কাব্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(কাব্যগ্রন্থ থেকে পুনর্নির্দেশিত)
রাফায়েলের দ্য পার্নাসাস বিখ্যা ত কবিরা মাউন্ট পার্নাসাসের উপরে নয়টি মিউজের পাশাপাশি আবৃত্তি করেন।

কাব্য বা কবিতা (গ্রীক পোয়েসিস, "মেকিং" থেকে উদ্ভূত) এমন এক ধরনের সাহিত্য যা নান্দনিক এবং  অনেকাংশে ছন্দময় ভাষার গুণাবলিকে ব্যবহার করে - যেমন ধ্বনিতত্ত্ব, শব্দ প্রতীকবাদ এবং মিটার ― ভাষায় অর্থকে আরও প্রাণবন্ত করার জন্য সংযোজন, বা এর জায়গায়, একটি প্রসায়িক দৃশ্যমান অর্থকে প্রকাশ করে।[১][২] [৩] এই নীতিকে কাজে লাগিয়ে একজন কবির লেখা একটি কবিতা হয় একটি সাহিত্যিক রচনা।

কবিতার একটি দীর্ঘ এবং বৈচিত্র্যময় ইতিহাস রয়েছে, যা বিশ্বজুড়ে বিভিন্নভাবে বিবর্তিত হয়েছে। এটি আফ্রিকার শিকারের কবিতার সাথে অন্তত প্রাগৈতিহাসিক সময়ে এবং নীল, নাইজার এবং ভোল্টা নদী উপত্যকার সাম্রাজ্যের প্যানেজিরিক এবং এলিজিয়াক দরবার কবিতার সাথে সম্পর্কিত।[৪] আফ্রিকার প্রাচীনতম লিখিত কবিতাগুলির মধ্যে কয়েকটি খ্রিস্টপূর্ব ২৫ শতকে লেখা পিরামিড টেক্সটগুলির মধ্যে পাওয়া যায়। প্রাচীনতম বেঁচে থাকা পশ্চিম এশিয়ার মহাকাব্য, গিলগামেশের মহাকাব্য, সুমেরীয় ভাষায় রচিত হয়েছিল।

ইউরেশীয় মহাদেশের প্রারম্ভিক কবিতাগুলি চীনা শিজিং এর মতো লোকগীতি, সেইসাথে ধর্মীয় স্তোত্র (সংস্কৃত ঋগ্বেদ, জরথুষ্ট্রীয় গাথা, হুরিয়ান গান এবং হিব্রু গীত) থেকে উদ্ভূত হয়েছিল; অথবা মৌখিক মহাকাব্যগুলিও পুনরায় বলার জন্য, যেমন সিনুহে মিশরীয় গল্প, ভারতীয় মহাকাব্য এবং হোমরিক মহাকাব্য, ইলিয়াড এবং ওডিসি থেকেও এসেছে । প্রাচীন গ্রীক কবিতাকে সংজ্ঞায়িত করার প্রয়াস হিসেবে, যেমন অ্যারিস্টটলের পোয়েটিক্স, অলঙ্কারশাস্ত্র, নাটক, গান এবং কমেডিতে বক্তৃতার ব্যবহারকে কেন্দ্র করে রচিত হয়েছে। পরবর্তীতে প্রচেষ্টাগুলি পুনরাবৃত্তি, শ্লোক ফর্ম এবং ছড়ার মতো বৈশিষ্ট্যগুলিতে মনোনিবেশ করেছিল এবং নান্দনিকতার উপর জোর দিয়েছিল যা কবিতাকে আরও বস্তুনিষ্ঠ-তথ্যপূর্ণ গদ্য রচনা থেকে সহজেই আলাদা করা যায়।

কবিতা শব্দের পার্থক্যমূলক ব্যাখ্যার পরামর্শ দিতে বা আবেগপূর্ণ প্রতিক্রিয়া জাগানোর জন্য

ভিন্ন ভিন্ন ধরন এবং প্রথা ব্যবহার করা হয়। স্বরসাদৃশ্য,অনুকার-শব্দ এবং ছন্দের মতো বাকযন্ত্রগুলি বাদ্যযন্ত্র বা উদ্দীপক প্রভাব প্রকাশ করতে পারে। অস্পষ্টতা, প্রতীকবাদ, বিদ্রুপ, এবং কাব্যিক শব্দচয়নের অন্যান্য শৈলীগত উপাদানগুলির ব্যবহার প্রায়ই একটি কবিতাকে একাধিক ব্যাখ্যার জন্য উন্মুক্ত করে দেয়। একইভাবে, বক্তৃতার পরিসংখ্যান যেমন রূপক, উপমা এবংবাক্যকে বিশেষ ভাবে উপস্থাপন করে অন্যথায় ভিন্ন চিত্রগুলির মধ্যে একটি অনুরণন স্থাপন করে—অর্থের একটি স্তরবিন্যাস, যা আগে অনুভূত হয়নি এমন সংযোগ তৈরি করে। স্বতন্ত্র শ্লোকের মধ্যে, তাদের ছড়া বা ছন্দের ধরনে অনুরণনের একধরনের রূপ বিদ্যমান থাকে।[৫]

কিছু কবিতার ধরন বিশেষ সংস্কৃতি এবং ঘরানার জন্য অনন্য এবং কবি যে ভাষায় লেখেন তার বৈশিষ্ট্যের প্রতি সাড়া দেয়। [৬]দান্তে, গ্যেটে, মিকিউইচ বা রুমির সাথে কবিতাকে চিহ্নিত করতে অভ্যস্ত পাঠকরা এটিকে ছড়া এবং নিয়মিত মিটারের ভিত্তিতে লাইনে লেখা বলে মনে করতে পারেন। যাইহোক, বাইবেলের কবিতার মতো ঐতিহ্য আছে যেগুলো ছন্দ এবং উচ্ছ্বাস তৈরি করতে অন্য উপায় ব্যবহার করে।[৭][৮] বেশিরভাগ আধুনিক কবিতা কাব্যিক ঐতিহ্যের সমালোচনাকে প্রতিফলিত করে, স্বয়ং উচ্ছ্বাসের নীতি পরীক্ষা করে বা সম্পূর্ণরূপে ছন্দ বা সেট ছন্দকে পরীক্ষা করে। একটি ক্রমবর্ধমান বিশ্বায়িত বিশ্বে, কবিরা প্রায়শই বিভিন্ন সংস্কৃতি এবং ভাষা থেকে একটি বিশেষ ধরন, শৈলী এবং কৌশলগুলি গ্রহণ করে। কবিরা তাদের ভাষার ভাষাগত, অভিব্যক্তিপূর্ণ এবং উপযোগী গুণাবলীর বিবর্তনে অবদান রেখেছেন।

একটি পশ্চিমা সাংস্কৃতিক ঐতিহ্য (অন্তত হোমার থেকে রিল্কে পর্যন্ত বিস্তৃত) কবিতার উৎপাদনকে অনুপ্রেরণার সাথে যুক্ত করে - প্রায়শই একটি মিউজ দ্বারা (হয় ক্লাসিক্যাল বা সমসাময়িক)।

অনেক কবিতায়, গানের কথা একটি চরিত্র দ্বারা বলা হয়, যাকে বক্তা বলা হয়। এই ধারণাটি কবি (লেখক) থেকে বক্তা (চরিত্র) কে আলাদা করে, যার সাধারণত একটি গুরুত্বপূর্ণ পার্থক্য আছে: উদাহরণস্বরূপ, যদি কবিতায় বলে আমি রেনোতে একজন মানুষকে হত্যা করেছি, তবে এটি বক্তা যিনি খুনি, কবি নিজেই নয়।

ইতিহাস[সম্পাদনা]

প্রাথমিক কাজ[সম্পাদনা]

ইতিহাস

মূল নিবন্ধগুলি: কবিতার ইতিহাস এবং সাহিত্য তত্ত্ব

প্রাথমিক কাজ

কিছু পণ্ডিত বিশ্বাস করেন যে কবিতার শিল্পচর্চা মানুষ সাক্ষরজ্ঞান হওয়ার আগে থেকেই হয়ে আসছে এবং লোকমহাকাব্য[৯] এবং অন্যান্য মৌখিক ধারা থেকেও বিকশিত হতে পারে। [১০] যাইহোক, অনেকেরই ধারণা যে কবিতা অগত্যা লেখার আগে ছিল না।

প্রাচীনতম টিকে থাকা মহাকাব্য, গিলগামেশের মহাকাব্য, সুমেরে (মেসোপটেমিয়া, বর্তমান ইরাকে) খ্রিস্টপূর্ব ৩য় সহস্রাব্দের তারিখ থেকে, এবং এটি মাটির ট্যাবলেটে এবং পরে প্যাপিরাসে কিউনিফর্ম লিপিতে লেখা হয়েছিল। ইস্তাম্বুল ট্যাবলেট #২৪৬১ এ উল্লেখিত ২০০০ খ্রিষ্টপুর্বের একটি বার্ষিক আচারের বর্ণনা করে যেখানে রাজা প্রতীকীভাবে বিয়ে করেছিলেন এবং উর্বরতা এবং সমৃদ্ধি নিশ্চিত করতে দেবী ইনানার সাথে সঙ্গম করেছিলেন; কেউ কেউ এটিকে বিশ্বের প্রাচীনতম প্রেমের কবিতা বলে আখ্যায়িত করেছেন। মিশরীয় মহাকাব্যের একটি উদাহরণ হল দ্য স্টোরি অফ সিনুহে ( খ্রিস্টপূর্ব ১৮০০)।অন্যান্য প্রাচীন মহাকাব্যের মধ্যে রয়েছে গ্রিক ইলিয়াড এবং ওডিসি; পারস্য আবেস্তান বই (ইয়াসনা); রোমান জাতীয় মহাকাব্য, ভার্জিলস অ্যানিড (খ্রিস্টপূর্ব ২৯ এবং ১৯ সালের মধ্যে লেখা); এবং ভারতীয় মহাকাব্য, রামায়ণ এবং মহাভারত। প্রাচীন সমাজে মুখস্থ ও মৌখিক সংক্রমণের সহায়ক হিসেবে মহাকাব্য কাব্যিক আকারে রচিত হয়েছে বলে মনে হয়।

ভারতীয় সংস্কৃত-ভাষা ঋগ্বেদ, আবেস্তান গাথা, হুরিয়ান গান এবং হিব্রু গীতসংকলনের মতো প্রাচীন ধর্মীয় স্তবকগুলির সংকলন সহ কবিতার অন্যান্য রূপগুলি সম্ভবত সরাসরি লোকগীতি থেকে বিকশিত হয়েছে। চীনা কবিতার প্রাচীনতম বর্তমান সংকলন, দ্য ক্লাসিক অফ পোয়েট্রি (শিজিং) এর প্রথম লেখাগুলি  প্রাথমিকভাবে গানের কথা ছিল। শিজিং, তার কবিতা এবং লোকগানের সংকলন সহ, দার্শনিক কনফুসিয়াস দ্বারা ব্যাপকভাবে মূল্যবান ছিল এবং এটিকে কনফুসিয়ান ক্লাসিকদের মধ্যে অন্যতম হিসাবে বিবেচনা করা হয়। এই বিষয়ে তার মন্তব্য প্রাচীন সঙ্গীত তত্ত্বের একটি অমূল্য উৎস হয়ে উঠেছে।

কবিতাকে কী ভাবে স্বাতন্ত্র্যপূর্ণ করে তোলে এবং কী ভাবে ভালো কবিতাকে খারাপ থেকে আলাদা করে তা নির্ধারণ করা যায় তার জন্য প্রাচীন চিন্তাবিদদের প্রচেষ্টার ফলে "কাব্যতত্ত্ব" বা কবিতার নন্দনতত্ত্বের অধ্যয়ন শুরু হয়।কিছু প্রাচীন সমাজ, যেমন চীনের শিজিং-এর মাধ্যমে, কাব্যিক রচনাগুলির ক্যানন তৈরি করেছিল যে কবিতাগুলির আচারের পাশাপাশি নান্দনিক গুরুত্ব ছিল। অতি সম্প্রতি, চিন্তাবিদরা এমন একটি সংজ্ঞা খুঁজে বের করার জন্য চেষ্টা করেছেন যা চসারের ক্যান্টারবেরি টেলস এবং মাতসুও বাশোর ওকু নো হোসোমিচি, সেইসাথে তানাখ ধর্মীয় কবিতা, প্রেমের কবিতা এবং র‌্যাপ এর বিষয়বস্তুর মধ্যে পার্থক্যগুলিকে আলাদা ভাবে অন্তর্ভুক্ত করতে পারে।[১১]

পশ্চিমা ঐতিহ্য[সম্পাদনা]

এরিস্টটল

এরিস্টটলের কাজ ইসলামের স্বর্ণযুগে,সেইসাথে রেনেসাঁর সময় ইউরোপে সমগ্র মধ্যপ্রাচ্যে প্রভাবশালী ছিল। পরবর্তীকালে কবি এবং নন্দনতাত্ত্বিকরা প্রায়শই কবিতাকে গদ্যের বিপরীতে আলাদা করতেন এবং সংজ্ঞায়িত করতেন, যেটিকে তারা সাধারণত যৌক্তিক ব্যাখ্যা এবং একটি রৈখিক বর্ণনামূলক কাঠামোর সাথে লেখা বলে বুঝতেন।

এর অর্থ এই নয় যে কবিতাটি অযৌক্তিক বা বর্ণনার অভাব রয়েছে, বরং কবিতাটি যৌক্তিক বা বর্ণনামূলক চিন্তা-প্রক্রিয়াকে জড়িত করার বোঝা ছাড়াই সুন্দর বা মহৎ উপস্থাপনের একটি প্রচেষ্টা। ইংলিশ রোমান্টিক কবি জন কিটসের যুক্তি থেকে এই পলায়নকে "নেতিবাচক ক্ষমতা" বলে অভিহিত করেছেন। এই "রোমান্টিক" দৃষ্টিভঙ্গি ফর্মটিকে সফল কবিতার একটি মূল উপাদান হিসাবে দেখায় কারণ ফর্মটি অন্তর্নিহিত ধারণাগত যুক্তি থেকে বিমূর্ত এবং স্বতন্ত্র। এই পদ্ধতি ২০ শতকে ব্যাপক প্রচলন ছিল।

১৮ এবং ১৯ শতকে, ইউরোপীয় ঔপনিবেশিকতার বিস্তার এবং বৈশ্বিক বাণিজ্যে অনুচর বৃদ্ধির কারণে বিভিন্ন কাব্যিক ঐতিহ্যের মধ্যে উল্লেখযোগ্যভাবে বেশি মিথস্ক্রিয়া ছিল। রোমান্টিক যুগে অনুবাদে ব্যাপক উন্নতির পাশাপাশি বহু প্রাচীন কাজ পুনঃআবিষ্কৃত হয়।

জন কিটস

২০ শতকের এবং ২১ শতকের বিবাদ[সম্পাদনা]

আর্কিবল্ড ম্যাকলাইশ

২০ শতকের এবং ২১ শতকের বিবাদ


বিংশ শতাব্দীর কিছু সাহিত্যিক তাত্ত্বিক গদ্য ও কবিতার দৃশ্যমান বিরোধিতার উপর কম নির্ভর করেন, পরিবর্তে কবির উপর ফোকাস করেন কেবল একজন যিনি ভাষা ব্যবহার করে সৃষ্টি করেন এবং কবি যা সৃষ্টি করেন তাই কবিতা। স্রষ্টা হিসাবে কবির অন্তর্নিহিত ধারণাটি অস্বাভাবিক নয় এবং কিছু আধুনিকতাবাদী কবি মূলত শব্দ দিয়ে একটি কবিতার সৃষ্টি এবং অন্যান্য মাধ্যমের সৃজনশীল কাজের মধ্যে পার্থক্য করেন না। তবুও অন্যান্য আধুনিকতাবাদীরা কবিতাকে বিপথগামী হিসেবে সংজ্ঞায়িত করার প্রয়াসকে চ্যালেঞ্জ করেন।

২০ শতকের প্রথমার্ধে শুরু হওয়া কবিতার ঐতিহ্যগত রূপ এবং কাঠামোর প্রত্যাখ্যান কবিতার ঐতিহ্যগত সংজ্ঞা এবং কবিতা এবং গদ্যের মধ্যে পার্থক্যের উদ্দেশ্য এবং অর্থ নিয়ে প্রশ্ন তোলার সাথে মিলে যায়, বিশেষ করে কাব্যিক গদ্য এবং গদ্য কবিতার উদাহরণ দেওয়া হয়।  অসংখ্য আধুনিকতাবাদী কবি অপ্রচলিত আকারে লিখেছেন বা যা ঐতিহ্যগতভাবে গদ্য হিসাবে বিবেচিত হত, যদিও তাদের লেখায় সাধারণত কাব্যিক শব্দচয়ন এবং প্রায়শই ছন্দ ও স্বর অ-মাত্রিক উপায়ে প্রতিষ্ঠিত হয়। যদিও কাঠামোর ভাঙ্গনের জন্য আধুনিকতাবাদী বিদ্যালয়গুলির মধ্যে একটি উল্লেখযোগ্য আনুষ্ঠানিক প্রতিক্রিয়া ছিল, এই প্রতিক্রিয়াটি পুরানো ফর্ম এবং কাঠামোর পুনরুজ্জীবনের মতো নতুন আনুষ্ঠানিক কাঠামো এবং সংশ্লেষণের বিকাশের দিকেও বেশি মনোনিবেশ করে।

উত্তর-আধুনিকতা কবির সৃজনশীল ভূমিকার উপর আধুনিকতাবাদের জোরের বাইরে চলে যায়, একটি পাঠ্যের পাঠকের ভূমিকাকে জোর দেয় (হারমেনিউটিকস), এবং জটিল সাংস্কৃতিক ওয়েবকে হাইলাইট করে যার মধ্যে একটি কবিতা পঠিত হয়। আজ, সারা বিশ্বে, কবিতা প্রায়শই অন্যান্য সংস্কৃতি এবং অতীত থেকে কাব্যিক ফর্ম এবং বাক্যাংশকে অন্তর্ভুক্ত করে, সংজ্ঞা এবং শ্রেণিবিভাগের আরও বিভ্রান্তিকর প্রচেষ্টা যা একসময় পশ্চিমা ক্যাননের মতো একটি ঐতিহ্যের মধ্যে উপলব্ধি করেছিল।

একবিংশ শতাব্দীর প্রথম দিকের কাব্যিক ঐতিহ্য পূর্ববর্তী কাব্যিক ঐতিহ্য যেমন হুইটম্যান, এমারসন এবং ওয়ার্ডসওয়ার্থ দ্বারা সূচনা করা হয়েছিল তার জন্য নিজেকে দৃঢ়ভাবে অভিমুখী করে চলেছে বলে মনে হয়। সাহিত্য সমালোচক জিওফ্রে হার্টম্যান (১৯২৯-২০১৬) পুরানো কাব্যিক ঐতিহ্যের সমসাময়িক প্রতিক্রিয়া বর্ণনা করার জন্য "চাহিদার উদ্বেগ" শব্দটি ব্যবহার করেছেন "ভয়প্রাপ্ত হওয়া যে সত্যটির আর কোনো রূপ নেই", একটি ট্রপের উপর নির্মিত করেছেন এমারসন। এমারসন যে ধারা বজায় রেখেছিলেন সেটি হল যে কাব্যিক কাঠামো সম্পর্কিত বিতর্কে যেখানে "ফর্ম" বা "ফ্যাক্ট" প্রাধান্য পেতে পারে, সেখানে কেবলমাত্র "ফর্মের জন্য সত্যকে জানতে হবে।" হ্যারল্ড ব্লুম (১৯৩০-২০১৯) এর মতো অন্যান্য সাহিত্যিক পণ্ডিতরাও বিভিন্ন স্তরে এটিকে চ্যালেঞ্জ করেছে, যিনি বলেছেন: "কবিদের প্রজন্ম যারা এখন একসাথে দাঁড়িয়েছে, পরিণত এবং একুশ শতকের প্রধান আমেরিকান পদ রচনার জন্য তারা প্রস্তুত!  স্টিভেনস বলেছেন 'একটি মহান ছায়ার শেষ অলঙ্করণ', ছায়াটি হচ্ছে এমারসনের।"

উপাদান[সম্পাদনা]

প্রসোডি[সম্পাদনা]

প্রসোডি হল একটি কবিতার মিটার, ছন্দ এবং স্বর বিষয়ক অধ্যয়ন। ছন্দ এবং মিটার যদিও  তবুও ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। মিটার হল একটি শ্লোকের  জন্য প্রতিষ্ঠিত একটি নির্দিষ্ট প্যাটার্ন, আর ছন্দ হল প্রকৃত ধ্বনি যা কবিতার একটি লাইন থেকে আসে। মিটার দেখানোর জন্য বা কাব্যিক লাইনের স্ক্যান করার জন্য প্রসোডি আরও বিশেষভাবে ব্যবহার করা যেতে পারে।

ছন্দ[সম্পাদনা]

রবিনসন জেফার্স

কাব্যিক ছন্দ তৈরির পদ্ধতি বিভিন্ন ভাষা এবং কাব্যিক ঐতিহ্যের মধ্যে পরিবর্তিত হয়। ভাষাগুলিকে প্রায়শই উচ্চারণ, সিলেবল বা মোরা দ্বারা নির্ধারিত সময় হিসাবে বর্ণনা করা হয়, ছন্দ কীভাবে প্রতিষ্ঠিত হয় তার উপর নির্ভর করে, যদিও একটি ভাষা একাধিক পদ্ধতির দ্বারা প্রভাবিত হতে পারে। জাপানি একটি মোরা -সময়ের ভাষা। ল্যাটিন, কাতালান, ফরাসি, লিওনিজ, গ্যালিসিয়ান এবং স্প্যানিশকে বলা হয় সিলেবল-টাইমড ভাষা। স্ট্রেস-টাইমড ভাষায় ইংরেজি, রাশিয়ান এবং সাধারণত, জার্মান অন্তর্ভুক্ত। [১২] বিভিন্ন স্বরও ছন্দকে কীভাবে অনুভূত হয় তা প্রভাবিত করে। ভাষাগুলি পিচ বা টোনের উপর নির্ভর করতে পারে। পিচ উচ্চারণ সহ কিছু ভাষা হল বৈদিক সংস্কৃত বা প্রাচীন গ্রীক। টোনাল ভাষাগুলির মধ্যে রয়েছে চীনা, ভিয়েতনামী এবং বেশিরভাগ সাবসাহারান ভাষা । [১৩]

মেট্রিকাল ছন্দে সাধারণত চাপ বা সিলেবলের পুনরাবৃত্ত প্যাটার্নে সুনির্দিষ্ট বিন্যাস জড়িত থাকে যাকে একটি লাইনের মধ্যে ফুট বলা হয়। আধুনিক ইংরেজি পদে স্ট্রেসের প্যাটার্ন প্রাথমিকভাবে পায়ের মধ্যে পার্থক্য করে, তাই আধুনিক ইংরেজিতে মিটারের উপর ভিত্তি করে ছন্দ বেশিরভাগ ক্ষেত্রেই স্ট্রেসড এবং আনস্ট্রেসড সিলেবলের (একা বা এলিডেড ) প্যাটার্নের উপর প্রতিষ্ঠিত। [১৪] শাস্ত্রীয় ভাষায়, অন্যদিকে, মেট্রিকাল এককগুলি একই রকম হলেও, চাপের পরিবর্তে স্বর দৈর্ঘ্য মিটারকে সংজ্ঞায়িত করে। [১৫] পুরানো ইংরেজি কবিতায় একটি ছন্দোবদ্ধ প্যাটার্ন ব্যবহার করা হয়েছে যার মধ্যে বিভিন্ন সংখ্যক সিলেবল রয়েছে তবে প্রতিটি লাইনে একটি নির্দিষ্ট সংখ্যক শক্তিশালী চাপ রয়েছে। [১৬]

মারিয়ান মুর

মিটার[সম্পাদনা]

সি থেকে স্যাফো -এর অ্যাটিক রেড-ফিগার কাঠালস পেইন্টিং।

পশ্চিমা কাব্যিক ঐতিহ্যে, মিটারগুলি প্রথাগতভাবে একটি বৈশিষ্ট্যযুক্ত মেট্রিকাল পাদদেশ এবং প্রতি লাইনে ফুটের সংখ্যা অনুসারে শ্রেণীবদ্ধ করা হয়। একটি লাইনে মেট্রিকাল ফুটের সংখ্যা গ্রীক পরিভাষা ব্যবহার করে বর্ণনা করা হয়েছে: চার ফুটের জন্য টেট্রামিটার এবং ছয় ফুটের জন্য হেক্সামিটার, উদাহরণস্বরূপ। এইভাবে, "আইম্বিক পেন্টামিটার" হল একটি মিটার যা প্রতি লাইনে পাঁচ ফুট সমন্বিত হয়, যেখানে প্রধান ধরনের পা হল "ইয়াম্ব"। এই মেট্রিক সিস্টেমটি প্রাচীন গ্রীক কবিতায় উদ্ভূত হয়েছিল, এবং পিন্ডার এবং সাফোর মতো কবিরা এবং এথেন্সের মহান ট্র্যাজেডিয়ানরা (বিয়োগান্তক নাটকের রচয়িতা) ব্যবহার করেছিলেন। একইভাবে, "ড্যাক্টাইলিক হেক্সামিটার", প্রতি লাইনে ছয় ফুট নিয়ে গঠিত, যার মধ্যে প্রভাবশালী ধরনের পা হল "ড্যাক্টাইল"। ড্যাক্টাইলিক হেক্সামিটার ছিল গ্রীক মহাকাব্যের ঐতিহ্যবাহী মিটার, যার প্রাচীনতম উদাহরণ হল হোমার এবং হেসিওডের কাজ। ইয়াম্বিক পেন্টামিটার এবং ড্যাক্টাইলিক হেক্সামিটার পরে যথাক্রমে উইলিয়াম শেক্সপিয়ার এবং হেনরি ওয়েডসওয়ার্থ লংফেলো সহ বেশ কয়েকজন কবি ব্যবহার করেছিলেন। ইংরেজিতে সবচেয়ে সাধারণ মেট্রিকাল ফুট হল:

ইয়াম্ব - একটি জোর শব্দাংশের পরে আরো একটি জোর শব্দাংশ (বর্ণনা করণ, অন্তর্ভুক্ত করণ, প্রত্যাহার করণ)

ট্রচি—জোর শব্দাংশের পরে একটি কম জরালো শব্দ (যেমন ছবি-চিত্র, ফুল)

ড্যাক্টাইল - একটি জোর শব্দাংশের পরে দুটি কম জরালো শব্দ(যেমন টীকা,অনুরূপ)

এ্যনাপ্যস্ট—দুটি জোর শব্দাংশের পরে একটি কম জরালো শব্দ  (যেমন কম-প্রি-হেন্ড)

স্পন্ডি—দুটি জোর শব্দাংশ একসাথে (যেমন হার্ট বিট, ফোর-টিন)

পাইরেহিক-দুটি  কম জরালো শব্দ একসাথে (বিরল, সাধারণত ড্যাক্টাইলিক হেক্সামিটার শেষ করতে ব্যবহৃত হয়)

অন্যান্য ধরনের পদাবলির জন্য বিস্তৃত নাম রয়েছে, ঠিক একটি চোরিয়াম্ব পর্যন্ত, একটি চাপযুক্ত শব্দ সহ একটি ও চারটি শব্দের মেট্রিক পদাবলির পরে দুটি জরালো শব্দ এবং

জরালো শব্দের সাথেই শেষ হয়।চোরিয়াম্ব কিছু প্রাচীন গ্রীক এবং ল্যাটিন কবিতা থেকে উদ্ভূত হয়েছে। যেসব ভাষা মিটার নির্ধারণে শব্দিক উচ্চারণের পরিবর্তে স্বরবর্ণের দৈর্ঘ্য বা স্বরধ্বনি ব্যবহার করে, যেমন অটোমান তুর্কি বা বৈদিক, প্রায়শই দীর্ঘ এবং সংক্ষিপ্ত ধ্বনির সাধারণ সংমিশ্রণ বর্ণনা করার জন্য আইম্ব এবং ড্যাক্টাইলের মত হয়ে থাকে।

এই ধরনের প্রতিটি পদাবলির একটি নির্দিষ্ট "অনুভূতি" আছে, তা একা হোক বা অন্য পদাবলির সাথে মিলিত হোক। উদাহরণস্বরূপ, ইয়াম্ব ইংরেজি ভাষায় ছন্দের সবচেয়ে স্বাভাবিক রূপ, এবং সাধারণত একটি সূক্ষ্ম কিন্তু স্থিতিশীল শ্লোক তৈরি করে। স্ক্যানিং মিটার প্রায়ই একটি বাক্যের অন্তর্নিহিত মৌলিক বা মৌলিক প্যাটার্ন দেখাতে পারে, কিন্তু বিভিন্ন মাত্রার চাপ, সেইসাথে ভিন্ন ভিন্ন পিচ এবং শব্দের দৈর্ঘ্য দেখায় না।

মিটার বর্ণনা করার ক্ষেত্রে বিভিন্ন "ফুট" এর বহুগুণ কতটা কার্যকর তা নিয়ে বিতর্ক রয়েছে। উদাহরণ স্বরূপ, রবার্ট পিনস্কি যুক্তি দিয়েছেন যে ধ্রুপদী শ্লোকে ড্যাকটাইল গুরুত্বপূর্ণ হলেও ইংরেজি ড্যাকটাইলিক পদ্য খুব অনিয়মিতভাবে ড্যাকটাইল ব্যবহার করে এবং আইম্বস এবং অ্যানাপেস্ট, পদাবলির প্যাটার্নের উপর ভিত্তি করে আরও ভালভাবে বর্ণনা করা যেতে পারে যা তিনি ভাষার জন্য স্বাভাবিক বলে মনে করেন। প্রকৃত ছন্দ উপরে বর্ণিত মৌলিক স্ক্যান করা মিটারের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি জটিল, এবং অনেক পণ্ডিত এই ধরনের জটিলতা স্ক্যান করতে পারে এমন সিস্টেম তৈরি করার চেষ্টা করেছেন। ভ্লাদিমির নাবোকভ উল্লেখ করেছেন যে শ্লোকের একটি লাইনে স্ট্রেসড এবং জোরালো শব্দাংশ নিয়মিত প্যাটার্নের উপরে আচ্ছাদিত উচ্চারণের একটি পৃথক ধরন যা কথ্য শব্দের স্বাভাবিক পিচ থেকে তৈরি হয় এবং "স্কুড" শব্দটিকে আলাদা করার জন্য ব্যবহার করার পরামর্শ দেন। একটি উচ্চারিত চাপ থেকে উচ্চারণহীন চাপে নিয়ে যায়।

মেট্রিকাল প্যাটার্ন

প্রাচীন হিব্রু বাইবেলের কবিতার প্রধান যন্ত্র, যার মধ্যে অনেক গীত ছিল, ছিল সমান্তরালতা, একটি অলঙ্কৃত কাঠামো যেখানে ধারাবাহিক লাইনগুলি ব্যাকরণগত কাঠামো, শব্দ গঠন, ধারণাগত বিষয়বস্তু বা তিনটিতে একে অপরকে প্রতিফলিত করে। সমান্তরালতা নিজেকে অ্যান্টিফোনাল বা কল-এন্ড-রিসপন্স পারফরম্যান্সে ধার দেয়, যা স্বরধ্বনি দ্বারাও শক্তিশালী হতে পারে। এইভাবে, বাইবেলের কবিতা ছন্দ তৈরির জন্য মেট্রিকালের উপর অনেক কম নির্ভর করে, কিন্তু এর পরিবর্তে লাইন, বাক্যাংশ এবং বাক্যের অনেক বড় ধ্বনি ইউনিটের উপর ভিত্তি করে ছন্দ তৈরি করে। কিছু ধ্রুপদী কবিতার ফর্ম, যেমন তামিল ভাষার ভেনপা, কঠোর ব্যাকরণ ছিল (এগুলিকে একটি প্রসঙ্গ-মুক্ত ব্যাকরণ হিসাবে প্রকাশ করা যেতে পারে) যা একটি ছন্দ নিশ্চিত করেছিল।

মধ্য চীনাদের টোন সিস্টেমের উপর ভিত্তি করে ধ্রুপদী চীনা কাব্যতত্ত্ব দুটি ধরনের স্বরকে স্বীকৃত করেছে: স্তর (平 píng) স্বর এবং তির্যক (仄 zè) স্বর, একটি বিভাগ যা উদীয়মান (上 sháng) স্বর নিয়ে গঠিত, বিদায়ী (去 qù) স্বর এবং প্রবেশকারী (入 rù) স্বর। কবিতার নির্দিষ্ট ফর্মগুলি কোন সিলেবলের উপর স্তর এবং কোনটি তির্যক হওয়া প্রয়োজন ছিল তা বাধা দেয়।

ছন্দ তৈরির জন্য আধুনিক ইংরেজি শ্লোকে ব্যবহৃত মিটারের আনুষ্ঠানিক নিদর্শনগুলি আর সমসাময়িক ইংরেজি কবিতায় প্রাধান্য পায় না। মুক্ত শ্লোকের ক্ষেত্রে, ছন্দ প্রায়ই নিয়মিত মিটারের পরিবর্তে ক্যাডেন্সের শিথিল এককের উপর ভিত্তি করে সংগঠিত হয়। রবিনসন জেফার্স, মারিয়ান মুর এবং উইলিয়াম কার্লোস উইলিয়ামস হলেন তিনজন উল্লেখযোগ্য কবি যারা এই ধারণাটিকে প্রত্যাখ্যান করেছেন যে ইংরেজি কবিতার জন্য নিয়মিত উচ্চারণ মিটার গুরুত্বপূর্ণ। জেফার্স উচ্চারণমূলক ছন্দের বিকল্প হিসাবে স্প্রুং ছন্দ নিয়ে পরীক্ষা করেছিলেন।

হোমার : রোমান আবক্ষ, গ্রীক মূলের উপর ভিত্তি করে[১৭]

মেট্রিকাল প্যাটার্ন[সম্পাদনা]

লুইস ক্যারলের দ্য হান্টিং অফ দ্য স্নার্ক মূলত অ্যানাপেস্টিক টেট্রামিটারে রয়েছে।
আলেকজান্ডার পুশকিন

ছন্দ, সংকীর্ণতা, সঙ্গতি[সম্পাদনা]

পুরাতন ইংরেজী মহাকাব্য বেউলফ অলিটারেটিভ শ্লোকে রয়েছে ।

ছন্দ, সংকীর্ণতা, সঙ্গতি

মূল নিবন্ধগুলি: ছড়া, অলিটারেটিভ শ্লোক এবং অ্যাসোন্যান্স

পুরাতন ইংরেজী মহাকাব্য বিউলফ অলিটারেটিভ শ্লোকে রয়েছে।

ছন্দ, সংমিশ্রণ, সঙ্গতি এবং ব্যঞ্জনা শব্দের পুনরাবৃত্তিমূলক নিদর্শন তৈরির উপায়। এগুলি একটি কবিতায় একটি স্বাধীন কাঠামোগত উপাদান হিসাবে, ছন্দের নিদর্শনগুলিকে শক্তিশালী করতে বা একটি শোভাময় উপাদান হিসাবে ব্যবহার করা যেতে পারে। তারা তৈরি করা পুনরাবৃত্তিমূলক শব্দ নিদর্শন থেকে পৃথক একটি অর্থ বহন করতে পারে। উদাহরণ স্বরূপ, চসার প্রাচীন ইংরেজী শ্লোককে উপহাস করতে এবং একটি অক্ষরকে প্রত্নতাত্ত্বিক হিসাবে আঁকতে ভারী অনুপ্রেরণা ব্যবহার করেছিলেন।

ছন্দে অভিন্ন ("শক্ত ছড়া") বা অনুরূপ ("নরম-ছড়া") ধ্বনি থাকে যা লাইনের শেষে বা লাইনের মধ্যে অনুমানযোগ্য স্থানে ("অভ্যন্তরীণ ছড়া") স্থাপন করা হয়। ভাষাগুলি তাদের ছড়াকার কাঠামোর সমৃদ্ধিতে পরিবর্তিত হয়; উদাহরণস্বরূপ, ইতালীয় ভাষায় একটি সমৃদ্ধ ছড়ার কাঠামো রয়েছে যা একটি দীর্ঘ কবিতা জুড়ে সীমিত ছন্দের রক্ষণাবেক্ষণের অনুমতি দেয়। ঐশ্বর্য শব্দের সমাপ্তির ফলাফল যা নিয়মিত কাঠামো অনুসরণ করে। ইংরেজি, এর অনিয়মিত শব্দের সমাপ্তি অন্যান্য ভাষা থেকে গৃহীত, ছড়ায় কম সমৃদ্ধ। একটি ভাষার ছন্দবদ্ধ কাঠামোর সমৃদ্ধির মাত্রা সেই ভাষায় সাধারণত কোন কাব্যিক রূপগুলি ব্যবহার করা হয় তা নির্ধারণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

অনুপ্রবেশ হল দুই বা ততোধিক শব্দের শুরুতে অক্ষর বা অক্ষর-ধ্বনিগুলির পুনরাবৃত্তি অবিলম্বে একে অপরের পরে, বা অল্প ব্যবধানে; বা শব্দের উচ্চারিত অংশে একই বর্ণের পুনরাবৃত্তি। প্রথম দিকের জার্মানিক, নর্স এবং পুরাতন ইংরেজি কবিতার রূপ গঠনে অনুপ্রেরণা এবং সংমিশ্রণ একটি মূল ভূমিকা পালন করেছিল। প্রাথমিক জার্মানিক কবিতার অনুপ্রেরণামূলক নিদর্শনগুলি তাদের কাঠামোর একটি মূল অংশ হিসাবে মিটার এবং অ্যালিটারেশনকে ইন্টারওয়েভ করে, যাতে মেট্রিকাল প্যাটার্ন নির্ধারণ করে কখন শ্রোতা অনুপ্রেরণার ঘটনা ঘটবে বলে আশা করে। এটিকে বেশিরভাগ আধুনিক ইউরোপীয় কবিতায় অ্যালিটারেশনের একটি শোভাময় ব্যবহারের সাথে তুলনা করা যেতে পারে, যেখানে অনুপ্রেরণামূলক নিদর্শনগুলি আনুষ্ঠানিক নয় বা সম্পূর্ণ স্তবকের মাধ্যমে বহন করা হয় না। কম সমৃদ্ধ ছন্দের কাঠামো সহ ভাষাগুলিতে অনুপ্রবেশ বিশেষভাবে কার্যকর।

অ্যাসোন্যান্স, যেখানে একটি শব্দের শুরুতে বা শেষে অনুরূপ ধ্বনির পরিবর্তে একটি শব্দের মধ্যে অনুরূপ স্বরধ্বনির ব্যবহার, স্কাল্ডিক কবিতায় ব্যাপকভাবে ব্যবহৃত হত কিন্তু হোমরিক মহাকাব্যে ফিরে যায়। যেহেতু ক্রিয়াপদের ইংরেজি ভাষার অনেকটাই পিচ বহন করে, তাই অ্যাসোন্যান্স চীনা কবিতার

টোনাল উপাদানগুলিকে ঢিলেঢালাভাবে উদ্দীপিত করতে পারে এবং তাই চীনা কবিতা অনুবাদের ক্ষেত্রে এটি কার্যকর। ব্যঞ্জনধ্বনি ঘটে যেখানে একটি ব্যঞ্জনবর্ণ শব্দ শুধুমাত্র একটি শব্দের সামনের অংশে না রেখে একটি বাক্য জুড়ে পুনরাবৃত্তি হয়। ব্যঞ্জনা অনুপ্রেরণের চেয়ে আরও সূক্ষ্ম প্রভাবকে উস্কে দেয় এবং তাই এটি একটি কাঠামোগত উপাদান হিসাবে কম দরকারী।

ছন্দের ছড়াছড়ি[সম্পাদনা]

ডিভাইন কমেডি : দান্তে এবং বিট্রিস ঈশ্বরকে আলোর বিন্দু হিসাবে দেখেন।


আধুনিক ইউরোপীয় ভাষা এবং আরবি সহ অনেক ভাষায়, কবিরা নির্দিষ্ট কাব্যিক ফর্মগুলির জন্য একটি কাঠামোগত উপাদান হিসাবে সেট প্যাটার্নে ছড়া ব্যবহার করেন, যেমন ব্যালাড, সনেট এবং ছন্দময় যুগল। যদিও ইউরোপীয় ঐতিহ্যের মধ্যেও কাঠামোগত ছড়ার ব্যবহার সর্বজনীন নয়। অনেক আধুনিক কবিতা প্রথাগত ছড়া পরিকল্পনা এড়িয়ে চলে। ধ্রুপদী গ্রীক ও ল্যাটিন কবিতায় ছড়া ব্যবহার করা হয়নি। আল আন্দালুসে (আধুনিক স্পেন) আরবি ভাষার প্রভাবে উচ্চ মধ্যযুগে ছড়া ইউরোপীয় কবিতায় প্রবেশ করে। ষষ্ঠ শতাব্দীতে আরবি সাহিত্যের প্রথম বিকাশ থেকে আরবি ভাষার কবিরা তাদের দীর্ঘ, ছন্দময় কাসিদাতে ব্যাপকভাবে ছড়া ব্যবহার করেছেন। কিছু ছন্দের স্কিম একটি নির্দিষ্ট ভাষা, সংস্কৃতি বা সময়ের সাথে যুক্ত হয়েছে, যখন অন্যান্য ছড়ার পদ্ধতিগুলি ভাষা, সংস্কৃতি বা সময়কাল জুড়ে ব্যবহার হয়েছে। কবিতার কিছু রূপ একটি সামঞ্জস্যপূর্ণ এবং সু-সংজ্ঞায়িত ছন্দের স্কিম বহন করে, যেমন চ্যান্ট রয়্যাল বা রুবাইয়াত, অন্য কাব্যিক ফর্মগুলির পরিবর্তনশীল ছড়া স্কিম রয়েছে।

বেশিরভাগ ছড়ার পদ্ধতিগুলি ছড়ার নিয়মের সাথে মিলে যায় এমন অক্ষর ব্যবহার করে বর্ণনা করা হয়, তাই যদি কোয়াট্রেইনের প্রথম, দ্বিতীয় এবং চতুর্থ লাইন একে অপরের সাথে ছড়ায় এবং তৃতীয় লাইনটি ছন্দ না করে, তাহলে কোয়াট্রেইনের একটি "আ-বা" আছে বলা হয়। ছড়া স্কিম। এই ছড়ার পদ্ধতি ব্যবহার করা হয়, উদাহরণস্বরূপ, রুবাইয়াত ফর্মে।একইভাবে, একটি "এ-বিবি-এ" কোয়াট্রেন (যা "ঘেরা ছড়া" নামে পরিচিত) পেট্রার্চান সনেটের মতো আকারে ব্যবহৃত হয়। আরো জটিল কিছু ছন্দের স্কিম তাদের নিজস্ব নাম তৈরি করেছে, যা "এ-বিসি" কনভেনশন থেকে আলাদা, যেমন অটভা রিমা এবং টেরজা রিমা। বিভিন্ন ছন্দের ধরন এবং ব্যবহার মূল নিবন্ধে আরও আলোচনা করা হয়েছে।

কবিতায় রূপ[সম্পাদনা]

আধুনিকতাবাদী এবং উত্তর-আধুনিকতাবাদী কবিতায় কাব্যিক ফর্ম আরও নমনীয় এবং পূর্ববর্তী সাহিত্য যুগের তুলনায় কম কাঠামোগতভাবে চলতে থাকে। অনেক আধুনিক কবি স্বীকৃত কাঠামো বা ফর্ম পরিহার করেন এবং মুক্ত পদ্যে লেখেন। মুক্ত শ্লোকটি অবশ্য "নিরাকার" নয় বরং আরো সূক্ষ্ম, আরো নমনীয় প্রসোডিক উপাদানের একটি সিরিজের সমন্বয়ে গঠিত। এইভাবে কবিতা রয়ে গেছে, তার সমস্ত শৈলীতে, ফর্ম দ্বারা গদ্য থেকে আলাদা, কবিতার মৌলিক আনুষ্ঠানিক কাঠামোর জন্য কিছু বিবেচনা সব ধরনের মুক্ত পদ্যে পাওয়া যাবে, যদিও এই ধরনের কাঠামোগুলিকে উপেক্ষা করা হয়েছে বলে মনে হতে পারে। একইভাবে, ক্লাসিক শৈলীতে লেখা সেরা কবিতায় জোর বা প্রভাবের জন্য কঠোর ফর্ম থেকে দূর হবে।

কবিতায় ব্যবহৃত প্রধান কাঠামোগত উপাদানগুলির মধ্যে লাইন, স্তবক বা পদ্য অনুচ্ছেদ এবং স্তবক বা লাইনের বৃহত্তর সংমিশ্রণ যেমন ক্যান্টোস। এছাড়াও কখনও কখনও শব্দ এবং ক্যালিগ্রাফির বিস্তৃত ভিজ্যুয়াল উপস্থাপনা ব্যবহার করা হয়। কাব্যিক ফর্মের এই মৌলিক এককগুলি প্রায়শই বৃহত্তর কাঠামোতে একত্রিত হয়, যাকে বলা হয় কাব্যিক ফর্ম বা কাব্যিক মোড (নিচের বিভাগটি দেখুন), সনেটের মতো।

লাইন এবং স্তবক[সম্পাদনা]

কবিতা প্রায়শই একটি পৃষ্ঠায় লাইনে বিভক্ত হয়, একটি প্রক্রিয়ায় যা লাইনেশন নামে পরিচিত। এই লাইনগুলি মেট্রিকাল ফুটের সংখ্যার উপর ভিত্তি করে হতে পারে বা লাইনের শেষে একটি ছন্দের প্যাটার্নের উপর জোর দিতে পারে। লাইনগুলি অন্যান্য ফাংশন পরিবেশন করতে পারে, বিশেষ করে যেখানে কবিতাটি একটি আনুষ্ঠানিক ছন্দোবদ্ধ প্যাটার্নে লেখা হয় না। লাইনগুলি বিভিন্ন ইউনিটে প্রকাশিত চিন্তাগুলিকে আলাদা, তুলনা বা বৈসাদৃশ্য করতে পারে বা স্বর পরিবর্তনকে হাইলাইট করতে পারে।[২৩] লাইনের মধ্যে বিভাজন সম্পর্কে তথ্যের জন্য লাইন বিরতির নিবন্ধটি দেখুন।

কবিতার লাইনগুলি প্রায়শই স্তবকগুলিতে সংগঠিত হয়, যা অন্তর্ভুক্ত লাইনের সংখ্যা দ্বারা চিহ্নিত করা হয়। এইভাবে দুটি লাইনের সংকলন হল একটি কাপলেট (বা ডিসটিচ ), তিনটি লাইন একটি ট্রিপলেট (বা টেরসেট ), চার লাইন একটি কোয়াট্রেন এবং আরও অনেক কিছু। এই লাইনগুলি ছন্দ বা ছন্দ দ্বারা একে অপরের সাথে সম্পর্কিত হতে পারে বা নাও পারে। উদাহরণ স্বরূপ, একটি কাপলেট অভিন্ন মিটার সহ দুটি লাইন হতে পারে যা ছড়া বা দুটি লাইন একা একটি সাধারণ মিটার দ্বারা একত্রিত হয়।[২৪]

ব্লকের রাশিয়ান কবিতা, " নচ, উলিৎসা, ফোনার, আপটেকা " ("রাত্রি, রাস্তা, বাতি, ওষুধের দোকান"), লেইডেনের একটি দেয়ালে

অন্যান্য কবিতাগুলি পদ্য অনুচ্ছেদে সংগঠিত হতে পারে, যেখানে প্রতিষ্ঠিত ছন্দ সহ নিয়মিত ছড়া ব্যবহার করা হয় না, তবে কাব্যিক স্বর পরিবর্তে ছন্দ, অনুচ্ছেদ এবং অনুচ্ছেদ আকারে প্রতিষ্ঠিত ছন্দের সংগ্রহ দ্বারা প্রতিষ্ঠিত হয়।[২৫] অনেক মধ্যযুগীয় কবিতা ছন্দ অনুচ্ছেদে লেখা হয়েছে, এমনকি যেখানে নিয়মিত ছড়া এবং ছন্দ ব্যবহার করা হয়েছে।[২৬]কবিতার অনেক ফর্মে, স্তবকগুলি পরস্পর সংযুক্ত থাকে, যাতে ছন্দের স্কিম বা একটি স্তবকের অন্যান্য কাঠামোগত উপাদানগুলি পরবর্তী স্তবকগুলির নির্ধারণ করে। এই ধরনের ইন্টারলকিং স্তবকের উদাহরণগুলির মধ্যে রয়েছে, উদাহরণস্বরূপ, গজল এবং ভিলানেল, যেখানে প্রথম স্তবকে একটি বিরতি (বা, ভিলানেলের ক্ষেত্রে, বিরত) প্রতিষ্ঠিত হয় যা পরবর্তী স্তবকগুলিতে পুনরাবৃত্তি হয়। ইন্টারলকিং স্তবকের ব্যবহারের সাথে সম্পর্কিত একটি কবিতার বিষয়গত অংশগুলিকে আলাদা করতে তাদের ব্যবহার। উদাহরণস্বরূপ, ওড ফর্মের স্ট্রোফ, অ্যান্টিস্ট্রোফ এবং এপোড প্রায়ই এক বা একাধিক স্তবকে বিভক্ত করা হয়।

ভিজ্যুয়াল (সুদৃশ্যমান) উপস্থাপনা[সম্পাদনা]

ভিজ্যুয়াল (সুদৃশ্যমান) উপস্থাপনা

মূল নিবন্ধ: দৃশ্য কবিতা

মুদ্রণের আবির্ভাবের আগেও, কবিতার চাক্ষুষ চেহারা প্রায়শই অর্থ বা গভীরতার প্রভাব বিস্তার করে। অ্যাক্রোস্টিক কবিতা একটি কবিতার অন্যান্য নির্দিষ্ট স্থানে লাইনের প্রাথমিক অক্ষরে বা অক্ষরে অর্থ প্রকাশ করে। আরবি, হিব্রু এবং চীনা কবিতায়, সূক্ষ্মভাবে ক্যালিগ্রাফ করা কবিতার দৃশ্য উপস্থাপন অনেক কবিতার সামগ্রিক প্রভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

মুদ্রণের আবির্ভাবের সাথে, কবিরা তাদের কাজের ব্যাপকভাবে তৈরি (ভিজ্যুয়াল) সুদৃশ্য উপস্থাপনাগুলির উপর বৃহত্তর নিয়ন্ত্রণ অর্জন করেছিলেন। ভিজ্যুয়াল উপাদানগুলি কবির টুলবক্সের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে, এবং অনেক কবি বিভিন্ন উদ্দেশ্যে ভিজ্যুয়াল উপস্থাপনা ব্যবহার করার চেষ্টা করেছেন। কিছু আধুনিকতাবাদী কবি পৃষ্ঠায় পৃথক লাইন বা লাইনের গ্রুপ স্থাপনকে কবিতার রচনার একটি অবিচ্ছেদ্য অংশ করেছেন। কখনও কখনও, এটি বিভিন্ন দৈর্ঘ্যের চাক্ষুষ ক্রিয়াকলাপের মাধ্যমে কবিতার ছন্দকে পরিপূরক করে, অথবা অর্থ, অস্পষ্টতা বা বিড়ম্বনাকে উচ্চারণ করার জন্য বা কেবল একটি নান্দনিকভাবে আনন্দদায়ক কাঠামো তৈরি করার জন্য (জাক্সটাপজিশন)সহ অবস্থান তৈরি করে। এর সবচেয়ে ভালোভাবে বা একটি কংক্রিট কবিতা বা অসামিক লেখার দিকে পরিচালিত করতে পারে।

শব্দচয়ন[সম্পাদনা]

মূল নিবন্ধ: কাব্যিক শব্দচয়ন

কাব্যিক শব্দচয়নে ভাষা ব্যবহার করা হয় যে পদ্ধতিতে আচরণ করে, এবং শুধুমাত্র শব্দই নয় বরং অন্তর্নিহিত অর্থ এবং শব্দ এবং ফর্মের সাথে এর মিথস্ক্রিয়াকেও বোঝায়। অনেক ভাষা এবং কাব্যিক ফর্মের খুব নির্দিষ্ট কাব্যিক শব্দচয়ন রয়েছে, যেখানে স্বতন্ত্র ব্যাকরণ এবং উপভাষাগুলি কবিতার জন্য বিশেষভাবে ব্যবহৃত হয়।কবিতায় নিবন্ধনগুলি সাধারণ বক্তৃতা কাঠামোর কঠোর নিয়োগ থেকে শুরু করে ২০ শতকের শেষের দিকের প্রসাডিতে পছন্দ করা হয়েছে, মধ্যযুগীয় এবং রেনেসাঁ কবিতার মতো ভাষার অত্যন্ত অলঙ্করণ ব্যবহার করা হয়েছে।

কাব্যিক শব্দচয়নে অলঙ্কৃত যন্ত্র যেমন উপমা এবং রূপক, সেইসাথে কণ্ঠস্বর যেমন বিড়ম্বনা অন্তর্ভুক্ত থাকতে পারে। এরিস্টটল পোয়েটিক্সে লিখেছেন যে "এখন পর্যন্ত সবচেয়ে বড় জিনিস হল রূপকের মাস্টার হওয়া।" আধুনিকতাবাদের উত্থানের পর থেকে, কিছু কবি একটি কাব্যিক শব্দচয়ন বেছে নিয়েছেন যা অলঙ্কৃত যন্ত্রএর উপর জোর দেয় না, সরাসরি উপস্থাপনের পরিবর্তনের চেষ্টা করে। জিনিস এবং অভিজ্ঞতা এবং স্বন অন্বেষণ। অন্যদিকে, পরাবাস্তববাদীরা অলঙ্কৃত যন্ত্রগুলিকে তাদের সীমার দিকে ঠেলে দিয়েছে, ঘন ঘন (ক্যাটাক্রেসিস) শব্দের অপপ্রয়োগ ব্যবহার করছে।

রূপক গল্পগুলি অনেক সংস্কৃতির কাব্যিক শব্দচয়নের কেন্দ্রবিন্দু, এবং শাস্ত্রীয় সময়ে, মধ্যযুগের শেষের দিকে এবং রেনেসাঁর সময় পশ্চিমে বিশিষ্ট ছিল। খ্রিস্টপূর্ব ৫০০ খ্রিস্টপূর্বাব্দে প্রথম লিপিবদ্ধ হওয়ার পর থেকে ঈশপের উপকথাগুলি, পদ্য এবং গদ্য উভয় ক্ষেত্রেই বারবার প্রকাশ করা হয়েছে, সম্ভবত যুগে যুগে রূপক কবিতার সবচেয়ে ধনী একক উৎস। অন্যান্য উল্লেখযোগ্য উদাহরণের মধ্যে রয়েছে রোমান দে লা রোজ, ১৩ শতকের একটি ফরাসি কবিতা, ১৪ শতকে উইলিয়াম ল্যাংল্যান্ডের পিয়ার্স প্লোম্যান এবং ১৭ শতকে জিন দে লা ফন্টেইনের রূপকথা (আইসপের দ্বারা প্রভাবিত)। সম্পূর্ণরূপে রূপক হওয়ার পরিবর্তে, একটি কবিতায় চিহ্ন বা ইঙ্গিত থাকতে পারে যা সম্পূর্ণ রূপক কিংবা নির্মাণ না করেই এর শব্দের অর্থ বা প্রভাবকে গভীর করতে পারে।

কাব্যিক শব্দচয়নের আরেকটি উপাদান প্রভাবের জন্য প্রাণবন্ত চিত্রের ব্যবহার হতে পারে। অপ্রত্যাশিত বা অসম্ভব চিত্রের সংমিশ্রণ, উদাহরণস্বরূপ, পরাবাস্তববাদী কবিতা এবং হাইকুতে একটি বিশেষ শক্তিশালী উপাদান। প্রাণবন্ত চিত্রগুলি প্রায়শই প্রতীকবাদ বা রূপক দ্বারা সমৃদ্ধ হয়। অনেক কাব্যিক বাক্যাংশ প্রভাবের জন্য পুনরাবৃত্তিমূলক বাক্যাংশ ব্যবহার করে, হয় একটি ছোট বাক্যাংশ (যেমন হোমারের "রোজি-ফিকাব্যিক (কাঠামো) ফর্ম

নির্দিষ্ট কাব্যিক ফর্ম অনেক সংস্কৃতি দ্বারা বিকশিত হয়েছে। আরও বিকশিত, বন্ধ বা "প্রাপ্ত" কাব্যিক ফর্মগুলিতে, একটি কবিতার ছন্দের স্কিম, মিটার এবং অন্যান্য উপাদানগুলি নিয়মের সেটের উপর ভিত্তি করে তৈরি হয়, তুলনামূলকভাবে শিথিল নিয়মগুলি যা একটি এলিজির নির্মাণকে নিয়ন্ত্রণ করে তার অত্যন্ত আনুষ্ঠানিক কাঠামো পর্যন্ত। গজল বা ভিলানেলে।নীচে বর্ণিত কবিতার কিছু সাধারণ রূপ রয়েছে যা বিভিন্ন ভাষায় ব্যাপকভাবে ব্যবহৃত হয়। বিশেষ সংস্কৃতি বা বিভিন্ন কালের কবিতার আলোচনায় এবং শব্দকোষে কবিতার অতিরিক্ত রূপ পাওয়া যেতে পারে।

ফর্ম[সম্পাদনা]

কারেলিয়ার সোর্তাভালার কোলমিকুলমানপুইস্টো পার্কে রুনিক গায়ক পেট্রি শেমিক্কার মূর্তি

সনেট[সম্পাদনা]

উইলিয়াম শেক্সপিয়ার

মধ্যযুগের শেষের দিক থেকে জনপ্রিয় কবিতার সবচেয়ে সাধারণ রূপগুলির মধ্যে রয়েছে সনেট, যেটি ১৩ শতকের মধ্যে একটি সেট ছন্দের রুপ এবং যৌক্তিক কাঠামো অনুসরণ করে চৌদ্দটি লাইন হিসাবে প্রমিত হয়ে ওঠে। ১৪ শতক এবং ইতালীয় রেনেসাঁর মধ্যে, ফর্মটি পেট্রার্কের কলমের অধীনে আরও স্ফটিক হয়ে ওঠে, যার সনেট ১৬ শতকে স্যার টমাস ওয়াট অনুবাদ করেছিলেন, যিনি ইংরেজি সাহিত্যে সনেট ফর্ম প্রবর্তনের কৃতিত্ব পান। একটি ঐতিহ্যবাহী ইতালীয় বা পেট্রারচান সনেট ছড়া স্কিম ABBA, ABBA, CDECDE অনুসরণ করে, যদিও কিছু ভিন্নতা বিদ্যমান,তারপরেও সম্ভবত সবচেয়ে সাধারণ হচ্ছে CDCDCD, বিশেষ করে চূড়ান্ত ছয় লাইনের মধ্যে (বা সেসেট), সাধারণ।  ইংরেজি (বা শেক্সপীয়রীয়) সনেট ABAB, CDCD, EFEF, GG ছন্দের স্কিম অনুসরণ করে, একটি তৃতীয় কোয়াট্রেন (চার লাইনের গোষ্ঠীকরণ), একটি চূড়ান্ত যুগল, এবং ছড়ার ক্ষেত্রে সাধারণত এর চেয়ে বেশি পরিমাণে বৈচিত্র্যের প্রবর্তন করে। ইতালীয় পূর্বসূরী। নিয়ম অনুসারে, ইংরেজিতে সনেট সাধারণত আইম্বিক পেন্টামিটার ব্যবহার করে, যদিও রোমান্স ভাষায়, একাদশ অক্ষর বা মাত্রাবিশিষ্ট ছন্দোবদ্ধ পঙক্তি এবং ষড়্মাত্রিক  (আলেকজান্ডারিন) সর্বাধিক ব্যবহৃত মিটার।

সব ধরনের সনেটেই প্রায়ই একটি ভোল্টা ব্যবহার করে, বা "টার্ন(পালা)", কবিতার একটি বিন্দু যেখানে একটি ধারণা তার মাথায় ঘুরপাক খায়, একটি প্রশ্নের উত্তর দেওয়া হয় (বা প্রবর্তন করা হয়), বা বিষয়বস্তু আরও জটিল হয়। এই ভোল্টা প্রায়শই একটি "কিন্তু" বিবৃতিতে রূপ নিতে পারে যা পূর্ববর্তী লাইনের বিষয়বস্তুকে বিরোধী বা জটিল করে তোলে। পেট্রারচান সনেটে, পালাটি প্রথম দুটি কোয়াট্রেন এবং ষষ্ঠীগীতির  মধ্যে বিভাজনের চারপাশে পড়ে থাকে, যখন ইংরেজি সনেট সাধারণত এটিকে সমাপনী যুগলের শুরুতে বা কাছাকাছি রাখে।

ক্যারল অ্যান ডাফি

সনেটগুলি বিশেষ করে উচ্চ কাব্যিক শব্দচয়ন, প্রাণবন্ত চিত্রাবলী এবং রোমান্টিক প্রেমের সাথে যুক্ত, মূলত পেট্রার্কের প্রভাবের পাশাপাশি প্রাথমিক ইংরেজ অনুশীলনকারীদের যেমন এডমন্ড স্পেন্সার (যিনি স্পেনেরিয়ান সনেটকে তাঁর নাম দিয়েছিলেন), মাইকেল ড্রেটন এবং শেক্সপিয়ারের প্রভাবের কারণে। , যার সনেট ইংরেজি কবিতায় সবচেয়ে বিখ্যাত, বিশটি অক্সফোর্ড বুক অফ ইংলিশ ভার্সনে অন্তর্ভুক্ত করা হয়েছে। যাইহোক, ভোল্টার সাথে যুক্ত পালাক্রম এবং বাঁক অনেক বিষয়ের জন্য প্রযোজ্য যৌক্তিক নমনীয়তার জন্য অনুমতিও দেয়। সনেটের প্রথম শতাব্দী থেকে বর্তমান পর্যন্ত কবিরা এই ফর্মটি ব্যবহার করেছেন রাজনীতি সম্পর্কিত বিষয়গুলি (জন মিল্টন, পার্সি বাইশে শেলি, ক্লড ম্যাককে), ধর্মতত্ত্ব (জন ডনে, জেরার্ড ম্যানলি হপকিন্স), যুদ্ধ (উইলফ্রেড ওয়েন, ইই কামিংস) ), এবং লিঙ্গ এবং যৌনতা (ক্যারল অ্যান ডাফি)। আরও, টেড বেরিগান এবং জন বেরিম্যানের মতো উত্তর-আধুনিক লেখকরা সনেট ফর্মের প্রথাগত সংজ্ঞাকে চ্যালেঞ্জ করেছেন, "সনেট" এর সম্পূর্ণ ক্রমগুলিকে রেন্ডার করেছেন যেগুলিতে প্রায়শই ছড়া, একটি স্পষ্ট যৌক্তিক অগ্রগতি বা এমনকি চৌদ্দ লাইনের একটি ধারাবাহিক গণনাও নেই।

ক্যারল অ্যান ডাফি

শি[সম্পাদনা]

ডু ফু, " লাওজির মন্দির পরিদর্শনে"

শি (সরলীকৃত চীনা: 诗; ঐতিহ্যবাহী চীনা: 詩; পিনয়িন: shī; Wade-Giles: shih) হল ধ্রুপদী চীনা কবিতার প্রধান বর্গ। কবিতার এই বর্গের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈচিত্রুগুলি হল "লোকগীতি" ধরনযুক্ত শ্লোক (ইউয়েফু), "পুরানো শৈলী" শ্লোক (গুশি), "আধুনিক শৈলী" পদ্য (জিন্তিশি)। সব ক্ষেত্রেই ছন্দ বাধ্যতামূলক। ইউয়েফু একটি লোকগীতি বা লোকগীতি শৈলীতে লেখা একটি কবিতা, এবং লাইনের সংখ্যা এবং লাইনের দৈর্ঘ্য অনিয়মিত হতে পারে। শি কবিতার অন্যান্য বৈচিত্রের জন্য, সাধারণত হয় একটি চার লাইন (কোয়াট্রেন, বা জুয়েজু) নয়তো আট লাইনের কবিতা স্বাভাবিক; যেকোন উপায়ে জোড় সংখ্যাযুক্ত লাইনের ছন্দে। লাইনের দৈর্ঘ্য অক্ষরের সংখ্যা অনুসারে স্ক্যান করা হয় (প্রথা অনুসারে যে একটি অক্ষর একটি শব্দের সমান), এবং প্রধানত হয় পাঁচ বা সাতটি অক্ষর দীর্ঘ, চূড়ান্ত তিনটি শব্দের আগে একটি সিসুরা সহ। পংক্তিগুলি সাধারণত শেষ থেমে থাকে, যাকে দম্পতির একটি সিরিজ হিসাবে বিবেচনা করা হয় এবং একটি মূল কাব্যিক যন্ত্র হিসাবে মৌখিক সমান্তরালতা প্রদর্শন করে। "পুরাতন শৈলী" শ্লোক (গুশি) জিন্তিশি বা নিয়ন্ত্রিত শ্লোকের চেয়ে কম আনুষ্ঠানিকভাবে কঠোর, যেটি "নতুন শৈলী" শ্লোক নাম হওয়া সত্ত্বেও প্রকৃতপক্ষে এর তাত্ত্বিক ভিত্তি শেন ইউ (৪৪১-৫১৩) এর মতোই ছিল। যদিও চেন জিয়াং (৬৬১-৭০২) এর সময় পর্যন্ত এটি সম্পূর্ণ বিকাশে পৌঁছেছে বলে মনে করা হয় না। [113] তার গুশি কবিতার জন্য পরিচিত একজন কবির একটি ভাল উদাহরণ হল লি বাই (৭০১-৭৬২)। এর অন্যান্য নিয়মগুলির মধ্যে, জিন্তিশি নিয়মগুলি একটি কবিতার মধ্যে টোনাল বৈচিত্রগুলিকে নিয়ন্ত্রণ করে, যার মধ্যে মধ্য চীনা ভাষার চারটি স্বরের সেট প্যাটার্ন ব্যবহার করা হয়। জিন্তিশির (সুশি) মৌলিক রূপের চারটি দম্পতিতে আটটি লাইন রয়েছে, দ্বিতীয় এবং তৃতীয় দফার লাইনের মধ্যে সমান্তরালতা রয়েছে। সমান্তরাল রেখা সহ দম্পতিগুলি বিপরীত বিষয়বস্তু ধারণ করে তবে শব্দগুলির মধ্যে একটি অভিন্ন ব্যাকরণগত সম্পর্ক রয়েছে। জিন্তিশির প্রায়ই একটি সমৃদ্ধ কাব্যিক শব্দচয়ন রয়েছে, যা ইঙ্গিতপূর্ণ, এবং ইতিহাস ও রাজনীতি সহ বিস্তৃত বিষয় থাকতে পারে। ফর্মটির অন্যতম কর্তা ছিলেন ডু ফু (৭১২-৭৭০), যিনি তাং রাজবংশের (৮ম শতাব্দী) সময় লিখেছিলেন।

ঙ্গারড ডন" বা "দ্য ওয়াইন-ডার্ক সি") বা দীর্ঘ বিরতি। এই ধরনের পুনরাবৃত্তি একটি কবিতায় একটি মর্মান্তিক স্বর যোগ করতে পারে, অথবা শব্দের প্রেক্ষাপট পরিবর্তিত হওয়ার সাথে সাথে বিদ্রুপ নির্ভরও হয়ে যেতে পারে।

ভিলেনেল[সম্পাদনা]

ডব্লিউএইচ অডেন

লিমেরিক[সম্পাদনা]

ট্যাঙ্কা[সম্পাদনা]

কাকিনোমোটো নো হিটোমারো

টাঙ্কা হল জাপানি কবিতার একটি রূপ, যার পাঁচটি বিভাগ মোট ৩১টি (মোরার অনুরূপ ধ্বনিতাত্ত্বিক একক), একটি ৫-৭-৫-৭-৭ প্যাটার্নে গঠিত।  সাধারণত উপরের ৫-৭-৫ বাক্যাংশ এবং নীচের ৭-৭ বাক্যাংশের মধ্যে স্বর এবং বিষয়বস্তুর পরিবর্তন হয়। কাকিনোমোটো নো হিতোমারো (৭ম শতাব্দীর শেষের দিকে) এর মতো কবিদের দ্বারা আসুকা যুগের প্রথম দিকে টাঙ্কা লেখা হয়েছিল, এমন এক সময়ে যখন জাপান এমন একটি সময় থেকে উদ্ভূত হয়েছিল যেখানে এর বেশিরভাগ কবিতা চীনা রূপ অনুসরণ করেছিল।  টাঙ্কা ছিল মূলত জাপানি আনুষ্ঠানিক কবিতার সংক্ষিপ্ত রূপ (যাকে সাধারণত "ওয়াকা" বলা হত), এবং এটি সর্বজনীন থিমের পরিবর্তে ব্যক্তিগত অন্বেষণের জন্য বেশি ব্যবহৃত হত। দশম শতাব্দীর মধ্যে, টাঙ্কা জাপানি কবিতার প্রভাবশালী রূপ হয়ে উঠেছিল, যেখানে মূলত সাধারণ শব্দটি ওয়াকা ("জাপানি কবিতা") টাঙ্কার জন্য একচেটিয়াভাবে ব্যবহার করা হয়েছিল। টাঙ্কা আজও ব্যাপকভাবে লেখা হয়।

হাইকু[সম্পাদনা]

হাইকু হল ছন্দহীন জাপানি কবিতার একটি জনপ্রিয় রূপ, যেটি ১৭ শতকে হোক্কু বা রেঙ্কুর প্রথম শ্লোক থেকে উদ্ভূত হয়েছিল। সাধারণত একটি একক উল্লম্ব লাইনে লেখা, হাইকুতে ৫-৭-৫ প্যাটার্নে গঠিত মোট ১৭ অন (মোরা) এতে সাধারণত তিনটি বিভাগ রয়েছে। ঐতিহ্যগতভাবে, হাইকুতে একটি কিরেজি বা কাটিং শব্দ থাকে, সাধারণত কবিতার তিনটি বিভাগের একটির শেষে এবং একটি কিগো বা ঋতু-শব্দ থাকে। হাইকুর সবচেয়ে বিখ্যাত ব্যাখ্যাকারী ছিলেন মাতসুও বাশো (১৬৪৪-১৬৯1694)। তার লেখার একটি উদাহরণ:

富士の風や扇にのせて江戸土産

ফুজি না কাজে ইয়া ওগি নি নাসেতে এডো মিয়াগে

মাউন্ট ফুজির বাতাস

আমি আমার ফ্যান নিয়ে এসেছি!

ইডো থেকে একটি উপহার

খলং[সম্পাদনা]

খলং সি সুফাপ[সম্পাদনা]

ওড[সম্পাদনা]

হোরাস

প্রাচীন গ্রীক, যেমন পিন্ডার, এবং ল্যাটিন, যেমন হোরেসের মতো কবিদের দ্বারা ওডস প্রথম বিকশিত হয়েছিল। গ্রীক এবং ল্যাটিনদের দ্বারা প্রভাবিত অনেক সংস্কৃতিতে ওডের ফর্মগুলি উপস্থিত হয়।[২৭] ওডের সাধারণত তিনটি অংশ থাকে: একটি স্ট্রোফ, একটি অ্যান্টিস্ট্রোফ এবং একটি এপোড । ওডের স্ট্রোফ এবং অ্যান্টিস্ট্রোফে একই রকম মেট্রিকাল কাঠামো রয়েছে এবং ঐতিহ্যের উপর নির্ভর করে একই রকম ছড়ার কাঠামো রয়েছে। বিপরীতে, পর্বটি একটি ভিন্ন স্কিম এবং কাঠামোর সাথে লেখা হয়। একটি আনুষ্ঠানিক কাব্যিক শব্দচয়ন আছে এবং সাধারণত একটি গুরুতর বিষয় নিয়ে কাজ করে। স্ট্রফি এবং অ্যান্টিস্ট্রোফি বিষয়টিকে বিভিন্ন, প্রায়শই বিরোধপূর্ণ, দৃষ্টিকোণ থেকে দেখে, এপোডটি অন্তর্নিহিত সমস্যাগুলি দেখতে বা সমাধান করতে একটি উচ্চ স্তরে চলে যায়। Odes প্রায়শই দুটি কোরাস (বা ব্যক্তি) দ্বারা আবৃত্তি করা বা গাওয়া করার উদ্দেশ্যে করা হয়, প্রথমটি স্ট্রফি, দ্বিতীয়টি অ্যান্টিস্ট্রোফ এবং উভয়ই একত্রে আবৃত্তি করে।[২৮] সময়ের সাথে সাথে, ওডের জন্য বিভিন্ন ফর্মগুলি গঠন এবং গঠনে যথেষ্ট বৈচিত্র্যের সাথে বিকাশ লাভ করেছে, তবে সাধারণত পিন্ডারিক বা হোরাশিয়ান ওডের মূল প্রভাব দেখায়। একটি অ-পশ্চিমী রূপ যা ওডের সাথে সাদৃশ্যপূর্ণ তা হল ফার্সি কবিতায় কাসিদা[২৯]

গজল[সম্পাদনা]

গজল আরবি, বাংলা, ফার্সি এবং উর্দুতে প্রচলিত এক ধরনের কবিতা। ক্লাসিক আকারে, গজলে পাঁচ থেকে পনেরটি ছন্দময় যুগল রয়েছে যা দ্বিতীয় লাইনের শেষে একটি বিরতি ভাগ করে। এই বিরতিটি এক বা একাধিক শব্দাংশের হতে পারে এবং একটি ছড়ার আগে থাকে। প্রতিটি লাইনের একটি অভিন্ন মিটার আছে। গজল প্রায়ই অপ্রাপ্য প্রেম বা  দেবত্ব এর একটি বিষয় প্রতিফলিত হয়। অনেক ভাষার দীর্ঘ ইতিহাসের অন্যান্য রূপের মতো, উর্দুতে একটি আধা-সঙ্গীতিক কাব্যিক ভাষ্য সহ ফর্ম সহ অনেক বৈচিত্র তৈরি করা হয়েছে। সুফিবাদের সাথে গজলের একটি ধ্রুপদী সম্পর্ক রয়েছে এবং বেশ কয়েকটি প্রধান সুফি ধর্মীয় রচনা গজল আকারে রচিত হয়েছে। তুলনামূলকভাবে স্থির মিটার এবং বিরতির ব্যবহার একটি উদ্দীপক প্রভাব তৈরি করে, যা সুফি রহস্যময় বিষয়বস্তুকে ভালভাবে পরিপূরক করে। ফর্মের মাস্টারদের মধ্যে রুমি, ১৩ শতকের একজন পারস্য কবি। এই ধরনের কবিতার অন্যতম বিখ্যাত কবি হলেন হাফেজ, যার কবিতায় প্রায়শই ছলনা প্রকাশের বিষয় অন্তর্ভুক্ত থাকে। তাঁর জীবন ও কবিতা অনেক বিশ্লেষণ, ভাষ্য এবং ব্যাখ্যার বিষয়, চতুর্দশ শতাব্দীর পরের ফার্সি লেখাকে অন্য যে কোনো লেখকের চেয়ে বেশি প্রভাবিত করেছে। জোহান উলফগ্যাং ভন গোয়েথে(গ্যাটে)-এর ওয়েস্ট-স্টলিচার দিওয়ান, গীতিকবিতার একটি সংকলন, পারস্য কবি হাফেজ দ্বারা অনুপ্রাণিত।

বর্গ[সম্পাদনা]

কবিতার নির্দিষ্ট রূপ ছাড়াও, কবিতাকে প্রায়শই বিভিন্ন বর্গ এবং উপবর্গের পরিপ্রেক্ষিতে ভাবা হয়। একটি কাব্যিক ধারা সাধারণত বিষয়বস্তু, শৈলী বা অন্যান্য বিস্তৃত সাহিত্যিক বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে কবিতার একটি ঐতিহ্য বা শ্রেণিবিভাগ।[৩০] কিছু ভাষ্যকার সাহিত্যের প্রাকৃতিক রূপ হিসাবে শৈলী দেখেন। অন্যরা বর্গের অধ্যয়নকে বিভিন্ন কাজ কীভাবে সম্পর্কিত এবং অন্যান্য কাজের সাথে উল্লেখ করে তার অধ্যয়ন হিসাবে দেখে।[৩১]

আখ্যান কবিতা[সম্পাদনা]

চসার

[৩২]

গীতিকবিতা[সম্পাদনা]

ক্রিস্টিন ডি পিজান (বাম)

মহাকাব্য[সম্পাদনা]

ক্যামেওস

মহাকাব্য কবিতার একটি ধারা এবং বর্ণনামূলক সাহিত্যের একটি প্রধান রূপ। এই ধারাটিকে প্রায়শই একটি বীরত্বপূর্ণ বা সেই সময়ের সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ প্রকৃতির ঘটনা সম্পর্কিত দীর্ঘ কবিতা হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এটি একটি ধারাবাহিক আখ্যানে, একজন বীর বা পৌরাণিক ব্যক্তি বা ব্যক্তিদের গোষ্ঠীর জীবন এবং কাজগুলি বর্ণনা করে।[৩৩] মহাকাব্যের উদাহরণ হল হোমারের ইলিয়াড এবং ওডিসি, ভার্জিলের অ্যানিড, নিবেলুঞ্জেনলিড, লুইস দে ক্যামোয়েস ওস লুসিয়াডাস , ক্যান্টার দে মিও সিড, গিলগামেশের মহাকাব্য , মহাভারত, লোনরোটের ভালকিভালাসায়া ', ফেরদৌসির শাহনামা, নিজামীর (বা নেজামী) খামসে (পাঁচটি বই), এবং রাজা গেসারের মহাকাব্য । যদিও মহাকাব্যের রচনা, এবং সাধারণত দীর্ঘ কবিতা, ২০ শতকের গোড়ার দিকে পশ্চিমে কম সাধারণ হয়ে ওঠে, কিছু উল্লেখযোগ্য মহাকাব্য রচিত হতে থাকে। এজরা পাউন্ডের ক্যান্টোস, এইচডির মিশরে হেলেন এবং উইলিয়াম কার্লোস উইলিয়ামসের প্যাটারসন (কবিতা) আধুনিক মহাকাব্যের উদাহরণ। ডেরেক ওয়ালকট ১৯৯২ সালে তার মহাকাব্য, ওমেরোসের ভিত্তিতে নোবেল পুরস্কার জিতেছিলেন।[৩৪]

ব্যঙ্গাত্মক কবিতা[সম্পাদনা]

জন উইলমট

কবিতা হতে পারে ব্যঙ্গের একটি শক্তিশালী বাহন। রোমানদের ব্যঙ্গাত্মক কবিতার একটি শক্তিশালী ঐতিহ্য ছিল, যা প্রায়ই রাজনৈতিক উদ্দেশ্যে লেখা হত। একটি উল্লেখযোগ্য উদাহরণ হল রোমান কবি জুভেনালের স্যাটায়ার।[৩৫]

এলিজি[সম্পাদনা]

অনুমানমূলক কবিতা, যা চমত্কার কবিতা নামেও পরিচিত (যার মধ্যে অদ্ভুত বা ম্যাকব্রে কবিতা একটি প্রধান উপ-শ্রেণিবিভাগ), এটি একটি কাব্যিক ধারা যা বিষয়বস্তুগতভাবে "বাস্তবতার বাইরে" বিষয় নিয়ে কাজ করে, তা বৈজ্ঞানিক কল্পকাহিনীর মতো এক্সট্রাপোলেশনের মাধ্যমে হোক বা অদ্ভুত এবং হরর ফিকশনের মতো ভয়ঙ্কর থিম। আধুনিক সায়েন্স ফিকশন এবং হরর ফিকশন ম্যাগাজিনে এই ধরনের কবিতা নিয়মিত উপস্থিত হয়। এডগার অ্যালান পোকে কখনও কখনও "অনুমানমূলক কবিতার জনক" হিসাবে দেখা হয়।[৩৬] এই ধারায় পো-এর সবচেয়ে উল্লেখযোগ্য কৃতিত্ব ছিল, এক শতাব্দীর তিন-চতুর্থাংশের মধ্যে, মহাবিশ্বের উৎপত্তির বিগ ব্যাং তত্ত্ব সম্পর্কে, তার তৎকালীন 1848 সালের প্রবন্ধে (যা, খুব অনুমানমূলক প্রকৃতির কারণে, তিনি একটি " গদ্য কবিতা " নামে অভিহিত করা হয়েছে), ইউরেকা: একটি গদ্য কবিতা[৩৭][৩৮]

  • ডিজিটাল কবিতা
  • কবিতা পদের শব্দকোষ
  • ইম্প্রোভাইজেশন
  • কবিতার দল ও আন্দোলনের তালিকা
  • মৌখিক কবিতা
  • কবিতার রূপরেখা
  • ব্যক্তিত্বের কবিতা
  • কবি বিজয়ী
  • কবিতা পাঠ
  • রাপসোড
  • কথ্য শব্দ

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Poetry"Oxford Dictionaries। Oxford University Press। ২০১৩। ১৮ জুন ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ সেপ্টেম্বর ২০২২poetry [...] Literary work in which the expression of feelings and ideas is given intensity by the use of distinctive style and rhythm; poems collectively or as a genre of literature. 
  2. "Poetry"Merriam-Webster। Merriam-Webster, Inc.। ২০১৩। poetry [...] 2 : writing that formulates a concentrated imaginative awareness of experience in language chosen and arranged to create a specific emotional response through meaning, sound, and rhythm 
  3. "Poetry"Dictionary.com। Dictionary.com, LLC। ২০১৩। poetry [...] 1 the art of rhythmical composition, written or spoken, for exciting pleasure by beautiful, imaginative, or elevated thoughts. 
  4. Ruth Finnegan, Oral Literature in Africa, Open Book Publishers, 2012.
  5. Strachan, John R; Terry, Richard, G (২০০০)। Poetry: an introduction। Edinburgh University Press। পৃষ্ঠা 119। আইএসবিএন 978-0-8147-9797-6 
  6. Eliot, TS (১৯৯৯) [1923]। "The Function of Criticism"। Selected Essays। Faber & Faber। পৃষ্ঠা 13–34। আইএসবিএন 978-0-15-180387-3 
  7. Longenbach, James (১৯৯৭)। Modern Poetry After Modernismবিনামূল্যে নিবন্ধন প্রয়োজন। Oxford University Press। পৃষ্ঠা 9, 103। আইএসবিএন 978-0-19-510178-2 
  8. Schmidt, Michael, সম্পাদক (১৯৯৯)। The Harvill Book of Twentieth-Century Poetry in English। Harvill Press। পৃষ্ঠা xxvii–xxxiiiআইএসবিএন 978-1-86046-735-6 
  9. Goody, Jack (১৯৮৭)। The Interface Between the Written and the Oralবিনামূল্যে নিবন্ধন প্রয়োজন। Cambridge University Press। পৃষ্ঠা 78আইএসবিএন 978-0-521-33794-6[...] poetry, tales, recitations of various kinds existed long before writing was introduced and these oral forms continued in modified 'oral' forms, even after the establishment of a written literature. 
  10. Hoivik, S; Luger, K (৩ জুন ২০০৯)। "Folk Media for Biodiversity Conservation: A Pilot Project from the Himalaya-Hindu Kush"। International Communication Gazette71 (4): 321–346। এসটুসিআইডি 143947520ডিওআই:10.1177/1748048509102184 
  11. Sanders, NK (trans.) (১৯৭২)। The Epic of Gilgamesh (Revised সংস্করণ)। Penguin Books। পৃষ্ঠা 7–8। 
  12. Schülter, Julia (২০০৫)। Rhythmic Grammar। Walter de Gruyter। পৃষ্ঠা 24, 304, 332। 
  13. Yip, Moira (২০০২)। Tone। Cambridge textbooks in linguistics। Cambridge University Press। পৃষ্ঠা 1–4, 130। আইএসবিএন 978-0-521-77314-0 
  14. Fussell 1965
  15. Jorgens, Elise Bickford (১৯৮২)। The well-tun'd word : musical interpretations of English poetry, 1597–1651। University of Minnesota Press। পৃষ্ঠা 23আইএসবিএন 978-0-8166-1029-7 
  16. Fussell 1965
  17. "Portrait Bust"britishmuseum.org। The British Museum। 
  18. Adams 1997
  19. Adams 1997
  20. "What is Tetrameter?"। tetrameter.com। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০১১ 
  21. Adams 1997
  22. James, ED; Jondorf, G (১৯৯৪)। Racine: Phèdre। Cambridge University Press। পৃষ্ঠা 32–34আইএসবিএন 978-0-521-39721-6 
  23. Corn 1997
  24. Corn 1997
  25. Corn 1997
  26. Middle English Literature: a guide to criticism। Blackwell Publishing। ২০০৪। পৃষ্ঠা 10আইএসবিএন 978-0-631-23290-2 
  27. Gray, Thomas (২০০০)। English lyrics from Dryden to Burns। Elibron। পৃষ্ঠা 155–56। আইএসবিএন 978-1-4021-0064-2 
  28. Gayley, Charles Mills; Young, Clement C (২০০৫)। English Poetry (Reprint সংস্করণ)। Kessinger Publishing। পৃষ্ঠা lxxxv। আইএসবিএন 978-1-4179-0086-2 
  29. Poetry and drama literary terms and concepts। Britannica Educational Pub. in association with Rosen Educational Services। ২০১১। পৃষ্ঠা 51আইএসবিএন 978-1-61530-539-1 
  30. Chandler, Daniel। "Introduction to Genre Theory"। Aberystwyth University। ৯ মে ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০১১ 
  31. Beyond the screen: transformations of literary structures, interfaces and genres। Verlag। ২০১০। পৃষ্ঠা 16, 391–402। আইএসবিএন 978-3-8376-1258-5 
  32. Kirk, GS (২০১০)। Homer and the Oral Tradition (reprint সংস্করণ)। Cambridge University Press। পৃষ্ঠা 22–45। আইএসবিএন 978-0-521-13671-6 
  33. Hainsworth, JB (১৯৮৯)। Traditions of heroic and epic poetry। Modern Humanities Research Association। পৃষ্ঠা 171–75। আইএসবিএন 978-0-947623-19-7 
  34. "The Nobel Prize in Literature 1992: Derek Walcott"। Swedish Academy। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০১১ 
  35. Dominik, William J; Wehrle, T (১৯৯৯)। Roman verse satire: Lucilius to Juvenal। Bolchazy-Carducci। পৃষ্ঠা 1–3। আইএসবিএন 978-0-86516-442-0 
  36. Allen, Mike (২০০৫)। The alchemy of stars। Science Fiction Poetry Association। পৃষ্ঠা 11–17। আইএসবিএন 978-0-8095-1162-4 
  37. Rombeck, Terry (২২ জানুয়ারি ২০০৫)। "Poe's little-known science book reprinted" 
  38. Robinson, Marilynne, "On Edgar Allan Poe", The New York Review of Books, vol. LXII, no. 2 (5 February 2015), pp. 4, 6.