আলাপ:অভিজিৎ রায়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

প্রাসঙ্গিক উল্লেখযোগ্যতা[সম্পাদনা]

উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (ব্যক্তি) অনুসারে কেবল একটি ঘটনার জন্য কোন ব্যক্তি উল্লেখযোগ্য হওয়ার উদাহরণ হিসেবে ইংরেজি উইকিতে গাভ্রিলো প্রিন্সিপ নামে এক আততায়ীর উল্লেখ রয়েছে, যিনি অস্ট্রিয়া-হাঙ্গেরি সাম্রাজ্যের যুবরাজ আর্চডিউক ফ্রান্ত্‌স ফার্দিনান্দ ও তার স্ত্রীকে হত্যা করায় ইউরোপে প্রথম বিশ্বযুদ্ধের সূত্রপাত ঘটে। তদরূপ অভিজিৎ রায় বাংলাদেশী বংশোদ্ভূত মার্কিন প্রকৌশলী, লেখক ও ব্লগার হিসেবে কতোটা উল্লেখযোগ্যতা রাখছে! তার প্রকাশিত কোন-কোন কাজ সংশ্লিষ্ট উল্লেখযোগ্যতার মাপকাঠিতে বিচারযাগ্য? ইংরেজি এবং বাংলা উইকির নিবন্ধে সংযুক্ত প্রায় সকল তথ্যসূত্রই তার হত্যা সম্পর্কিত। শুধুমাত্র হত্যাকাণ্ডে মৃত্যুই একজন ব্যক্তির উল্লেখযোগ্যতা হিসেবে যথেষ্ট বলে মনে হয় না। মৃত্যুর পূর্বে কখনো তার উল্লেখযোগ্যতা দাবী করে বা এধরণের কোন বিশ্বাসযোগ্য লেখা চোখে পড়েনি। ২০১২ সালে বিশ্বজিৎ দাস হত্যাকাণ্ডের ঘটনাও উল্লেখযোগ্যতা পেয়েছে, তবে বিশ্বজিৎ দাস ব্যক্তি নিবন্ধ হিসেবে উইকিতে থাকার যোগ্যতা রাখে নি। নাহলে ২০১৩ সাভার ভবন ধসে কাকতালীয়ভাবে জীবিত থাকা রেশমীকেও নিয়েও নিবন্ধ হতো। অন্যদিকে প্রিন্সিপের মতোন ১৯৮৭ সালে পুলিশের গুলিতে নিহত নূর হোসেন জাতীয় প্রেক্ষাপটে ব্যক্তি নিবন্ধ হিসেবে উল্লেখযোগ্যতা প্রমাণ করে। তাই এই নিবন্ধটি অভিজিৎ রায় হত্যাকাণ্ড নামে স্থানান্তর করার পেছনে নানান যুক্তি রাখে। এ-ব্যপারে প্রশাসকদের দৃষ্টি আকর্ষণ করেছি। --মহীন রীয়াদ (আলাপ) ২১:২৮, ২৮ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
আমি এই নিবন্ধ অপসারণের পক্ষে। এমন কি নিবন্ধটি খোলা হয়েছে কেনো সেটিও বুঝতে পারিনি। ব্যক্তি হিসাবে তার উল্লেখযোগ্য কোনো অবদানের কথা উল্লেখ করা হয়নি। যারা নিবন্ধিতে অবদান রেখেছন তাদের অনুরোধ করবো এই বিষয়গুলো সম্পর্কে তথ্য যোগ করা, অন্যথা নিবন্ধটি অপসারণ অথবা স্থানান্তর করতে হবে। ---- নাসির খান সৈকতআলাপ • ১৮:৫৬, ১২ মার্চ ২০১৫ (ইউটিসি)
একমত । মহীন ভাইয়ের সাথে একমত| সাগর রুনি হত্যাকাণ্ড বা en:Murder of Sagar Sarowar and Meherun Runi নামে ইংরেজি উইকিতে নিবন্ধ আছে কিন্তু সাগর ও রুনিকে নিয়ে আলাদা কোন নিবন্ধ নেই| অভিজিৎ রায় হত্যাকান্ড শিরোনামটিই যথাযথ হবে| Sharif uddin (আলাপ) ২১:৫০, ২৮ ফেব্রুয়ারি ২০১৫ (ইউটিসি)
একমত নই। অভিজিৎ রায় একজন মুক্তমনা সাহিত্যিক হিসেবে মোটামুটি জনপ্রিয়। একজন ভিন্নচিন্তাধারী লেখক হিসেবেও তার সম্পর্কে নিবন্ধ থাকতে পারে? সাংবাদিক সাগর-রুনি কিংবা রেশমা কিন্তু ঘটনার আগে খ্যাত ছিলেন না।--অংকন (আলাপ) ০৮:৩৬, ১২ মার্চ ২০১৫ (ইউটিসি)
অভিজিৎ মৃত্যুর আগে উইকিতে থাকার মতোন উল্লেখযোগ্যতা পেয়েছিলো? কই আমিতোা কোনো উল্লেখযোগ্য তথ্যসূত্র খুঁজে পাই নি। আপনার কাছে থাকলে সংযোযন করে দিন। --মহীন রীয়াদ (আলাপ) ১৯:২৬, ১২ মার্চ ২০১৫ (ইউটিসি)
একমত , তথ্যসূত্রের বিচারে উল্লেখযোগ্যতার মানদন্ড ঠিক হলে, এই নিবন্ধটি ব্যক্তি "অভিজিৎ রায়ের" চেয়েও "অভিজিৎ রায় হত্যাকান্ড" শিরোনাম সঠিক মনে হচ্ছে, আমি অপসারণের পক্ষে বলছি না, তবে নাম পরিবর্তনের পক্ষে। তাছাড়া কয়েকটা বই বের হলে লেখক বলার অবকাশ কতটুকু তা প্রশ্নসাপেক্ষ।--রাফায়েল রাসেল (আলাপ) ০৩:২১, ১৩ মার্চ ২০১৫ (ইউটিসি)
নাসির ভাইয়ের সাথে অপসারনের পক্ষে একমত পোষণ করছি। উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতার নীতিমালা অনুযায়ী উইকিতে নিবন্ধ থাকার মত কোন উল্লেখযোগ্যতা পুরণ করেনি।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৫:৩৮, ১৩ মার্চ ২০১৫ (ইউটিসি)
আমি নাসির ভাইয়ের সাথে একমত ।এইটি অপসারণ করা উচিৎ।যদি এইটি অভিজিৎ রায়ের হত্যাকান্ড নামকরণ করা হলে তথ্যছক ঘটনা ব্যবহার করতে হবে।আর লেখার ধরণ পাল্টাতে হবে।অভিজিৎ রায়ের মৃত্যু পর তিনি খ্যাত হয়েছে এর পূর্বে ছিলেননা।এটা ঘটনা হিসেবে উল্লেখ্য করলে ভাল হয়।--Dr.Abdullah Al Noman (আলাপ অবদান)203.223.94.130 (আলাপ) ১৬:৩১, ১৩ মার্চ ২০১৫ (ইউটিসি)
ব্যস্ততার কারণে আগে নিবন্ধটি পড়া হয়নি, আজকে পড়ে যা মনে হল, এতে বর্তমানে তথ্যসূত্র সহ প্রয়োজনীয় উল্লেখযোগ্য উপাত্ত রয়েছে - জীবনী হিসেবে উল্লেখযোগ্যই বিবেচনা করছি। হয়তো আগে কেবল হত্যাকান্ড নিয়েই তথ্য ছিল - সে হিসেবে শুধু হত্যাকান্ডের জন্য একটা জীবনীকে উল্লেখযোগ্য হিসেবে বিবেচনা করতাম না; কিন্তু এখন নিবন্ধটিতে ব্যক্তি অভিজিৎ রায়ের সাহিত্যিক কর্মকান্ড এবং অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে তাঁর উল্লেখযোগ্য অবদান রয়েছে। সেদিক থেকে নিবন্ধটি বাংলা উইকিপিডিয়ায় থাকা উচিত।  – তানভির (আলাপ) ১৮:০৭, ২ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

আলোচনার জন্য ২০ তারিখ পর্যন্ত সময় নিবো আমরা। এরপর সিদ্ধান্ত নেয়া হবে এই সময়ের মধ্যে আসা মতামতের ভিত্তিতে। ---- নাসির খান সৈকতআলাপ • ১৭:১১, ১৩ মার্চ ২০১৫ (ইউটিসি)

  • বিষয়টি নিয়ে আরো আলোচনা প্রয়োজন। তাই এখনই মুছে ফেলা কিংবা অন্য কোন উদ্যোগ না নেয়ার অনুরোধ করছি। --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ • ১১:১৬, ১৫ মার্চ ২০১৫ (ইউটিসি)
একমত নই। যথেষ্ট তথ্য সহযোগে এর উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (ব্যক্তি) প্রমানীতই আছে। যা আলোচনা চলছে, এখানে সম্পূর্ন অপ্রাসঙ্গিক। এটি যদি সবাই মিলে ভোট করে অপসারন করেন, এটা বাংলা উইকিপিডিরার জন্যই লজ্জাজনক হবে। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৭:২০, ১৩ মার্চ ২০১৫ (ইউটিসি)
একমত নই অভিজিৎ রায় সম্বন্ধে বাংলা ছাড়াও চৌদ্দটি ভাষার উইকিতে নিবন্ধ রয়েছে, এবং প্রত্যেকটি তাঁর স্বনামেই রয়েছে। এর মধ্যে ইংরেজী ছাড়াও ডাচ, ফরাসি, জার্মান ইত্যাদি বড় উইকিগুলিও রয়েছে। উল্লেখযোগ্যতার ভিত্তিতে কোন উইকিতে অপসারণ প্রস্তাবনাও করা হয়নি। নিবন্ধ ইংরেজী উইকি অনুসারে পরিবর্ধন করলাম। বিবিসি, দ্য গার্ডিয়ান, টাইমস অব ইন্ডিয়া প্রভৃতি নিরপেক্ষ সংবাদপত্র থেকে উল্লেখযোগ্য তথ্যসূত্র প্রদান করলাম। অভিজিৎ রায় যে হত্যার কারণেই পরিচিত হয়েছেন এবং জীবনকালে সেরকম উলেখযোগ্য কিছু করেননি, একথা ঠিক নয়। কর্মজীবন অনুচ্ছেদে তাঁর কিছুটা আভাষ পাওয়া যাবে। -- বোধিসত্ত্ব (আলাপ) ২০:১৫, ১৩ মার্চ ২০১৫ (ইউটিসি)
ইংরেজি বাংলা সহ অন্যান্য ভাষায় নিবন্ধটির ইতিহাস ঘাটলে দেখা যাবে ২৬ তারিখে বা তার পরে নিবন্ধগুলো তৈরি হয়েছে, কারণ ২৬ তারিখে তাকে হত্যা করা হয়, এবং জাতীয় ও আন্তর্জাতিক মিডিয়ায় খবরটি ব্যাপকভাবে প্রচারিত হয়, এ কারণেই তার নামে তড়িৎ নিবন্ধ তৈরি হয়েছে, আজ যদি তিনি এভাবে মারা না গিয়ে আগের মত বেচে থাকতেন তবে তাকে কেও চিনতো না, ব্যক্তিগতভাবে চেনা সেটা আলাদা বিষয়| তা ছাড়া এমন কোন উল্লেখযোগ্য বা অনুল্লেখযোগ্য পত্রিকা বা পুস্তকের তথ্যসূত্র খুজে পাওয়া যাবে না যেখানে ২৬ তারিখের পূর্বে তার নাম উল্লেখ করা হয়েছে| অতএব, উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে এটা হত্যাকাণ্ড হিসেবে যথেষ্ট উল্লেখযোগ্য হলেও ব্যক্তি হিসেবে উল্লেখযোগ্যতার কোন শর্তই এটি পূরণ করার ক্ষমতা রাখে না, এ নিয়ে আমরা যতই কথা বাড়াই না কেন| Sharif uddin (আলাপ) ০১:৩১, ১৪ মার্চ ২০১৫ (ইউটিসি)
Sharif uddin, মৃত্যুর পরে নিবন্ধ তৈরী হয়েছে কি না তা প্রশ্ন নয়, প্রশ্ন এটাই যে নিবন্ধে উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠিত হয়েছে কি না এবং নিরপেক্ষ তথ্যসূত্র ব্যবহৃত হয়েছে কি না। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৪:৫৭, ১৪ মার্চ ২০১৫ (ইউটিসি)
এখানে ভোটাভুটির মাধ্যমে নিবন্ধ অপসারণ চলছে ভাবা উচিৎ হবে না। এই আলাপ শুরু করা হয়েছে মূলত নিবন্ধটি ব্যক্তি না ঘটনা কোন ক্যাটাগরিতে উল্লেখযোগ্যতা রাখছে সে প্রসঙ্গে। উইকিতে লেখক হিসেবে অভিজিতের নিবন্ধ রাখার যে উল্লেযোগ্যতার মাণদণ্ড এখানে তুলে ধরা হচ্ছে সে হিসেবে অনেক ব্যক্তিই এইসব উল্লেযোগ্যতা মেটানোর মাধ্যমে উইকিতে নিবন্ধ রাখার দাবী জানায়। যদিও অতীতে এই ধরণের বহু নিবন্ধই উল্লেখযোগ্যতার প্রশ্ন তুলে অপসারণ করা হয়েছিল। আশা করবো স্চ্ছতার সাথে বিষয়টি বিবেচিত হবে। --মহীন রীয়াদ (আলাপ) ১৬:০৬, ১৪ মার্চ ২০১৫ (ইউটিসি)
জয়ন্তদা এবং বোধিসত্ত্বদার সাথে একমত । সাধারণ ব্যক্তিদৃষ্টিভঙ্গি থেকেও, অভিজিৎ রায়ের কর্মজীবন সম্পর্কে তথ্য জানার জন্য নির্ভরযোগ্য উৎস হিসেবে উইকিপিডিয়াতে একটি নিবন্ধ প্রয়োজন।--অংকন (আলাপ) ০৭:০১, ১৫ মার্চ ২০১৫ (ইউটিসি)
নীতিমালা অনুসারে বর্তমান নামেই নিবন্ধটি উল্লেখযোগ্য। সুতরাং স্থানান্তর কিংবা অপসারণ উভয় প্রস্তাবের বিরোধিতা করছি। Ibrahim Husain Meraj (আলাপ) ০৭:১৩, ১৫ মার্চ ২০১৫ (ইউটিসি)
একমত নই একজন সাহিত্যিকের জীবনী পাতা বাংলা উইকিপিডিয়া থাকা প্রয়োজন।--Minister of Welfare CHAT০২:৫৭, ২০ মার্চ ২০১৫ (ইউটিসি)
একমত নই সে তার হত্যাকাণ্ডের জন্য হয়তবা মিডিয়া কভারেজ পেয়েছেন অনেক বেশি, কিন্তু, তার মানে এই না যে তিনি জনপ্রিয় ছিলেন না। --Sayom Shakib (আলাপ) ১৭:৩১, ২০ মার্চ ২০১৫ (ইউটিসি)।
একমত নই প্রথমত, প্রায় ১ মাস পরে হঠাৎ এইভাবে অপসারণের কথা তোলা টা কতটা উচিৎ হল জানিনা। নিবন্ধটির উল্লেখযোগ্যতা নিয়ে আমার চেয়ে যোগ্য পিডিয়ানরা তাদের মতামত জানিয়ে দিয়েছেন তাই আমি উল্লেখযোগ্যতার ব্যাপারে কোনও মন্তব্য না করে কেবল এটাই বলতে চাইবো যে অন্য ভাষার উইকি-গুলিতে যদি শুধুই "হত্যা" সম্পর্কিত নিবন্ধ থাকে তাহলে সেটার তবুও কিছু মানে হ​য়। কিন্তু, একজন বাঙালি হ​য়ে যদি অভিজিৎ বাবুর "জীবনি" নিয়েই অন্যান্য ভাষার উইকি তে নিবন্ধ থেকে থাকে(এবং রয়েছে!), তাহলে অমি মনে করি যে বাংলা উইকি থেকে এই নিবন্ধটির অপসারণ করা তো কখনই উচিৎ হবেনা, এমন কি এটির স্থানন্তর করাও যুক্তিযুক্ত ন​য়। তাই আমি ব্যক্তিগতভাবে ধারণা করি যে দরকার হলে; এই নিবন্ধটি কে স্থানন্তর না করেই, একটি আলাদা "হত্যা-কেন্দ্রীক" নিবন্ধ বানানো ঠিক হবে।

বাংলা উইকিতে, একই প্রসঙ্গে দুইটি নিবন্ধ থাকতে ক্ষতি কি? এটিকে অপসারণ করার চেষ্টা বা দাবী না করাই উচিৎ বলে অমি মনে করি... -- মৌর্য্য বিশ্বাস​ (আলাপ - অবদান) ১১:৩৩, ২৬ মার্চ ২০১৫ (ইউটিসি)