত করার বিষয়ে আরও বেশি এবং একটি "সাইবার-পাওয়ার সাক্ষরতা"। যা রূপান্তরমূলক জ্ঞান উত্পাদন এবং জবাবদিহিতার নতুন পদ্ধতির উপর দৃষ্টি নিবদ্ধ করে। [৯৭]

এছাড়াও দেখুন

[সম্পাদনা]

তথ্যসূত্র

[সম্পাদনা]

{{খসড়া বিষয়শ্রেণী| [[বিষয়শ্রেণী:সমাজবৈজ্ঞানিক পরিভাষা]] }} {{খসড়া বিষয়শ্রেণী| [[বিষয়শ্রেণী:সামাজিক ধারণা]] }} {{খসড়া বিষয়শ্রেণী| [[বিষয়শ্রেণী:সংখ্যাগুরু-সংখ্যালঘু সম্পর্ক]] }} {{খসড়া বিষয়শ্রেণী| [[বিষয়শ্রেণী:রাজনৈতিক দর্শনের ধারণা]] }} {{খসড়া বিষয়শ্রেণী| [[বিষয়শ্রেণী:পরপীড়ন]] }} {{খসড়া বিষয়শ্রেণী| [[বিষয়শ্রেণী:ক্ষমতা (সামাজিক এবং রাজনৈতিক)]] }} {{খসড়া বিষয়শ্রেণী| [[বিষয়শ্রেণী:অপর্যালোচিত অনুবাদসহ পাতা]] }}

  1. Barnett, Michael; Duvall, Raymond (২০০৫)। "Power in International Politics": 39–75। আইএসএসএন 0020-8183জেস্টোর 3877878ডিওআই:10.1017/S0020818305050010অবাধে প্রবেশযোগ্য 
  2. Finnemore, Martha; Goldstein, Judith (২০১৩), "Puzzles about Power", Back to Basics: State Power in a Contemporary World, Oxford University Press, আইএসবিএন 978-0-19-997008-7, ডিওআই:10.1093/acprof:oso/9780199970087.003.0001, ২৩ অক্টোবর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ৯ এপ্রিল ২০২২ 
  3. Romaniuk, Scott N.; Marton, Péter (২০২৩)। The palgrave encyclopedia of global security studies। Springer nature। Palgrave Macmillan। আইএসবিএন 978-3-319-74318-9 
  4. French, J.R.P., & Raven, B. (1959). 'The bases of social power,' in D. Cartwright (ed.) Studies in Social Power. Ann Arbor, MI: University of Michigan Press. 259–269.
  5. de Moll, Kelly E. (আগস্ট ২০১০), Everyday Experiences of Power (Ph.D. dissertation), Knoxville, TN: University of Tennessee, পৃষ্ঠা 22, ২২ অক্টোবর ২০২১ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ১৬ মে ২০১৪. 
  6. Montana, Patrick J.; Charnov, Bruce H. (২০০৮)। Management (4th সংস্করণ)। Barron's Educational Series। পৃষ্ঠা 257আইএসবিএন 978-0764139314ওসিএলসি 175290009 
  7. Schein, Larry E. Greiner, Virginia E. (১৯৮৮)। Power and organization development : mobilizing power to implement change (Repr. with corrections. সংস্করণ)। Addison-Wesley। আইএসবিএন 978-0201121858 
  8. Marsh, Stefanie (২ সেপ্টেম্বর ২০১৮)। "Chanel shoes, but no salary: How one woman exposed the scandal of the French fashion industry"The Guardian। ২৮ মার্চ ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ সেপ্টেম্বর ২০১৮ 
  9. Guerrero, Laura K., and Peter A. Andersen. Close Encounters: Communication in Relationships, 3rd ed. Thousand Oaks, Calif.: Sage, 2011. Print. pp. 267–261
  10. Pip Jones, Introducing Social Theory, Polity Press, Cambridge, 2008, p. 93.
  11. Political Theory (পিডিএফ) (Course pack), Sikkim: Eiilm University, পৃষ্ঠা 27, ১৭ মে ২০১৪ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা. 
  12. Michel Foucault, Lectures at the College de France, 1977–78: Security, Territory, Population, 2007, pp. 1–17.
  13. Foucault, Michel (১৯৯৫)। Discipline and punish : the birth of the prison (2nd সংস্করণ)। Vintage Books। আইএসবিএন 978-0679752554 
  14. Deji 2011
  15. Galbraith, John Kenneth (১৯৮৩)। The Anatomy of Power 
  16. Galbraith, John Kenneth (১৯৮৩)। The Anatomy of Power (reprint সংস্করণ)। Houghton Mifflin। পৃষ্ঠা 7। আইএসবিএন 978-0395344002। ১১ এপ্রিল ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ এপ্রিল ২০২৩ 
  17. Arrow, Ruaridh (২১ ফেব্রুয়ারি ২০১১)। "Gene Sharp: Author of the nonviolent revolution rulebook"BBC News। ২১ ফেব্রুয়ারি ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ জুলাই ২০১৮ 
  18. Heiko Kleve: Vom Erweitern der Möglichkeiten. In: Bernhard Pörksen (ed.): Schlüsselwerke des Konstruktivismus. VS-Verlag, Wiesbaden/Germany 2011. pp. 506–519 [509].
  19. Kraus, Björn (২০১৪)। "Introducing a Model for Analyzing the Possibilities of Power, Help and Control"। সংগ্রহের তারিখ ১২ আগস্ট ২০১৪ 
  20. Max Weber: Wirtschaft und Gesellschaft. Grundriss der verstehenden Soziologie. Mohr, Tübingen/Germany 1972. S.28
  21. Kraus, Björn (২০১১)। "Soziale Arbeit – Macht – Hilfe und Kontrolle. Die Entwicklung und Anwendung eines systemisch-konstruktivistischen Machtmodells" (পিডিএফ)Macht in der Sozialen Arbeit – Interaktionsverhältnisse zwischen Kontrolle, Partizipation und Freisetzung। Jacobs। পৃষ্ঠা 95–118। ৪ নভেম্বর ২০১৩ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ মে ২০১৩ 
  22. See Björn Kraus: Erkennen und Entscheiden. Grundlagen und Konsequenzen eines erkenntnistheoretischen Konstruktivismus für die Soziale Arbeit. Beltz Juventa, Weinheim/Basel 2013.
  23. Reimund Böse, Günter Schiepek: Systemische Theorie und Therapie: ein Handwörterbuch. Asanger, Heidelberg/Germany 1994.
  24. Gregory Bateson: Ökologie des Geistes: anthropologische, psychologische, biologische und epistemologische Perspektiven. Suhrkamp, Frankfurt am Main/Germany 1996.
  25. Heinz von Foerster: Wissen und Gewissen. Versuch einer Brücke. Suhrkamp, Frankfurt am Main/Germany 1996.
  26. "Unmarked Categories"Ebrary। ৩ ফেব্রুয়ারি ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ আগস্ট ২০২৩ 
  27. Cameron, Deborah (২০১৪)। "Straight talking: the sociolinguistics of heterosexuality": 75–93। ডিওআই:10.3917/ls.148.0075অবাধে প্রবেশযোগ্য। ১৭ নভেম্বর ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ নভেম্বর ২০২১ 
  28. Kitzinger, Celia (জুলাই ২০০৫)। ""Speaking as a Heterosexual": (How) Does Sexuality Matter for Talk-in-Interaction?": 221–265। ডিওআই:10.1207/s15327973rlsi3803_2। সংগ্রহের তারিখ ১৭ নভেম্বর ২০২১ 
  29. Graeber, David (২০০৪)। Fragments of an anarchist anthropology (2nd pr. সংস্করণ)। Prickly Paradigm Press। পৃষ্ঠা 24। আইএসবিএন 978-0-9728196-4-0  The examples given (self-governing communities, radical labour unions, popular militias) reflect the Idea/Economics/Physical taxonomy
  30. Gee, Tim (২০১১)। Counter power : making change happen। World Changing। আইএসবিএন 978-1780260327 
  31. Newton, Mark (১৭ নভেম্বর ২০১১)। "Counterpower: Making Change Happen (book review)"। ৭ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ জানুয়ারি ২০১৬ 
  32. Chesters, Graeme (সেপ্টেম্বর ২০০৩)। "Ideas about power: Representation and counterpower"। ২২ এপ্রিল ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ অক্টোবর ২০১৪ 
  33. Buber, Martin (১৯৯৬)। Paths in Utopia (Reprint সংস্করণ)। Syracuse University Press। পৃষ্ঠা 104আইএসবিএন 978-0815604211 
  34. Gee, Tim (২০১১)। "Introduction" (পিডিএফ)Counter Power Making Change Happen। New Internationalist। আইএসবিএন 978-1-78026-032-7। ১৭ নভেম্বর ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ অক্টোবর ২০১৪ 
  35. Thornhill, Chris (৩১ অক্টোবর ২০১৩)। Karl Jaspers: Politics and Metaphysics। Routledge Studies in Twentieth-Century Philosophy। London: Routledge। পৃষ্ঠা 162। আইএসবিএন 9781136454165। ৭ এপ্রিল ২০২৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০২৪ 
  36. Cerbaro, Rodolfo Henrique. "Competition-trapping the Concept of Power". European Journal of Social Sciences, v. 21, n. 1, pp. 148–153, 2011 - "Power seems to be best understood as what counts as a means of determining a subject's position in a given competition, or, in other words, what we use to rank the competitors. This approach is widely applicable, because whenever we think of a competition, we use something to rank the competitors as either being superior or inferior in relation to each other [...]."
  37. Collins, Lauren (২৬ মে ২০০৮)। "Power Hour: Psychology test at the Time 100 party"। ২৬ জুন ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ জুন ২০০৮ 
  38. "Academics and Faculty: Adam Galinsky"Kellogg School of Management। Northwestern University। ১ মে ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  39. Henretty, Aubrey (৭ মে ২০০৮)। "How power shapes executive choice"Kellogg School of Management। Northwestern University। ৮ সেপ্টেম্বর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  40. Deji, Olanike F. (২০১১)। Gender and Rural Development: Introduction। LIT Verlag Münster। পৃষ্ঠা 272আইএসবিএন 978-3-643-90103-3 
  41. Handgraaf, Michel J. J.; Van Dijk, Eric (১ জানুয়ারি ২০০৮)। "Less power or powerless? Egocentric empathy gaps and the irony of having little versus no power in social decision making": 1136–1149। ডিওআই:10.1037/0022-3514.95.5.1136পিএমআইডি 18954198 
  42. Economic abuse wheel ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৫ এপ্রিল ২০১৬ তারিখে. Women's Domestic Abuse Helpline. Retrieved 13 December 2016.
  43. Jill Cory; Karen McAndless-Davis. When Love Hurts: A Woman's Guide to Understanding Abuse in Relationships ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২১ জানুয়ারি ২০২৩ তারিখে. WomanKind Press; 2000. আইএসবিএন ৯৭৮-০-৯৬৮৬০১৬-০-০. p. 30.
  44. Braiker, Harriet B. (২০০৪)। Who's Pulling Your Strings ? How to Break The Cycle of Manipulation। McGraw Hill Professional। আইএসবিএন 978-0-07-144672-3 
  45. Simon, George K (১৯৯৬)। In Sheep's Clothing: Understanding and Dealing with Manipulative People। Parkhurst Brothers, Inc., Publishers। আইএসবিএন 978-1-935166-30-6 
  46. Kantor, Martin (২০০৬)। The Psychopathology of Everyday Life: How to Deal with Manipulative People। Bloomsbury Academic। আইএসবিএন 978-0-275-98798-5 
  47. Chrissie Sanderson. Counselling Survivors of Domestic Abuse. Jessica Kingsley Publishers; 2008. আইএসবিএন ৯৭৮-১-৮৪৬৪২-৮১১-১
  48. Crosson-Tower, Cynthia (২০০৫)। Understanding Child Abuse and Neglect। Allyn & Bacon। পৃষ্ঠা 208। আইএসবিএন 978-0-205-40183-3 
  49. Monique Mattei Ferraro; Eoghan Casey (২০০৫)। Investigating Child Exploitation and Pornography: The Internet, the Law and Forensic ScienceAcademic Press। পৃষ্ঠা 159। আইএসবিএন 978-0121631055। ২১ জানুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ এপ্রিল ২০১৬ 
  50. Christiane Sanderson (২০০৬)। Counselling Adult Survivors of Child Sexual AbuseJessica Kingsley Publishersআইএসবিএন 978-1843103356। ২১ জানুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ এপ্রিল ২০১৬ 
  51. "Sleep Deprivation Used as Abuse Tactic"DomesticShelters.org। ২ এপ্রিল ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ অক্টোবর ২০২৩ 
  52. "Family and Domestic Violence – Healthy Work Healthy Living Tip Sheet"। ১৯ মে ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ ফেব্রুয়ারি ২০১৯ 
  53. Falbo, Toni; Peplau, Letitia A. (এপ্রিল ১৯৮০)। "Power strategies in intimate relationships": 618–628। ডিওআই:10.1037/0022-3514.38.4.618  Pdf. ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১০ অক্টোবর ২০১৭ তারিখে
  54. Raven, Bertram H.; Schwarzwald, Joseph (ফেব্রুয়ারি ১৯৯৮)। "Conceptualizing and measuring a power/interaction model of interpersonal influence": 307–332। ডিওআই:10.1111/j.1559-1816.1998.tb01708.x 
  55. Bratko, Denis; Butkovic, Ana (ফেব্রুয়ারি ২০০৭)। "Stability of genetic and environmental effects from adolescence to young adulthood: Results of Croatian longitudinal twin study of personality": 151–157। ডিওআই:10.1375/twin.10.1.151অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 17539374 
  56. Carson, Paula P.; Carson, Kerry D. (জুলাই ১৯৯৩)। "Social power bases: A meta-analytic examination of interrelationships and outcomes": 1150–1169। ডিওআই:10.1111/j.1559-1816.1993.tb01026.x 
  57. Tepper, Bennett J.; Uhl-Bien, Mary (এপ্রিল ২০০৬)। "Subordinates' resistance and managers' evaluations of subordinates' performance": 185–209। ডিওআই:10.1177/0149206305277801। ১৯ জানুয়ারি ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ সেপ্টেম্বর ২০১৯ 
  58. Weinstein, Rebecca Jane (২০০১)। "Threats to the Mediation Process"। Mediation in the Workplace: A Guide for Training, Practice, and Administration। Greenwood Publishing Group। পৃষ্ঠা 29। আইএসবিএন 9781567203363। ২৩ অক্টোবর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ জুলাই ২০২০ 
  59. Compare: Tannenbaum, Frank (১৯৬৯)। "The Balance of Power in Society"। The Balance of Power in Society: And Other Essays। Arkville Press। Simon and Schuster। পৃষ্ঠা 9। আইএসবিএন 9780029324004। ২৩ অক্টোবর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ জুলাই ২০২০ 
  60. McCornack, Steven (১৫ জুলাই ২০০৯)। Reflect & Relate: An introduction to interpersonal communication। Bedford/St. Martin's। পৃষ্ঠা 291। আইএসবিএন 978-0-312-48934-2 
  61. Lehr, Fred (২০২০)। Power Currency। Rand-Smith Publishing LLC। আইএসবিএন 9781950544240। ২৩ অক্টোবর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ জুলাই ২০২০ 
  62. Clark, William Roberts; Golder, Matt (২০১৯)। Foundations of Comparative Politics (1st সংস্করণ)। CQ Press। পৃষ্ঠা 174–194। আইএসবিএন 9781506360737 
  63. Hassan, Mai; Mattingly, Daniel (২০২২)। "Political Control": 155–174। ডিওআই:10.1146/annurev-polisci-051120-013321অবাধে প্রবেশযোগ্য 
  64. Reny, Marie-Eve (জানুয়ারি ২০২১)। "Autocracies and the Control of Societal Organizations": 39–58। 
  65. Kuran, Timur (অক্টোবর ১৯৯১)। "Now out of Never": 7–48। জেস্টোর 2010422ডিওআই:10.2307/2010422। ১৭ এপ্রিল ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ এপ্রিল ২০২৩ 
  66. Carter, Erin Baggott; Carter, Brett L. (১০ ডিসেম্বর ২০২০)। "Propaganda and Protest in Autocracies": 919–949। ডিওআই:10.1177/0022002720975090 
  67. Frantz, Erica (১২ নভেম্বর ২০২০)। Authoritarianism: What Everyone Needs to Know। Oxford University Press। পৃষ্ঠা Ch. 5। আইএসবিএন 9780190880194 
  68. Forsyth, D.R. (2010). Group Dynamics (5th ed.). Belmont, CA: Wadsworth.
  69. Keltner, D., Gruenfeld, D.H., & Anderson, C. (2003). Power, approach, and inhibition. Psychological Review, 110, 265–284.
  70. Keltner, D., Van Kleef, G. A., Chen, S., & Kraus, M. W. (2008). A reciprocal influence model of social power: Emerging principles and lines of inquiry. Advances in Experimental Social Psychology, 40, 151–192.
  71. Magee, J. C., Galinsky, A. D., & Gruenfeld, D. H. (2007). "Power, propensity to negotiate, and moving first in competitive interactions". Personality and Social Psychology Bulletin, 33, 200–212.
  72. Guinote, A. (2008). Power and affordances: When the situation has more power over powerful than powerless individuals. Journal of Personality and Social Psychology, 95:2, 237–252.
  73. Berdahl, J. L., & Martorana, P. (2006). Effects of power on emotion and expression during a controversial discussion. European Journal of Social Psychology: Special Issue on Social Power and Group Processes, 36, 497–509.
  74. Anderson, C., & Galinsky, A.D. (2006). Power, optimism, and risk-taking. European Journal of Social Psychology, 36, 511–536.
  75. Smith, P.K., N.B. Jostmann, A.D. Galinsky, W.W. van Dijk. 2008. Lacking power impairs executive functions. Psychol. Sci. 19: 441–447.
  76. Emler, N. & Cook, T. (2001). Moral integrity in leadership: Why it matters and why it may be difficult to achieve. In Roberts, B. & Hogan, R. (Eds.). Personality psychology in the workplace. Washington, DC: APA Press (pp. 277–298).
  77. Clark, R.D., & Sechrest, L.B. (1976). The mandate phenomenon. Journal of Personality and Social Psychology, 34, 1057–1061.
  78. Fodor, E.M., & Riordan, J.M. (1995). Leader power motive and group conflict as influences on leader behavior and group member self-affect. Journal of Research in Personality, 29, 418–431.
  79. Georgesen, J. C., & Harris, M. J. (1998). Why's my boss always holding me down? A meta-analysis of power effects on performance evaluation. Personality and Social Psychology Review, 2, 184–195.
  80. Galinsky, A. D., Magee, J. C., Inesi, M. E., & Gruenfeld, D. H. (2006). Power and perspectives not taken. Psychological Science, 17, 1068–1074.
  81. Fiske, S.T. (1993a). Controlling other people: The impact of power on stereotyping. American Psychologist, 48, 621–628.
  82. Kipnis. D. (1974). The powerholders. In J. T. Tedeschi (Ed.). Perspectives on social power (pp. 82–122). Chicago; Aldine.
  83. Fiske, S. T., & Berdahl, J. L. (2007). Social power. In A. Kruglanski & E. T. Higgins (Eds.), Social psychology: A handbook of basic principles (2nd ed.). New York: Guilford.
  84. Pierro, A., Cicero, L., & Raven, B. H. (2008). Motivated compliance with bases of social power. Journal of Applied Social Psychology, 38, 1921–1944.
  85. Krause D. E. (2006) Power and influence in the context of organizational innovation. In Schriesheim C. A., Neider L. L. (Eds.), Power and influence in organizations: new empirical and theoretical perspectives (A volume in research in management). Hartford, CT: Information Age. Pp. 21–58.
  86. Pelletier, L. G., & Vallerand, R. J. (1996). Supervisors' beliefs and subordinates' intrinsic motivation: A behavioral confirmation analysis. Journal of Personality and Social Psychology, 71, 331–340.
  87. Kounin, J., & Gump, P. (1958). The ripple effect in discipline. Elementary School Journal, 59, 158–162.
  88. Michener, H. A., & Lawler, E. J. (1975). Endorsement of formal leaders: An integrative model. Journal of Personality and Social Psychology, 31, 216–223.
  89. Michener, H. A., & Burt, M.R. (1975) Components of authority as determinants of compliance. Journal of Personality and Social Psychology, 31, 606–614.
  90. Molm, L. D. (1994) Is Punishment Effective? Coercive Strategies in Social Exchange. Social Psychology Quarterly, 57, 75–94.
  91. Lawler, E. J. (1975a). An experimental study of factors affecting the mobilization of revolutionary coalitions. Sociometry, 38, 163–179.
  92. [null Kelman, H. (1958). Compliance, identification, and internalization: Three processes of attitude change. Journal of Conflict Resolution, 1, 51–60].
  93. Kelman, H.C. Processes of opinion change. Public Opinion Quarterly, 25, 57–78.
  94. Powell, Rebecca; Rightmyer, Elizabeth (২৭ এপ্রিল ২০১২)। Literacy for All Students: An Instructional Framework for Closing the Gap (ইংরেজি ভাষায়)। Taylor & Francis। আইএসবিএন 9781136879692। ২৩ অক্টোবর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ফেব্রুয়ারি ২০১৭ 
  95. Kincheloe, Joe; Steinberg, Shirley (৪ জানুয়ারি ২০০২)। Students as Researchers: Creating Classrooms that Matter (ইংরেজি ভাষায়)। Routledge। আইএসবিএন 9781135714710। ২৩ অক্টোবর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ফেব্রুয়ারি ২০১৭ 
  96. Liu, Eric (১৪ আগস্ট ২০১৪)। "Transcript of "Why ordinary people need to understand power""। ২৯ আগস্ট ২০২৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ফেব্রুয়ারি ২০১৭ 
  97. Kincheloe, Joe L. (১৯ জুন ২০০৮)। Knowledge and Critical Pedagogy: An Introduction (ইংরেজি ভাষায়)। Springer Science & Business Media। আইএসবিএন 9781402082245। ২৩ অক্টোবর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ফেব্রুয়ারি ২০১৭