ইন্ডিকা গলাগে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ইন্ডিকা গলাগে
ඉන්දික ගාල්ලගේ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামইন্ডিকা সঞ্জীবা গলাগে
জন্ম (1975-11-22) ২২ নভেম্বর ১৯৭৫ (বয়স ৪৫)
পানাদুরা, শ্রীলঙ্কা
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি ফাস্ট-মিডিয়াম
ভূমিকাবোলার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
একমাত্র টেস্ট
(ক্যাপ ৮১)
১৮ নভেম্বর ১৯৯৯ বনাম জিম্বাবুয়ে
ওডিআই অভিষেক
(ক্যাপ ১০৩)
১৯ ডিসেম্বর ১৯৯৯ বনাম জিম্বাবুয়ে
শেষ ওডিআই১১ ফেব্রুয়ারি ২০০১ বনাম নিউজিল্যান্ড
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই
ম্যাচ সংখ্যা
রানের সংখ্যা ১৭
ব্যাটিং গড় ৩.০০ ১৭.০০
১০০/৫০ -/- -/-
সর্বোচ্চ রান ১৪
বল করেছে ১৫০ ১৪৪
উইকেট -
বোলিং গড় - ৩৮.৩৩
ইনিংসে ৫ উইকেট - -
ম্যাচে ১০ উইকেট - -
সেরা বোলিং - ২/৪২
ক্যাচ/স্ট্যাম্পিং -/- -/-
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ২৪ জুন ২০২০

ইন্ডিকা সঞ্জীবা গলাগে (সিংহলি: ඉන්දික ගාල්ලගේ; জন্ম: ২২ নভেম্বর, ১৯৭৫) পানাদুরা এলাকায় জন্মগ্রহণকারী সাবেক শ্রীলঙ্কান আন্তর্জাতিক ক্রিকেটার। শ্রীলঙ্কা ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৯০-এ দশকের শেষার্ধ্ব থেকে ২০০০-এর দশকের সূচনাকাল পর্যন্ত অত্যন্ত সংক্ষিপ্ত সময়ের জন্যে শ্রীলঙ্কার পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর শ্রীলঙ্কান ক্রিকেটে বার্গার রিক্রিয়েশন ক্লাব, কলম্বো ক্রিকেট ক্লাবপানাদুরা স্পোর্টস ক্লাবের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি ফাস্ট-মিডিয়াম বোলার হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে নিচেরসারিতে ব্যাটিং করতেন ইন্ডিকা গলাগে[১]

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯৯৫-৯৬ মৌসুম থেকে ২০০৬ সাল পর্যন্ত ইন্ডিকা গলাগে’র প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। লিকলিকে গড়নের ডানহাতি ফাস্ট-মিডিয়াম বোলার ছিলেন ইন্ডিকা গলাগে। তবে, জাতীয় দল থেকে বেশ উপেক্ষার শিকারে পরিণত হয়েছিলেন।

বেশ লম্বাটে খেলোয়াড় হওয়ায় উচ্চমানের ভঙ্গীমা প্রদর্শনে বলকে পর্যাপ্ত সিম আনয়ণে সচেষ্ট ছিলেন। এছাড়াও, পর্যন্ত বাউন্স করতে পারতেন। দক্ষিণাঞ্চলীয় পানাদুরা এলাকায় জন্মগ্রহণকারী ইন্ডিকা গলাগে শ্রী সুমঙ্গলায় পড়াশুনো করেন। বিদ্যালয়ে থাকাকালেই অনূর্ধ্ব-১৩ দলের পক্ষে জাতীয় পর্যায়ে খেলার জন্যে মনোনীত হন। শ্রীলঙ্কার পক্ষে অনূর্ধ্ব-১৩ দলের পক্ষে খেলায় অংশগ্রহণের পর বয়সভিত্তিক প্রত্যেক দলে প্রতিনিধিত্ব করেছেন ইন্ডিকা গলাগে।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্ট ও তিনটিমাত্র একদিনের আন্তর্জাতিকে অংশগ্রহণ করেছেন ইন্ডিকা গলাগে। ১৮ নভেম্বর, ১৯৯৯ তারিখে বুলাওয়েতে স্বাগতিক জিম্বাবুয়ে দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল। এরপর আর তাকে কোন টেস্টে অংশগ্রহণ করতে দেখা যায়নি। অন্যদিকে, তারিখে ১৯ ডিসেম্বর, ১৯৯৯ তারিখে হারারেতে একই দলের বিপক্ষে একদিনের আন্তর্জাতিকে অভিষেক ঘটে তার। ১১ ফেব্রুয়ারি, ২০০১ তারিখে ক্রাইস্টচার্চে স্বাগতিক নিউজিল্যান্ড দলের বিপক্ষে সর্বশেষ ওডিআইয়ে অংশ নেন তিনি।

১৯৯৮ সালে শ্রীলঙ্কা দলের সদস্যরূপে ইংল্যান্ড গমন করেন। ১৯৯৯ সালে নিজস্ব স্বর্ণালী সময় অতিবাহিত করেন। এ বছরটি তার জন্যে ভীষণ বিস্ময়ের কারণ ছিল। পূর্ববর্তী বছরে কুয়ালালামপুরে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসের ক্রিকেটে অংশ নেয়ার পর অস্ট্রেলিয়ায় খেলেন। শারজায় কোকা-কোলা ট্রফিতে অংশ নেন ও জিম্বাবুয়ের বুলাওয়েতে তার টেস্ট অভিষেক পর্ব সম্পন্ন হয়। সেখানেই ওডিআই সিরিজের পঞ্চম খেলায় প্রথমবারের মতো ওডিআইয়ে অংশ নেন।

অবসর[সম্পাদনা]

ক্রিকেট খেলা থেকে অবসর গ্রহণের পর অস্ট্রেলিয়ায় অভিবাসিত হন ও নাগরিকত্ব লাভ করেন। মেলবোর্নভিত্তিক ক্লাব ক্রিকেটে অংশ নিচ্ছেন। ব্যক্তিগত জীবনে বিবাহিত তিনি। তার তিন পুত্র ও এক কন্যা রয়েছে।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Indika Gallage Cricinfo Profile"ESPN Cricinfo। সংগ্রহের তারিখ ১ অক্টোবর ২০১৬ 
  2. "Indika Gallage - A forklift driver with a Test cap"ESPN Cricinfo। সংগ্রহের তারিখ ১ অক্টোবর ২০১৬ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]