অল অ্যাবাউট ইভ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অল অ্যাবাউট ইভ
মূল শিরোনামAll About Eve
পরিচালকজোসেফ এল. ম্যাংকাভিৎস
প্রযোজকডেরিল এফ. জানুক
চিত্রনাট্যকারজোসেফ এল. ম্যাংকাভিৎস
উৎসম্যারি অর কর্তৃক 
দ্য উইজডম অব ইভ
শ্রেষ্ঠাংশে
সুরকারঅ্যালফ্রেড নিউম্যান
চিত্রগ্রাহকমিল্টন আর. ক্র্যাজনার
সম্পাদকবারবারা ম্যাকলিন
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকটুয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্স
মুক্তি
  • ১৩ অক্টোবর ১৯৫০ (1950-10-13)
স্থিতিকাল১৩৮ মিনিট[১]
দেশমার্কিন যুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$১.৪ মিলিয়ন[২][৩]
আয়$৮.৪ মিলিয়ন[৪]

অল অ্যাবাউট ইভ (ইংরেজি: All About Eve) জোসেফ এল. ম্যাংকাভিৎস রচিত ও পরিচালিত মার্কিন নাট্য চলচ্চিত্র। ছবিটি প্রযোজনা করেছেন ডেরিল এফ. জানুক। এটি ম্যারি অরের ১৯৪৬ সালের দ্য উইজডব অব ইভ ছোটগল্প অবলম্বনে নির্মিত হলেও পর্দায় তাকে কৃতিত্ব দেওয়া হয় নি।

ছবিটিতে ব্যাপক প্রশংসিত কিন্তু বয়ঃপ্রাপ্ত তারকা মার্গো চ্যানিং চরিত্রে অভিনয় করেন বেটি ডেভিস এবং তার উচ্চাকাঙ্ক্ষী তরুণ ভক্ত ইভ হ্যারিংটন চরিত্রে অভিনয় করেন অ্যান ব্যাক্সটার। অন্যান্য পার্শ্ব চরিত্রে অভিনয় করেন জর্জ স্যান্ডার্স, সেলেস্ট হোম, গ্যারি মেরিল, হিউ মার্লো, থেলমা রিটার, মেরিলিন মনরো, গ্রেগরি র‍্যাটফ, বারবারা বেটস এবং ওয়াল্টার হ্যাম্পডেন।

চলচ্চিত্রটি ১৯৫০ সালের ১৩ই অক্টোবর মুক্তি পায় এবং মুক্তির পরপরই সমালোচকদের দ্বারা প্রশংসিত হয়। ছবিটি ১৪টি বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করে এবং শ্রেষ্ঠ চলচ্চিত্র সহ ছয়টি বিভাগে পুরস্কার লাভ করে। অল অ্যাবাউট ইভ অস্কারের ইতিহাসের একমাত্র চলচ্চিত্র হিসেবে অভিনয় বিভাগে চারটি পুরস্কারের মনোনয়ন লাভ করে (ডেভিস ও ব্যাক্সটার শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে এবং হোম ও রিটার শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে)। ১৯৯০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় চলচ্চিত্র রেজিস্ট্রিতে ছবিটিকে সংরক্ষণের জন্য নির্বাচন করা হয়। এটি জাতীয় চলচ্চিত্র রেজিস্ট্রিতে তালিকাভুক্ত প্রথম ৫০টি চলচ্চিত্রের একটি। আমেরিকান ফিল্ম ইনস্টিটিউটের করা ১০০ সেরা মার্কিন চলচ্চিত্র তালিকায় এই ছবিটির অবস্থান ১৬তম।[৫]

কুশীলব[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ALL ABOUT EVE (A)"ব্রিটিশ বোর্ড অব ফিল্ম ক্লাসিফিকেশন। অক্টোবর ২, ১৯৫০। সংগ্রহের তারিখ ডিসেম্বর ৬, ২০১৪ 
  2. Solomon, Aubrey (1989). Twentieth Century Fox: A Corporate and Financial History. Lanham, Maryland: Scarecrow Press, p. 245, আইএসবিএন ৯৭৮-০-৮১০৮-৪২৪৪-১.
  3. Rudy Behlmer, Behind the Scenes, Samuel French, 1990 p 208
  4. Box Office Information for All About Eve. The Numbers. Retrieved November 11, 2012.
  5. "AFI's 100 Years...100 Movies"এএফআইআমেরিকান ফিল্ম ইনস্টিটিউট। সংগ্রহের তারিখ ১৫ আগস্ট ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]