পত্রিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

ম্যাগাজিন বা পত্রিকা হলো একধরনের সাময়িক প্রকাশনা যা মুদ্রণ অথবা বৈদ্যুতিক মুদ্রণ (বৈদ্যুতিক বা অনলাইনে প্রকাশিত ম্যাগজিন মুলত অনলাইন ম্যাগাজিন) মাধ্যমে সাধারনত নির্দিষ্ট সময়-অন্তর প্রকাশিত হয়ে থাকে। ম্যগাজিন নির্ধারিত সময়ে বৈচিত্র্যপূর্ণ বিষয়বস্তুর প্রকাশ করে। সাধারণত বিজ্ঞাপন, বিনিময় মূল্য, এবং পূর্বে পরিশোধিত সাবস্ক্রিপশন অর্থ, অথবা এই তিনের সমন্বয়ে ম্যাগাজিনের আর্থিক ব্যবস্থা গড়ে উঠে ও ম্যাগাজিন প্রকাশ নিশ্চিত হয়।[১] বুৎপত্তিগত অর্থে, "ম্যাগাজিন" শব্দটি সংগ্রহ বা সংগ্রহস্থল নির্দেশ করে। তবে, প্রকাশনা মাধ্যমে একে অনুচ্ছেদ বা নিবন্ধের সংগ্রহ বলা হয়ে থাকে।

বিতরণ[সম্পাদনা]

নিউজস্ট্যান্ডে ম্যাগাজিন

ম্যাগাজিনের বিতরণ চলতে পারে মেইলে; বিক্রিত হয় নিউজস্ট্যান্ডে, বইয়ের দোকানসমুহে, বা অন্যন্য বিক্রয় কেন্দ্রে। তবে কিছু কিছু নির্ধারিত স্থানে বিনামূল্যেও বিতরণ করা হয়। সাবক্রিপশন বিজনেস মডেলে বিতরণ ব্যবস্থাকে প্রধানত তিনটি শ্রেণীতে বিভক্ত করা হয়েছে।

পেইড সার্কুলেশন[সম্পাদনা]

পেইড সার্কুলেশন মডেলে, ম্যাগাজিন বিক্রিত হয় প্রতি সংখ্যা বা ইস্যু ভিত্তিতে অথবা সাবস্ক্রিপশনের মাধ্যমে, যাতে বিনিময়মূল্য মাসিক বা বাৎসরিক প্রদান করা হয় এবং ম্যাগাজিনও ডাকযোগে প্রেরিত হয়। যুক্তরাজ্যের প্রাইভেট আই যার একটি ভাল দৃষ্টান্ত।

নন-পেইড সার্কুলেশন[সম্পাদনা]

বিতরণের এই মাধ্যমটিতে ম্যগাজিনের কোন প্রচ্ছদমূল্য থাকেনা, রাস্তায় বা উডোজাহাজে্র যাত্রাপথে এই ধরনের ব্যবস্থায় বিতরণ কার্যক্রম পরিচালত হয়। যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়ার টিএনটি ম্যাগাজিন নন-পেইড বিতরণের উদাহরণ।

কন্ট্রোলড সার্কুলেশন[সম্পাদনা]

বাণিজ্য পত্রিকাসমুহ (কলকারখানা ভিত্তিক সাময়িকীসমুহ) বিতরণের এই পদ্ধতি অনুসরন করে বিশেষ জরিপের মাধ্যমে তাদের মনোনীত পাঠকদের কাছে বিনামূল্যে ম্যাগাজিন বিতরণ করে থেকে। এই মডেলটি ব্যপকভাবে ব্যবহৃত হতো ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব উত্থানের পূর্বে, তবে কিছু কিছু প্রতিষ্ঠান এখনো এটি অনুসরণ করে চলছে। উদাহরণ হিসেবে যুক্তরাজ্যের, কম্পিউটার-শিল্প ম্যগাজিন, কম্পিউটার উইকলিকম্পিউটিং, এবং আর্থিকখাতের, ওয়াটারস ম্যাগাজিন উল্লেখযোগ্য। এছাড়া বিশ্ব মিডিয়া শিল্পে ভালো উদাহরণ হতে পারে ভিডিওএজ ইন্টারন্যাশনাল

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Magazine Publisher.com's Magazine Startup Guide"Magazine Publisher। সংগৃহীত ৩ নভেম্বর ২০১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]