ক্যারল (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ক্যারল
ক্যারল (চলচ্চিত্র) পোস্টার.jpg
পরিচালকটড হায়নেস[১]
প্রযোজকএলিজাবেথ কার্লসেন
স্টিফেন উলি
ক্রিস্টিন ভাচোন
চিত্রনাট্যকারফাইলিস নাগি
উৎসপ্যাট্রিশিয়া হাইস্মিথ কর্তৃক 
দ্য প্রাইস অব সল্ট
শ্রেষ্ঠাংশেকেট ব্লানচেট
রুনি মেয়ারা
সুরকারকার্টার বারওয়েল
চিত্রগ্রাহকএডওয়ার্ড লাখম্যান
সম্পাদকআফন্সো গনসালভেজ
প্রযোজনা
কোম্পানি
নম্বর নাইন ফিল্মস
ফিল্ম৪
কিলার ফিল্মস
মুক্তি১৭ মে ২০১৫ (কান চলচ্চিত্র উৎসব)
নভেম্বর ২০, ২০১৫ (যুক্তরাষ্ট্র)
দৈর্ঘ্য১১৮ মিনিট
দেশযুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি

ক্যারল (ইংরেজি: Carol) হচ্ছে ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত একটি মার্কিন প্রণয়ধর্মী চলচ্চিত্র (দুজন নারীর মধ্যে প্রণয়), চলচ্চিত্রটির পরিচালক ছিলেন টড হায়নেস এবং চলচ্চিত্রটির কাহিনী ১৯৫২ সালে প্রকাশিত উপন্যাস 'দ্য প্রাইস অব সল্ট' থেকে নেওয়া হয়েছিলো যেটির লেখিকা ছিলেন প্যাট্রিশিয়া হাইস্মিথ[২]; চলচ্চিত্রটিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন কেট ব্লানচেট এবং রুনি মেয়ারা। চলচ্চিত্রটি প্রথমে কান চলচ্চিত্র উৎসবে মুক্তি পেয়েছিলো। ৭৩তম গোল্ডেন গ্লোব পুরস্কারে চলচ্চিত্রটি পাঁচটি বিষয়শ্রেণীতে মনোনয়ন পেয়েছিলো আর ৮১তম নিউ ইয়র্ক ফিল্ম ক্রিটিক্স সার্কেলে চলচ্চিত্রটি পুরস্কার পেয়েছিলো। চলচ্চিত্রটিতে কেট ব্লানচেট এবং রুনি মেয়ারার অভিনয় ছিলো ভূয়সী প্রশংসিত।[৩]

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

১৯৫২ সালের ক্রিসমাস মৌসুমে, উচ্চাকাঙ্ক্ষী ফটোগ্রাফার থেরেস বেলিভিট ম্যানহাটনে ফ্রাঙ্কেনবার্গের ডিপার্টমেন্টাল স্টোরে কাজ করছেন। তার এক সুদর্শন মহিলা ক্যারল আয়ারের সাথে দেখা হয়, যিনি তাঁর মেয়ে রিন্ডির জন্য একটি পুতুল সন্ধান করছেন। থেরেসের পরামর্শে ক্যারল পুতুলের পরিবর্তে একটি মডেল ট্রেন সেট কিনেন। ক্যারল প্রস্থান করার সময় কাউন্টারে তার গ্লোভস ছেড়ে যান। থেরেস তাদের সাথে ক্যারলের নাম এবং ঠিকানার সাথে ফ্রাঙ্কেনবার্গের বিক্রয় স্লিপ ব্যবহার করে চিঠি লিখেন।

থেরেসের ছেলেবন্ধু রিচার্ড চায় যে তারা তার সাথে ফ্রান্সে যাবে, এই আশা করে যে তারা বিয়ে করবে, তবে সে তাদের সম্পর্কের বিষয়ে দ্বিধাদ্বন্দ্বী। পারস্পরিক বন্ধু ড্যানি থেরেসকে তার কর্মস্থল দ্য নিউ ইয়র্ক টাইমসে আমন্ত্রণ জানিয়েছে এবং একটি ফটো সম্পাদক বন্ধুর সাথে তার পরিচয় করানোর প্রস্তাব দেয় এদিকে, ক্যারল তার স্বামী হার্জের কাছ থেকে একটি কঠিন বিবাহ বিচ্ছেদের মধ্য দিয়ে যাচ্ছেন। ক্যারল ফ্রাঙ্কেনবার্গকে সেই ক্লার্ককে ধন্যবাদ জানাতে কল করেছিলেন যিনি গ্লোভগুলি ফিরিয়েছিলেন, এবং থেরেসকে মধ্যাহ্নভোজনে আমন্ত্রণ জানিয়েছেন। থিসি ড্যানির সাথে দেখা করেছিলেন এবং তিনি তাকে চুম্বন করেছিলেন, কিন্তু তিনি অস্বস্তিতে পড়ে যান এবং চলে যান।

ক্যারল থেরেসকে নিউ জার্সিতে তার বাড়িতে আমন্ত্রণ জানিয়েছেন। তিনি ক্রিসমাস ট্রি কেনার জন্য থামেন, এবং থেরেসি তার খালি ছবি তোলেন। হার্জ ক্রিসমাসের জন্য রিন্ডিকে ফ্লোরিডায় আনতে অপ্রত্যাশিতভাবে পৌঁছেছিল; তিনি থেরেসের জন্য সন্দেহজনক হয়ে ওঠেন কারণ তার বন্ধু অ্যাবির সাথে কয়েক বছর আগে ক্যারলের একটি সম্পর্ক ছিল। সেখানে তাদের যুক্তি প্রত্যক্ষ করেন। রিন্দি চলে যাওয়ার পরে, একটি ক্লান্ত ক্যারল থেরেসকে ট্রেন স্টেশনে নিয়ে যায় যাতে সে ঘরে ফিরতে পারে।

ক্যারল ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে এবং তারা থেরেসের অ্যাপার্টমেন্টে মিলিত হয়েছে, যেখানে ক্যারল তাকে ক্যানন ক্যামেরা এবং ফিল্মের উপহারের স্যুটকেস দিয়ে বিস্মিত করেছিলেন। ক্যারল শিখেছেন যে হার্জ বিচারককে তার বিরুদ্ধে "নৈতিকতা ধারা" বিবেচনা করার জন্য আবেদন করছেন, তার সমকামিতা প্রকাশ করার এবং তাকে রিিন্ডির পুরো হেফাজত দেওয়ার হুমকি দিয়েছিলেন। তিনি বিবাহবিচ্ছেদের কার্যক্রমে চাপ থেকে বাঁচতে একটি রোড ট্রিপ নেওয়ার সিদ্ধান্ত নেন এবং থেরেসকে তার সাথে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানান। রিচার্ড থেরেসের বিরুদ্ধে ক্যারোলের প্রতি অনুরাগী হওয়ার অভিযোগ করেছিলেন এবং ভবিষ্যদ্বাণী করেছেন ক্যারল খুব শীঘ্রই তার ক্লান্ত হয়ে পড়বেন। দুজনের তর্ক এবং তাদের সম্পর্কের অবসান ঘটে। ভ্রমণের দ্বিতীয় রাতে থেরেসে ভ্রমণকারী বিক্রয়কর্মী টমি টকারের সাথে দেখা হয়।

নববর্ষের প্রাক্কালে ক্যারল এবং থেরেস প্রথমবারের মতো চুম্বন করেছিলেন এবং দৈহিক মিলন করেছেন। পরের দিন সকালে, তারা আবিষ্কার করলেন যে টাকার আসলে ক্যারলের বিরুদ্ধে প্রমাণ পাওয়ার জন্য হার্জের দ্বারা ভাড়া করা একটি বেসরকারী তদন্তকারী। ক্যারল টাকার সাথে মুখোমুখি হন, বন্দুকের পয়েন্টে তাকে হুমকি দিয়েছিলেন, তবে তিনি দাবি করেছেন যে ইতিমধ্যে টেপের রেকর্ডিং হার্জে পাঠিয়ে দিয়েছেন। ক্যারল এবং থেরেস ফিরে। পরের দিন, শিকাগোতে থেরেস জানতে পেরেছিলেন যে ক্যারল তার মেয়ের হেফাজতের জন্য লড়াই করতে বাড়ি চলে এসেছেন, এবং অ্যাবিকে থেরেসে বাড়ি চালিয়ে যেতে বলেছিলেন। অ্যাবি তাকে ক্যারল থেকে একটি চিঠি দেয়। বাড়িতে ফিরে, থেরেস টেলিফোনে ক্যারোলকে ফোন করেছিলেন, কিন্তু থেরেসের সাথে সম্পর্ক অব্যাহত রাখলে তিনি রিন্ডির হেফাজত হারাতে ঝুঁকিপূর্ণ তা জেনেও ক্যারল স্তব্ধ হয়ে যায়।

থেরেস তার ফটোগ্রাফের একটি পোর্টফোলিও তৈরি করে এবং নিউইয়র্ক টাইমসে চাকরি পেয়েছে। ইতিমধ্যে ক্যারল একজন সাইকোথেরাপিস্টকে বিবাহবিচ্ছেদের নিষ্পত্তি শর্ত হিসাবে দেখছেন। বিবাহবিচ্ছেদের আইনজীবীদের সাথে এপ্রিলের মাঝামাঝি একটি মুখোমুখি বৈঠকের সময় ক্যারল হঠাৎ টেপগুলির মধ্যে থাকা সত্যের সত্যতা স্বীকার করেছেন এবং তার যৌনতা অস্বীকার করতে অস্বীকার করেছিলেন। আদালতে যেতে যাওয়া এবং কোনও পাবলিক কেলেঙ্কারী হওয়ার সম্ভাবনা এড়াতে তিনি হার্জকে বলেছিলেন যে তার রিন্ডির হেফাজত থাকতে পারে তবে তিনি নিয়মিত দেখার জন্য জোর দিয়েছিলেন।

ক্যারল থেরেসকে লিখেছেন, এবং তারা রিটজ টাওয়ার হোটেলের লাউঞ্জে মিলিত হয়েছে। ক্যারল প্রকাশ করেছেন যে তিনি একটি আসবাবের বাড়ির জন্য কাজ করতে চলেছেন, এবং ম্যাডিসন অ্যাভিনিউতে একটি অ্যাপার্টমেন্ট নিয়েছেন। থেরেস তার সাথে থাকার ক্যারোলের আমন্ত্রণ প্রত্যাখ্যান করে। ক্যারল থেরেসকে বলেছিলেন যে তিনি ওক রুমে সহযোগীদের সাথে দেখা করছেন, এবং তিনি যদি তার মন পরিবর্তন করেন তবে তারা রাতের খাবার খেতে পারেন। সেখানে এখনও রয়ে গেছে এবং ক্যারোল ফিসফিস করে বলে "আমি তোমাকে ভালবাসি।" জ্যাক, একজন সহকর্মী, যারা কয়েকমাসে থেরেসিকে দেখেনি, এবং ক্যারল প্রস্থান করেছে, তাদের দ্বারা বাধা পেয়েছে।

থেরেস জ্যাকের একটি পার্টিতে যাত্রা গ্রহণ করে, তবে দেখা যায় যে সে কারও সাথে যোগাযোগ করতে পারে না। সেখানে ওক রুমের দিকে রওনা দিল। তিনি ডিনারদের স্ক্যান করেন এবং ক্যারলকে একটি টেবিলে দেখেন। কেরোলের দিকে হাঁটার আগে, দ্বিধা করে। তাদের চোখ মেলে। ক্যারল ধীরে ধীরে বেড়ে ওঠে এমন একটি হাসি নিয়ে থেরেসের দিকে তাকিয়ে।

অভিনয়ে[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Tracy E. Gilchrist (৩১ জানুয়ারি ২০২০)। "Carol: 2? Blanchett and Mara Set Photos Captivate Lesbian Fans"advocate.com 
  2. Brian T. Carney (২০ আগস্ট ২০২০)। "FROM THE VAULTS: Best Actress edition"washingtonblade.com 
  3. Hattie Collins (১১ সেপ্টেম্বর ২০২০)। "10 Of The Most Stylish Lesbian Characters In Cinema"vogue.co.uk 

বহিঃসংযোগ[সম্পাদনা]