আলাপ:বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ/সংগ্রহশালা ২

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১ সংগ্রহশালা ২

ফলাফল

বাংলাদেশের বিজয়? নাকি ভারত-বাংলাদেশের যৌথ বিজয়! ~সাজিদ(আলাপ) ১১:৫৬, ১৩ মার্চ ২০২১ (ইউটিসি)

@ShazidSharif: ভাই, প্রশ্নটির জন্য আপনাকে ধন্যবাদ। ইংরেজি উইকিপিডিয়ায় ইতোমধ্যে একটা ঐকমত্য প্রতিষ্ঠিত হয়েছে (যেটা বাংলাতে হয়নি) যে, এটি বাংলাদেশ-ভারতের যৌথ বিজয়। এখন অনুবাদের সময় আমি যদি ইচ্ছাকৃতভাবে এক অংশ গ্রহণ করি অন্য অংশ বাদ দিই, তাহলে বিষয়টা হবে— আমি জাতীয় আবেগকে প্রাধান্য দিয়ে পক্ষপাতিত্ব করছি এবং বৃহত্তর সম্প্রদায়ের মতামতকে ইচ্ছাকৃতভাবে উপেক্ষা করছি। বাংলা উইকির স্বতন্ত্র সম্প্রদায় যদি আলাদা করে কোনো সিদ্ধান্ত নেয়, সেটা ভিন্ন কথা। আর সবার শেষে আসে আমার ব্যক্তিগত মতামত। বক্তিগতভাবেও আমার মনে হয়, “যৌথ বিজয়” শব্দটিই এক্ষেত্রে উপযুক্ত। কারণ পাকিস্তানি বাহিনী এককভাবে মুক্তিবাহিনীর কাছে আত্মসমর্পণ করেনি, করেছে যৌথবাহিনীর কাছে। তবে এর মাঝেও বিতর্ক এড়াতে “বাংলাদেশের স্বাধীনতা” শব্দযুগল অন্তর্ভুক্ত করেছি। আশা করি তথ্যসূত্র দ্বারা সেটা আমি প্রমাণ করতে পারব। আপনাকে আবারও ধন্যবাদ। — Meghmollar2017আলাপ১২:৩১, ১৩ মার্চ ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: ইংরেজির মতো বাংলা উইকিতে একটা ঐকমত্য প্রতিষ্ঠিত হওয়া দরকার কি? হলে আলোচনাসভায় বিষয়টি উপস্থাপন করা উচিত। ধন্যবাদ। ~সাজিদ(আলাপ)
@ShazidSharif: জি, ভাইয়া, অবশ্যই। এ বিষয়ে আমি আপনার সাথে একমত। বাংলা উইকিতে আলাদা করে ঐকমত্য প্রতিষ্ঠিত হলে, সেটা সত্যিই খুবই ভালো হয়। — Meghmollar2017আলাপ০৪:০৫, ১৪ মার্চ ২০২১ (ইউটিসি)
উইকির ভিতর বা বাইরে, কোথাও কোন বিতর্ক এড়াতে, আমার মতে তথ্যছকের ভিতর ফলাফলে কেবল "বাংলাদেশের স্বাধীনতা অর্জন" লিখলেই হবে। কে হারল বা জিতল বা অন্য কিছু তথ্যছকে দেয়ার দরকার নেই। এতে কেউ দাবি-সমালোচনা করতে পারবে না যে উইকিতে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধকে ভারতের বলে ইতিহাস বিকৃতি করা হচ্ছে, আবার একই দিকে আমরা পাকিস্তান যে বাংলাদেশ-ভারত যৌথবাহিনীর নিকট আত্মসমার্পন করেছে তাও অস্বীকার করছি না। আফতাবুজ্জামান (আলাপ) ২২:৫০, ১৪ মার্চ ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাইয়া, আপনাদের সকলের যদি মনে হয়, এখানে শুধু “বাংলাদেশের স্বাধীনতা” রাখাটাই ভালো হবে, তাহলে সেটাই করা যাবে। তবুও এখানে বিতর্ক যারা করবে, তারা কি বাংলা-ইংরেজি উইকিকে আলাদা করে দেখবে? ইংরেজিতে “বাংলাদেশের স্বাধীনতা” নয়, বলা হয়েছে “বাংলাদেশের বিচ্ছিন্নতা”; উইকিপিডিয়ার গভীরে না ঢুকে সমালোচনার ইচ্ছা থাকলে এটা নিয়েও সমালোচনা করে তারা উইকির বদনাম করবে। এই সমালোচনার ভয়ে কি আমরা উইকিপিডিয়ার তথ্যই বদলে দেব? ভাইয়া, এখন এখানে সম্প্রদায়ের একটি বড় অংশের মতামত নেওয়াটাই সমীচীন বলে মনে করি। এক্ষেত্রে ফলাফল হিসেবে ইংরেজি উইকির দুইটি পয়েন্ট যুক্ত করার পাশাপাশি তৃতীয় পয়েন্ট হিসেবে “বাংলাদেশের স্বাধীনতা” পয়েন্ট যুক্ত করার পক্ষপাতী। ভাইয়া, আমি অফ-উইকিতে সকলের দৃষ্টি আকর্ষণ করছি, যাতে সম্প্রদায়ের বড় অংশ আলোচনায় অংশ নিতে পারেন। — Meghmollar2017আলাপ০৩:৪৪, ১৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান এবং Meghmollar2017: ফলাফল হিসেবে "বাংলাদেশের স্বাধীনতা অর্জন" এর পক্ষে মতামত দিচ্ছি। সব ক্ষেত্রে ইংরেজি উইকিকে যদি ছাঁচ হিসেবে ধরা হয় তবে বাংলা উইকি তার স্বকীয়তা হারাবে। তারপরও বলছি যদি এ বিষয়ে বিস্তর আলোচনার প্রয়োজন পড়ে তবে আলোচনাসভায় তা উত্থাপন করা হোক। এছাড়া যুদ্ধটা ভারতের ছিলো না বরং বাংলাদেশের ছিলো। ১৯৭১ সালের ২১ নভেম্বর ভারতীয় বাহিনীর সাথে মিলিত হয়ে যৌথ বাহিনী গঠিত হয়। কিন্তু যুদ্ধ শুরু হয়েছিলো ২৬ মার্চ থেকেই। কাজেই ফলাফল হিসেবে ভারত-বাংলাদেশের যৌথ বিজয় বলা যায় না। ~সাজিদ(আলাপ) ০৪:০২, ১৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান, ShazidSharif, এবং Meghmollar2017: ফলাফল হিসেবে আমিও "বাংলাদেশের স্বাধীনতা অর্জন" এর পক্ষে মতামত দিচ্ছি। তবে একটা বিষয় মাথায় রাখা প্রয়োজন। "১৯৭১ সালের মুক্তিযুদ্ধ" আর "১৯৭১ সালের পাক-ভারত যুদ্ধ" দুটিকে একসাথে গুলিয়ে ফেললে হবে না। বাংলাদেশের মুক্তিযুদ্ধ বাংলাদেশ-ভারতের যৌথ বিজয় নয়। লক্ষ্য রাখতে হবে, ভারত সরাসরি যুদ্ধে অংশগ্রহণ করে ৩ নভেম্বরে ভারতের পশ্চিম রণাঙ্গনে পাকিস্তানের হামলার পর। তখন ভারতের যুদ্ধ ঘোষোণাকে পাক-ভারত যুদ্ধের ঘোষণা হিসেবেই বিবেচনা হয়। আবার ঢাকায় ভারতের বিমান হামলাও পাক-ভারত যুদ্ধের অংশ। মুক্তিযুদ্ধে ভারত যোদ্ধাদের পাশে থেকে সহায়তা করে আর পাক-ভারত যুদ্ধে ভারত সরাসরি অংশগ্রহণ করে। "১৯৭১ সালের মুক্তিযুদ্ধ" আর "১৯৭১ সালের পাক-ভারত যুদ্ধ" দুটো একই সাথে সমান্তরালে ঘটে যাওয়া যুদ্ধ। যুদ্ধের শেষ দিকে মাত্র কয়েকদিন ভারত যদিও মুক্তিবাহিনীর সাথে একই ফ্রন্টে যুদ্ধ করেছে, কিন্তু ভারত-পাকিস্তান উভয় পক্ষের কাছেই এটা একে অপরের বিরুদ্ধে যুদ্ধ। ১৬ ডিসেম্বরের আত্মসমর্পন তাই একই সাথে "১৯৭১ সালের মুক্তিযুদ্ধ" আর "১৯৭১ সালের পাক-ভারত যুদ্ধে" পরাজয়ের ফলে করা আত্মসমর্থন। ≈ MS Sakib  «আলাপ» ০৪:২১, ১৫ মার্চ ২০২১ (ইউটিসি)

@Meghmollar2017: আলোচনা চলাকালীন নিবন্ধ থেকে ভারত-বাংলাদেশের যৌথ বিজয় অংশটুকু লুকায়িত রাখতে অনুরোধ করছি। আর আফতাবুজ্জামান ভাইয়ের মতামতে অর্থাৎ বাংলাদেশের স্বাধীনতা অর্জন ব্যবহারে পূর্ণ  সমর্থন দিচ্ছি —শাকিল হোসেন আলাপ ১২:০৮, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান, Meghmollar2017, MS Sakib, এবং MdsShakil: আলোচনাটি এখনও অমীমাংসিত। সাজিদ আলাপ ০৭:০৪, ১৩ মে ২০২১ (ইউটিসি)

করা হল। -- আফতাবুজ্জামান (আলাপ) ২২:৪৩, ২৭ মে ২০২১ (ইউটিসি)

শুভেচ্ছা

@Meghmollar2017:, তোমার এই নিবন্ধ অনুবাদের কাজ ভালো হচ্ছে, চালিয়ে যাও। তোমার কাজ ঈর্ষনীয়ভাবে ভালো হচ্ছে, আমি চাকরিতে যোগদান করে সামান্যতম সময়ও হাতে পাচ্ছি না, তা না হলে আমি নিশ্চয়ই তোমার সঙ্গে যোগ দিতাম। অনুবাদ জারি রাখো, নিবন্ধের সৌন্দর্য ও সমৃদ্ধি আরও বাড়িয়ে তোলো। আর শতভাগ অনুবাদ শেষ হলে নির্ভরযোগ্য বাংলা তথ্যসূত্র থেকেও নিরপেক্ষ রচনাশৈলীতে তথ্য যোগ করো। শুভকামনা। আর আমার মনে হয় উপরের আলোচনার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হল যারা আলোচনায় অংশ নিচ্ছে তারা যেন নিবন্ধটি প্রথমত অনুবাদে ও দ্বিতীয়তা বাংলা নির্ভরযোগ্য সূত্র হতে তথ্য যোগ করে নিবন্ধের মানোন্নয়নে সাহায্য করে। আর নিবন্ধটি যেন কোনভাবেই রাজনৈতিক পক্ষপাত বা সহমর্মিতা দ্বারা প্রভাবিত না হয়, তথ্য উপস্থাপনের শৈলী ও দৃষ্টিকোণ প্রদর্শনের ক্ষেত্রে কঠোরভাবে নিরপেক্ষ থাকে সে অনুরোধ করছি। 103.230.105.47 (আলাপ) ১২:১৬, ১৫ মার্চ ২০২১ (ইউটিসি)

অপারেশন সার্চলাইট নিয়ে ইয়াহিয়া খানের উক্তি প্রসঙ্গে

অপারেশন সার্চলাইট নিয়ে এই নিবন্ধে একটি উক্তির উল্লেখ করা হয়েছে, ১৯৭১ সালের ফেব্রুয়ারি মাসের একটি কনফারেন্সে তিনি বলেছিলেন, “ত্রিশ লক্ষ বাঙালিকে হত্যা করো, তখন দেখবে বাকিরা আমাদের হাত চেটে খাবে।” ( on February 22 , 1971 , General Khan is reported to have said : “ Kill three million of them ... and the rest will eat out of our hands .) এই উক্তিটি নেওয়া হয়েছে রবার্ট পেইনের en:Robert Payne (author) ম্যাসাকার (১৯৭২/৭৩) নামক এই বই থেকে https://doc.liberationwarbangladesh.net/books/thbx/#p=54। এই তথ্যটা সানডে টাইমস এখান থেকেই নিয়েছে। তাই আলাদাভাবে উল্লেখ করলে ভালো হয়। আর ব্যক্তিগতভাবে আমার কাছে পেইনের এই বিবৃতি সত্য বলে মনে হয় না, কারণ যুদ্ধের আগেই নিহতের এতো নিখুঁত সংখ্যা বলা অসম্ভব, অন্যদিকে ত্রিশ লাখ সংখ্যাটি নিয়েও যেখানে বিতর্ক আছে, সেখানে এটা আমার কাছে বানানো বলে মনে হচ্ছে, আর যেহেতু উক্তিটির নির্ভরযোগ্যতা সন্দেহজনক, তাই এই উক্তির উৎসটিও সঠিকভাবে উল্লেখ করা উচিৎ। 103.230.106.36 (আলাপ) ১৯:২৮, ১৮ মার্চ ২০২১ (ইউটিসি)

দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে হওয়া "ভুল"গুলো প্রকট হওয়া প্রসঙ্গে

@Meghmollar2017: তুমি আদর্শিক ও সাংস্কৃতিক পার্থক্য অনুচ্ছেদে তথ্যসূত্র প্রয়োজন ট্যাগ দিয়ে নিজে থেকে যোগ করেছো (যা ইংরেজি নিবন্ধে নেই), "দিজাতি তত্ত্বের ভিত্তিতে হওয়া ভুলগুলো ক্রমেই প্রকট হতে থাকে।" উইকিপিডিয়ায় উপাত্তগত তথ্য ছাড়া কোন কিছুকে, বিশেষ করে কোন দার্শনিক, সাংস্কৃতিক, ধর্মীয় বা রাজনৈতিক মতবাদকে ভুল বা ঠিক বলার অধিকার কারও নেই, তুমি যদি এর সপক্ষে কোন তথ্যসূত্রও যোগ কর, তবুও উইকিতে এটি গ্রহণযোগ্য হবে না, কারণ এটি নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি বহণ করে না। আর তুমি দিজাতি তত্ত্বকে ভুল বলে অখণ্ড ভারতকে ঠিক বলে বুঝাচ্ছ, এখানেও আরেকটি ব্যক্তিগত অনিরপেক্ষ মূল্যায়ন, যা আবারও উইকির নীতিমালা বিরোধী, তাই আমার মনে হয় এই কথাটিকে তুমি যদি যোগ করতেই চাও, তবে এটি পরিবর্তন করে নিরপেক্ষ অবস্থায় নিয়ে আসা উচিৎ, এখানে ভুল শব্দটির বদলে তোমাকে অন্য কিছু লিখতে হবে, দিজাতি তত্ত্ব হয়েছিল ধর্মের ভিত্তিতে, তুমি লিখতে পারো, "কিন্তু পাকিস্তান সৃষ্টির পর, পূর্ব পাকিস্তানের বা পূর্ব বাংলার অধিবাসীদের মধ্যে দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে ইসলাম ধর্মীয় সাদৃশ্যের উপর গঠিত পাকিস্তান রাষ্ট্রের ধর্মীয় ইসলামী চেতনা ক্ষীণ হতে থাকে এবং তার পরিবর্তে তার স্থলে বাঙালি সাংস্কৃতিক ঐক্যের চেতনা ক্রমেই প্রকট হতে থাকে"। 103.230.104.27 (আলাপ) ০৪:৫২, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

ভাই, এ বিষয়ে আমি একটি কথাই বলব, এটি সম্পূর্ণ আপনার ব্যক্তিমত এবং তথাকথিত অনিরপেক্ষতার ভিত্তিহীন দাবি (ফাঁকা বুলি)। আমিই {{cn}} যখন যোগ করেছি, এর সমাধানও আমিই করব। তবে আপনার মতামতের জন্যও ধন্যবাদ। বিষয়গুলোও আমি মাথায় রাখব। — Meghmollar2017আলাপ১০:০০, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)
পুনশ্চঃ আপনি একটি বিষয় অনুবাদ করতে পারছেন বলে এমন তো নয় যে, এর অনুবাদ অন্যরকম হবে না। আপনি যেরকম বলছেন, কই আমার তো সেরকম মনে হয়নি! — Meghmollar2017আলাপ১০:০১, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)
আমার কথা ফাকা বুলি কিনা বা না তা আমার মনে হয় একমাত্র @Zaheen: ভাইই সঠিকভাবে বিচার করতে পারবে, তাই তাকে অনুরোধ করছি উপরের বিষয়টি যাচাই করে দেখার জন্য এবং এখানে সেই মতামত দেওয়ার জন্য। আমার মনে হয় না, বাংলা উইকিতে এছাড়া আর অন্য কেউ আছে যে এবিষয়ে স্পষ্টভাষায় সাবলীল মত দিতে পারে। 103.230.107.26 (আলাপ) ১১:৩৬, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

১৯৭১ সালে বাংলাদেশ ও পাকিস্তানের জনসংখ্যার অনুপাত

@Meghmollar2017: ইংরেজি উইকিতে এই নিবন্ধে তুমি বিডিনিউজ২৪ এর লিংক দিয়ে বাংলাদেশের জনসংখ্যা সে সময় পাকিস্তানের ৩০% থেকে বদলে ৫৬% করেছ, এখানে। আমি গুগলে bangladesh population 1971 লিখে সার্চ দেওয়ার পর বড় করে ফলাফল আসলো "৬৫.৫৩ মিলিয়ন (১৯৭১)" মানে "৬.৫৫ কোটি", pakistan population 1971 লিখে সার্চ দিয়ে দেখলাম ফলাফল আসলো ৫৯.৭৩ মিলিয়ন (১৯৭১) মানে ৫.৭৯ কোটি, তার মানে তথ্যটি সঠিক হওয়ার পক্ষে আরও একটি সূত্র যোগ হল। তুমি এই সংখ্যাটি যদি জাতীয় ও আন্তর্জাতিক সূত্রসহ নিবন্ধে যোগ করে দিতে তবে তা আরও স্পষ্ট হত। আবার pakistan population 1947 লিখে সার্চ দিয়ে পেলাম "75 million (Independence and transfer of population), According to 1951 census, Dominion of Pakistan (both East and West Pakistan) had a population of 75 million population, in which West Pakistan had a population of 33.7 million and East Pakistan (now Bangladesh) had a population of 42 million." তার মানে ১৯৪৭ থেকে ১৯৭১ পর্যন্ত পুরোটা সময়েই দুই পাকিস্তানের মধ্যে পূর্ব অংশের জনসংখ্যা বেশি ছিল। 103.230.104.27 (আলাপ) ০৫:৩০, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

ওহ দুঃখিত, এখানে আন্তর্জাতিক সূত্র যোগ করেছো দেখলাম। 103.230.104.27 (আলাপ) ০৫:৩৪, ১৯ মার্চ ২০২১ (ইউটিসি)

সম্পাদনার অনুরোধ, ১৪ সেপ্টেম্বর ২০২১

103.146.3.26 (আলাপ) ১৪:২৮, ১৪ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
কোন্‌ নিবন্ধ? কোন্‌ পাতা? — Faizul Latif Chowdhury (আলাপ) ১৪:৪৯, ১৪ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

সঠিক কাঠামো বিষয়ে আলোচনা

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ নিবন্ধের কাঠামো কী হওয়া উচিৎ সে সম্পর্কে আমার কিছু চিন্তা শেয়ার করছি। আশা করি যারা এ নিবন্ধের জন্য কাজ করছেন তাদের কাজে লাগবে।

১. প্রথম বক্তব্য হলো, নিবন্ধের শুরু বা সূচনাংশ দীর্ঘ হওয়া সমীচীন নয়। স্বীকার্য, সূচনাংশের প্রমিত কোনো দৈর্ঘ বলা নেই; এক এক নিবন্ধের এক এক দৈর্ঘ। তবু অনাবশ্যক দৈর্ঘ সম্পর্কে সম্পাদকদের সচেতন থাকা দরকার। সূচনাংশ মূল নিবন্ধের ‘সার-সংক্ষেপ’ এই ধারণা সঠিক মনে হয় না। পাঁচ থেকে দশটি বাক্য যথেষ্ট।

২. বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস কোন পয়েণ্ট থেকে শুরু হবে এটা সুবিবেচনা ও সিদ্ধান্তের বিষয়। ভাষা আন্দোলন থেকে কেউ কেউ শুরু করে থাকে। কেউ কেউ শুরু করেন ছয় দফার আন্দোলন থেকে। এ সব বিষয় অপ্রাসঙ্গিক নয়। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পটভুমি লিখতে হলে এ সবের প্রয়োজন হবে। কিন্তু আলোচনাধীন নিবন্ধে এক বা দুই বাক্য ব্যয়ের প্রয়োজন দেখি না। এ রকম আরো কিছু প্রসঙ্গ রয়েছে।

৩. বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের প্রধান আঙ্গিক কয়টি ও কী কী? এ প্রশ্নের উত্তরও সুবিবেচনা ও সিদ্ধান্তের বিষয়। আমার মত বলছি: (ক) ১৯৭০এর নির্বাচন, জানুয়ারী ও মার্চের আলোচনা, মার্চের অসহযোগ আন্দোলন, (খ) ২৫শে মার্চের রাতে গণহত্যার শুরু ও ক্রমিক বিস্তার, (গ) চট্টগ্রামে এবং দেশের অন্যত্র সশস্ত্র মুক্তিযুদ্ধের সূত্রপাত, (ঘ) প্রবাসী সরকার গঠণ ও স্বাধীনতার ঘোষণাপত্র, (ঙ) মুক্তিযুদ্ধের সংগঠন, পরিচালনা, প্রশিক্ষণ ও ভারতীয় সাহায্য (চ) ভারতে বাংলাদেশর শরণার্থী সমস্যা, (ছ) পাক-ভারত যুদ্ধের সূত্রপাত এবং (জ) যৌথবাহিনীর কাছে পাকিস্তানের সামরিক বাহিনীর আত্মসমর্পণের মধ্য দিয়ে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের অভ্যূদয়।

৪. উপর্যুক্ত আটটির মধ্যে (ঙ) সবচেয়ে গুরুত্বপূর্ণ এ কথাটি মনে রাখা দরকার। এরপর গুরুত্বপূর্ণ (ছ)। স্বাধীনতা ঘোষণা বিতর্ক নামে পৃথক নিবন্ধ থাকবে (বা আছে); একবাক্যে এর উল্লেখ যথেষ্ট। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র নিয়েও আমার পরামর্শ অভিন্ন। পাকিস্তানি সামরিক বাহিনীর নৃশংসার বিষয়টি ১৯৭১ বাংলাদেশে গণহত্যা নিবন্ধে সবিস্তারে থাকবে। এছাড়া বাংলাদেশের মুক্তিযুদ্ধে বৈদেশিক সমর্থন এবং শেখ মুজিবের গ্রেপ্তার ও বিচার ১৯৭১ নিয়ে পৃথক নিবন্ধ আবশ্যক।

৫. সংক্ষেপে যে কাঠামো বর্ণনা করা হলো তা অনুসরণ করা হলে প্রকৃত মুক্তিযুদ্ধের ওপর ফোকাস নিবিষ্ট হবে এবং নিবন্ধের দৈর্ঘ যুক্তিসঙ্গত হবে।

৬. সূচনাংশ সংকোচনের মধ্য দিয়ে পুনর্গঠন প্রক্রিয়া শুরু করা যেতে পারে। — Faizul Latif Chowdhury (আলাপ) ২০:৪৪, ১৪ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Faizul Latif Chowdhury: প্রথমত, আপনাকে ধন্যবাদ জানাই আপনার সুচিন্তিত মতামতের জন্য। ২০২০-২১ সালে মুজিববর্ষকে উপলক্ষ করে আমরা শেখ মুজিবুর রহমান নিবন্ধটিকে নির্বাচিত নিবন্ধ হিসেবে মনোনয়ন করেছিলাম। তার ধারাবাহিকতায় আমাদের ইচ্ছা ছিল স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এই নিবন্ধটিকে নির্বাচিত করার। কয়েক মাস আগে কাজ শুরু করা হলেও, বিভিন্ন কারণে এসব কাজ এখন স্থগিত রয়েছে। আমরা আশা রাখি, আপনার মাধ্যমে আমরা নতুনভাবে কাজ শুরু করার উদ্দীপনা পাবো। এক্ষেত্রে উপরে দেওয়া আপনার মতামতগুলো দিশা দেখাবে। তবে, ষষ্ঠ পয়েন্টের বিষয়ে আমার কিছু বক্তব্য ছিল। আমরা মূলত ইংরেজি থেকে নিবন্ধ অনুবাদ করার মাধ্যমে পুনর্গঠন কার্য শুরু করেছিলাম এবং “মুজিব-ইয়াহিয়া বৈঠক” অনুচ্ছেদ পর্যন্ত অনুবাদ করা শেষও হয়েছিল। আমরা Wikipedia:100,000 feature-quality articles#Official FA definition ধরে কাজ করছিলাম; সেজন্য লিড সেকশনে শুরুতেই গুরুত্ব দিতে চাইনি। এখানে, আমার মনে হয়, একদম শুরু থেকে কাজ শুরু না করে, যেখানে এসে শেষ হয়েছে, সেখান থেকে শুরু করলে আমরা অনেকটা এগিয়ে থাকব। এছাড়া, মুজিবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিভিন্ন পত্রপত্রিকা ও অনলাইন মাধ্যম প্রায় দুই বছর ধরে নিয়মিত সংবাদ প্রচার করেছে। সেখান থেকে ইংরেজি উইকিপিডিয়া নিবন্ধের অনুবাদের বাইরে আরও গুরুত্বপূর্ণ তথ্য এক্সট্রাক্ট করে আনতে পারব বলেও আশা রাখি। আমার এই বার্তাটি পড়ার জন্য আপনাকে আবারও ধন্যবাদ জানাই। — Meghmollar2017আলাপ০৩:৫৪, ১৫ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

সম্পাদনার অনুরোধ, ২১ সেপ্টেম্বর ২০২১

নিমি (আলাপ) ১৬:৩৮, ২১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) @নিমি ফাঁকা অনুরোধ —শাকিল (আলাপ · অবদান) ১৬:৪২, ২১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)