বিষয়বস্তুতে চলুন

ব্রোকব্যাক মাউন্টেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ব্রোকব্যাক মাউন্টেন
পরিচালকঅ্যাং লি
প্রযোজক
  • ডায়না ওজানা
  • জেমস স্কারমাস
চিত্রনাট্যকার
উৎসএ্যানি প্রোউলক্স কর্তৃক 
"ব্রোকব্যাক মাউন্টেন (ছোটো গল্প)"
শ্রেষ্ঠাংশে
সুরকারগুস্তাভো সান্তাওল্লালা
চিত্রগ্রাহকরদরিগো প্রিয়েতো
সম্পাদক
প্রযোজনা
কোম্পানি
রিভার রোড এন্টারটেইনমেন্ট
পরিবেশকফোকাস ফিচার্স
মুক্তি
স্থিতিকাল১৩৪ মিনিট[১]
দেশযুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$14 million[২]
আয়$178.1 million[২]

ব্রোকব্যাক মাউন্টেন হচ্ছে ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত একটি মার্কিন সমকাম-ভিত্তিক চলচ্চিত্র। ১৯৯৭ সালে একই নামে একটি ছোটো গল্প লিখেছিলেন এ্যানি প্রোউলক্স নামের মার্কিন যুক্তরাষ্ট্রেরই একজন নারী। চলচ্চিত্রটি দুজন পুরুষের সমকামের কাহিনী নিয়ে নির্মিত, মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে এনিস ডেল মার এবং জ্যাক টুইস্ট নামের দুই পুরুষের ১৯৬৩ সাল থেকে ১৯৮৩ সাল পর্যন্ত জীবন দেখানো হয়, পুরুষদুটির নারীদের সঙ্গে বিয়েও হয়ে যায় কিন্তু তাও তারা সমকাম বন্ধ করেনা; ছোটগল্প অনুযায়ীই চলচ্চিত্রটির কাহিনী সাজানো হয়েছে।[৩]

পরিচালক অ্যাং লি ছোটো একটি গল্পে চলচ্চিত্রে রূপ দিতে গিয়ে অনেক চিন্তায় পড়ে গিয়েছিলেন যে কীভাবে তিনি চলচ্চিত্রটি বানাবেন। ২০০৪ সাল জুড়ে কানাডার বিভিন্ন স্থানে চলচ্চিত্রটির শুটিং হয়; ২০০৫ সালের সেপ্টেম্বরে সর্বপ্রথম চলচ্চিত্রটি ভেনিস চলচ্চিত্র উৎসবে দেখানো হয়, এরপর মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা সহ পশ্চিম ইউরোপ এবং বিশ্বব্যাপী ২০০৫ সালেরই ৯ই ডিসেম্বর চলচ্চিত্রটি আনুষ্ঠানিকভাবে মুক্তি পায়।

চলচ্চিত্রটিতে হিথ লেজার এবং জেইক ইলেনহল সমকামীর চরিত্রে অভিনয় করেছিলেন, এবং তারা তাদের অভিনয়ের জন্য ভূয়সী প্রশংসিত হয়েছিলেন, পরিচালক অ্যাং লির পরিচালনাও মানুষের ভালো লেগেছিলো।

অভিনয়ে[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Brokeback Mountain (15)"British Board of Film Classification। সেপ্টেম্বর ২৬, ২০০৫। মে ১০, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২২, ২০১৬ 
  2. "Brokeback Mountain (2005) - Box Office Mojo"। জুন ৩, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  3. Proulx, Annie; McMurtry, Larry; Ossana, Diana (2005, 2006). Brokeback Mountain: Story to Screenplay. London, New York, Toronto and Sydney: Harper Perennial. আইএসবিএন ৯৭৮-০-০০-৭২৩৪৩০-১.

বহিঃসংযোগ[সম্পাদনা]