আবুল হাসান আল-খারাকানি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আবুল হাসান আল-খারাকানি
Hasan al kharqani.gif
ব্যক্তিগত
জন্ম৩৫২ হিজরি, ৯৬৩ খ্রিস্টাব্দ
মৃত্যু১০ মহরম ৪২৫ হিজরি, ৫ ডিসেম্বর ১০৩৩ খ্রিস্টাব্দ
আল-খারাকান
ধর্মইসলাম
যুগইসলামি স্বর্ণযুগ
অঞ্চলইরান
আব্বাসীয় খিলাফত
আখ্যাসুন্নি ইসলাম
ব্যবহারশাস্ত্রশাফিঈ
প্রধান আগ্রহসুফিবাদ

আবুল হাসান আল-খারাকানি (আরবি: أبو الحسن الخرقاني) বা আবুল হাসান খারকানি যার পূর্ণ নাম আবুল হাসান আলী ইবনে আহমদ (বা ইবনে জাফর) ইবনে সালমান আল-খারাকানি ইসলামের অন্যতম প্রধান সুফি ও সুফি কবি ছিলেন । তিনি জন্ম গ্রহণ করেছিলেন ৯৬৩ সালে (৩৫২ হিজরি বছর) পার্সিয়ান[১][২] বাবা-মা থেকে খোরসানে 'কালেহ নও-ই খারাকান' নামে একটি গ্রামে, বর্তমানে এটি বাস্তামের নিকটে ইরানের সেম্‌নন প্রদেশ-এ অবস্থিত।

খারাকানি ছিলেন বিখ্যাত পারস্যের সুফি ও কবি আবদুল্লাহ আনসারির শিক্ষক। ইবনে সিনা, গজনীর সুলতান মাহমুদ, আবু সা'দ আবুল-খায়র ও নাসির খসরু তার সাথে সাক্ষাৎ করার জন্য খারাকানে ভ্রমণ করেছিলেন এবং তার প্রতি গভীর প্রশংসিত অনুভূতি ও শ্রদ্ধা প্রকাশ করেছিলেন।

রুমী, নিশাপুরের আত্তার, খাজা আবদুল্লাহ আনসারী, জামি প্রমুখ আবুল হাসান অাল-খারাকানি সম্পর্কে বহু কবিতা বর্ণনা করেছেন এবং বেশ কয়েকটি গল্পও। তিনি নিরক্ষর ছিলেন তবে কুরআন ও হাদীস সম্পর্কে অগাধ জ্ঞান ছিল; তার কথা ও বক্তব্যে গভীর দার্শনিক দৃষ্টিভঙ্গির কারণে তিনি উল্লেখযোগ্যভাবে সমাদৃত হন।

নুরুল উলুম "জ্ঞানের আলো" গ্রন্থটি আবুল হাসানকে উত্সর্গীকৃত। মনে করা হয় যে, তার মৃত্যুর পরে তার শিষ্যরা এটি লিখেছিলেন। বর্তমানে ব্রিটিশ মিউজিয়াম-এ এর একটি পাণ্ডুলিপির অনুলিপি রয়েছে।

কাজ[সম্পাদনা]

  • আসরারুস সুলুক ফিত তাসাউফ[৩]

মৃত্যু[সম্পাদনা]

তিনি ১০৩৩ খ্রিস্টাব্দ মুতাবেক ৪২৫ হিজরির ১০ মুহররমে মৃত্যু বরণ করেন।

তথ্যসূত্র ও নোট[সম্পাদনা]

  1. Frye, ed. by R.N. (১৯৭৫)। The Cambridge history of Iran. (Repr. সংস্করণ)। London: Cambridge U.P.। পৃষ্ঠা 446। আইএসবিএন 978-0-521-20093-6many Persian Sufis, such as Abu'l-Hasan al-Kharraqani, were considered as the supreme pole (qutb) of their time. 
  2. S.H. Nasr, "Iran" in History of Humanity: From the Seventh to the Sixteenth Century, edited by Sigfried J. de Laet, M. A. Al-Bakhit, International Commission for a History of the Scientific and Cultural Development of Mankind History of mankind, L. Bazin, S. M. Cissco. Published by Taylor & Francis US, 2000. pg 368
  3. إسماعيل البغدادي - هدية العارفين -ج1 ص 687

বহিঃসংযোগ[সম্পাদনা]