ক্যান্টন অফ শোয়েজ

স্থানাঙ্ক: ৪৭°৪′ উত্তর ৮°৪৫′ পূর্ব / ৪৭.০৬৭° উত্তর ৮.৭৫০° পূর্ব / 47.067; 8.750
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ক্যান্টন অফ শোয়েজ
Kanton Schwyz (জার্মান)
ক্যান্টন
ক্যান্টন অফ শোয়েজের পতাকা
পতাকা
ক্যান্টন অফ শোয়েজের প্রতীক
প্রতীক
মানচিত্র
সুইজারল্যান্ডে অবস্থান
স্থানাঙ্ক: ৪৭°৪′ উত্তর ৮°৪৫′ পূর্ব / ৪৭.০৬৭° উত্তর ৮.৭৫০° পূর্ব / 47.067; 8.750
রাজধানীশোয়েজ
উপবিভাগ৩০ পৌরসভা
সরকার
 • এক্সিকিউটিভরেগিএরুংস্রাট (৭)
 • আইনসভাক্যান্টনসরাট (১০০)
আয়তন[১]
 • মোট৯০৭.৮৯ বর্গকিমি (৩৫০.৫৪ বর্গমাইল)
জনসংখ্যা (ডিসেম্বর ২০২০)
 • মোট১,৬২,১৫৭
 • জনঘনত্ব১৮০/বর্গকিমি (৪৬০/বর্গমাইল)
জিডিপি[২]
 • মোটসিএইচএফ ৯.৮৭৬ বিলিয়ন (২০২০)
আইএসও ৩১৬৬ কোডCH-SZ
সর্বোচ্চ বিন্দু২,৮০২ মি (৯,১৯৩ ফু): বোস ফুলেন
নিম্ন বিন্দু৪০৬ মি (১,৩৩২ ফু): জুরিখ লেক
যোগ দিয়েছেন১২৯১
ভাষাজার্মান
ওয়েবসাইটwww.sz.ch

শোয়েজের ক্যান্টন ( জার্মান: Kanton Schwyz [ʃviːts] (শুনুন) রোমানশ: Chantun Sviz ; ফরাসি: Canton de Schwytz ; ইতালীয়: Canton Svitto) হল মধ্য সুইজারল্যান্ডের একটি ক্যান্টন যার সীমানা দক্ষিণে আল্পস পর্বতমালা, পশ্চিমে লুসার্ন হ্রদ এবং উত্তরে জুরিখ হ্রদ। এটি শোয়েজ শহরের নামানুসারে নামকরণ করা হয়েছে।

এটি সুইজারল্যান্ডের অন্যতম প্রতিষ্ঠাতা ক্যান্টন; সুইজারল্যান্ড নামটি ক্যান্টনের নাম থেকে এবং সুইজারল্যান্ডের পতাকাটি তার কোট অফ আর্মস থেকে এসেছে। সুইস ফেডারেল চার্টার শোয়েজে প্রদর্শিত আছে। শোয়েজ শহরের উত্তর-পূর্বে এন্সিডেলন অ্যাবে অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

প্রাগৈতিহাসিক থেকে রোমান যুগ[সম্পাদনা]

প্রাচীন সেতুগুলির নিকটে র‌্যাপার্সউইল এবং হার্ডেন- এর মধ্যে ওবারসির উপর আধুনিক কাঠের সেতু

শোয়েজে মানুষের প্রাচীনতম চিহ্নগুলি উচ্চ প্যালিওলিথিক এবং প্রারম্ভিক মেসোলিথিক বা প্রায় ১২,৫০০ খ্রিস্টপূর্বাব্দের। মুওতা নদীর (মুওতাটাল) উপত্যকায় কার্স্ট গুহাগুলির খনন থেকে অসংখ্য স্থানের সন্ধান পাওয়া যায়, কিছু কিছু ছোট ড্রাইসের যুগের (আনু. ১০,০০০ বিসি)। বোডমেরেন, টুয়ারেনেন এবং সিলবেরেন-এর আলপাইন তৃণভূমি ছিল পাথর যুগের শিকারী-সংগ্রাহক শিবির। কাঠকয়লা সহ আইবেক্স এবং লাল হরিণের হাড়গুলি ইঙ্গিত দেয় যে এই শিবিরগুলিতে প্রাণীদের কসাই করে রান্না করা হতো। ২০০৯ সালে ক্যান্টনে প্রথম প্রস্তর যুগের যন্ত্র, একটি পাথরের ড্রিল আবিষ্কৃত হয়।

নবপ্রস্তর যুগের শেষের দিকে এবং ব্রোঞ্জ যুগের প্রথম দিকে, ক্যান্টনের হ্রদের চারপাশে অনেকগুলি স্তূপ বাসস্থান এবং অন্যান্য বসতি গড়ে ওঠে। ফ্রেইনবাখের হার্ডেনের দুটি বসতি ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান আল্পসের চারপাশে প্রাগৈতিহাসিক পাইল বাসস্থানের অংশ।[৩] হার্ডেন সাইটগুলি পশ্চিম কর্টেইলড সংস্কৃতির সাথে সম্পর্কিত (আনু. ৪৫০০-৩৫০০ বিসি)। লুটজেলাউ দ্বীপের সাইটগুলি এবং ফ্রেইনবাখের তীরবর্তী অঞ্চলগুলি হল পূর্ব পফিন সংস্কৃতি (৪০০০-৩৩০০ বিসি) এবং দড়ির ছাপযুক্ত মৃৎসামগ্রী সংস্কৃতি (২৭৫০-২৪৫০ বিসি)। ব্রোঞ্জ যুগে, র‌্যাপার্সউইল, সেন্ট গ্যালেনের এন্ডিংজেনের প্রমোনটরি এবং হার্ডেনের বসতিগুলির মধ্যে বেশ কয়েকটি সেতু নির্মিত হয়েছিল। ২০০,০০০ টিরও বেশি পোস্ট এবং সাতটি সেতু আবিষ্কৃত হয়েছে, সাথে বেশ কয়েকটি বসতি এবং আচারের স্থান রয়েছে। হ্রদের ধারে শোয়েজের কাছে ৪৩০০-২৭০০ খ্রিস্টপূর্বাব্দের দশটি ভিন্ন বসতি আবিষ্কৃত হয়েছে।

যাইহোক, ১২০০ খ্রিস্টপূর্বাব্দের পরে ক্যান্টনে ব্রোঞ্জ যুগের বসতির খুব কম প্রমাণ পাওয়া যায়। খ্রিস্টপূর্ব ৮ম থেকে ১ম শতাব্দী পর্যন্ত ক্যান্টনে মাত্র আটটি লৌহ যুগের স্থান আবিষ্কৃত হয়েছে। রোমান যুগে, একটি রোমান ভিকাস র‍্যাপার্সউইলের কেমপ্রেটেনে, সীদাম (ব্রোঞ্জ যুগের সেতুর কাছে) বিশাল সেতুর চারপাশে প্রতিষ্ঠিত হয়েছিল যা শোয়েজে পর্যন্ত বিস্তৃত। ২০০ খ্রিস্টাব্দের দিকে উফেনাউ দ্বীপে একটি গ্যালো-রোমান মন্দির নির্মিত হয়েছিল। এই সাইটটি বর্তমান সন্ত পিটার এবং পল এর চ্যাপেলের জন্য পুনর্নির্মাণ করা হয়েছিল। কুসনাক্ট এবং রিকেনবাক বেই শোয়েজ- এ কয়েকটি রোমান মুদ্রার মজুত আবিষ্কৃত হয়েছে এবং কুসনাক্ট একটি রোমান এস্টেটের স্থান হতে পারে।

প্রাথমিক মধ্যযুগ[সম্পাদনা]

আইনসিডেলনের অ্যাবে এবং শোয়েজ শহর ছিল শোয়েজের দুটি প্রধান শক্তি।

৫৬১ সালে, শোয়েজ ডুকাটাস অ্যালামাননোরামের অংশ হয়ে ওঠেন; এটি 8ম শতাব্দীর দ্বিতীয় চতুর্থাংশ পর্যন্ত আলেমান্নি ডিউকদের অধীনে তুলনামূলকভাবে স্বাধীন ছিল। আলেমান্নিরা ৬৮০ সালের দিকে উপত্যকায় বসতি স্থাপন করতে শুরু করে, কিন্তু কয়েক শতাব্দী ধরে জার্মানিক-ভাষী আলেমান্নি এবং রোমানশ -ভাষী গ্যালো-রোমানরা সহাবস্থান করেছিল। রোমান্স দশম শতাব্দী পর্যন্ত আইন্সিডেলনের প্রধান ভাষা ছিল।

৮ম এবং ৯ম শতাব্দীতে জমিটি জুরিখগাউ কাউন্টস এর নিয়ন্ত্রণে ছিল। জুরিখ হ্রদ বরাবর নিচু জমিতে পৌঁছানো তুলনামূলকভাবে সহজ ছিল এবং পুরো মধ্যযুগ জুড়ে বসতি স্থাপন করা হয়েছিল। মধ্যযুগে, মুওতাথাল এলাকাটি মৌসুমী পশুপালকদের দ্বারা ব্যবহৃত হত কিন্তু সেখানে খুব কম স্থায়ী বসতি ছিল। প্রথম ৯ম শতাব্দীতে নথিতে কুসনাক্ট এর উল্লেখ আছে, তবে সম্ভবত আগে এখানে বসতি ছিল। আইনসিডেলন এর চারপাশের বনগুলিতে হালকাভাবে বসতি স্থাপন করা হয়েছিল।

৬১১ সালে আইরিশ সন্ন্যাসী, গ্যালাস এবং কলম্বানাসদের গ্যালুসভিটেনে একটি সফর উল্লেখ করা হয়েছে। শোয়েজে তাদের ধর্মপ্রচারক প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল। ৭ শতকের শেষের দিকে খ্রিস্টধর্ম এই অঞ্চলে ছড়িয়ে পড়তে শুরু করে। তুগেনের গির্জাটি প্রথম নির্মিত হয়েছিল ৬৮০/৭০০ সালের দিকে, যখন শোয়েজের আইজলেস চার্চটি ৭০০ সালের পরে নির্মিত হয়েছিল। পরবর্তী শতাব্দীতে, স্যাকিংজেন, সেন্ট গ্যালেন এবং রেইচেনাউ- এর মঠগুলিই বিশ্বাস ছড়িয়ে দেওয়ার কেন্দ্র হয়ে ওঠে। ৯৪৮ সালে, আইনসিডেলন অ্যাবে ৮৬১ সালে শোয়েজ এর কাছে একটি উঁচু উপত্যকায় সেন্ট মেইনরাডের হত্যার স্থানে পবিত্র করা হয়েছিল। যখন আইনসিডেলন অ্যাবে প্রতিষ্ঠিত হয়েছিল, তখন এটিকে অনেক খামার, গ্রাম এবং বিচ্ছিন্ন গির্জা দেওয়া হয়েছিল এবং এটি উচ্চ উপত্যকায় খ্রিস্টধর্ম ছড়িয়ে দিতে সাহায্য করেছিল।

শোয়েজ উপত্যকা, কেন্দ্রের সামনের অংশে শোয়েজ শহর, ডান পটভূমিতে মাউন্ট রিগি, বাম দিকে লেক লুসার্ন এবং ব্রুনেন এবং ডানে লেক লয়ার্জ

শোয়েজ উপত্যকাটি ৯৭২ সালে সুইটস নামে প্রথম উল্লেখ করা হয়। পরে, মিথেনের পাদদেশে মুক্তমনাদের একটি সম্প্রদায়ের বসতি পাওয়া যায়। সাধারণ জমির অধিকারী এই স্বাধীন ব্যক্তিরা জার্মান রাজার প্রতিনিধিত্বকারী হিসাবে শুধুমাত্র জুরিখগাউ গণনার অধীন ছিল।[৪] গথার্ড জুড়ে ট্রানজিট থেকে অর্থনীতি উপকৃত হয়েছিল, কিন্তু এই লাভগুলি হ্যাবসবার্গের মতো অন্যান্য শক্তিকে আকৃষ্ট করেছিল।

ফ্যাফিকন দূর্গ, শোয়েজে তাদের জমি নিয়ন্ত্রণ করার জন্য বাইরের জমিদারদের দ্বারা নির্মিত দুর্গগুলির মধ্যে একটি

শোয়েজের অভ্যন্তরীণ বা পার্বত্য অংশটি কাউন্টস অফ লেনজবার্গ দ্বারা নিয়ন্ত্রিত ছিল ১১৭৩ সাল পর্যন্ত, যখন ওদের আর বংশধর ছিল না। লেনজবার্গের জমিগুলি উত্তরাধিকারসূত্রে পেয়েছিল কাউন্টস অফ কাইবার্গ এবং ফ্রোহবার্গ, লর্ডস অফ র‌্যাপার্সউইল এবং হ্যাবসবার্গ।

১০ শতকের সময়, আইনসিডেলন অ্যাবে আরো শক্তিশালী হয়ে ওঠে। শোয়েজের সম্প্রসারিত শহরটি প্রায়শই অ্যাবে দাবি করা জমিগুলিতে দখল করে। ১২ শতকের গোড়ার দিকে, কাউন্টস অফ লেনজবার্গ (জুরিখগাউয়ের কাউন্ট হিসাবে) ভূমি ব্যবহার এবং বনের সীমানা নিয়ে শোয়েজের পক্ষে অ্যাবেয়ের বিরুদ্ধে অসফলভাবে মামলা করে। যদিও কাউন্টগুলিকে প্রতিবার জরিমানা দিতে বাধ্য করা হয়েছিল, শোয়েজের কৃষকরা অ্যাবে কর্তৃক দাবিকৃত জমি দখল করতে থাকে।[৫] তারা শীঘ্রই আশেপাশের অনেক জমিকে নিয়ন্ত্রণ করে, যার মধ্যে অনেকগুলি আজ শোয়েজের ক্যান্টন দ্বারা আচ্ছাদিত এলাকার বাইরে। ক্যান্টনের বাইরের বা হ্রদের পাশের অংশগুলি আংশিকভাবে সেন্ট গ্যালেনের অ্যাবেস, ফাফার্স, রুটি এবং শানিস এবং হ্যাবসবার্গের লর্ডস, টগেনবার্গ এবং র‌্যাপার্সউইল দ্বারা নিয়ন্ত্রিত ছিল। ফ্যাফিকন দুর্গ এবং অল্ট রাপারসবিল দুর্গ উভয়ই এই বাড়িওয়ালারা তাদের জমিজমা নিয়ন্ত্রণের জন্য তৈরি করেছিলেন। সুইস মালভূমির বিপরীতে, যেখানে স্থানীয় আভিজাত্য এবং নাইটরা আঞ্চলিক কাউন্টরা ব্যাপক জমির মালিকানা শাসন করেছিল, শোয়েজে কিছু স্থানীয় অভিজাত ছিল। তারা সাধারণত মঠের প্রতিনিধি বা স্থানীয় পশুসম্পদ সমষ্টির নেতাদের চেয়ে দরিদ্র এবং কম গুরুত্বপূর্ণ ছিল। শোয়েজের অভ্যন্তরীণ অংশের বেশিরভাগ কৃষি বা চারণভূমি ব্যক্তিগত মালিকানাধীন ছিল না তবে সাধারণ জমি ছিল। জমি পরিচালনা করার জন্য, স্থানীয় সমষ্টিগুলি আঞ্চলিক সমষ্টিতে বিকশিত হয়েছিল যা বেশ কয়েকটি শহর ও গ্রামকে আচ্ছাদিত করেছিল। সমষ্টিগুলি উপত্যকার কৃষি শহর ও গ্রাম জুড়ে ঐক্যের অনুভূতি তৈরি করতে সাহায্য করেছিল এবং স্বাধীনতার ঐতিহ্য গড়ে তুলেছিল।

১৩ শতকের দ্বিতীয়ার্ধে কিবার্গের বিলুপ্তি এবং লর্ডস অফ র‌্যাপার্সউইলের পতনের সাথে, হ্যাবসবার্গরা সেন্ট্রাল সুইজারল্যান্ডের কাইবার্গ এবং র‌্যাপার্সউইল জমির উপর সার্বভৌমত্ব দাবি করার চেষ্টা করে। তারা শোয়েজ, স্টেইনেন, মুওতাথাল এবং মোরশাচের প্যারিশগুলি অর্জন করতে এবং ১২৮৩ সালে, আইনসিডেলনের মঠের পৃষ্ঠপোষকতা অর্জনে সফল হয়েছিল। ১২৪০ সালে, সম্রাট ফ্রেডেরিক দ্বিতীয় শোয়েজ উপত্যকাকে সম্রাটকে যে পরিষেবাগুলি প্রদান করেছিলেন তার জন্য সাম্রাজ্যিক তাত্ক্ষণিকতা প্রদান করেছিলেন।

যখন উপত্যকার কৃষি গ্রামগুলি একে অপরের কাছাকাছি এসেছিল, হ্যাবসবার্গের সম্প্রসারণ এবং আলপাইন উপত্যকার কৃষক এবং মঠগুলির মধ্যে সম্পর্কের পরিবর্তনের ফলে মার্চেনস্ট্রিট যেমন শোয়েজ এবং আইনসিডেলন অ্যাবের মধ্যে বিরোধ দেখা দেয়। মার্চেনস্ট্রিট ১১০০ সালের দিকে মাইথেন পাহাড়ের চারপাশে চারণ অধিকার নিয়ে শুরু হয়েছিল। এটি প্রায় ১৩৫০ সাল পর্যন্ত আদালতের মামলা এবং সহিংস অভিযানের সাথে চলে ছিল।

চিরন্তন জোট[সম্পাদনা]

১২৯১ এর ফেডারেল চার্টার, শোয়েজে প্রদর্শিত

সম্ভবত ১ আগস্ট ১২৯১-এ, শোয়েজ, উরি এবং আন্টারওয়াল্ডেন ক্যান্টনগুলি একটি চিরন্তন জোটে প্রবেশ করে: এটি শেষ পর্যন্ত সুইস কনফেডারেশনে পরিণত হবে। ১২৯১ সালের ফেডারেল চার্টার সম্ভবত ১৫ জুলাই ১২৯১-এ হ্যাবসবার্গের রুডলফ প্রথম এর মৃত্যুর দ্বারা প্ররোচিত হয়েছিল এবং একটি প্রতিরক্ষামূলক জোট তৈরি করেছিল। Rütlischwur ( Rütli এর শপথ) ১৩০৮ সালে বা তার কাছাকাছি বন ক্যান্টনগুলির মধ্যে আরেকটি জোট ছিল এবং ক্যান্টনগুলিকে কাছাকাছি নিয়ে আসে। শোয়েজের ক্যান্টন প্রথম দিকে কনফেডারেশনে নেতৃত্ব গ্রহণ করে। ১৩২০ সালের প্রথম দিকে, ক্যান্টনের নামটি সমগ্র কনফেডারেশনে প্রয়োগ করা হয়েছিল। শুধুমাত্র ১৮০৩ সালে Schweiz নামটি যেটি Schwyz ক্যান্টন থেকে উদ্ভূত, সুইজারল্যান্ডের সরকারি নাম হয়ে ওঠে। সুইজারল্যান্ডের পতাকাটি শোয়েজের ব্যানার থেকে নেওয়া হয়েছে।

চিরন্তন জোটের সাথে, তিনটি ক্যান্টন রাজনৈতিকভাবে স্বাধীন ছিল, সদস্যদের মধ্যে বিরোধ মোকাবেলার জন্য একটি কেন্দ্রীয় কাউন্সিল এবং সামরিক সহায়তার প্রতিশ্রুতি দিয়ে। ক্যান্টনগুলি হ্যাবসবার্গ থেকে প্রকৃতপক্ষে স্বাধীন হয়ে ওঠে যখন হ্যাবসবার্গগুলি বন ক্যান্টনগুলিতে প্রসারিত করার চেষ্টা করছিল। ১৩১৪ সালে যখন শোয়েজ এবং আইনসিডেলন অ্যাবের মধ্যবর্তী শতাব্দী প্রাচীন মার্চেনস্ট্রিট অ্যাবেতে শোয়েজ আক্রমণের নেতৃত্ব দেয়, তখন অ্যাবের পৃষ্ঠপোষক হিসাবে হ্যাবসবার্গ তাদের বিরুদ্ধে সামরিক পদক্ষেপের সুযোগ পায়।

মর্গার্টেনের যুদ্ধ, হ্যাবসবার্গের বিরুদ্ধে নতুন কনফেডারেশনের প্রথম যুদ্ধ

১৩১৫ সালের ১৫ নভেম্বর, অস্ট্রিয়ার লিওপোল্ড বিদ্রোহী কনফেডারেটদের পরাস্ত করার জন্য নাইটদের একটি বিশাল সেনাবাহিনীর নেতৃত্বে, লেক এগেরি এবং মরগার্টেন পাস দিয়ে দক্ষিণ থেকে একটি আকস্মিক আক্রমণের পরিকল্পনা করে এবং বিদ্রোহী কৃষকদের উপর সম্পূর্ণ বিজয়ের জন্য গণনা করে। যুদ্ধের বিষয়ে জোহানেস ফন উইন্টারথারের ক্রনিকল অনুযায়ী অস্ট্রিয়ান বাহিনী ২০,০০০, যদিও সেই সংখ্যা অবশ্যই স্ফীত।[৬] অন্য একটি বিবরণ বলে যে অস্ট্রিয়ান সেনাবাহিনীতে ৯,০০০ জন লোক ছিল,[৭] যখন ডেলব্রুক মনে করেন যে অস্ট্রিয়ান সেনাবাহিনী ছিল মাত্র ২,০০০-৩,০০০ কিন্তু বেশিরভাগই নাইট।[৮]

দ্য কনফেডারেট অফ শোয়েজ — উরির কনফেডারেট দ্বারা সমর্থিত, যারা তাদের স্বায়ত্তশাসনের জন্য ভীত, কিন্তু আন্টারওয়াল্ডেন কনফেডারেট দ্বারা সমর্থিত নয় — আর্থ গ্রামের কাছে পশ্চিমে সেনাবাহিনী আশা করেছিল, যেখানে তারা দুর্গ তৈরি করেছিল। কনফেডারেট সেনাবাহিনীর আকারও বিতর্কিত, কিছু ইতিহাসে এটিকে ১,৫০০ রাখা হয়েছে, অন্যরা বলে যে এটি ৩,০০০-৪,০০০ ছিল।[৮] এমনকি কনফেডারেট সেনাবাহিনীর সংখ্যা হ্যাবসবার্গের চেয়ে বেশি হলেও, তারা ছিল সুসজ্জিত এবং প্রশিক্ষিত নাইটদের একটি বাহিনীর বিরুদ্ধে একটি অপ্রশিক্ষিত মিলিশিয়া।

কনফেডারেটরা একটি রাস্তা অবরোধ এবং একটি অ্যামবুশ প্রস্তুত করেছিল লেক এগেরি এবং মরগার্টেন পাসের মাঝখানে যেখানে সরু পথটি খাড়া ঢাল এবং জলাভূমির মধ্যে নিয়ে গিয়েছিল। অস্ট্রিয়ান সেনাবাহিনী যখন অ্যামবুশে প্রবেশ করে, তখন কনফেডারেটরা ওপর থেকে পাথর, লগ এবং হ্যালবার্ড দিয়ে আক্রমণ করে। নাইটদের আত্মরক্ষা করার কোন জায়গা ছিল না এবং তারা একটি বিধ্বংসী পরাজয়ের শিকার হয়েছিল, যখন পিছনের পদাতিক সৈন্যরা জুগ শহরে ফিরে গিয়েছিল। হামলায় প্রায় ১,৫০০ হাবসবার্গ সৈন্য নিহত হয়। [৯]

মর্গার্টেনে বিজয়ের পর, ফরেস্ট ক্যান্টনরা পারস্পরিক সামরিক সহায়তার প্রতিশ্রুতি পুনর্নবীকরণ করতে ৯ ডিসেম্বর ১৩১৫ তারিখে ব্রুনেনে মিলিত হয়। ব্রুনেনের চুক্তি, যা বৈঠক থেকে উদ্ভূত হয়েছিল, বাস্তববাদী প্রতিরক্ষামূলক জোটকে একটি পূর্ণ কনফেডারেসিতে পরিবর্তিত করেছিল। পরবর্তী চল্লিশ বছরে, কাছাকাছি পাঁচটি শহর (১৩৩২ সালে লুসার্ন, ১৩৫১ সালে জুরিখ, ১৩৫২ সালে গ্লারাস এবং জুগ এবং ১৩৫৩ সালে বার্ন ) চুক্তিতে যোগ দেয় এবং ওল্ড সুইস কনফেডারেসির বৃদ্ধি শুরু করে।[১০][১১][১২]

ওল্ড সুইস কনফেডারেশন[সম্পাদনা]

শোয়েজ এর ক্যান্টন এর বৃদ্ধি
লুজারনার শিলিং থেকে সেম্পাচের যুদ্ধ (১৫১৩)
ভিলমারজেনের প্রথম যুদ্ধ

কনফেডারেশন সম্প্রসারিত হওয়ার সাথে সাথে শোয়েজ নতুন সংগঠনে অগ্রণী ভূমিকা গ্রহণ করেন। শোয়েজের আক্রমনাত্মক, সম্প্রসারণবাদী পররাষ্ট্রনীতির কারণে এর নাম সমগ্র কনফেডারেশনে প্রয়োগ করা হয়েছে। এমনকি ১৪ শতকে, আশেপাশের দেশগুলির ইতিহাসগুলি কনফেডারেশনকে Schwyzer বা Schweiz (আধুনিক জার্মান বানান) হিসাবে উল্লেখ করেছে।

এর বাহ্যিক সীমানা সুরক্ষিত হওয়ায়, শোয়েজ প্রতিবেশী উপত্যকায় অধিকার এবং জমি অর্জন করতে শুরু করে। ১৩৮৬ সালে, শোয়েজ এইনসিডেলন শহরে আক্রমণ করে এবং দখল করে এবং ১৪২৪ সালের মধ্যে মঠটি শোয়েজের নিয়ন্ত্রণে ছিল, যদিও এটি কিছুটা স্বাধীনতা বজায় রেখেছিল। ১৩৮৬ এবং ১৪৩৬ সালের মধ্যে, শোয়েজ সমগ্র মার্চ জেলাকে সরাসরি নিয়ন্ত্রণে নিয়ে আসে, যা ক্যান্টনের অংশ হয়ে ওঠে। ১৪২৪ সালে, কুসনাক্ট ক্যান্টনের অংশ হয়ে ওঠে। জুরিখ হ্রদের ধারে গ্রাম এবং জমি, যার মধ্যে রয়েছে ওয়ালরাউ এবং ফাফিকন (১৪৪০)এ সিগিসমন্ড শোয়েজকে শোয়েজ, এইন্সিডেলন, কুসনাচ এবং মার্চের উপর উচ্চ বিচারের অধিকার প্রদান করেন। শোয়েজের ধীরে ধীরে সম্প্রসারণের অর্থ হল প্রতিটি গ্রাম বিভিন্ন চুক্তির অধীনে ক্যান্টনে প্রবেশ করেছিল এবং সমস্ত প্রদেশকে একই মাত্রার স্বায়ত্তশাসন দেওয়া হয়নি। একটি অনন্য কেস ছিল গেরসাউ শহর যা শোয়েজের কাছে অবস্থিত, ১৩৫৯ সালে কনফেডারেসির একটি সুরক্ষা এবং একটি আধা-স্বাধীন রাজ্যে পরিণত হয়েছিল। গেরসাউ ১৮১৭ সাল পর্যন্ত একটি মুক্ত শহর-রাজ্য এবং প্রজাতন্ত্র ছিল যখন এটি শোয়েজে একীভূত হয়।

১৩৮৫ সালে, জুরিখ, জুগ এবং লুসার্ন বেশ কয়েকটি হ্যাবসবার্গের শক্তিশালী ঘাঁটিতে আক্রমণ করে এবং পরের বছরে লুসার্ন সেই শহরগুলিকে লুসার্নের প্রভাব বলয়ে টেনে আনার প্রয়াসে বেশ কয়েকটি হ্যাবসবার্গ শহরের সাথে জোটে প্রবেশ করে। জবাবে, অস্ট্রিয়ার লিওপোল্ড তৃতীয় একটি সৈন্য সংগ্রহ করেন এবং কনফেডারেশন আক্রমণ করার জন্য প্রস্তুত হন। একটি ছোটখাটো যুদ্ধের পরে, একটি স্বল্পকালীন যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছিল, কিন্তু ১৩৮৬ সালের জুলাইয়ের প্রথম দিকে হ্যাবসবার্গ সেনাবাহিনী সেম্পাচের লুসার্ন শহরের দিকে অগ্রসর হয়েছিল। ৯ জুলাই ১৩৮৬-এ লুসার্ন, উরি, শোয়েজ এবং আন্টারওয়াল্ডেন থেকে একটি কনফেডারেশন বাহিনী সেম্পাচের যুদ্ধে অস্ট্রিয়ান সেনাবাহিনীর সাথে দেখা করে। হাবসবার্গ নাইটরা প্রাথমিকভাবে হাল্কা সাঁজোয়া সুইসদের ফিরিয়ে নিয়ে যাওয়ার সময়, মধ্যাহ্নে সুইসরা শীর্ষস্থান অর্জন করে এবং লিওপোল্ডকে হত্যা করে এবং তার সেনাবাহিনীকে পিছু হটতে বাধ্য করে। অনেকটা মর্গার্টেনের যুদ্ধের মতো, সেম্পাচ কনফেডারেশনকে আরও একীভূত ফেডারেশনে পরিণত করতে সাহায্য করেছিল। যদিও শোয়েজ যুদ্ধ থেকে কোনো অঞ্চল লাভ করেনি, বার্ন এবং লুসার্ন উভয়েই হ্যাবসবার্গের খরচে উল্লেখযোগ্য অঞ্চল লাভ করে।

১৪০২/৩ সালে, শোয়েজ অ্যাপেনজেলের সাথে একটি জোটে স্বাক্ষর করেন, যেটি সেন্ট গ্যালের অ্যাবে থেকে স্বাধীনতা চাইছিল। ১৪০৩ সালের মে মাসে, অ্যাবট এবং হ্যাবসবার্গরা বিদ্রোহী অ্যাপেনজেলারদের পরাজিত করার জন্য একটি বাহিনী পাঠায় যখন শোয়েজ এবং গ্লারাস তাদের মিত্রদের রক্ষার জন্য সৈন্য পাঠায়। ১৫ মে ১৪০৩ তারিখে, অ্যাবটের বাহিনী স্পিচারের দিকে যাওয়ার পাসে প্রবেশ করে এবং ভোগেলিন্সেগ গ্রামের বাইরে তারা অ্যাপেনজেল সেনাবাহিনীর সাথে মুখোমুখি হয়। প্রায় ৮০ জন অ্যাপেনজেলারের একটি বিচ্ছিন্ন দল উপত্যকার একটি পাহাড় থেকে আক্রমণ শুরু করে, যার মধ্যে প্রায় ৩০০ শোয়েজ এবং ২০০ গ্লারাস সৈন্য সেনাবাহিনীর দুইপাশে মজুত ছিল। যখন লীগের অশ্বারোহীরা পাহাড়ে উঠেছিল, তারা ২০০০ অ্যাপেনজেলারের সামনে পড়ে এবং পিছু হটতে বাধ্য হয়েছিল। পশ্চাদপসরণকালে অ্যাপেনজেল সেনাবাহিনীর হাতে প্রায় ৬০০ ঘোড়সওয়ার এবং ৫০০০ পদাতিক সৈন্য নিহত হয়।[১৩] লীগ আর্বনে অ্যাপেনজেলের সাথে একটি শান্তি চুক্তি স্বাক্ষর করে, কিন্তু শান্তি ছিল স্বল্পস্থায়ী। অ্যাপেনজেল ব্রেগেঞ্জ সহ বেশ কয়েকটি শহর নিয়ে হাবসবার্গ বিরোধী জোট, বুন্ড অব ডেম সি গঠন করেন। ১৪০৮ সালে হ্যাবসবার্গস ব্রেগেঞ্জকে ঘেরাও করে এবং বুন্ড, শোয়েজ সহ, ব্রেগেঞ্জকে সমর্থন করার জন্য অগ্রসর হয়। যাইহোক, যখন তারা হ্যাবসবার্গের সাথে দেখা করে, তখন বুন্ড চূড়ান্তভাবে পরাজিত হয় এবং বুন্ডটি ভেঙে পড়ে। শোয়েজ আক্রমণ এড়াতে হ্যাবসবার্গকে অর্থ প্রদান করেন এবং অ্যাপেনজেল কিছুটা স্বাধীনতা ধরে রাখেন কিন্তু শেষ পর্যন্ত কনফেডারেশনের সহযোগী হন।

১৪৪০-১৪৪৬ সালে, শোয়েজ এবং অন্য ছয়টি ক্যান্টন ওল্ড জুরিখ যুদ্ধে জুরিখ এবং হ্যাবসবার্গের বিরুদ্ধে লড়াই করেছিল। চূড়ান্ত শান্তি জুরিখকে কনফেডারেশনে ফিরিয়ে আনে এবং অস্ট্রিয়ানদের সাথে তাদের চুক্তি বাতিল করতে বাধ্য করে। যুদ্ধের পর, শোয়েজ ওয়ালরাউ এবং ফাফিকন (বর্তমানে ফ্রেইনবাচে) গ্রামগুলি অধিগ্রহণ করেন এবং গ্লারাসের সাথে উজনাচ এবং গ্যাস্টার (উভয় এখন সেন্ট গ্যালেনে) নিয়ন্ত্রণ করেন। যুদ্ধটি আরও দেখায় যে কনফেডারেশন একটি রাজনৈতিক জোটে পরিণত হয়েছিল এতটাই ঘনিষ্ঠ যে এটি আর একক সদস্যের বিচ্ছিন্নতাবাদী প্রবণতা সহ্য করে না।

১৫ শতকে, শুইজ পাসের উপর বাণিজ্য থেকে রাজস্ব অর্জনের জন্য গথার্ড পাসের দক্ষিণে প্রসারিত করার প্রচেষ্টায় উরি এবং নিডওয়ালডেনে যোগদান করেন। ১৬ শতকের মধ্যে তারা ফেডারেল কনডোমিনিয়াম হিসাবে, রিভারিয়া উপত্যকা, ব্লেনিও উপত্যকা, ম্যাগিয়া উপত্যকা এবং বেলিনজোনা, লুগানো, মেন্দ্রিসিও এবং লোকার্নো শহরগুলিকে নিয়ন্ত্রণ করে।

১৪৮০ সালে, হেনরিখ ফন গুন্ডেলফিনগেন হারকোমেন ডার শোইজার উন্ড ওবারহাসলার (শোয়াইজার এবং ওবারহাসলারের ঐতিহ্য) নামে একটি বইতে বেশ কয়েকটি স্থানীয় কিংবদন্তি সংগ্রহ করেন যেখানে দাবি করা হয়েছিল যে ভূমিটি ৬,০০০ সুইডিশ এবং ১,২০০ জন পূর্ব পশ্চিমে উদ্ধার করার পরে বন্দোবস্ত করেছিল ৪০০ খ্রিস্টাব্দে বর্বর আক্রমণ থেকে। পৌরাণিক কাহিনীর কেন্দ্রীয় উপাদান, সুইডিশ উত্স এবং পোপের উদ্ধার শোয়েজার রাজ্য পুরাণের কেন্দ্রীয় উপাদান হয়ে ওঠে। ১৫৩১ সাল নাগাদ, ক্যাথলিক বিশ্বাস এবং পোপের সাথে এই বিশেষ সম্পর্কটি ল্যান্ডজেমেইন্ডে পাস হওয়া একটি প্রস্তাবে বিশেষভাবে উল্লেখ করা হয়েছিল। এই প্রস্তাবটি প্রোটেস্ট্যান্ট সংস্কারের পটভূমিতে এবং দুই বছর আগে কাপেলের প্রথম যুদ্ধের পরে উত্তেজনার বিপরীতে পাস করা হয়েছিল। এর পরেই, ক্যাথলিক ক্যান্টনরা মিলানের ডাচির বিরুদ্ধে মুসো যুদ্ধে গ্রাউবেন্ডেনের থ্রি লীগকে ( ড্রেই বুন্দে ) সাহায্য করতে অস্বীকার করে, জুরিখ অবিলম্বে এটিকে কনফেডারেসি এবং থ্রি লীগের মধ্যে চুক্তির লঙ্ঘন বলে মনে করে এবং পাঁচটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা ঘোষণা করে। আলপাইন ক্যাথলিক ক্যান্টন, যেখানে বার্নও অংশগ্রহণ করেছিল।[১৪] যদিও ১৫২৯ সালে ট্যাগসাটজুং সফলভাবে মধ্যস্থতা করেছিল, এই উপলক্ষ্যে প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল, অন্ততপক্ষে এই কারণে নয় যে সংস্কারের নেতা হুলড্রিচ জুইংলি একটি সামরিক সংঘর্ষের জন্য আগ্রহী ছিলেন। ক্যাথলিক ক্যান্টনরা ৯ অক্টোবর ১৫৩১ সালে জুরিখের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। ১৫৩১ সালের ১১ অক্টোবর, শোয়েজ, উরি এবং জুগ নির্ণায়কভাবে জুইংলির সেনাবাহিনীকে পরাজিত করে। জুইংলি নিজে সহ শত শত সৈন্য নিহত হয়। শোয়েজ যুদ্ধের পরেও কট্টর ক্যাথলিক ছিলেন।

২০০৬ সালে গ্লারাস-এ Landsgemeinde, ১৮৪৮ সাল পর্যন্ত ইবাক-এ অনুরূপ সমাবেশ অনুষ্ঠিত হয়েছিল।

১৬৫৫ সালে, শোয়েজের ক্যান্টন সেই সমস্ত প্রোটেস্ট্যান্ট পরিবারগুলির বিরুদ্ধে বিচার শুরু করে যারা শোয়েজে থেকে গিয়েছিল। কিছুকে মিলানে তদন্তে পরিণত করা হয়েছিল, কাউকে শিরশ্ছেদ করা হয়েছিল এবং যারা প্রোটেস্ট্যান্ট জুরিখে পালিয়ে গিয়েছিল তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছিল। জুরিখ এই সম্পত্তির জন্য ক্ষতিপূরণ দাবি করেছে। শোয়েজ উদ্বাস্তুদের ফিরিয়ে নেওয়ার দাবি জানান। জুরিখ বার্নকে ক্যাথলিক ক্যান্টন (শোয়েজ এবং এর মিত্ররা উরি, উন্টারওয়াল্ডেন, জুগ এবং লুসার্ন) বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার আহ্বান জানান।[১৫][১৬] জুরিখের বাহিনী র‍্যাপার্সউইলের একটি ফলহীন অবরোধ করে, যখন ক্যাথলিক বাহিনী জুরিখকে বার্ন থেকে আলাদা করে, ২৪ জানুয়ারি ১৬৫৬-এ ভিলমারগেনের প্রথম যুদ্ধে বার্নিজদের পরাজিত করে। ২০ ফেব্রুয়ারীতে শত্রুতা বন্ধ হয়ে যায় এবং ৭ মার্চের ভিলমারজেনের চুক্তি শত্রুতা শুরু হওয়ার আগের স্থিতাবস্থা পুনঃস্থাপিত করে, যেখানে প্রতিটি ক্যান্টন তার সমস্ত বাসিন্দাদের ধর্ম নির্দিষ্ট করতে পারে। তবে ধর্মীয় উত্তেজনা বাড়তে থাকে। যখন সেন্ট গ্যালেনের অ্যাবট শোয়েজ থেকে অস্ট্রিয়া পর্যন্ত একটি "ক্যাথলিক" রাস্তা নির্মাণের প্রস্তাব করেন যা জুরিখে তার সমর্থন থেকে গ্লারাসের প্রোটেস্ট্যান্ট অংশকে বিচ্ছিন্ন করবে, তখন প্রোটেস্ট্যান্ট ক্যান্টনরা অ্যাবটের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। ভিলমারজেনের দ্বিতীয় যুদ্ধে প্রোটেস্ট্যান্টদের বিজয়ের পর কনফেডারেশনে ধর্মীয় সমতা প্রতিষ্ঠিত হয়।

পুরোনো সুইস কনফেডারেশনের সময় জুড়ে, শোয়েজে ল্যান্ডসগেমেইন্দের প্রত্যক্ষ গণতন্ত্রকে ক্যান্টন এবং ক্যান্টনের পৌরসভার সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজনৈতিক প্রতিষ্ঠান হিসাবে দেখা হত। ল্যান্ডসগেমেইন্দ সাধারণত এপ্রিলের শেষ রবিবারে মিলিত হয়। মেয়র এবং অন্যান্য সরকারি কর্মকর্তাদের নির্বাচিত করা হয়েছিল, নতুন আইন নিয়ে আলোচনা করা হয়েছিল এবং ভোট দেওয়া হয়েছিল এবং ঐতিহ্যগত অধিকারগুলি পুনঃনিশ্চিত করা হয়েছিল। ল্যান্ডসগেমেইন্দ সাধারণত শোয়েজ শহরের বাইরে ইবাচে মিলিত হয়, যদিও সেখানে বেশ কিছু বিকল্প অবস্থান ছিল। শহরে, ল্যান্ডসগেমেইন্দ সমস্ত জমির অধিকারী পুরুষ বা নাগরিকদের নিয়ে গঠিত ছিল। ১৬ শতকের মধ্যে এই শ্রেণীটি একটি অভিজাত শ্রেণীতে বিকশিত হতে শুরু করে যেটি ল্যান্ডজেমেইন্ডে নেতৃত্ব দেয় এবং মেয়র হিসাবে নিযুক্ত হয়। নাগরিকদের নিচে এক শ্রেণীর বাসিন্দা ছিল, যাদের সাধারণ জমি ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছিল কিন্তু সীমিত অধিকার বা রাজনৈতিক ক্ষমতা ছিল। ১৬ শতকে একজন বাসিন্দার পক্ষে নাগরিকত্ব কেনা সম্ভব ছিল, তবে ১৭ শতকের মধ্যে এটি প্রায় অসম্ভব হয়ে পড়েছিল। ভিলমারজেনের দ্বিতীয় যুদ্ধের জন্য অর্থ প্রদানের জন্য, শোয়েজ বাসিন্দাদের আবারও নাগরিকত্ব কেনার অনুমতি দেয়। ল্যান্ডসগেমেইন্দ মিটিং মাঝে মাঝে ভেঙ্গে পড়ে এবং দাঙ্গার দিকে নিয়ে যায়। সেখানে প্রায়শই অনেক দল প্রতিনিধিত্ব করত এবং জোট এবং উপদলগুলি দ্রুত এবং অপ্রত্যাশিতভাবে পরিবর্তিত হয়। ল্যান্ডজেমেইন্দের রাজনৈতিক বিশৃঙ্খলার সাথে অদম্য ক্যাথলিক ধর্মের কারণে শোয়েজকে প্রায়শই একজন ভয়ঙ্কর হিসাবে চিহ্নিত করা হয়েছিল।

হেলভেটিক প্রজাতন্ত্র থেকে ফেডারেল রাজ্য[সম্পাদনা]

অ্যালোইস ফন রেডিং ফরাসিদের বিরুদ্ধে কেন্দ্রীয় সুইস সৈন্যদের নেতৃত্ব দেন।
হেলভেটিক রিপাবলিক, ১২ এপ্রিল ১৭৯৮-এর সংবিধান অনুযায়ী, কেন্দ্রে কমলা রঙে ওয়াল্ডস্ট্যাটেনের ক্যান্টন দেখাচ্ছে
ভিয়েনার কংগ্রেস অনুসরণ করে সুইজারল্যান্ড, আউটার শোয়েজ এবং ইনার শোয়েজের সীমানা সহ

১৭৯৮ সালে সুইজারল্যান্ডে ফরাসি আক্রমণের পরের বছরগুলিতে, ক্যান্টনের আধ্যাত্মিক নেতৃত্ব প্রায়শই ফরাসি বিপ্লবের ক্যাথলিক বিরোধী অংশগুলির বিরুদ্ধে প্রচার করে। ১৭৯৮ সালের বসন্তে Landsgemeinde-এ, নেতৃত্ব ফরাসিদের বিরুদ্ধে জোরালোভাবে কথা বলে এবং জনগণকে সদ্যসৃষ্ট হেলভেটিক রিপাবলিক এবং প্রজাতন্ত্রের ধর্মের সীমিত স্বাধীনতার বিরুদ্ধে একটি আপসহীন অবস্থান নেওয়ার আহ্বান জানায়।

এর প্রতিক্রিয়ায়, উরি, শোয়েজ এবং নিডওয়াল্ডেন ক্যান্টনগুলি ফরাসিদের সাথে লড়াই করার জন্য অ্যালোইস ফন রেডিংয়ের নেতৃত্বে প্রায় ১০,০০০ জন সৈন্যবাহিনী গঠন করে। এই সেনাবাহিনী ন্যাপফ থেকে র‌্যাপার্সউইল পর্যন্ত প্রতিরক্ষা লাইন বরাবর মোতায়েন করা হয়েছিল। রেডিং ফরাসি-নিয়ন্ত্রিত লুসার্নকে অবরোধ করে এবং বার্নের সেনাবাহিনীকে সমর্থন করার জন্য ব্রুনিগ পাস দিয়ে বার্নার ওবারল্যান্ডের দিকে অগ্রসর হয়। একই সময়ে, শ্যায়েনবার্গের ফরাসি জেনারেল বালথাসার অ্যালেক্সিস হেনরি অ্যান্টোইন জুগ, লুসার্ন এবং স্যাটেল পাস আক্রমণ করার জন্য অধিকৃত জুরিখ থেকে যাত্রা করেন। যদিও রেডিং-এর সেনাবাহিনী ২ মে ১৭৯৮-এ রথেনথার্মে এবং মরগার্টেনে জয়লাভ করে, স্যাটেলের কাছে শয়েনবার্গের বিজয় তাকে শোয়েজ শহরকে হুমকি দেওয়ার অনুমতি দেয়। ১৭৯৮ সালের ৪ মে, শোয়েজের শহর পরিষদ আত্মসমর্পণ করে। রেডিং ১৩ মে ফরাসিদের কাছে আত্মসমর্পণ করে।

অভ্যন্তরীণ ক্যান্টনগুলির রাজনৈতিক ক্ষমতা ভাঙতে সাহায্য করার জন্য, উরি ( লেভেন্টিনা ছাড়া কিন্তু উরসেরেন সহ), শোয়েজ (মার্চ এবং হোফ ছাড়া), উভয় অর্ধ-ক্যান্টন আন্টারওয়াল্ডেন, জুগ, গেরসাউ প্রজাতন্ত্র এবং এঙ্গেলবার্গ অ্যাবেকে একীভূত করা হয়েছিল। ওয়াল্ডস্ট্যাটেনের ক্যান্টন। নতুন ক্যান্টন আক্রমণের আগে এর সদস্যদের 16টির পরিবর্তে ট্যাগসাটজুং-এ মাত্র 4টি আসন ছিল। প্রাথমিকভাবে, বিজয়ী ফরাসি সেনাবাহিনী কেবলমাত্র শোয়েজের ক্যান্টনের পুরানো কেন্দ্রটি হালকাভাবে দখল করেছিল, কিন্তু আইনসিডেলন অ্যাবে লুণ্ঠন করেছিল। যাইহোক, ১৭৯৮ সালের পতনে নিডওয়ালডেনে একটি ব্যর্থ বিদ্রোহের পর, শোয়েজকে সমস্ত অস্ত্র হস্তান্তর করতে এবং ফরাসি সৈন্যদের সরবরাহ ও বাসস্থান সরবরাহ করতে বাধ্য করা হয়। দখলদার ফরাসিদের ভারী দাবির ফলে ১৭৯৯ সালের এপ্রিলে হিরথেমলি যুদ্ধ নামে পরিচিত অভ্যুত্থান ঘটে। ফরাসিরা এই বিদ্রোহ দমন করার পর, তারা ওয়াল্ডস্টেটেন ক্যান্টনের রাজধানী জুগে স্থানান্তরিত করে।

১৭৯৯ সালের গ্রীষ্ম এবং শরত্কালে, দ্বিতীয় জোটের যুদ্ধের প্রাদুর্ভাব শোয়েজের কাছে নতুন যুদ্ধ নিয়ে আসে। আগস্টের মাঝামাঝি ফরাসি জেনারেল আন্দ্রে ম্যাসেনা অস্ট্রিয়ান-রাশিয়ান সেনাবাহিনীকে শোয়েজ উপত্যকা থেকে তাড়িয়ে দেন। সেপ্টেম্বরের শেষের দিকে তারা মার্চ উপত্যকায় যুদ্ধ করছিল। একই সাথে, রাশিয়ান জেনারেল আলেকজান্ডার সুভরভ তার সেনাবাহিনী নিয়ে কিনজিগ গিরিপথ অতিক্রম করেন এবং মুওতা উপত্যকায় ফরাসিদের সাথে যুদ্ধ শুরু করেন। সুভরভ ক্যান্টন থেকে জোর করে বের হয়ে আসতে পারেনি এবং অবশেষে প্রাগেল পাসের উপর দিয়ে গ্লারাসের দিকে চালিত হয়। উভয় সেনাবাহিনীর ধ্বংস এবং লুটপাটের ফলে ক্যান্টন খাদ্য এবং ধ্বংসপ্রাপ্ত ক্ষেত্রগুলি কেড়ে নেওয়া হয়, যা পরবর্তী শীতকালে শোয়েজারদের মধ্যে কষ্ট ও মৃত্যুর কারণ হয়।

জোসেফ থমাস ফ্যাসবিন্ড এই সময়কালে ক্যান্টনের একটি ইতিহাস সংকলন করেছিলেন, যা ১৮৩০ সালে প্রকাশিত হয়েছিল।

১৮০৩ সালের মধ্যস্থতা আইনের পরে, শোয়েজ তার স্বাধীনতা পুনরুদ্ধার করে এবং নেপোলিয়ন দ্বারা প্রবর্তিত বেশিরভাগ পরিবর্তনগুলি ফিরিয়ে দেওয়া হয়েছিল। পুরানো বিষয়ের জমিগুলিকে পূর্ণ ও সমান জেলায় রূপান্তরিত করা হয়েছিল এবং গেরসাউ এবং রেইচেনবার্গের পূর্বে স্বাধীন শহরগুলি শোয়েজের নতুন ক্যান্টনে যোগদান করেছিল। শোয়েজের পুরাতন কেন্দ্রে ক্ষমতা হারানোর ফলে ক্যান্টনে অসন্তোষ ও উত্তেজনা দেখা দেয়। ১৮১৪ সালের ফেব্রুয়ারিতে মধ্যস্থতা আইনের বিলুপ্তির পর পুরানো কোর ক্যান্টনে নেতৃত্বের ভূমিকা কেড়ে নেওয়ার চেষ্টা করে এবং প্রাক্তন বিষয় ভূমি থেকে রাজনৈতিক অংশগ্রহণের অধিকার কেড়ে নেয়। পুরানো বিষয় ভূমি এটি প্রতিহত করে এবং পুরানো মূল ১৮১৪ সালের সংবিধানে সম্মত হতে বাধ্য হয় যা সকল নাগরিককে সমান অধিকার প্রদান করে। যাইহোক, তারা এই বিধানটি অন্তর্ভুক্ত করতে সক্ষম হয়েছিল যে দুই-তৃতীয়াংশ আসন শোয়েজের পুরানো কোর থেকে আসবে। অধিকন্তু, সর্বোচ্চ ক্যান্টোনাল কর্তৃপক্ষ পুরানো কোর থেকে এসেছে। যদিও নতুন সংবিধান নাগরিক এবং বাসিন্দাদের মধ্যে আইনি পার্থক্য সরিয়ে দিয়েছে, বাসিন্দাদের নাগরিক সম্প্রদায়ের মালিকানাধীন বিস্তৃত জমি ব্যবহার করার অনুমতি দেওয়া হয়নি। উত্তেজনা বাড়তে থাকে যতক্ষণ না ১৮২৯ সালের Landsgemeinde-তে, প্রাক্তন বিষয় জমির বাসিন্দাদের সমাবেশ থেকে বিতাড়িত করা হয়েছিল। প্রাক্তন বিষয় ভূমি এটিকে তাদের সমতার জন্য একটি স্পষ্ট হুমকি হিসাবে দেখেছিল এবং ১৮৩০ সালের জুলাই বিপ্লবের দ্বারা চারটি বহিঃস্থ জেলাকে উৎসাহিত করেছিল; মার্চ, আইনসিডেলন, Pfaeffikon এবং কুসনাক্ট একটি নতুন সংবিধানে স্বাক্ষর করেন যা অন্যান্য বিষয়ের মধ্যে আনুপাতিক প্রতিনিধিত্বের নিশ্চয়তা দেয়। পুরানো কোরের নেতারা এটাকে তাদের কর্তৃত্বের জন্য হুমকি হিসেবে দেখেন এবং নতুন সংবিধান প্রত্যাখ্যান করেন। ৯ মার্চ ১৮৩১-এ বহিরাগত জেলাগুলি শোয়েজ থেকে বিচ্ছিন্ন হয়ে যায় এবং এইনসিডেলনে রাজধানী নিয়ে আউটার শোয়েজের ক্যান্টন গঠন করে। ১৮৩২ সালে তারা একটি নতুন সংবিধান, সরকার এবং আদালত প্রতিষ্ঠা করে। ১৮৩৩ সালের বসন্তে, সুইস ট্যাগসাটজুং নতুন ক্যান্টনকে স্বীকার করে, কিন্তু জোর দিয়েছিল যে তারা পুনর্মিলনের দিকে কাজ করবে।

সন্ডারবান্ড যুদ্ধের মানচিত্র

কুসনাক্ট-এ বিচ্ছিন্নতার সমর্থক এবং বিরোধীদের মধ্যে একটি বিবাদ ইনার শোয়েজকে সামরিক পদক্ষেপের মাধ্যমে সংকট সমাধানের সুযোগ দেয়। ৩১ জুলাই, ১৮৩৩ তারা কুসনাচ্ট আক্রমণ করে এবং দখল করে। আউটার শোয়েজ এবং লুসার্ন সুইস কনফেডারেশনের কাছে আবেদন করেছিল, যা আগস্টে ইনার শোয়েজ আক্রমণ করে প্রতিক্রিয়া জানায়। এর কিছুদিন পরেই দুটি অর্ধ-ক্যান্টন একটি সংবিধানের অধীনে পুনরায় একত্রিত হয় যা সমস্ত বাসিন্দাদের জন্য সমান অধিকারের নিশ্চয়তা দেয়। ১৩ অক্টোবর, ১৮৩৩ ল্যান্ডজেমেইন্দে, ক্যান্টনের ভোটাররা দুজন উদার মনের নেতাকে বেছে নিয়েছিল, কিন্তু তার পরেই রক্ষণশীল দল আবার ক্ষমতায় আসে।

গিসলিকনের সেতুতে যুদ্ধরত ফেডারেল সৈন্যদের কলম এবং কালি আঁকা

রক্ষণশীল সরকারের অধীনে, ক্যান্টন ক্যান্টন সার্বভৌমত্ব এবং ক্যাথলিক ধর্ম রক্ষার জন্য ১৮৪৫ সালে সোন্ডারবুন্ডে ( জার্মান ভাষায় পৃথক জোট) যোগ দেয়। ২১ অক্টোবর ১৮৪৭ সালে ট্যাগসাটজুং যখন সোন্ডারবান্ড দ্রবীভূত করার চেষ্টা করে, তখন ক্যাথলিক ক্যান্টনরা বিদ্রোহ করে। ২৩ নভেম্বর ১৮৪৭-এ ফেডারেল সৈন্যরা গিসলিকনে সোন্ডারবান্ডকে পরাজিত করে এবং শোইজার সেনাবাহিনীকে মেইরস্ক্যাপেলে ফিরিয়ে দেয়। চার দিন পর সোন্ডারবান্ড আত্মসমর্পণ করে।

শোয়েজের রক্ষণশীল সরকার ভেঙে দেওয়া হয় এবং একটি নতুন অস্থায়ী সরকার ও সংবিধান প্রতিষ্ঠিত হয়। একটি সংবিধানের প্রথম প্রচেষ্টা, যা শোয়েজ জেলাকে দুই ভাগে বিভক্ত করেছিল এবং ক্যান্টোনাল রাজধানীকে শোয়েজ থেকে দূরে সরিয়ে নিয়েছিল, ২৭ জানুয়ারি ১৮৪৮-এ সংকীর্ণভাবে পরাজিত হয়েছিল। দ্বিতীয় সংবিধান, যা উল্লিখিত পয়েন্টগুলিকে সরিয়ে দেয় এবং মার্চ মাসে জেলার সাবেক জেলা ওয়ালরাউ এবং ফাফিকনকে একীভূত করেছিল, তারপরে ২৭ ফেব্রুয়ারি ১৮৪৮-এ ভোটারদের দ্বারা অনুমোদিত হয়েছিল।

১৮৪৮ সালের নতুন সংবিধান ক্যান্টন সরকারকে সংস্কার করে। সম্ভবত সবচেয়ে বড় পরিবর্তন ছিল যে এটি ল্যান্ডসগেমেইন্দকে বিলুপ্ত করেছিল, যা পূর্বে সর্বোচ্চ কর্তৃপক্ষ ছিল। এটি সরকারকে তিনটি শাখায় বিভক্ত করে, আইনসভা, নির্বাহী এবং বিচার বিভাগ এবং পৌরসভা, জেলা এবং ক্যান্টনের তিন স্তরের কাঠামো তৈরি করে। এটি আনুপাতিক প্রতিনিধিত্ব তৈরি করে এবং জনগণকে আইন ও সাংবিধানিক সংশোধনীতে ভোট দেওয়ার অনুমতি দেয়।

আধুনিক শোয়েজ[সম্পাদনা]

শোয়েজে সুইস চার্টার অফ কনফেডারেশনের জাদুঘরটি ১৯৩০-এর দশকে ১২৯১ সালের ফেডারেল চার্টার রাখার জন্য নির্মিত হয়েছিল যা সুইজারল্যান্ডের উত্স হিসাবে দেখা হয়েছিল।
Pfäffikon এ খামার জমি এবং শিল্প ভবন পাশাপাশি। জনসংখ্যার মাত্র একটি ছোট শতাংশ এখনও ক্যান্টনে কৃষিকাজে সক্রিয়।

নতুন সংবিধানে Landsgemeinde শেষ হওয়ার সাথে সাথে, ৩ ডিসেম্বর ১৮৪৮-এ ক্যান্টোনাল নির্বাচন একটি রক্ষণশীল সংখ্যাগরিষ্ঠ সংসদ নিয়ে আসে। যাইহোক, ক্যান্টোনাল কাউন্সিলগুলি তখন একটি উদার-রক্ষণশীল এবং উদার সরকার নির্বাচন করে। ক্যান্টনকে পুনরায় একত্রিত করা এবং নতুন ফেডারেল সরকারকে সমর্থন করা সরকারের কঠিন কাজ ছিল, যার ৭৫% শোইজার বিরোধিতা করেছিল। পরের কয়েক বছর ধরে নতুন সরকার ক্যান্টনকে নতুন কনফেডারেশনে একীভূত করার দিকে মনোযোগ দেয়, প্রায় একচেটিয়াভাবে। ১৮৫২ সালে সোন্ডারবান্ড যুদ্ধের ঋণের ফেডারেল ক্ষমা এবং ১৮৫৬ সালে ফেডারেল অফিসার্স ফেস্টিভ্যাল এবং ১৮৬৭ সালের ফেডারেল শ্যুটিং ফেস্টিভ্যাল সবই ক্যান্টনকে পুনঃসংহত করতে সাহায্য করেছিল।

১৮৫৪ সালে একটি রক্ষণশীল ব্যালট উদ্যোগ ল্যান্ডজেমেইন্ডে পুনঃপ্রতিষ্ঠা করতে এবং জেলাগুলিকে বিলুপ্ত করতে ব্যর্থ হয়েছিল, যখন ১৮৬৬ সালে একটি উদার উদ্যোগ, যা ব্যক্তিগত অধিকার সম্প্রসারণের চেষ্টা করেছিল, তাও ব্যর্থ হয়েছিল। ১৮৭০ এর দশকের গোড়ার দিকে, রক্ষণশীলরা ক্যান্টোনাল সরকারে ক্ষমতা লাভ করে। ১৮৭৪ সালে, সুইস ফেডারেল সংবিধান সম্পূর্ণরূপে সংশোধিত হয়েছিল, যা শোয়েজ ক্যান্টোনাল সংবিধানের সাথে বিরোধ সৃষ্টি করেছিল। এটি ১৮৭৬ সালে সংশোধিত হয়েছিল এবং ৭৩% ভোটার দ্বারা গৃহীত হয়েছিল। নতুন ক্যান্টোনাল সংবিধান ক্যান্টোনাল আইনের সুযোগকে সীমিত করেছে এবং বাধ্যতামূলক গণভোটের জন্য প্রয়োজনীয়তা প্রসারিত করেছে।

১৮৯০-এর দশকের মাঝামাঝি, উদারপন্থীরা আরেকটি সাংবিধানিক সংশোধনের জন্য চাপ দিতে শুরু করে। তাদের সংশোধনীতে এমন ভাষা অন্তর্ভুক্ত ছিল যা মঠ এবং তাদের সম্পদের উপর সরকারকে কর্তৃত্ব দেবে। রক্ষণশীলরা বেশিরভাগ শোইজারের ধর্ম রক্ষার একটি প্ল্যাটফর্ম নিয়ে লড়াই করেছিল। প্রতিক্রিয়া হিসাবে, সরকার একটি দ্বিতীয় সংস্করণ তৈরি করেছিল, যা বিতর্কিত ধর্মীয় অংশগুলিকে বাদ দিয়েছিল কিন্তু অন্যথায় অপরিবর্তিত ছিল। এই নতুন সংবিধান, যার জন্য প্রতি চার বছর পর পর নির্বাচনের প্রয়োজন, সংসদের সকল সদস্যের জনপ্রিয় নির্বাচন, ক্যান্টোনাল কাউন্সিলে আনুপাতিক প্রতিনিধিত্ব এবং পূর্ণ ধর্মীয় স্বাধীনতা, ১৮৯৮ সালের ২৩ অক্টোবর অনুমোদিত হয়েছিল। এই সংবিধান সংশোধনী সহ ২০১১ সাল পর্যন্ত বলবৎ ছিল।

১৮৩৩ থেকে ১৯৫০ সালের মধ্যে ক্যান্টনের জনসংখ্যা ৩৮,৩৫১ থেকে দ্বিগুণ হয়ে ৭১,০৮২ জনে উন্নীত হয়, যদিও এই বৃদ্ধি জাতীয় গড়ের তুলনায় ধীর ছিল। কুসনাক্ট পর্যন্ত রেলপথটি ১৮৭০-১৯১৪ সালের মধ্যে গড়ের তুলনায় অনেক দ্রুত বৃদ্ধি পেতে দেয়। প্রায় একই সময়ে, ইউরোপ থেকে অভিবাসীদের একটি ঢেউ (অধিকাংশ ইতালি থেকে) ক্যান্টনে চলে আসে এবং শোইজারের একটি বৃহত্তর দল মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যায়। মাথাপিছু ভিত্তিতে, শোয়েজ সুইজারল্যান্ডে তৃতীয় সর্বোচ্চ দেশত্যাগের হার ছিল কারণ লোকেরা চাকরির জন্য চলে যায়। ১৯ শতকের শেষের দিকে এবং ২০ শতকের প্রথম দিকে, অভ্যন্তরীণ স্থানান্তর জনসংখ্যার গঠনকেও পরিবর্তন করে। ১৮৬০ সালে প্রায় ৮০% বাসিন্দা তাদের জন্মের গ্রামে বাস করত, ১৯৫০ সালে তা ছিল মাত্র ৫০%।

প্রথম বিশ্বযুদ্ধ ক্যান্টনের বাসিন্দাদের জন্য খুব কঠিন ছিল। যুদ্ধকালীন মুনাফাখোর এবং খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম আকাশচুম্বী (বিকল্প মূল্য নিয়ন্ত্রণ, ঘাটতি এবং কালো বাজারের সৃষ্টি) প্রতিরোধে ক্যান্টোনাল কর্তৃপক্ষ তেমন কিছু করেনি। একই সময়ে, ব্যাপক বেকারত্ব এবং কম মজুরি ক্ষুধা ও দারিদ্র্যের দিকে পরিচালিত করে। সেই সময়ে শোয়েজের কিছু প্রধান শিল্প ছিল পর্যটন এবং টেক্সটাইল কুটির শিল্প, উভয়ই ভেঙে পড়েছিল, তাই ক্যান্টন অসামঞ্জস্যপূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। ১৯১৮ সালে, উরি ক্যান্টন, র‌্যাপার্সউইলে এবং জুরিখ ওবারল্যান্ডে ধর্মঘটকারী শ্রমিকদের দমন করার জন্য শোয়েজার সৈন্যদের ফেডারেল সেনাবাহিনীতে যোগদানের জন্য ডাকা হয়েছিল। আর্মি ক্যাম্পে স্প্যানিশ ফ্লু ছড়িয়ে পড়লে অনেক শোইজার সৈন্য মারা যায়। দারিদ্র্য এবং মৃত্যু রাজনীতির মেরুকরণের দিকে পরিচালিত করে এবং ১৯৩০-এর দশকের মাঝামাঝি পর্যন্ত রক্ষণশীলরা "ফ্লু-মৃত সৈন্য" স্লোগান ব্যবহার করেছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, শোয়েজ সাধারণত যুদ্ধের প্রভাব থেকে দূরে ছিল। ন্যাশনাল রেডাউট দুর্গের অংশ হিসেবে রিগিতে, স্যাটেল গিরিপথে এবং এটজেল এবং লিন্থ সমভূমিতে বেশ কয়েকটি দুর্গ নির্মিত হয়েছিল। যুদ্ধের সময়, শোয়েজ দুইবার জাতীয় মনোযোগের কেন্দ্রবিন্দু ছিল। একবার ১৯৪১ সালে কনফেডারেশনের ৬৫০ তম বার্ষিকী উপলক্ষে এবং ১৯৪২ সালে, ব্যাপক কালোবাজারী অপারেশনের জন্য একটি ডেইরি এবং মিলের মালিককে গ্রেপ্তার করে।

১৯৫০ এবং ২০১০ সালের মধ্যে, জনসংখ্যা আবার দ্বিগুণ হয়ে ২০১০-এ ১৪৬,৭৩০ জনে পৌঁছেছে। এই সময়ের মধ্যে শোয়েজ সুইস ক্যান্টনগুলির মধ্যে সর্বোচ্চ বৃদ্ধির হার দেখিয়েছিল। সর্বোচ্চ প্রবৃদ্ধি ছিল আউটার শোয়েজ অঞ্চলে। Höfe জেলা ১৯৫০ সালে ৭,৫৭৩ থেকে ২০১০ সালে প্রায় ২৭,০০০ জনে উন্নীত হয়। ২০০৪ সালে, ফ্রেইনবাখ ক্যান্টনের বৃহত্তম মিউনিসিপ্যালিটি হয় শোয়েজকে প্রতিস্থাপন করে।

ক্যান্টনাল প্রশাসনের লোগো

ক্যান্টোনাল প্রশাসন ১৯৯৫ সালে তার " কর্পোরেট পরিচয় " উপস্থাপন করার জন্য একটি "লোগো" চালু করেছিল। এটি বিতর্কিতভাবে আলোচনা করা হয়েছিল, এবং একটি জনপ্রিয় উদ্যোগ দাবি করেছিল যে কেবলমাত্র ক্যান্টনের প্রতিনিধিত্ব করার জন্য অস্ত্রের কোট ব্যবহার করা উচিত। উদ্যোগটি ১৯৯৭ সালের ৭ ডিসেম্বর জনপ্রিয় ভোটে প্রত্যাখ্যান করা হয়েছিল এবং ১৯৯৮ সাল থেকে লোগোটি আনুষ্ঠানিকভাবে ব্যবহার করা হচ্ছে।[১৭]

ভূগোল[সম্পাদনা]

ইবার্গেরেগ এবং স্পিরস্টক এর মধ্যে হাইকিং ট্রেল থেকে দৃশ্য

শোয়েজ এলাকা ২০১১-এর হিসাব অনুযায়ী ৯০৮.২ বর্গকিলোমিটার (৩৫০.৭ মা)। এই এলাকার মধ্যে ৪১.০% কৃষি কাজে ব্যবহৃত হয়, যখন ৩৩.৭% বনভূমি, ৫.৪% বসতি (ভবন বা রাস্তা) এবং ২০.০% অনুৎপাদনশীল জমি।[১৮]

শোয়েজের ক্যান্টন মধ্য সুইজারল্যান্ডে অবস্থিত। সিহল নদী এবং ছোট মুওতা ক্যান্টন অতিক্রম করে। এতে জুরিখ হ্রদ এবং লুসার্ন হ্রদের অংশ রয়েছে। জুগ লেকের একটি ছোট অংশই শোয়েজের ক্যান্টনের মধ্যে রয়েছে। ছোট হ্রদ Lauerz (Lauerzersee) এবং Sihl (Sihlsee), যদিও, সম্পূর্ণরূপে শোয়েজ ক্যান্টনের মধ্যে।

সর্বোচ্চ উচ্চতা হল বোস ফুলেন ২,৮০২ মি (৯,১৯৩ ফু)। যদিও ততটা উঁচু নয়, রিগি ম্যাসিফের চূড়া (কুলম, ১,৭৯৮ মি[৫,৮৯৯ ফু], এবং শেইডিগ, ১,৬৬৫ মি[৫,৪৬৩ ফু] ) ক্যান্টনের সীমানার মধ্যে সম্ভবত সবচেয়ে বিখ্যাত পর্বত।

রাজনৈতিক উপবিভাগ[সম্পাদনা]

শোয়েজ ক্যান্টনের জেলাগুলি

ক্যান্টনটি ছয়টি জেলা এবং ৩০টি পৌরসভায় বিভক্ত, যদিও আইনসিডেলন, কুসনাক্ট এবং গেরসাউ জেলাগুলি একই নামের পৌরসভা নিয়ে গঠিত। বৃহত্তম শহরগুলি হল কুসনাক্ট এবং ফ্যাফিকন।

জেলা পৌরসভা
শোয়েজ জেলা শোয়েজ, আর্থ, ইঙ্গেনবোহল, মুওতাথাল, স্টেইনেন, স্যাটেল, রথেনথার্ম, ওবেরিবার্গ, আনটেরিবার্গ, লয়ের্জ, স্টেইনারবার্গ, মোর্শাচ, আলপথাল, ইলগাউ, রিমেনস্টাল্ডেন
আইনসিডেলন জেলা আইনসিডেলন
গেরসাউ জেলা গেরসাউ
হোফ জেলা ওলোরাউ, ফ্রেইনবাখ, ফিউসিসবার্গ
কুসনাক্ট জেলা কুসনাক্ট
মার্চ জেলা লাচেন, আলটেনডর্ফ, গ্যালগেনেন, ভোর্দারথাল, ইনারথাল, শুবেলবাখ, তুগেন, ওয়াঙ্গেন, রেইচেনবার্গ

কোট অফ আর্মস[সম্পাদনা]

কোট অফ আর্মস ব্লেজন হল গুলেস, যা একটি কনফেডারেট ক্রস যা উত্তোলন আর্জেন্টে কুপড করা হয়।[১৯]

জনসংখ্যা[সম্পাদনা]

মিথেন পর্বতমালার গোড়ায় শোয়েজ শহর
জুরিখ হ্রদের তীরে অগ্রভাগে ফ্রেইনবাখ

শোয়েজের জনসংখ্যা রয়েছে (ডিসেম্বর ২০২০) ১৬২,১৫৭ এর মধ্যে। ২০০৮-এর হিসাব অনুযায়ী, জনসংখ্যার ১৫.৬% আবাসিক বিদেশী নাগরিক। গত ১০ বছরে (২০০০-২০১০) জনসংখ্যা ১২.৮% হারে পরিবর্তিত হয়েছে। অভিবাসন ১০%, যেখানে জন্ম এবং মৃত্যু ৩.৯% এর জন্য দায়ী।[১৮]

জনসংখ্যার অধিকাংশই (২০০০ সালের হিসাবে)(১,১৫,৬৮৮ বা ৮৯.৯%) জার্মান ভাষায় কথা বলে, সার্ব-ক্রোয়েশীয় দ্বিতীয় সর্বাধিক প্রচলিত (২,৬৬৭ বা ২.১%) এবং আলবেনিয় তৃতীয় (২,৪৭৭ বা ১.৯%)।[২০] ৫০২ জন লোক ফরাসি ভাষায় কথা বলে, ২,৪৪৭ জন লোক ইতালীয় ভাষায় কথা বলে এবং ২৩৪ জন লোক রোমান ভাষায় কথা বলে।

২০০৮ হিসাবে, জনসংখ্যার ৪৯.৯% পুরুষ ছিল এবং ৫০.১% মহিলা। জনসংখ্যার ৫,৮২৪ (জনসংখ্যার ৪২.২%) জন সুইস পুরুষ এবং ১,০৫৮ (৭.৭%) জন অ-সুইস পুরুষ নিয়ে গঠিত ছিল। সেখানে ৫,৯৩২ জন সুইস মহিলা (৪৩.০%) এবং ৯৮৮ জন (৭.২%) অ-সুইস মহিলা ছিলেন। ক্যান্টনের জনসংখ্যার মধ্যে ৫০,৭৭৮ জন বা প্রায় ৩৯.৫% শোয়েজে জন্মগ্রহণ করেছিলেন এবং ২০০০ সালে সেখানে বসবাস করেছিলেন। ১৯,৩১৯ জন বা ১৫.০% একই ক্যান্টনে জন্মগ্রহণ করেছিলেন, ৩৫,৬১৭ জন বা ২৭.৭% এর জন্ম সুইসারল্যান্ডের অন্য কোথাও এবং ১৯,৬২২ বা ১৫.২% এর জন্ম সুইসারল্যান্ডের বাইরে।[২০]

২০০০ সাল হিসাবে, জনসংখ্যার শিশু এবং কিশোর-কিশোরীরা (০-১৯ বছর) জনসংখ্যার ২৫.৬% গঠন করে, যখন প্রাপ্তবয়স্করা (২০-৬৪ বছর) ৬১.৪% গঠন করে এবং প্রবীণরা (৬৪ বছরের বেশি বয়সীরা) ১২.৯% গঠন করে।[১৮]

২০০০ সাল হিসাব অনুযায়ী, ক্যান্টনে ৫৭,৩৫৩ জন অবিবাহিত ছিল এবং কখনও বিয়ে করেনি। ৫৯,৩৮৫ জন বিবাহিত ব্যক্তি, ৬,২০১ জন বিধবা এবং ৫,৭৬৫ জন ডিভোর্সড ব্যক্তি ছিলেন।[২০]

২০০০-এর হিসাবে, ক্যান্টনে ৫০,০৮৯টি ব্যক্তিগত পরিবার ছিল এবং প্রতি পরিবারে গড়ে ২.৫ জন। সেখানে ১৫,০৪৩টি পরিবার ছিল যেখানে শুধুমাত্র একজন ব্যক্তি এবং ৪,৮০১টি পরিবার যেখানে পাঁচ বা তার বেশি লোক রয়েছে। ২০০৯-এর হিসাবে, নতুন আবাসন ইউনিট নির্মাণের হার ছিল প্রতি ১০০০ বাসিন্দাদের জন্য ৭.৮ নতুন ইউনিট।[১৮]

২০০৩ সালের হিসাবে সুইজ শহরে একটি অ্যাপার্টমেন্ট ভাড়া নেওয়ার গড় মূল্য ছিল ১১৮৫.৫৮ CHF (সুইস ফ্রাংক) প্রতি মাসে (মার্কিন $ ৯৫০, £ ৫৩০, € ৭৬০ আনুমানিক ২০০৩ এর বিনিময় হার। এক কক্ষের অ্যাপার্টমেন্টের গড় হার ছিল ৫৪৩.০৮ CHF (US $৪৩০, £ ২৪০, € ৩৫০) একটি দুই কক্ষের অ্যাপার্টমেন্টে ছিল প্রায় ৯০৪.৮৭ CHF (US $৭২০, £ ৪১০, € ৫৮০) একটি তিন কক্ষের অ্যাপর্টমেন্টে ছিল প্রায় ১৪৬১.৩৪ CHF (US $১১৭০, £ ৬৬০, € ৯৪০)। শোয়েজে অ্যাপার্টমেন্টের গড় মূল্য ছিল জাতীয় গড় ১১১৬ CHF-এর ১০৬.২%।[২১]

ক্যান্টনের কর্মখালির হার, ২০১০-এর হিসাব অনুযায়ী ০.৯৭% ছিল।[১৮]

ঐতিহাসিক জনসংখ্যা[সম্পাদনা]

ঐতিহাসিক জনসংখ্যা নিম্নলিখিত তালিকায় দেওয়া হয়েছে:

রাজনীতি[সম্পাদনা]

শোয়েজের টাউন কাউন্সিল হাউসটি কান্টনসরাতের নিয়মিত অধিবেশনের জন্যও ব্যবহৃত হয়।

ক্যান্টোনাল সংবিধান ২০১১ সালে পুনর্লিখন করা হয়েছিল এর আগে, সংবিধানটি মূলত ১৮৭৬ সাল থেকে, তবে ১৮৯৮ সালে সংশোধিত হয়েছিল। ১৮৭৬/৯৮ সংবিধানের অধীনে, আইনসভা (ক্যান্টনসরাট) জনসংখ্যার একটি অংশ দ্বারা নির্বাচিত সদস্যদের নিয়ে গঠিত এবং চার বছরের জন্য অফিস ধারণ করে। মূলত, কান্টনসরাতের প্রতিটি সদস্য ৬০০ জন বা এর একটি ভগ্নাংশ ২০০ জনেরও বেশি লোকের প্রতিনিধিত্ব করত। যেহেতু জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে এবং সদস্য সংখ্যা প্রায় ১০০ এ স্থির রয়েছে, এটি পরিবর্তিত হয়েছে। ২০১২-এর হিসাব অনুযায়ী, ১৩টি পৌরসভা যেখানে সবচেয়ে কম জনসংখ্যা রয়েছে তাদের প্রত্যেকে কান্টনসরাতের একজন সদস্য নির্বাচন করে। বাকি ৮৭টি আসন জনসংখ্যার ভিত্তিতে অবশিষ্ট ১৭টি পৌরসভার মধ্যে ভাগ করা হয়েছে।[২২] কার্যনির্বাহী (Regierungsrat) সাতজন সদস্য নিয়ে গঠিত যারা জনপ্রিয় ভোটে নির্বাচিত হন এবং চার বছরের জন্য পদে অধিষ্ঠিত হন। ফেডারেল স্ট্যান্ডেরেটের দুই সদস্য এবং ফেডারেল ন্যাশনালরেটের চারজন (তিনটি ২০০৩ সাল পর্যন্ত) ও জনপ্রিয় ভোটে নির্বাচিত হন। আইনসভা এবং গুরুত্বপূর্ণ আর্থিক ব্যবস্থা দ্বারা অনুমোদিত সমস্ত আইনের ক্ষেত্রে একটি বাধ্যতামূলক গণভোটের প্রয়োজন রয়েছে। দুই হাজার নাগরিক আইনসভার যেকোনো ডিক্রি বা রেজুলেশন হিসেবে জনপ্রিয় ভোট দাবি করতে পারে, এবং ক্যান্টোনাল সংবিধানের সংশোধন বা আইন প্রণয়ন প্রকল্পের জন্য "উদ্যোগ" করার অধিকারও রয়েছে।[৪]

ফেডারেল নির্বাচন[সম্পাদনা]

২০১১ ফেডারেল নির্বাচনে সবচেয়ে জনপ্রিয় দল এসভিপি ছিল যারা ৩৮.০% ভোট পেয়েছিল। পরবর্তী তিনটি জনপ্রিয় দল হল সিভিপি (২০.৬%), এসপি/পিএস (১৫.৭%) এবং এফডিপি (১৫.৫%)।[২৩]

অর্থনীতি[সম্পাদনা]

ফ্যাফিকন- এ ওসি অয়েরলিকন এবং এলজিটি গ্রুপ

ক্যান্টনের বেশির ভাগই কৃষির ওপর নির্ভরশীল। এছাড়াও ব্রাউনভিহ, স্থানীয় বাদামী গরুর জাত বিখ্যাত। ক্যান্টনে টেক্সটাইল শিল্পের খুব গুরুত্ব ছিল কিন্তু এখন তা প্রায় বিলুপ্ত হয়ে গেছে; অবশিষ্টাংশ রাজধানী শোয়েজ এর চারপাশে কেন্দ্রীভূত। একই এলাকায় অবস্থিত সূক্ষ্ম আসবাবপত্র অনেক উত্পাদক হয়. ক্যান্টনে কয়েকটি বড় জলবিদ্যুৎ কেন্দ্র রয়েছে।

বেশ কয়েকটি অঞ্চলে পর্যটনের গুরুত্ব রয়েছে, বিশেষ করে তীর্থযাত্রার কেন্দ্রস্থল আইন্সডেলন। এছাড়াও শীতকালীন ক্রীড়া একটি কেন্দ্র. রিগি পর্বত রেলপথ সারা দেশে সুপরিচিত। ক্যান্টনের উত্তরে অবস্থিত ফ্রেইনবাখ সুইজারল্যান্ডে সবচেয়ে কম করের জন্য পরিচিত। এটি অনেক ধনী ব্যক্তিকে আকৃষ্ট করেছে।

ক্যান্টনের সবচেয়ে পরিচিত, বিশ্বব্যাপী পণ্য হল সুইস আর্মি ছুরি যা ভিক্টোরিনক্স দ্বারা তৈরি করা হয়েছে ইবাচে শোয়েজের মূল শহর থেকে একেবারে নিচের দিকে।

টেমপ্লেট:অনুসারে, শোয়েজের বেকারত্বের হার ছিল ২.৩%। প্রাথমিক অর্থনৈতিক খাত ৪,৭২৩ জন লোক নিযুক্ত ছিল এবং প্রায় ১,৭৮৯টি ব্যবসা এই খাতে জড়িত ছিল। সেকেন্ডারি সেক্টর ১৮,৬৬১ জন লোক নিযুক্ত ছিল এবং এই সেক্টরে ১,৯৩৭টি ব্যবসা ছিল। এই সেক্টরে ৬,২০৭টি ব্যবসার সাথে টারশিয়ারি সেক্টর ৪১,১৯৮ জন লোক নিযুক্ত ছিল।[১৮]

টেমপ্লেট:2008 সালের হিসাবে, মোট পূর্ণ-সময়ের সমতুল্য চাকরির সংখ্যা ছিল 53,451টি। প্রাথমিক খাতে চাকরির সংখ্যা ছিল ২,৯৩৯টি, যার মধ্যে ২,৭৯৫টি ছিল কৃষিতে, ১৩০টি বনায়ন বা কাঠ উৎপাদনে এবং ১৪টি মাছ ধরা বা মৎস্য চাষে। সেকেন্ডারি সেক্টরে চাকরির সংখ্যা ছিল ১৭,৫০৫ যার মধ্যে ১০,০৪৮ বা ৫৭.৪% ছিল ম্যানুফ্যাকচারিং, ৮৮ বা ০.৫% খনিতে এবং ৬,৯৫৯ (৩৯.৮%) নির্মাণে। তৃতীয় খাতে চাকরির সংখ্যা ছিল ৩৩,০০৭। তৃতীয় খাতে; ৮,৭০৮ বা ২৬.৪% মোটর গাড়ি বিক্রি বা মেরামতের ক্ষেত্রে, ২,১৯৩ বা ৬.৬% পণ্য চলাচল এবং সঞ্চয়স্থানে, ৩,৩৭৬ বা ১০.২% একটি হোটেল বা রেস্তোরাঁয়, ১,৩৮২ বা ৪.২% তথ্য শিল্পে, ২,২৯৪ বা ৭.০% বীমা বা আর্থিক শিল্প, ৪,১২৬ বা ১২.৫% ​​কারিগরি পেশাদার বা বিজ্ঞানী, ১,৯২২ বা ৫.৮% শিক্ষা এবং ৪,৫০৪ বা ১৩.৬% স্বাস্থ্য সেবায় ছিলেন।[২৪]

কর্মজীবী ​​জনসংখ্যার মধ্যে, ১৫.৯% কর্মস্থলে যাওয়ার জন্য গণপরিবহন ব্যবহার করে এবং ৫৬% একটি ব্যক্তিগত গাড়ি ব্যবহার করে।[১৮]

ধর্ম[সম্পাদনা]

২০০০-এর হিসাব অনুযায়ী, ৯২,৮৬৮ বা ৭২.২% ছিল রোমান ক্যাথলিক, যখন ১৫,১৪০ বা ১১.8% সুইস রিফর্মড চার্চের অন্তর্গত। বাকি জনসংখ্যার মধ্যে, একটি অর্থোডক্স চার্চের ২,৭৫৮ জন সদস্য ছিল (বা জনসংখ্যার প্রায় ২.১৪%), সেখানে ৪৬ জন ব্যক্তি (বা জনসংখ্যার প্রায় ০.০৪%) ছিল যারা খ্রিস্টান ক্যাথলিক চার্চের অন্তর্গত ছিল এবং ২,৬৫৮ জন (বা জনসংখ্যার প্রায় ২.০৭%) অন্য খ্রিস্টান গির্জার অন্তর্গত। ৫১ জন ব্যক্তি (বা জনসংখ্যার প্রায় ০.০৪%) ইহুদি ছিলেন এবং ৫,৫৯৮ জন (বা জনসংখ্যার প্রায় ৪.৩৫%) ছিলেন যারা ইসলামিক। সেখানে ২৭২ জন বৌদ্ধ, ৪২৯ জন হিন্দু এবং ৬২ জন অন্য গির্জার সদস্য ছিলেন। ৬,৩৩১ (বা জনসংখ্যার প্রায় ৪.৯২%) কোন গির্জার অন্তর্গত নয়, তারা অজ্ঞেয়বাদী বা নাস্তিক, এবং ৩,৭৫২ ব্যক্তি (বা জনসংখ্যার প্রায় ২.৯২%) প্রশ্নের উত্তর দেয়নি। [২০]

শিক্ষা[সম্পাদনা]

কান্টনসচুলে কোলেজিয়াম শোয়েজ, শোয়েজের একটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়

শোয়েজে জনসংখ্যার প্রায় ৪৬,৬৯৪ বা (৩৬.৩%) অ-বাধ্যতামূলক উচ্চ মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করেছে, এবং ১৩,৮৪৮ বা (১০.৮%) অতিরিক্ত উচ্চ শিক্ষা সম্পন্ন করেছে (হয় বিশ্ববিদ্যালয় বা একটি ফাচোচস্কুল )। ১৩,৮৪৮ জনের মধ্যে যারা টারশিয়ারি স্কুলিং সম্পন্ন করেছে, ৬৬.৩% সুইস পুরুষ, ১৯.৪% সুইস মহিলা, ৯.১% অ-সুইস পুরুষ এবং ৫.২% অ-সুইস মহিলা।[২০]

কান্টনসচুলে কোলেজিয়াম শোয়েজ (Kantonsschule Kollegium Schwyz (KKS)), একটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় যা একটি জিমনেসিয়াম এবং একটি বৃত্তিমূলক বা প্রযুক্তিগত কলেজ শোয়েজে অবস্থিত। কেকেএস ১৫০ বছরেরও বেশি সময় ধরে কাজ করেছে, যদিও এটি বেশ কয়েকটি পুরানো স্কুলে তৈরি। শোয়েজের প্রথম ল্যাটিন স্কুলটি ১৬২৭ সালে সেন্ট জোসেফ ইম লু-এর প্রাক্তন ক্যাপুচিন মঠে খোলা হয়েছিল। এই স্কুলটি ১৭৯৮ সালে ফরাসি আক্রমণের আগ পর্যন্ত খোলা ছিল। ২৫ জুলাই, ১৮৪১ জেসুইটরা আধুনিক কোলেজিয়ামের সাইটে জেসুইট কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপন করে। স্কুলটি ১৮৪৪ সালে খোলা হয়েছিল কিন্তু শুধুমাত্র তিন বছরের জন্য জেসুইট নিয়ন্ত্রণে ছিল। ১৮৪৭ সালে, ফেডারেল সৈন্যরা ক্যাথলিক সোন্ডারবান্ডকে দমন করার জন্য শোয়েজে প্রবেশ করে এবং জেসুইটদের পালিয়ে যেতে বাধ্য করে। এটি ১৮৫৫ সালে ক্যাপুচিন ফাদার থিওডোসিয়াস ফ্লোরেন্তিনির অধীনে পুনরায় চালু করা হয় এবং পরের বছর ছাত্রদের শিক্ষা দেওয়া শুরু করে। স্কুলটি ১৯৭০ সাল পর্যন্ত ধর্মীয় এবং ধর্মনিরপেক্ষ উভয় শিক্ষক ব্যবহার করে শিক্ষার্থীদের পড়াতে থাকে। ১৯৭২ সালে, নিম্ন মাধ্যমিকের শিক্ষার্থীরা ফ্যাফিকন- এ চলে যায় এবং স্কুলটি একটি উচ্চ মাধ্যমিক Kantonsschule হয়ে ওঠে। [২৫]

আরও দেখুন[সম্পাদনা]

থিওডর আব ইয়াবার্গ, ক্যান্টন প্রধান ১৮৪৬-১৮৪৭

ফ্রায়েনবাখ ঘোড়া

টীকা এবং তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Arealstatistik Standard - Kantonsdaten nach 4 Hauptbereichen
  2. Statistik, Bundesamt für (২০২১-০১-২১)। "Bruttoinlandsprodukt (BIP) nach Grossregion und Kanton - 2008-2018 | Tabelle"Bundesamt für Statistik (জার্মান ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৭-০১ 
  3. UNESCO World Heritage Site - Prehistoric Pile dwellings around the Alps
  4. চিসাম, হিউ, সম্পাদক (১৯১১)। "Schwyz"। ব্রিটিশ বিশ্বকোষ (১১তম সংস্করণ)। কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস। 
  5. Williams, Henry Smith (১৯০৮)। The Historians' History of the World: Scandinavia, Switzerland to 1715। Hooper & Jackson। পৃষ্ঠা 547–48। 
  6. Oechsli, Wilhelm (১৮৯১)। Die Anfänge der Schweizerischen Eidgenossenschaft: zur sechsten Säkularfeirer des ersten ewigen Bundes vom 1. August 1291, verfasst im Auftrag des schweizerischen Bundesrates। পৃষ্ঠা 348। 
  7. Hanhart, Rudolf (১৮২৯)। Erzählungen aus der Schweizer-Geschichte nach den Chroniken, Volume 2। পৃষ্ঠা 59। 
  8. Delbrück, Hans। Geschichte der Kriegskunst im Rahmen der politischen Geschichte, Volume 3। পৃষ্ঠা 572–3। 
  9. Elgger, Karl von (১৮৬৮)। Die Kämpfe am Morgarten in den Jahren 1315 und 1798: Festschrift für die Jahresversammlung der schweiz. Officiersgesellschaft in Zug im August 1868। পৃষ্ঠা 10–11। 
  10. Koch, Christophe Guillaume; Johann Daniel Sander (১৮০৭)। Gemählde der Revolutionen in Europa: seit dem Umsturze des Römischen Kaiserthums im Occident, bis auf unsere Zeiten, Volume 2। Sander। পৃষ্ঠা 47। 
  11. Schön, J. Oswald (১৮৬১)। Entwicklungsgeschichte der schweizerischen Eidgenossenschaft für Schule und Volk: nach verschiedenen Geschichtswerken in gemeinfaßlicher Weise। Tellmann। পৃষ্ঠা 140। 
  12. Latham, H. M.; L. C. Chew (২০০৮)। A History of Europe - Volume I. - Europe in the Middle Ages 843 - 1494। পৃষ্ঠা 293। আইএসবিএন 978-1-4437-1897-4 
  13. Williams, Henry Smith (১৯০৮)। The Historians' History of the World। Hooper & Jackson। পৃষ্ঠা 581–583। 
  14. Acton, Baron John Emerich Edward Dalberg (১৯০৩)। The Cambridge modern history। University Press। আইএসবিএন 9780521078146। সংগ্রহের তারিখ ১২ জানুয়ারি ২০১২ 
  15. Bonjour, Edgar et al. A short history of Switzerland (Oxford, 1952) p.195 ff
  16. Fossdal, Gregory, Direct Democracy in Switzerland (New Brunswick, USA, 2006) p.34
  17. Christian Jaquet, Corporate Identity für Verwaltungen und Gemeinden (2005), p. 64.
  18. Swiss Federal Statistical Office ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৫ জানুয়ারি ২০১২ তারিখে accessed 24-February-2012
  19. Flags of the World.com accessed 24-February-2012
  20. STAT-TAB Datenwürfel für Thema 40.3 - 2000 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৯ এপ্রিল ২০১৪ তারিখে (জার্মান ভাষায়) accessed 2 February 2011
  21. Swiss Federal Statistical Office-Rental prices ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৩ এপ্রিল ২০১০ তারিখে 2003 data (জার্মান ভাষায়) accessed 26 May 2010
  22. Canton of Schwyz website-Parlament, Auf einen Blick ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৬ ফেব্রুয়ারি ২০১২ তারিখে (জার্মান ভাষায়) accessed 28 February 2012
  23. Swiss Federal Statistical Office, Elections in Switzerland ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১১ জানুয়ারি ২০১২ তারিখে (জার্মান ভাষায়) accessed 5 January 2012
  24. bfs. admin.ch/Database/German_06%20-%20Industrie%20und%20Dienstleistungen/06.2%20-%20Unternehmen/06.2%20-%20Unternehmen.asp?lang=1&prod=06&secderatssal=Fe&secderATChald=StopenChalprodat TAB Betriebszählung : Arbeitsstätten nach Gemeinde und NOGA 2008 (Abschnitte), Sektoren 1-3 ওয়েব্যাক মেশিনে ch/ Database/German_06%20-%20Industrie%20und%20Dienstleistungen/06.2%20-%20Unternehmen/06.2%20-%20Unternehmen.asp?lang=1&prod=06&secprod=2&trud=06&secprod=2&true=5}ডিসেম্বর{2=5}ডিসেম্বর lang আর্কাইভকৃত ২০১৪-১২-২৫ তারিখে[অবস্থানগত প্যারামিটার উপেক্ষা করা হয়েছে] 28 জানুয়ারী 2011
  25. KKS website-history of the school ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৭ মার্চ ২০১৩ তারিখে (জার্মান ভাষায়) accessed 28 February 2012

বহিঃ সংযোগ[সম্পাদনা]