আলাপ:২০১২ (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভালো নিবন্ধ ২০১২ (চলচ্চিত্র) মিডিয়া এবং নাটকবিষয়ক ভালো নিবন্ধের মানদণ্ড অনুসারে একটি ভালো নিবন্ধ হিসেবে চিহ্নিত। আপনি যদি নিবন্ধটির আরো উন্নয়ন করতে সমর্থ হন, তবে অনুগ্রহপূর্বক তা করুন। আপনি যদি মনে করেন যে নিবন্ধটিতে মানদণ্ড অনুসৃত হয়নি তাহলে এটির পুনঃপর্যালোচনা আহবান করতে পারেন।
এপ্রিল ১৪, ২০২০ প্রস্তাবিত ভাল নিবন্ধ তালিকাভুক্ত
উইকিপ্রকল্প চলচ্চিত্র (মূল্যায়ন - মান GA, গুরুত্ব নিম্ন)
Filmreel-icon.svgএই নিবন্ধটি উইকিপ্রকল্প চলচ্চিত্রের অংশ, যা উইকিপিডিয়ায় চলচ্চিত্র সম্পর্কিত বিষয়ের উন্নতির একটি সম্মিলিত প্রচেষ্টা। আপনি যদি প্রকল্পে অংশগ্রহণ করতে চান, তাহলে প্রকল্প পৃষ্ঠায় যান, যেখানে আপনি প্রকল্পের আলোচনায় অংশগ্রহণ করতে পারবেন এবং করনীয় কাজসমূহের একটি তালিকা দেখতে পাবেন।
 ভালো  এই নিবন্ধটি প্রকল্পের মানের মাপনী অনুযায়ী GA-শ্রেণী হিসাবে মূল্যায়িত হয়েছে।
 নিম্ন  এই নিবন্ধটি গুরুত্বের মাপনী অনুযায়ী নিম্ন-গুরুত্ব হিসাবে মূল্যায়িত হয়েছে।
 
উইকিপ্রকল্প বৈজ্ঞানিক কল্পকাহিনী (মূল্যায়ন - মান GA, গুরুত্ব নিম্ন)
Document image add.svgএই নিবন্ধটি উইকিপ্রকল্প বৈজ্ঞানিক কল্পকাহিনীর অংশ, যা উইকিপিডিয়ায় বৈজ্ঞানিক কল্পকাহিনী সম্পর্কিত বিষয়ের উন্নতির একটি সম্মিলিত প্রচেষ্টা। আপনি যদি প্রকল্পে অংশগ্রহণ করতে চান, তাহলে প্রকল্প পৃষ্ঠায় যান, যেখানে আপনি প্রকল্পের আলোচনায় অংশগ্রহণ করতে পারবেন এবং করনীয় কাজসমূহের একটি তালিকা দেখতে পাবেন।
 ভালো  এই নিবন্ধটি প্রকল্পের মানের মাপনী অনুযায়ী GA-শ্রেণী হিসাবে মূল্যায়িত হয়েছে।
 নিম্ন  এই নিবন্ধটি গুরুত্বের মাপনী অনুযায়ী নিম্ন-গুরুত্ব হিসাবে মূল্যায়িত হয়েছে।
 
উইকিপ্রকল্প মার্কিন যুক্তরাষ্ট্র (মূল্যায়ন - মান GA, গুরুত্ব নিম্ন)
Document image add.svgএই নিবন্ধটি উইকিপ্রকল্প মার্কিন যুক্তরাষ্ট্রের অংশ, যা উইকিপিডিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র সম্পর্কিত বিষয়ের উন্নতির একটি সম্মিলিত প্রচেষ্টা। আপনি যদি প্রকল্পে অংশগ্রহণ করতে চান, তাহলে প্রকল্প পৃষ্ঠায় যান, যেখানে আপনি প্রকল্পের আলোচনায় অংশগ্রহণ করতে পারবেন এবং করনীয় কাজসমূহের একটি তালিকা দেখতে পাবেন।
 ভালো  এই নিবন্ধটি প্রকল্পের মানের মাপনী অনুযায়ী GA-শ্রেণী হিসাবে মূল্যায়িত হয়েছে।
 নিম্ন  এই নিবন্ধটি গুরুত্বের মাপনী অনুযায়ী নিম্ন-গুরুত্ব হিসাবে মূল্যায়িত হয়েছে।
 

ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

এই পর্যালোচনাটি আলাপ:২০১২ (চলচ্চিত্র)/ভালো নিবন্ধ১ থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অনুচ্ছেদের সম্পাদনা লিঙ্কটি পর্যালোচনাতে মন্তব্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

পর্যালোচক: Nokib Sarkar (আলাপ · অবদান) ১০:০৬, ১২ এপ্রিল ২০২০ (ইউটিসি)

ফলাফল :  উত্তীর্ণ

বাক্য পুনর্লিখন[সম্পাদনা]

Moheen ভাই,

  • ভূমিকাংশের দ্বিতীয় অনুচ্ছেদে "..প্রধান চরিত্রের দৃষ্টিভঙ্গি থেকে একটি ওয়েবসাইটের সৃষ্টি সহযোগে গঠিত হওয়া দীর্ঘসময়ব্যাপী বিপণন প্রচারাভিযানের পর[৪] এবং একটি ভাইরাল বাজারজাতকরণ ওয়েবসাইট যেখানে নিশ্চিত বিপর্যয় থেকে রক্ষা করতে একটি লটারি সংখ্যার জন্য চলচ্চিত্র যাত্রীদের দলগত নিবন্ধনে,[৫] চলচ্চিত্রটি আন্তর্জাতিকভাবে ২০০৯ সালের ১৩ই নভেম্বর মুক্তি দেয়া হয়।...." বাক্যটি পুনর্লিখন প্রয়োজন।
  • "সহ-রচনা" শব্দটি খটমটে লাগে
Gnome-edit-redo.svgNokib Sarkar:, সংশোধন করা হল।--ওয়াকিম (আলাপ) ১৩:৫১, ১২ এপ্রিল ২০২০ (ইউটিসি)

WAKIM,Moheen ভাই,

  • টেলিভিশন স্পিন-অব বাতিল - অনুচ্ছেদটি পুনর্লিখন প্রয়োজন
  • বিভিন্ন সম্মাননার তালিকাটি বাংলাকরণ প্রয়োজন

নকীব সরকার বলুন... ১৫:৫০, ১২ এপ্রিল ২০২০ (ইউটিসি)

অনুবাদ[সম্পাদনা]

Moheen ভাই,

  1. "সম্মাননা" অংশের তালিকাটুকুর ইংরেজি সংযোগগুলো বাংলা করলে বোধহয় একটু বেশি ভালো হয়।
  2. টেলিভিশনের স্পিন-অফ এর বাংলা পরিভাষা প্রয়োজন (আবশ্যক; কারণ এটি অপ্রচলিত) নকীব সরকার বলুন... ১০:১৯, ১৩ এপ্রিল ২০২০ (ইউটিসি)

চিত্র[সম্পাদনা]

WAKIM,Moheen ভাই, পুরষ্কার ও সম্মাননা অনুচ্ছেদে চিত্রগুলো না দিলে হয় না? মানে তাহলে ছকটি ; width: 100% করলে সুন্দর দেখাতো আরকি। নকীব সরকার বলুন... ০৭:৩০, ১৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgNokib Sarkar:, স্পিন-অফ শব্দের বাংলা পাওয়া যায়নি। বাংলা একাডেমি বলছে "(বৃহত্তর কোন উদ্যোগ থেকে প্রাপ্ত) আনুষঙ্গিক লাভ বা বাড়তি সামগ্রী", যা এই নিবন্ধে ব্যবহৃত শব্দটির অর্থ হিসেবে গ্রহণযোগ্য নয়। ফলে নতুন কোন প্রাসঙ্গিক শব্দ না পাওয়া পর্যন্ত ইংরেজিটাই থাকুক। পুরস্কার অংশের ইংরেজিগুলি বাংলা করা হল এবং চিত্রগুলি আনুভূমিক থেকে উলম্ব করে দেওয়া হল।--ওয়াকিম (আলাপ) ০৮:১৬, ১৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)

টেলিভিশনের স্পিন-অফ বলতে হয়তো এটা বোঝায় যে, পূর্বে তৈরি কোনো কাজ (হতে পারে কোনো সিনেমা, ড্রামা বা অন্যকিছু) থেকে কোনো নির্দিষ্ট বিষয়/চরিত্র/ঘটনাকে তুলে নিয়ে পুনরায় নতুন কোনো কাজ সম্পাদনা করা, নতুন কোনো শো করা বা এমন...আমার মনে হচ্ছে এমন কিছু হবে, এটা সঠিক উত্তর না'ও হতে পারে। ~ নাহিয়ান আলাপ ০৮:২৮, ১৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgNahian~bnwiki: স্পিন-অফ বিষয়টা আপনি যা বলেছেন সেটাই। কিন্তু আমরা এখানে একটি নির্দিষ্ট শব্দ বা শব্দগুচ্ছ চাচ্ছি, যেটা স্পিন-অফের বাংলা হিসেবে ব্যবহার করা যায়। Gnome-edit-redo.svgNokib Sarkar:, এক্ষেত্রে 'বর্ধিতরূপ' একটি বিকল্প হতে পারে।--ওয়াকিম (আলাপ) ০৯:০৭, ১৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgWAKIM: স্পিন-অফ (Spin-Off) এর সমার্থক শব্দগুলো হলো derivate (উদ্ভূত), derivation (উৎপত্তি), derivative (ব্যুৎপন্ন), offshoot (প্রশাখা), outgrowth (উপবৃদ্ধি); এই শব্দগুলো অনেকাংশেই 'বর্ধিতরূপ'-এর কাছাকাছি। Spin Off এর অর্থ এমনি কিছু হবে হয়তো, বা এর মাঝেই কোনোটি সঠিক অর্থ। ~ নাহিয়ান আলাপ ০৯:১৯, ১৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)

প্রধান পাতার জন্য সূচনাংশ[সম্পাদনা]

রোলান্ড এমেরিখ

২০১২ হল ২০০৯ সালের মার্কিন দুর্যোগ চলচ্চিত্র, যেটি রচনা এবং পরিচালনা করেছেন রোলান্ড এমেরিখ। চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন হ্যারাল্ড ক্লোজার, মার্ক গর্ডন এবং ল্যারি জে. ফ্রাঙ্কো। ক্লোসার এবং এমেরিখ যৌথভাবে চলচ্চিত্রটির চিত্রনাট্য রচনা করেছেন এবং এটির প্রযোজনা ও পরিবেশনা করেছে যথাক্রমে সেন্ট্রোপলিস এন্টারটেইনমেন্টকলাম্বিয়া পিকচার্স। মূল চরিত্রসমূহের অভিনয়ে ছিলেন জন কিউস্যাক, চুয়াটেল এজিওফর, অ্যামান্ডা পিট, অলিভার প্লাট, ট্যান্ডি নিউটন, ড্যানি গ্লোভার এবং উডি হ্যারেলসন। চলচ্চিত্রটিতে ভূতাত্ত্বিক অ্যাড্রিয়ান হেল্মস্‌লে (চুয়াটেল এজিওফর) আবিষ্কার করেন যে গ্রহগুলির দূরত্বের কারণে সৃষ্ট বিশাল সৌর বিস্তারণ ঘটার কারণে পৃথিবীর ভূত্বক অস্থিতিশীল হয়ে উঠেছে এবং এর ফলে সৃষ্ট চরম প্রাকৃতিক দুর্যোগে বিশ্ব ধ্বংস হওয়ার মুহূর্তে ঔপন্যাসিক জ্যাকসন কার্টিসের (জন কুস্যাক) তার পরিবারকে নিরাপদ অবস্থানে আনার কাহিনি চিত্রায়ন করা হয়েছে। চলচ্চিত্রে মায়াবাদমেসোআমেরিকান লং কাউন্ট পঞ্জিকা থেকে সূত্র অন্তর্ভুক্ত হয়েছে এবং ২০১২ সালের রাহস্যিক বিষয়ের আকস্মিক ও প্রচণ্ড পরিবর্তনের ঘটনা বর্ণনাকারে উন্মোচিত হয়েছে। শুরুতে লস অ্যাঞ্জেলেসে চিত্রধারণের পরিকল্পনা থাকলেও ২০০৮ সালের আগস্ট মাসে ভ্যানকুভারে এটির চিত্রধারণ শুরু হয়। দীর্ঘসময়ব্যাপী প্রচারাভিযানের পর চলচ্চিত্রটি আন্তর্জাতিকভাবে ২০০৯ সালের ১৩ নভেম্বর মুক্তি পায়। $২০০ মিলিয়ন বাজেটের চলচ্চিত্রটি বিশ্বজুড়ে বক্স অফিসে $৭৬৯.৭ মিলিয়ন আয়ের মাধ্যমে ২০০৯ সালের পঞ্চম সর্বোচ্চ-উপার্জনকারী চলচ্চিত্র হয়ে উঠে। সমালোচকদের অধিকাংশই চলচ্চিত্রটির নেতিবাচক সমালোচনা করেন। (বাকি অংশ পড়ুন...)

~মহীন (আলাপ) ১৫:০৫, ১৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)