কিশোর বাংলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কিশোর বাংলা
কিশোর বাংলা লোগো.jpg
ধরনমাসিক সংবাদপত্র
ভাষাবাংলা

‌‌কিশোর বাংলা ভারত উপমহাদেশের একমাত্র কিশোর সংবাদপত্র যা বাংলাদেশে ১৯৭৫ থেকে ১৯৮৩ পর্যন্ত প্রকাশিত হয়েছে। এটি ছিল বাংলা ভাষায় প্রকাশিত একটি সাপ্তাহিক পত্রিকা। ভারত তথা বাংলাদেশে বহু শিশু-কিশোর সাহিত্য পত্রিকা থাকলেও এটিই একমাত্র কিশোর সংবাদ পত্র। এটির আকার ছিল ট্যাবলয়েড। এটি চার রঙে ছাপা হতো। পৃষ্ঠা সংখ্যা ৩২। মূল্য ছিল ২ টাকা। এ পত্রিকার মাধ্যমে ইমদাদুল হক মিলন, মুহাম্মদ জাফর ইকবাল, মুস্তফা মজিদ, নাসরিন জাহান সহ বহু খ্যাতিমান বাংলা সাহিত্য জগতে আত্মপ্রকাশ করেন।

ইতিহাস[সম্পাদনা]

এটি তৎকালীন বাংলাদেশের সরকার প্রধান জিয়াউর রহমানের উদ্যোগে প্রতিষ্ঠিত হয়। এর প্রতিষ্ঠাতা সম্পাদক সানাউল্লাহ নূরী। প্রথমে এটি দৈনিক বাংলা ভবন থেকে প্রকাশিত হতো। পরবর্তীতে এটির প্রকাশনা অবজার্ভার হাউজে স্থানান্তর করা হয়। এ সময় থেকে এর সম্পাদনার দায়িত্ব পালন করেন করেন সাপ্তাহিক চলচ্চিত্র পত্রিকা চিত্রালীর সম্পাদক সৈয়দ মোহাম্মদ পারভেজ। তবে বিখ্যাত শিশু সাহিত্যিক ও শিশু সংগঠক দাদু ভাই নামে পরিচিত রফিকুল হক শেষাবধি এ পত্রিকার কার্যনির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেন।

১৯৮৩ সালে কিশোর বাংলার প্রকাশ বন্ধ হয়ে যায়।

দল[সম্পাদনা]

রফিকুল হক ছাড়াও বিশিষ্ট সাংবাদিক শাহ আলমগীর, লেখক আবদুর রহমান, অভিনেতা ও গ্রাফিক শিল্পী আফজাল হোসেন, সাংবাদিক সাইফুল আলম লিটন এবং লেখক মোস্তফা মজিদ প্রমুখ কিশোর বাংলার কর্মদলে উপস্থিত ছিলেন। নাজিমুদ্দিন মানিক, ফয়জুল লতিফ চৌধুরী এবং সৈয়দ বোরহান কবির সেখানেও কিছু সময় কাজ করেছিলেন।

অবদানকারী[সম্পাদনা]

'কিশোর বাংলা'-এ নিয়মিত অবদানকারীদের মধ্যে ছিলেন শিশু লেখক ফয়েজ আহমেদ, আলী ইমাম, মোবারক হোসেন খান, তোফাজ্জল হোসেন, শাহরিয়ার কবির, মুহাম্মদ জাফর ইকবাল, ফরিদুর রেজা সাগর, রোকেয়া সুলতানা, ছড়া রব্বানী চৌধুরী, কবি আবু হাসান শাহরিয়ার, লেখক ফয়জুল লতিফ চৌধুরী, আহমেদ মাজহার, ঐপন্যাসিক নাসরিন জাহান, ইমদাদুল হক মিলন, ছড়া-সুরকার ফারুক হোসেন, আমিরুল ইসলাম এবং লুৎফর রহমান রিটন

প্রকাশনা[সম্পাদনা]

মূল 'কিশোর বাংলা' প্রতি শুক্রবার প্রকাশিত হত। এটি একটি রঙিন সংবাদপত্র ছিল যা কেবল শিশুদের জন্যই প্রকাশিত হত।

পুনঃচালু[সম্পাদনা]

'কিশোর বাংলা' বন্ধ হয়ে যাওয়া পর নতুন চেহারায় নিয়ে আবার চালু হয়েছিল। এখন এটি মোহাম্মদী গ্রুপ অফ কোম্পানিজ লিমিটেড থেকে প্রকাশিত হয়।

বর্তমান প্রকাশনা[সম্পাদনা]

  • ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশের বিশিষ্ট সাংবাদিক, কিশোর বাংলা সম্পাদক বোর্ডের চেয়ারম্যান।
  • মীর মোশাররেফ হোসেন, মোহাম্মদী গ্রুপ অফ কোম্পানিজ লিমিটেডের চেয়ারম্যান

বর্তমানে পাঠকরা অনলাইনে পত্রিকাটি পড়তে পারেন। কিশোর বাংলার অফিসটি আজিজ ভবন (৯ম তলা), ৯৩, মতিঝিল বা/এ, ঢাকা-১০০, বাংলাদেশে অবস্থিত।

তথ্যসূত্র[সম্পাদনা]